কম্পিউটার

লোকালহোস্ট কী এবং এটি 127.0.0.1 থেকে কীভাবে আলাদা?

লোকালহোস্ট কী এবং এটি 127.0.0.1 থেকে কীভাবে আলাদা?

এমনকি প্রতিটি নেটওয়ার্ক ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেলেও, আপনার কম্পিউটার এখনও এক ধরনের নেটওয়ার্কের মাধ্যমে যোগাযোগ করতে পারে। একটি "লুপব্যাক" হিসাবে পরিচিত, একটি ইউনিক্স মেশিন একটি ভার্চুয়াল নেটওয়ার্ক ডিভাইসের মাধ্যমে নিজের থেকে এবং নিজের থেকে নেটওয়ার্ক যোগাযোগ পাঠাতে এবং গ্রহণ করতে পারে। আপনার কম্পিউটার একটি কার্যকরী নেটওয়ার্কের প্রয়োজন ছাড়াই নেটওয়ার্ক-স্টাইল যোগাযোগের অনুমতি দিয়ে নিজে থেকে নিজে থেকে বার্তা পাঠাতে পারে।

127.0.0.1 কি?

127.0.0.1 হল সবচেয়ে বেশি ব্যবহৃত লুপব্যাক আইপি ঠিকানা। এটি ষোল মিলিয়নেরও বেশি আইপি ঠিকানাগুলির সংরক্ষিত ব্লকের অংশ যা লুপব্যাক কার্যকারিতার জন্য বিশেষভাবে ব্যবহৃত হয়। একটি লুপব্যাক নেটওয়ার্কিং সংযোগ প্রোটোকল ব্যবহার করার সময় আপনার কম্পিউটারকে নিজের সাথে যোগাযোগ করতে দেয়৷

লোকালহোস্ট কী এবং এটি 127.0.0.1 থেকে কীভাবে আলাদা?

বিস্তৃত বিমূর্ততায়, একটি লুপব্যাক হল একটি ভার্চুয়াল নেটওয়ার্কিং ডিভাইস যা শুধুমাত্র একটি এন্ডপয়েন্টের সাথে একটি নেটওয়ার্ক সংযোগ তৈরি করে, যার অর্থ এটি একই ডিভাইসে শুরু এবং শেষ হয়:আপনার কম্পিউটার। প্রকৃতপক্ষে, লুপব্যাক ডিভাইসটি ipconfig-এ lo নামের সাথে দেখায়, যেমনটি উপরে দেখা গেছে। লুপব্যাক ঠিকানাগুলি প্রাথমিকভাবে সমস্যা সমাধানের জন্য ব্যবহার করা হয় (এটি একটি আয়নায় দেখার মতো) বা একটি নেটওয়ার্ক ইন্টারফেসের মাধ্যমে স্থানীয় সংস্থানগুলি অ্যাক্সেস করতে৷

লোকালহোস্ট কি?

লোকালহোস্ট কী এবং এটি 127.0.0.1 থেকে কীভাবে আলাদা?

"স্থানীয় হোস্ট" একটি কমিউনিকেশন পোর্টকে বর্ণনা করে যা আদি সার্ভারের সাথে সংযোগ করে। এটি একটি নেটওয়ার্ক সংযোগকে নিজেই "লুপ ব্যাক" করার অনুমতি দেয়, যখন এই জাতীয় কোনও নেটওয়ার্ক উপস্থিত বা উপলব্ধ না থাকে তখন আপনাকে নেটওয়ার্ক সংযোগগুলি অনুকরণ করার অনুমতি দেয়। অনুশীলনে, লোকালহোস্টকে ব্যবহার এবং আলোচনার জন্য 127.0.0.1 এর সমার্থক হিসাবে বিবেচনা করা হয়। যাইহোক, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে তারা কঠোরভাবে অভিন্ন নয়।

ব্যবহারকারীর দ্বারা টাইপ করা টেক্সট স্ট্রিংটিকে একটি নেভিগেবল আইপি ঠিকানায় অনুবাদ করার জন্য একটি DNS অনুরোধ করার আগে, অপারেটিং সিস্টেম কোনো উপনাম বা পুনঃনির্দেশিত নিয়মগুলির জন্য HOSTS ফাইলটি পরীক্ষা করে। স্ট্যান্ডার্ড ডিফল্টে কনফিগার করা সিস্টেমে, একটি URI-তে "স্থানীয় হোস্ট" IPv4 এর অধীনে 127.0.0.1 বা IPv6 এর জন্য ::1 সমাধান করবে। যাইহোক, এই দুটির চেয়ে অনেক বেশি লুপব্যাক ঠিকানা রয়েছে। লুপব্যাক ঠিকানাগুলির জন্য সংরক্ষিত IP ঠিকানাগুলির ব্লক 127.0.0.0 থেকে 127.255.255.255 পর্যন্ত প্রসারিত।

বেশিরভাগ ক্ষেত্রেই লোকালহোস্ট 127.0.0.1 সমাধান করবে, HOSTS ফাইলে একটি পুনঃনির্দেশ নিয়মের জন্য ধন্যবাদ, যেমন উপরে উল্লিখিত হয়েছে। কিন্তু কিছু ক্ষেত্রে, লোকালহোস্ট একটি ভিন্ন আইপি ঠিকানায় ম্যাপ করা হতে পারে। সুতরাং, লোকালহোস্টকে সেই ব্লকের যেকোনো আইপি ঠিকানায় নির্দেশ করা যেতে পারে এবং এটি একইভাবে কাজ করবে।

উপসংহার:লোকালহোস্ট এবং 127.0.0.1-এর মধ্যে পার্থক্য কী?

বেশিরভাগ মেশিনে লোকালহোস্ট এবং 127.0.0.1 কার্যকরীভাবে অভিন্ন। কিন্তু লোকালহোস্ট হল একটি লেবেল আইপি ঠিকানার জন্য এবং ঠিকানা নিজেই নয়। লোকালহোস্ট বিভিন্ন আইপি ঠিকানায় নির্দেশিত হতে পারে। প্রকৃতপক্ষে, এটি যেকোনো আইপি ঠিকানায় নির্দেশ করা যেতে পারে, এমনকি সংরক্ষিত ঠিকানা ব্লকের বাইরেও। HOSTS ফাইলটি পাত্তা দেয় না এবং আপনাকে থামাবে না। যাইহোক, এটি আপনার সিস্টেমে উল্লেখযোগ্য কার্যকারিতা ভেঙে দেবে এবং স্থানীয় হোস্ট সংযোগের উপর নির্ভর করে এমন যেকোনো অ্যাপ ক্র্যাশ করবে।

লুপব্যাক অ্যাড্রেস ব্লকের জন্য ঠিকানার 127টি ব্লক বেছে নেওয়া হয়েছিল কারণ এটি ক্লাস A অ্যাড্রেসের শেষ ব্লক, যা বাইনারি অ্যাড্রেস ভ্যালু 00000001 থেকে 01111111 পর্যন্ত চলে। IPv6-এ লুপব্যাক অ্যাড্রেস হল প্রথম অ্যাড্রেস, 0:0:0 :0:0:0:0:1, প্রায়শই এর ছাঁটা আকারে প্রকাশ করা হয় ::1।

আপনি যদি উইন্ডোজ থেকে ইউনিক্স সিস্টেমে আসছেন, আপনি হয়তো লক্ষ্য করেছেন যে লুপব্যাক কার্যত লোকালহোস্টের সমার্থক। আপনি 127.0.0.1-এ "লুপব্যাক" পুনঃনির্দেশ করতে আপনার HOSTS ফাইল ব্যবহার করতে পারেন, তবে এটি অন্য যেকোন কিছুর চেয়ে পাঠ্য প্রতিস্থাপনের বেশি৷


  1. .DS_Store কি এবং কিভাবে আপনার macOS থেকে এটি সরাতে হয়

  2. কি:RTF (.rtf) ফাইল এবং অন্যান্য টেক্সট ফরম্যাট থেকে এটি কীভাবে আলাদা?

  3. স্পিয়ার ফিশিং কী এবং কীভাবে এটি থেকে নিজেকে রক্ষা করবেন?

  4. স্কেয়ারওয়্যার কী এবং উইন্ডোজ পিসি থেকে কীভাবে এটি সরানো যায়