কম্পিউটার

গেটকিপার কি এবং কিভাবে এটি আমার ম্যাক রক্ষা করে?

আপনি যদি কখনও অ্যাপ স্টোরের বাইরে ডাউনলোড করা একটি macOS অ্যাপ্লিকেশন খোলার চেষ্টা করে থাকেন, তাহলে আপনি অ্যাপলের গেটকিপারের সাথে দেখা করতেন। কঠোর নিরাপত্তা সরঞ্জামটি আপনার Mac-এর বাউন্সার হিসাবে কাজ করে, যখন সফ্টওয়্যারটি নড়বড়ে দেখায় এবং সমস্যা সৃষ্টি করতে পারে এমন অ্যাপগুলিতে অ্যাক্সেস অস্বীকার করে তখন আপনাকে সতর্ক করে৷

গেটকিপার হল অনেকগুলি অন্তর্নির্মিত macOS বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি যা আপনাকে, আপনার ডেটা এবং আপনার কম্পিউটারকে সুরক্ষিত রাখতে সাহায্য করে৷ আসুন Apple-এর কঠোর কিন্তু ন্যায্য ভার্চুয়াল সিকিউরিটি গার্ডের উপর গভীরভাবে নজর দেওয়া যাক।

কিভাবে গেটকিপার কাজ করে

যখনই আপনি প্রথমবারের জন্য একটি অ্যাপ্লিকেশন খুলবেন, ম্যাকোস নির্ধারণ করে যে অ্যাপল সফ্টওয়্যারটি যাচাই করেছে কিনা। স্বাভাবিকভাবেই, অ্যাপ স্টোর অ্যাপগুলি সর্বদা সমস্যা ছাড়াই চালু হয়, কিন্তু গেটকিপার সমস্ত অজানা অ্যাপগুলিকে খুলতে বাধা দেয়। এমনকি চিহ্নিত বিকাশকারীদের থেকে অ্যাপ্লিকেশনগুলি আপনার নিরাপত্তা সেটিংসের উপর নির্ভর করে প্রথম সম্মুখীন হলে সতর্কতা তৈরি করতে পারে এবং আপনাকে তাদের ব্যবহারের অনুমোদন দিতে হতে পারে৷

গেটকিপার কি এবং কিভাবে এটি আমার ম্যাক রক্ষা করে?

আপনার সেটিংস, একটি অ্যাপ কোথা থেকে এসেছে এবং একটি অ্যাপের যাচাইকরণের স্থিতি সহ বিভিন্ন কারণের উপর ভিত্তি করে দারোয়ানের আচরণ পরিবর্তিত হয়। অ্যাপল একটি নোটারাইজেশন প্রক্রিয়া ব্যবহার করে সফ্টওয়্যারকে নিরাপদ হিসাবে চিহ্নিত করতে এবং অ্যাপ্লিকেশনগুলিকে তিনটি বিভাগে রাখে:অ্যাপ স্টোর, চিহ্নিত এবং অজানা। আসুন তিনটি শ্রেণীবিভাগের উপর ঘনিষ্ঠভাবে নজর দেওয়া যাক।

অ্যাপ স্টোর থেকে অ্যাপ্লিকেশনগুলি

অ্যাপ স্টোর অ্যাপগুলি যতটা নিরাপদ ততটাই নিরাপদ। সম্পূর্ণরূপে যাচাইকৃত এবং ম্যালওয়্যার মুক্ত বলে বিবেচিত, অ্যাপল থেকে সরাসরি ডাউনলোড করা সফ্টওয়্যার সবসময় গেটকিপারকে পাস করে। আপনি যদি ইন্টারনেট ব্যবহার সম্পর্কে অনিশ্চিত হন এবং ভুল করতে না চান, তবে অ্যাপ স্টোর নিরাপদ অ্যাপ্লিকেশন পাওয়ার জন্য সেরা জায়গা।

শনাক্তকৃত বিকাশকারীদের থেকে নোটারাইজড অ্যাপ্লিকেশন

আপনার যখন অ্যাপ স্টোরে উপলব্ধ নয় এমন সফ্টওয়্যার প্রয়োজন, তখন আপনাকে অন্য কোথাও অনুসন্ধান করতে হবে। বিকাশকারীর কাছ থেকে সরাসরি একটি অ্যাপ্লিকেশন ডাউনলোড করা একটি সাধারণ অভ্যাস, এবং অ্যাপল সফ্টওয়্যার নির্মাতাদের ম্যাকোস গেটকিপারকে সন্তুষ্ট করার এবং উদ্বেগজনক ব্যবহারকারীদের এড়াতে একটি উপায় সরবরাহ করে। নোটারাইজড সফ্টওয়্যার—এমনকি যখন অ্যাপ স্টোরের বাইরে পাওয়া যায়—একটি নির্দিষ্ট নিরাপত্তা গ্যারান্টি বহন করে এবং সাধারণত চালু করা ভালো।

অযাচাইকৃত অ্যাপ্লিকেশন

যখন সফ্টওয়্যার অ্যাপলের নোটারাইজেশন প্রক্রিয়ার মধ্য দিয়ে যায় না, তখন পরিস্থিতি অনিশ্চিত হয়ে যায়। এই ক্ষেত্রে, গেটকিপার সর্বদা একটি সতর্কতা জারি করবে এবং অ্যাপ্লিকেশনগুলিকে চালু করা থেকে ব্লক করার চেষ্টা করবে। যাইহোক, আপনার স্বয়ংক্রিয়ভাবে এমন একটি অ্যাপ বিবেচনা করা উচিত নয় যেটি Apple-এর যাচাইকরণ প্রক্রিয়ার মধ্য দিয়ে যায়নি।

অনেক ডেভেলপার নোটারাইজেশনের জন্য তাদের সফ্টওয়্যার জমা দেয় না, এবং প্রচুর নিরাপদ অ্যাপ্লিকেশন গেটকিপারকে রাগান্বিত করতে পারে। যাচাইকৃত সফ্টওয়্যার খোলার সময়, আপনার সর্বোত্তম বিচার ব্যবহার করা উচিত। আপনি যদি ডেভেলপারকে জানেন এবং বিশ্বাস করেন, তাহলে আপনি macOS-এর নিরাপত্তা এড়াতে গেটকিপারকে বাইপাস করতে পারেন এবং একটি অ্যাপ্লিকেশন চালু করার অনুমতি দিতে পারেন। আমরা শীঘ্রই গেটকিপারকে বাইপাস করার পদ্ধতি নিয়ে আলোচনা করব।

গেটকিপার নোটারাইজেশন ব্যাখ্যা করা হয়েছে

নোটারাইজেশন হল দারোয়ানকে খুশি করার চাবিকাঠি। অ্যাপলের কঠোর যাচাইকরণ প্রক্রিয়া কোম্পানিটিকে তার অ্যাপ স্টোরে ভাইরাস-মুক্ত সফ্টওয়্যার আত্মবিশ্বাসের সাথে বিতরণ করতে এবং অন্য কোথাও পাওয়া অন্যান্য তৃতীয়-পক্ষের অ্যাপ্লিকেশনের প্রতি সমর্থন দেয়।

যখন একজন বিকাশকারী নোটারাইজেশনের জন্য একটি আবেদন জমা দেন, তখন একটি স্বয়ংক্রিয় প্রক্রিয়া ম্যালওয়্যারের জন্য জমাটি স্ক্যান করে এবং কোড-সাইনিং সমস্যাগুলির জন্য পরীক্ষা করে। কোনো অ্যাপ পরীক্ষায় উত্তীর্ণ হলে, অ্যাপল সফ্টওয়্যারের সাথে সংযুক্ত করার জন্য প্রমাণীকরণের একটি টিকিট প্রদান করে।

যেহেতু গেটকিপার সতর্কতাগুলি অপ্রস্তুত হতে পারে এবং বৈধ অ্যাপ্লিকেশনগুলি থেকে লোকেদের দূরে সরিয়ে দিতে পারে, যাচাইকরণ প্রক্রিয়াটি সম্পূর্ণ করা অনেক বিকাশকারীদের জন্য সার্থক৷ ডিস্কের ছবি, ইনস্টলার প্যাকেজ এবং অন্যান্য বান্ডেলগুলি নোটারাইজেশন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে পারে, যার অর্থ যাচাইকরণ প্রোগ্রামটি সবচেয়ে সাধারণ সফ্টওয়্যার বিতরণ পদ্ধতিগুলিকে কভার করে৷

গেটকিপার সেটিংস

আপনি সিস্টেম পছন্দ-এ আপনার গেটকিপার সেটিংস অ্যাক্সেস করতে পারেন> নিরাপত্তা এবং গোপনীয়তা> সাধারণ . এখান থেকে, আপনার কাছে অ্যাপ্লিকেশানগুলিকে ডাউনলোড করার অনুমতি দেওয়ার বিকল্প রয়েছে৷ দুটি অবস্থান:অ্যাপ স্টোর অথবা অ্যাপ স্টোর এবং চিহ্নিত ডেভেলপার . কোনো পরিবর্তন করতে, আপনাকে নিরাপত্তা প্যাডলক আনলক করতে হবে নীচে-বাম কোণায়৷

গেটকিপার কি এবং কিভাবে এটি আমার ম্যাক রক্ষা করে?

macOS এর আগের সংস্করণগুলিতে, আপনার কাছে যেকোন জায়গা থেকে অ্যাপগুলিকে অনুমতি দেওয়ার বিকল্প ছিল৷ . এই সেটিংসটি কার্যকরভাবে গেটকিপারকে নিচের দিকে দাঁড় করিয়েছে এবং এটি যেখান থেকে এসেছে তা নির্বিশেষে আপনাকে অবাধে সফ্টওয়্যার চালু করতে দেয়। অ্যাপল তার অপারেটিং সিস্টেমের পরবর্তী পুনরাবৃত্তিতে সেই সেটিংসটি সরিয়ে দিয়েছে। আপনি, তবে, একটি টার্মিনাল কমান্ডের মাধ্যমে উত্তরাধিকার এন্ট্রি পুনরুদ্ধার করতে পারেন—যা একেবারে প্রয়োজনীয় না হলে আমরা সুপারিশ করি না।

সাধারণত, অ্যাপ স্টোর এবং চিহ্নিত ডেভেলপার সেটিং আমাদের বেশিরভাগের জন্য আদর্শ, কিন্তু আপনি আরও সীমাবদ্ধ অ্যাপ স্টোর ব্যবহার করতে পারেন আপনি যদি আপনার ম্যাককে আরও সুরক্ষিত করতে চান তাহলে বিকল্প। যখন শিশু বা কম প্রযুক্তি-সচেতন ব্যক্তিরা Mac ব্যবহার করে তখন কঠোর নিরাপত্তা ব্যবস্থা কার্যকর হয়৷

গেটকিপারকে কিভাবে বাইপাস করতে হয়

দারোয়ান মাঝে মাঝে অতিরিক্ত সুরক্ষামূলক হতে পারে এবং একটি ভাল জিনিসের পথে যেতে পারে। আপনি যে অ্যাপ্লিকেশানগুলিকে নিরাপদ বলে জানেন সেগুলি ডাউনলোড করতে পারেন কিন্তু সেগুলি নোটারাইজেশন প্রক্রিয়ার মধ্য দিয়ে যায়নি৷ এই ক্ষেত্রে, আপনি যখন অ্যাপটি চালু করার চেষ্টা করবেন তখন এই ধরনের একটি বার্তা উপস্থিত হবে:"অ্যাপ্লিকেশন" খোলা যাবে না কারণ অ্যাপল এটিকে দূষিত সফ্টওয়্যারের জন্য চেক করতে পারে না .

গেটকিপার কি এবং কিভাবে এটি আমার ম্যাক রক্ষা করে?

সৌভাগ্যবশত, আপনি কীভাবে জানবেন একবার নিরাপত্তার পাশ কাটিয়ে যাওয়া সহজ। macOS-এর সাম্প্রতিক সংস্করণগুলিতে, গেটকিপারকে বাইপাস করার জন্য আপনার কাছে বেশ কিছু বিকল্প রয়েছে।

কন্ট্রোল-ক্লিক পদ্ধতি ব্যবহার করে বাইপাস গেটকিপার

সম্ভবত অ্যাপলের ভারী হাতের দারোয়ানকে আটকানোর সবচেয়ে সহজ উপায় হল কন্ট্রোল-ক্লিক থেকে সফ্টওয়্যার চালু করা। তালিকা. একটি অযাচাইকৃত অ্যাপ্লিকেশন খুলতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. ফাইন্ডারে অ্যাপ বা ইনস্টলারটি সনাক্ত করুন৷ .
  2. কন্ট্রোল-ক্লিক আইটেম.
  3. খোলা বেছে নিন কন্ট্রোল-ক্লিক থেকে তালিকা.
  4. খুলুন ক্লিক করুন যখন সতর্কীকরণ ডায়ালগ বক্স প্রদর্শিত হবে।
গেটকিপার কি এবং কিভাবে এটি আমার ম্যাক রক্ষা করে?

সিস্টেম পছন্দের মাধ্যমে গেটকিপারকে বাইপাস করুন

বিকল্পভাবে, গেটকিপার আপনার নিরাপত্তা ও গোপনীয়তা-এর মধ্যে খোলা হতে বাধা দেয় এমন অ্যাপগুলিকে আপনি অনুমতি দিতে পারেন পছন্দসমূহ একটি অবরুদ্ধ অ্যাপ্লিকেশন চালু করার অনুমতি দিতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. সিস্টেম পছন্দ-এ নেভিগেট করুন> নিরাপত্তা এবং গোপনীয়তা> সাধারণ .
  2. অ্যাপ্লিকেশানগুলি ডাউনলোড করার অনুমতি দিন-এর অধীনে ব্লক করা অ্যাপ সম্পর্কে বিশদ বিবরণ খুঁজুন .
  3. যেভাবেই খুলুন ক্লিক করুন .
গেটকিপার কি এবং কিভাবে এটি আমার ম্যাক রক্ষা করে?

বেশিরভাগ পরিস্থিতিতে, আলোচিত দুটি বাইপাস পদ্ধতির যেকোন একটি আপনাকে গেটকিপারকে অতিক্রম করতে হবে। একটি টার্মিনাল কমান্ড দিয়ে নিরাপত্তা পরিমাপ নিষ্ক্রিয় করা একটি বিকল্প কিন্তু খুব কমই প্রয়োজনীয়। দারোয়ান সাহায্য করার জন্য এখানে আছে, এবং যখন উপযুক্ত হয় তখন আমাদের সতর্কতাগুলি মেনে চলা উচিত৷

দারোয়ানই আপনার বন্ধু

নিরাপত্তা এবং নিরাপত্তা হল macOS-এর প্রধান বৈশিষ্ট্য এবং গেটকিপারের মতো টুলগুলি আপনার ডিভাইসকে ক্ষতিকারক সফ্টওয়্যার থেকে মুক্ত রাখতে সাহায্য করে। যদিও অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করা অ্যাপগুলি বিনামূল্যে পাস পায়, অন্য ডেভেলপারদের কাছ থেকে অফার করার জন্য আপনাকে তাদের জন্য প্রমাণ দিতে হতে পারে।

নোটারাইজেশন হল গেটকিপারকে খুশি করার মূল চাবিকাঠি, এবং অ্যাপল একটি কঠোর যাচাইকরণ প্রক্রিয়ার মাধ্যমে জমা দেওয়া সফ্টওয়্যার রাখে। এমনকি এই নিরাপত্তা পরিমাপ সক্রিয় থাকা সত্ত্বেও, আপনার এখনও প্রয়োজনে বাউন্সারকে বাইপাস করার স্বাধীনতা রয়েছে, তবে এটি করার সময় আপনাকে সর্বদা সতর্ক থাকতে হবে।

macOS-এর নিরাপত্তা বৈশিষ্ট্যগুলি আপনার ডিভাইসের কার্যকারিতা বজায় রেখে নিরাপত্তা প্রদান করতে চায়। একটি ক্রমবর্ধমান অনলাইন বিশ্বে, সুরক্ষার প্রতিটি অতিরিক্ত স্তর মূল্যবান, এবং গেটকিপার হল আপনার Mac ব্যবহার করার সময় আপনাকে সুরক্ষিত রাখার জন্য ডিজাইন করা অনেকগুলি সরঞ্জামের মধ্যে একটি৷


  1. ম্যাকে জিপক্লাউড কী এবং কীভাবে এটি সরানো যায়

  2. ম্যাকবুক 3 বার বিপ করার অর্থ কী এবং কীভাবে এটি ঠিক করবেন?

  3. ম্যাক সঞ্চয়স্থানে "অন্যান্য" কী এবং এটি কীভাবে সরানো যায়?

  4. কিভাবে একটি Mac এ নিয়ন্ত্রণ+Alt+Delete করবেন এবং জোর করে অ্যাপগুলি ছাড়বেন