কম্পিউটার

AdBlock বনাম Adblock Plus:পার্থক্য কি, এবং কোনটি সেরা?

AdBlock বনাম Adblock Plus:পার্থক্য কি, এবং কোনটি সেরা?

AdBlock এবং Adblock Plus (ABP) হল দুটি জনপ্রিয় বিজ্ঞাপন ব্লকার। যদিও নামগুলি খুব মিল শোনাচ্ছে, পণ্যগুলি বিভিন্ন কোম্পানি দ্বারা তৈরি করা হয়েছিল। একাধিক ব্রাউজার এবং প্ল্যাটফর্ম সমর্থন করার জন্য তাদের প্রতিটি ফায়ারফক্স এবং ক্রোমের জন্য নির্দিষ্ট ব্রাউজার এক্সটেনশন থেকে উদ্ভূত হয়েছে।

এই নিবন্ধে আমরা বিজ্ঞাপন ব্লক করার কার্যকারিতা, সম্ভাব্য কাস্টমাইজেশনের স্তর এবং হোয়াইটলিস্টিংয়ের মতো গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলির জন্য দুটি বিজ্ঞাপন ব্লকারের তুলনা করি। যদিও উভয় পণ্যই অনেক দিক থেকে সমানভাবে ভাল, তবে কয়েকটি ক্ষেত্রে তাদের নিজস্ব নির্দিষ্ট সুবিধা রয়েছে।

উৎপত্তি এবং মিল

উভয় পণ্যের নাম বেশ ঘন ঘন পরিবর্তিত হয়েছে যা বিভ্রান্তির কারণ। বর্তমানে "অ্যাডব্লক প্লাস" নামে পরিচিত অ্যাড ব্লকারটিকে মূলত অ্যাডব্লক 0.1 বলা হত। এটি ফায়ারফক্সের জন্য 2002 সালে ডেনিশ ডেভেলপার হেনরিক সোরেনসেন দ্বারা তৈরি করা হয়েছিল। 0.5 সংস্করণের পরে, 2006 সালে মাইকেল ম্যাকডোনাল্ড মূল অ্যাড ব্লকারে উন্নতি না হওয়া পর্যন্ত প্রকল্পটি পরিত্যক্ত হয়ে যায়, এটির নাম পরিবর্তন করে "অ্যাডব্লক প্লাস (এবিপি)"। পণ্যটি বর্তমানে একটি জার্মান কোম্পানি Eyeo GmbH দ্বারা পরিচালিত হয়৷

অন্যদিকে, অ্যাডব্লক নামক পণ্যটি (রাজধানীগুলিতে "বি" লক্ষ্য করুন) মূলত 2009 সালে নিউইয়র্ক সিটিতে মাইকেল গুন্ডলাচের একটি ক্রাউডফান্ডিং প্রচারের পরে তৈরি করা হয়েছিল। এটি মূলত একটি গুগল ক্রোম এক্সটেনশন হিসাবে পরিবেশন করার জন্য বোঝানো হয়েছিল, যেটি তখন একটি মোটামুটি নতুন ব্রাউজার ছিল এবং যথাযথভাবে "ক্রোমের জন্য অ্যাডব্লক" নামে পরিচিত৷

যতদূর মিল যায়, উভয় বিজ্ঞাপন ব্লকারই ইজিলিস্টে তাদের উৎপত্তির সন্ধান করে, যা এখনও ABP এবং AdBlock, সেইসাথে uBlock অরিজিনের জন্য একটি প্রাথমিক ফিল্টার ইঞ্জিন হিসাবে কাজ করে। উভয়েরই একই ডিজাইন রয়েছে যেখানে আপনি ব্লক করা বিজ্ঞাপনের সংখ্যা দেখতে পাবেন।

AdBlock বনাম Adblock Plus:পার্থক্য কি, এবং কোনটি সেরা?

ব্রাউজার এবং প্ল্যাটফর্ম সমর্থিত

AdBlock বনাম Adblock Plus:পার্থক্য কি, এবং কোনটি সেরা?

AdBlock বর্তমানে Chrome, Firefox, Edge, Safari, iOS এবং Android ফোন সমর্থন করে। অন্যদিকে, ABP স্যামসাং ইন্টারনেট ব্রাউজার, ইয়ানডেক্স এবং অপেরার সাথে তাদের সকলকে সমর্থন করে। স্পষ্টতই, আরও প্ল্যাটফর্ম সমর্থিত সহ অ্যাডব্লকের উপর ABP-এর সামান্য প্রান্ত রয়েছে৷

পারফরম্যান্স

AdBlock এবং ABP উভয়ই ব্যানার বিজ্ঞাপন, ভিডিও বাজানো শব্দ এবং YouTube বিজ্ঞাপনগুলিকে ব্লক করতে সমানভাবে কার্যকর। যাইহোক, বিষয়বস্তু নির্মাতারা লক্ষ্য করেন যে সত্যিকারের দ্রুত, এবং আপনি যদি নিরবচ্ছিন্ন সার্ফিং চান তবে আপনাকে তাদের সাইটকে সাদা তালিকাভুক্ত করতে উত্সাহিত করা হবে। CNN এর সাথে আমার অভিজ্ঞতা হল যে উভয় ব্রাউজার এক্সটেনশন স্বাভাবিকের চেয়ে ধীর অনুভূত হয়েছে, যদিও আমি বিজ্ঞাপনের বাধা ছাড়াই বিষয়বস্তু পড়তে পারতাম।

AdBlock বনাম Adblock Plus:পার্থক্য কি, এবং কোনটি সেরা?

এছাড়াও, উভয় বিজ্ঞাপন ব্লকার ব্রাউজার নির্বিশেষে সমানভাবে কার্যকর ছিল। কিন্তু, শ্বেত তালিকার ঘন ঘন অনুস্মারক সামগ্রিক ব্রাউজিং অভিজ্ঞতাকে প্রভাবিত করতে পারে। আমি ব্যক্তিগতভাবে বিজ্ঞাপন ব্লকার ব্যবহার করি না কারণ সাইটের অনেক বৈশিষ্ট্য রয়েছে যা ব্যবহার অযোগ্য হয়ে পড়ে।

যাইহোক, যদি আপনার কাছে গ্রহণযোগ্য সাইটগুলির একটি সাদা তালিকা থাকে, তাহলে অন্যদের যেখানে আপনি বিজ্ঞাপন দেখতে চান না সেখানে যেতে আপনার কোন সমস্যা হবে না। এটি পপ-আপ, বিরক্তিকর সঙ্গীত এবং সম্পর্কহীন ভিডিওগুলির যত্ন নেবে৷

কর্মক্ষমতা অনুসারে, ABP এবং AdBlock উভয়ই বিজ্ঞাপন ব্লক করার ক্ষেত্রে সমানভাবে কার্যকর। আমরা এই রাউন্ডকে টাই বিবেচনা করব।

ফিল্টারিং এবং হোয়াইটলিস্টিং

উভয় বিজ্ঞাপন ব্লকারের ফিল্টারিং এবং হোয়াইটলিস্টিং বিকল্প রয়েছে। যাইহোক, আমি সাইটগুলিকে ব্যবহার করা সহজে সাদা তালিকাভুক্ত করার জন্য ABP-এর পদ্ধতি খুঁজে পেয়েছি। শুধু সাইটের নাম লিখুন, এবং আপনার কাজ শেষ।

AdBlock বনাম Adblock Plus:পার্থক্য কি, এবং কোনটি সেরা?

তুলনায়, অ্যাডব্লকের অনেক বেশি ক্ষমতা রয়েছে যেমন আপনাকে ওয়েবপৃষ্ঠার একটি অংশ লুকানোর অনুমতি দেয়। এটি আপনাকে কীওয়ার্ডের উপর ভিত্তি করে যেকোনো বিজ্ঞাপন ব্লক করার অনুমতি দেয়, যা একটি দুর্দান্ত বৈশিষ্ট্য। তাই, আপনি যদি এমন বিজ্ঞাপন দেখতে না চান যা আপনাকে বিরক্ত করে (এটি একজন সেলিব্রিটি হতে পারে), আপনি জানেন কি করতে হবে!

AdBlock বনাম Adblock Plus:পার্থক্য কি, এবং কোনটি সেরা?

ABP-এর তুলনায় AdBlock-এর আরও কার্যকর ফিল্টারিং এবং হোয়াইটলিস্টিং ক্ষমতা রয়েছে৷

চূড়ান্ত রায়

AdBlock এবং Adblock Plus (ABP) উভয়ই উচ্চ কার্যসম্পাদনকারী বিজ্ঞাপন-ব্লকিং ইঞ্জিন। আপনি অনলাইনে বিরক্তিকর বিজ্ঞাপন ব্লক করতে তাদের যেকোনো একটি ব্যবহার করতে পারেন। অ্যাডব্লকের আরও উন্নত ফিল্টারিং এবং হোয়াইটলিস্টিং ক্ষমতা রয়েছে যা আপনাকে আরও পছন্দ দেয়, আমরা এটিকে এই প্রতিযোগিতার বিজয়ী হিসাবে বিবেচনা করব৷


  1. DirectX 11 এবং DirectX 12-এর মধ্যে পার্থক্য কী?

  2. C# এ একটি ইন্টারফেস এবং একটি ক্লাসের মধ্যে পার্থক্য কী?

  3. জাভা এবং জাভাস্ক্রিপ্টের মধ্যে পার্থক্য কী?

  4. WordPress.com বনাম WordPress.org:পার্থক্য কী এবং আপনার কোনটি ব্যবহার করা উচিত?