কম্পিউটার

Google Chrome-এ "নিরাপদ নয়" সতর্কতার সাথে কীভাবে মোকাবিলা করবেন

Google Chrome-এ  নিরাপদ নয়  সতর্কতার সাথে কীভাবে মোকাবিলা করবেন

Chrome 68 দিয়ে শুরু করে, Google সমস্ত নন-HTTPS সাইটকে "Not Secure" নামে একটি নেতিবাচক বিভাগে রাখে। এই সতর্কতা লেবেল বহনকারী সাইটগুলি, Google বলে, অন্যদের দ্বারা স্নুপিংয়ের জন্য ঝুঁকিপূর্ণ। এর বৈশিষ্ট্যযুক্ত প্যাডলক ছাড়া, Chrome আর কোনো ওয়েব পৃষ্ঠাকে যথেষ্ট নিরাপদ বলে মনে করে না।

এটি বিশেষভাবে সত্য যখন আপনি লগইন এবং অর্থপ্রদানের তথ্য ভাগ করতে চান৷ প্রকৃত সমস্যাটি ঘটে যখন সাইটটিকে একটি বিশাল লাল চিহ্ন দিয়ে "বিপজ্জনক" লেবেল করা হয়। এটি যেকোনো ধরনের ব্রাউজিংয়ের জন্য এটিকে সম্পূর্ণরূপে অফ-লিমিট করা উচিত।

Google Chrome-এ  নিরাপদ নয়  সতর্কতার সাথে কীভাবে মোকাবিলা করবেন

যেহেতু নতুন SSL মানগুলি Chrome দ্বারা প্রয়োগ করা হয়েছে, এটি শেষ ব্যবহারকারীদের বিভ্রান্ত করেছে৷ অনেকে নিশ্চিত নন যে তারা পতাকাঙ্কিত ওয়েব পৃষ্ঠাগুলি সম্পূর্ণরূপে এড়াতে চান কিনা। এমনকি ইএসপিএন-এর মতো একটি সাইট এই মুহূর্তে "নিরাপদ নয়" ব্যাজ বহন করছে। আপনি যদি এই ধরনের সাইট ঘন ঘন ভিজিট করেন তাহলে এটা একরকম ওভাররিচের মত মনে হয়।

Google Chrome-এ  নিরাপদ নয়  সতর্কতার সাথে কীভাবে মোকাবিলা করবেন

ত্রুটিটি কীভাবে দূর করবেন? https

দিয়ে ওয়েব পৃষ্ঠাগুলিকে উপসর্গ করুন

ত্রুটি দূর করার জন্য Chrome এর সমাধান হল ঠিকানা বারে "https" উপসর্গ করা। এটি, তাত্ত্বিকভাবে, ওয়েব সার্ভারকে একটি নিরাপদ SSL সংযোগে পুনঃনির্দেশ করতে বাধ্য করা উচিত৷ যাইহোক, এটি সবসময় সত্যিই কাজ করে না। এর কারণ হল বেশ কিছু নেতৃস্থানীয় ওয়েবসাইট নতুন প্রোটোকল বাস্তবায়নে বিরক্ত করেনি। শেষ ব্যবহারকারীর দৃষ্টিকোণ থেকে, সাইটটি পরিদর্শন করলে কোনো ঝুঁকি নাও হতে পারে।

Google Chrome-এ  নিরাপদ নয়  সতর্কতার সাথে কীভাবে মোকাবিলা করবেন

সত্য হল যে শুধুমাত্র একটি "নিরাপদ নয়" ব্যাজ থাকার অর্থ এই নয় যে সাইটটি আসলেই অনিরাপদ৷ আরও জানতে "অবহিত ঝুঁকি" বিভাগটি দেখুন।

SSL প্রয়োগ করার জন্য ওয়েব পৃষ্ঠাগুলিকে কীভাবে জোর করা যায়

KB SSL Enforcer নামে একটি এক্সটেনশনের সাহায্যে, ওয়েব পৃষ্ঠাগুলিকে ব্যবহারকারীকে SSL-এ পুনঃনির্দেশিত করতে বাধ্য করা সম্ভব। বেশিরভাগ ক্ষেত্রে সতর্কতা দেখা এড়ানোর পাশাপাশি, আপনি SSL প্রোটোকলের অধীনে আরও নিরাপদে সার্ফ করতে পারেন।

Google Chrome-এ  নিরাপদ নয়  সতর্কতার সাথে কীভাবে মোকাবিলা করবেন

নতুন SSL নিয়মগুলি শুধুমাত্র নীচে দেখানো হিসাবে প্রয়োগ করতে হবে৷ আবার, এটি সমস্ত ওয়েবসাইটের সাথে কাজ নাও করতে পারে কারণ তাদের HTTP পৃষ্ঠাগুলিকে HTTPS-এ পুনঃনির্দেশিত করার কোনো ব্যবস্থা নাও থাকতে পারে৷

Google Chrome-এ  নিরাপদ নয়  সতর্কতার সাথে কীভাবে মোকাবিলা করবেন

একটি অবহিত ঝুঁকি নেওয়া

আপনি যদি "নিরাপদ নয়" ত্রুটি নির্বিশেষে সতর্কতার সাথে এগিয়ে যেতে চান, তবে শুধুমাত্র একটি সচেতন ঝুঁকি নিন এবং উদ্বেগ ছাড়াই সার্ফ করুন৷ Google আপনার খোঁজে থাকা ভালো, কিন্তু সমস্ত ওয়েব অ্যাডমিনিস্ট্রেটর আপনার তথ্য চুরি করার জন্য বাইরে থাকে না।

চলুন মোকাবেলা করা যাক. এগুলি হল নিয়মিত HTTP ওয়েব পৃষ্ঠাগুলি যা সর্বদা আশেপাশে থাকে এবং এটি Google যা বলে তার চেয়ে নিরাপদ হতে পারে৷ SSL ত্রুটির প্রযুক্তিগত কারণগুলির মধ্যে রয়েছে মেয়াদোত্তীর্ণ SSL সার্টিফিকেট, ছবিতে ত্রুটি, CSS, JavaScript এবং অন্যান্য ত্রুটি, অমিল TLS ইত্যাদি।

Google Chrome-এ  নিরাপদ নয়  সতর্কতার সাথে কীভাবে মোকাবিলা করবেন

আপনি যদি সহজভাবে জানতে চান যে ওয়েবসাইটটি নৈমিত্তিক সার্ফিংয়ের জন্য যথেষ্ট ভাল, তাহলে Whynopadlock.com নামে একটি ওয়েব টুল রয়েছে যা আপনাকে সম্পূর্ণ ছবি দেয়। উপরের উদাহরণে একটি চ্যাট সাইট SSL সংযোগ পাস করছে বলে দেখানো হয়েছে কিন্তু একটি পুরানো TLS প্রোগ্রাম থাকতে পারে। প্রকৃত নিরাপত্তার জন্য সকল সাইটের HTTPS প্রয়োগ করার প্রয়োজন নেই।

উপসংহার

SSL ওয়েবসাইটের অনেক সুবিধা রয়েছে। তারা শুধুমাত্র তৃতীয় পক্ষের কাছ থেকে আপনার ব্রাউজিং তথ্য এনক্রিপ্ট করে না বরং ISP গুলিও এনক্রিপ্ট করে যা শুধুমাত্র মূল পৃষ্ঠাটি দেখতে পারে। একটি "নিরাপদ নয়" সতর্কতা সত্যিই একজন নিয়মিত সার্ফারের জন্য আশ্বস্ত করে, বিশেষ করে যখন অর্থপ্রদান জড়িত থাকে।

প্রকৃত ক্ষেত্রে এটি গুরুতরভাবে বোঝাতে পারে যে সাইটটি আপস করা হয়েছে। কেউ এটা পছন্দ করে না যখন "অন্যান্য লোকেরা আপনার পাঠানো বা সাইটের মাধ্যমে পাওয়া তথ্য দেখতে বা পরিবর্তন করতে সক্ষম হয়।"

যাইহোক, এই মুহুর্তে, এর মানে এই নয় যে HTTP সাইটগুলি সর্বদা অনিরাপদ। দিনের শেষে, এটি পছন্দের বিষয় এবং আপনাকে অবশ্যই বিচক্ষণতা ব্যবহার করতে হবে।


  1. কিভাবে Google Chrome কে ব্যাকগ্রাউন্ডে চলা থেকে থামাতে হয়

  2. গুগল ক্রোমে 'নিরাপদ সংযোগ স্থাপন' ধীরগতির সমস্যাটি কীভাবে ঠিক করবেন?

  3. উইন্ডোজে ক্রোম সমস্যায় স্ক্রোল হুইল কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?

  4. কীভাবে Chrome-এ Google Keep এক্সটেনশন ওয়েব সার্ফিংকে মজাদার করে তোলে