কম্পিউটার

Ransomware কি, কেন এটা বিপজ্জনক এবং কিভাবে নিজেকে রক্ষা করা যায়

Ransomware কি, কেন এটা বিপজ্জনক এবং কিভাবে নিজেকে রক্ষা করা যায়

2013 সালে ফিরে আসার পথে, র্যানসমওয়্যার নামে পরিচিত ক্ষতিকারক সফ্টওয়্যারটি ব্যবসা এবং ভোক্তাদের উদ্বিগ্ন হওয়ার জন্য একটি নতুন হুমকি হিসাবে মূলধারায় প্রবেশ করেছে। যদিও এটি তার পরে অল্প সময়ের জন্য মূলধারা থেকে বিবর্ণ হয়ে গিয়েছিল, এটি 2016 সালে প্রতিশোধ নিয়ে ফিরে আসছে, কিন্তু এখন জিনিসগুলি ভিন্ন। এটি একটি অভূতপূর্ব হুমকি নয়৷

এই নিবন্ধে আমরা র‍্যানসমওয়্যার সংক্রমণ থেকে নিজেকে প্রস্তুত ও রক্ষা করার সর্বোত্তম উপায় নিয়ে আলোচনা করব।

র্যানসমওয়্যার ঠিক কী?

আপনি যদি ইতিমধ্যে পরিচিত না হন তবে Ransomware এর নাম অর্জন করে কারণ এটি সাধারণত সফ্টওয়্যার হিসাবে কাজ করে যা আপনার সিস্টেমকে লক আপ করে এবং আপনার ডেটা এনক্রিপ্ট করে। আপনার কম্পিউটারকে জিম্মি করে এবং আপনাকে ফেরত দেওয়ার জন্য মুক্তিপণের টাকা চায়। এটি আপনাকে নির্দিষ্ট বৈশিষ্ট্যগুলি থেকে লক করে দেবে যা আপনাকে ছেড়ে দেয়, সর্বোত্তমভাবে, এমন একটি কম্পিউটার যা অর্ধেক কাজ করে। সবচেয়ে খারাপভাবে, আপনি নগদ জমা না করা পর্যন্ত আপনার ডেস্কে একটি অভিনব ইট ছাড়া আর কিছুই পাবেন না। কিছু সফ্টওয়্যার আপনাকে অর্থপ্রদান করতে সহায়তা করার জন্য একটি "সমর্থন ফোরাম" এর দিকে নির্দেশ করে এতে আপনার নাক ঘষে। আপনি ইতিমধ্যে দেখতে পারেন কিভাবে এটি খুব বিরক্তিকর হয়ে উঠতে পারে। এর মধ্যে অনেক ক্ষেত্রেই এগিয়ে যাওয়ার একমাত্র উপায় হল মুক্তিপণ পরিশোধ করা বা ড্রাইভ প্রতিস্থাপন করা এবং আপনার ডেটার ব্যাক আপ না থাকলে সেটির অ্যাক্সেস চিরতরে হারান।

Ransomware কি, কেন এটা বিপজ্জনক এবং কিভাবে নিজেকে রক্ষা করা যায়

যদিও পূর্বের র‍্যানসমওয়্যারের ফর্মগুলি (যেমন ক্রিপ্টোলকার) শর্তাবলীকে সম্মান করার জন্য এবং একবার মুক্তিপণ প্রদানের পরে ডেটা আনলক করার জন্য পরিচিত ছিল, এটি লক্ষ করা উচিত যে তারা সহজে এটি করতে পারে না। র‍্যানসমওয়্যার থেকে নিরাপদ থাকার একমাত্র উপায় হল এটিকে ঘটতে বাধা দেওয়া।

এটি কিভাবে ছড়ায়

র‍্যানসমওয়্যার দিয়ে কারো কম্পিউটারকে কার্যকরভাবে সংক্রমিত করতে, এটি কার্যকর করতে হবে। এর মানে হল যে শিকার অবশ্যই ইচ্ছাকৃতভাবে, স্বেচ্ছায় এটি খুলতে হবে। আপনি কি তা করবেন, আপনার জন্য কী অপেক্ষা করছে তা জেনে? অবশ্যই না! এই কারণেই তারা মিথ্যা বলে। যেকোনো ধরনের ম্যালওয়্যার ছড়ানোর চাবিকাঠি হল প্রতারণা। Ransomware যে কোনো ধরনের সফটওয়্যার হিসেবে জাহির করতে পারে। 90 এর দশকে এটি বেশিরভাগই একটি জাল অ্যান্টিভাইরাস প্রোগ্রামের রূপ নিয়েছিল। আজকাল হ্যাকাররা আরও সৃজনশীল হয়ে উঠেছে এবং এটিকে খুব নিরীহ এবং আপাতদৃষ্টিতে নিরীহ সফ্টওয়্যারের টুকরোগুলিতে ইনজেকশন দিয়েছে যা কিছু উপযোগী বলে মনে হয়। পাইরেসি চেনাশোনাগুলির মধ্যে, এই ধরনের সফ্টওয়্যার ব্যাপক।

Ransomware কি, কেন এটা বিপজ্জনক এবং কিভাবে নিজেকে রক্ষা করা যায়

12 মে 2017-এ, WannaCry নামে পরিচিত একটি বিশাল সাইবার আক্রমণ, স্থানীয় সার্ভার মেসেজ ব্লকের (SMBs) মাধ্যমে ফিশিং এবং আনপ্যাচড সিস্টেমের শোষণের সংমিশ্রণ ব্যবহার করে 150টি দেশে ছড়িয়ে থাকা একটি অভূতপূর্ব 230,000 সিস্টেমকে সংক্রামিত করতে সক্ষম হয়েছিল৷

প্রতিরোধ পদ্ধতি

একটি আদর্শ বিশ্বে আপনি মোটেও র্যানসমওয়্যার সংক্রমণে ভুগবেন না। এটি এড়ানোর জন্য এখানে আমাদের সেরা টিপস।

1. সন্দেহজনক ইমেল এবং লিঙ্কগুলি এড়িয়ে চলুন৷৷ যদিও কৌতূহল আপনাকে প্রলুব্ধ করতে পারে, আপনার সবচেয়ে মূল্যবান ডেটা বা আপনার কম্পিউটারের কাজের অ্যাক্সেস হারানো মূল্যবান নয়। বিশেষ করে স্প্যাম ইমেল থেকে দূরে থাকুন, কারণ বেশিরভাগ আধুনিক র‍্যানসমওয়্যার ডেলিভারি পদ্ধতি হিসেবে ইমেল ব্যবহার করে।

Ransomware কি, কেন এটা বিপজ্জনক এবং কিভাবে নিজেকে রক্ষা করা যায়

2. অবিশ্বস্ত সাইটগুলিতে অ্যাডব্লকার ব্যবহার করুন৷৷ আপনার পছন্দের ব্রাউজারে ABP বা uBlock Origin ব্যবহার করুন। বিজ্ঞাপন দ্বারা আটকা পড়া এড়ানোর পাশাপাশি, আপনি সংক্রমণের আরেকটি পথ বন্ধ করে দিচ্ছেন। নিশ্চিতভাবে বিশ্বস্ত সাইটগুলিকে হোয়াইটলিস্ট করার কথা বিবেচনা করুন, যদিও, আমাদের মত!

3. প্লাগইনগুলিকে আপডেট রাখুন বা সম্পূর্ণরূপে ব্যবহার করা বন্ধ করুন৷৷ ফ্ল্যাশ এবং জাভা এই সময়ে পারফরম্যান্স হগ হওয়ার জন্য এবং নিরাপত্তা দুর্বলতার জন্য কুখ্যাত। একটি কারণ আছে যে অনেক প্রযুক্তি কোম্পানি তাদের ফেজ আউট করার চেষ্টা করছে। যদি সম্ভব হয় তবে এই প্লাগইনগুলি ব্যবহার করা বন্ধ করুন, কিন্তু যদি আপনাকে অবশ্যই সেগুলি সর্বদা আপ টু ডেট রাখতে হবে৷

4. আপনার অপারেটিং সিস্টেম আপডেট করুন৷৷ WannaCry উদাহরণ থেকে দেখা যায়, আনপ্যাচড সিস্টেমে র্যানসমওয়্যার আপনার কম্পিউটারে লুকিয়ে থাকতে পারে। আপনার অপারেটিং সিস্টেমকে সর্বশেষ সংস্করণে আপগ্রেড করা সর্বদা সর্বোত্তম।

প্রস্তুতির পদ্ধতি

এমনকি যদি আপনি কখনই র্যানসমওয়্যারের মুখোমুখি না হন তবে এটি (বা অন্য কিছু) আপনাকে এবং আপনার সিস্টেমে আঘাত করলে আপনাকে এখনও সবচেয়ে খারাপের জন্য প্রস্তুত থাকতে হবে। নিজেকে সুরক্ষিত করার সর্বোত্তম উপায় হল আপনার ফাইলগুলির নিয়মিত ব্যাকআপ করা। আপনার সমস্ত গুরুত্বপূর্ণ ফাইলের জন্য, নিশ্চিত করুন যে সেগুলি আপনার বর্তমান পিসিতে নয় এমন অন্তত 3টি অন্য অবস্থানে ব্যাক আপ করা হয়েছে। যখন র‍্যানসমওয়্যার আঘাত হানে, তখনও আপনার ফাইলগুলি পুনরুদ্ধার করার জন্য আপনার ব্যাকআপ থাকে৷

উপসংহার

যদিও এটা সত্য যে র্যানসমওয়্যার কখনও কখনও সরানো বা আনলক করা যেতে পারে, এটি সর্বদা নির্ভরযোগ্য নয়। এটি ব্ল্যাক হ্যাট ক্রিমিনাল এবং হোয়াইট হ্যাট হ্যাকার/প্রযুক্তি সংস্থা যারা সাহায্য করতে চায় তাদের মধ্যে একটি ধ্রুবক বিড়াল এবং ইঁদুর খেলা। শেষ পর্যন্ত, নিজেকে রক্ষা করার সর্বোত্তম উপায় হল সবচেয়ে খারাপ পরিস্থিতির জন্য প্রস্তুতি নেওয়া এবং প্রথম স্থানে সংক্রমণ প্রতিরোধ করা।

কিন্তু তুমি কি ভাবছ? আপনার কি র্যানসমওয়্যারের অভিজ্ঞতা আছে, বা আপনি কি এমন কাউকে চেনেন যার আছে? মন্তব্যে এটি সম্পর্কে আমাদের বলুন!


  1. ট্যাবন্যাপিং কি এবং কিভাবে আপনি নিজেকে রক্ষা করতে পারেন

  2. ফর্মজ্যাকিং কি এবং কিভাবে আমরা আমাদের পিসিকে রক্ষা করতে পারি

  3. ব্ল্যাকবাইট র‍্যানসমওয়্যার কী এবং এর বিরুদ্ধে কীভাবে সুরক্ষা দেওয়া যায়?

  4. স্পিয়ার ফিশিং কী এবং কীভাবে এটি থেকে নিজেকে রক্ষা করবেন?