কম্পিউটার

একটি ডাবল ভিপিএন কি এবং এটি কিভাবে সেট আপ করা হয়?

একটি ডাবল ভিপিএন কি এবং এটি কিভাবে সেট আপ করা হয়?

আপনি যদি ভিপিএন প্রবণতা ট্র্যাক করেন, তাহলে আপনি "ডাবল ভিপিএন" নামে একটি নতুন ধারণা পেয়ে যেতে পারেন। শব্দটি প্রস্তাবিত হিসাবে, এর অর্থ একটি নিয়মিত ভিপিএন পরিষেবাতে ভিপিএন গোপনীয়তার দ্বিতীয় স্তর যুক্ত করা। এটি অর্জন করার অনেক উপায় রয়েছে এবং মুষ্টিমেয় ভিপিএন প্রদানকারীরা ইতিমধ্যে এই নতুন বৈশিষ্ট্যটি চালু করেছে।

প্রশ্ন হল ডাবল ভিপিএন থাকলে ব্যবহারকারীকে কোন প্রকৃত সুবিধা দিতে পারে নাকি এটা শুধু হাইপ? আরও গুরুত্বপূর্ণ, কীভাবে একজন এই ধরনের অস্বাভাবিক সংযোগ স্থাপন করে? এখানে আমরা এটি করার সমস্ত বিভিন্ন উপায় কভার করি।

দ্রষ্টব্য :এই টিউটোরিয়ালটি অনুমান করে আপনি জানেন কিভাবে একটি বাণিজ্যিক VPN পরিষেবা ব্যবহার করতে হয়। আপনি যদি VPN-এ নতুন হন, তাহলে এখানে VPN-এর মূল বিষয়গুলি সম্পর্কে জানুন৷

শুধুমাত্র সীমিত সময়ের জন্য, অতিরিক্ত ৩ মাস পান যখন আপনি শুধুমাত্র $6.67/মাসে ExpressVPN-এর সাথে সাইন আপ করেন। এই বিশেষ VPN চুক্তি পান .

ডাবল ভিপিএন ঠিক কী?

একটি VPN এর কাজ হল আপনার ডিভাইস এবং একটি গন্তব্য সার্ভারের মধ্যে একটি সুরক্ষিত, এনক্রিপ্ট করা টানেল যোগ করা। অন্যদিকে, একটি ডাবল ভিপিএন অন্তত দুটি এই ধরনের এনক্রিপ্ট করা টানেল ব্যবহার করে যেগুলি ডিভাইস এবং গন্তব্য সার্ভারের মধ্যে পিছনে পিছনে রাখা হয়। যখন দুটির বেশি VPN সার্ভার জড়িত থাকে, তখন আমরা "VPN চেইন," "VPN ক্যাসকেড" বা "মাল্টিহপ VPN" এর মতো শব্দ ব্যবহার করতে পারি৷

ডবল ভিপিএন বিন্যাস নিম্নলিখিত ধরণের হতে পারে, যেগুলি নীচে সচিত্র উদাহরণ সহ কভার করা হয়েছে:

  • একটি VPN প্রদানকারী দুই বা তার বেশি "হপিং" সার্ভার অফার করে
  • দুটি VPN প্রদানকারীর আলাদা VPN সার্ভার আছে
  • একটি প্রক্সি/এক্সটেনশন সহ একটি নিয়মিত VPN সার্ভার
  • ভার্চুয়াল মেশিনে ইনস্টল করা একটি VPN সহ একটি নিয়মিত VPN সার্ভার
  • একটি নিয়মিত ভিপিএন সার্ভারের সাথে একটি পেঁয়াজ রাউটার যেমন "টর।"

1. ডবল VPN বৈশিষ্ট্য সহ একটি VPN প্রদানকারী খুঁজুন

কয়েকটি বাণিজ্যিক VPN প্রদানকারী একটি ডবল VPN বৈশিষ্ট্য চালু করেছে যা একসাথে দুটি সার্ভার ব্যবহার করে এবং ট্রাফিককে একটি রাউন্ড-রবিন বিন্যাসে উৎস এবং গন্তব্যের মধ্যে রুট করা হয়। উদাহরণস্বরূপ, nordVPN তার অ্যাপে একটি ডেডিকেটেড "ডাবল VPN" বিভাগ অফার করে।

একটি ডাবল ভিপিএন কি এবং এটি কিভাবে সেট আপ করা হয়?

একবার সংযুক্ত হয়ে গেলে, দ্বিতীয় VPN সার্ভারটি আপনার ডিফল্ট IP ঠিকানা হয়ে যায় এবং প্রথমটি এক স্তরের গভীরে লুকানো থাকে।

যাইহোক, যদি আপনি একটি ভিন্ন VPN প্রদানকারী ব্যবহার করেন যার এই বৈশিষ্ট্যটি নেই, আপনি এখনও ডাবল VPN ব্যবহার করতে পারেন। আমরা এক্সপ্রেসভিপিএন ব্যবহার করে এই ক্ষমতা প্রদর্শন করব, যেটিতে এই মুহূর্তে কোনো ডবল ভিপিএন বৈশিষ্ট্য নেই।

2. দুটি ভিন্ন ভিপিএন প্রদানকারী

ব্যবহার করুন

গোপনীয়তার কারণে, সংশ্লিষ্ট VPN প্রদানকারীদের থেকে উভয় VPN সার্ভার লুকিয়ে রাখা ভালো। আপনি যদি দুটি VPN পরিষেবা কিনে থাকেন তবে আপনি সেগুলিকে ক্রমানুসারে ব্যবহার করতে পারেন৷ প্রথমে, আপনার নিয়মিত VPN প্রদানকারী ব্যবহার করুন এবং নিশ্চিত করুন যে নতুন আইপি ঠিকানা পরিবর্তনটি প্রতিফলিত করে।

একটি ডাবল ভিপিএন কি এবং এটি কিভাবে সেট আপ করা হয়?

এটি অনুসরণ করে, অন্য একটি VPN প্রদানকারীর অ্যাপ ডাউনলোড করুন। নিশ্চিত করুন যে আগের VPN এর IP ঠিকানাটি দ্বিতীয় অ্যাপে দেখাচ্ছে। নতুন VPN এর সাথে সংযোগ করুন৷

একটি ডাবল ভিপিএন কি এবং এটি কিভাবে সেট আপ করা হয়?

নতুন VPN প্রদানকারীর সাথে সার্ফিং শুরু করুন, যার কাছে আপনার আসল IP ঠিকানা সম্পর্কে কোনো তথ্য থাকবে না। একমাত্র অসুবিধা হল সার্ফিং গতি খুব ধীর হতে পারে, তাই এটি আমাদের সুপারিশ করা একটি পদ্ধতি নয়। এছাড়াও, দুটি বাণিজ্যিক ভিপিএন ব্যবহার করা আরও ব্যয়বহুল।

একটি ডাবল ভিপিএন কি এবং এটি কিভাবে সেট আপ করা হয়?

3. একটি ব্রাউজার প্রক্সি/এক্সটেনশন

সহ VPN ব্যবহার করুন

ডাবল ভিপিএন ব্যবহার করার একটি কার্যকরী উপায় হল ব্রাউজার প্রক্সি বা ভিপিএন এক্সটেনশন সহ একটি নিয়মিত ভিপিএন ব্যবহার করা। উদাহরণস্বরূপ, আপনার নিয়মিত VPN-এ একটি দূরবর্তী প্রোটোকল শুরু করার পরে, আপনি uVPN নামে একটি Chrome এক্সটেনশন ডাউনলোড করতে পারেন যা বিনামূল্যে ব্যবহার করা যায় এবং সংযোগের ক্ষেত্রে নির্ভরযোগ্য।

একটি ডাবল ভিপিএন কি এবং এটি কিভাবে সেট আপ করা হয়?

নতুন আইপি ঠিকানাটি হবে ক্রোম এক্সটেনশনের, তবে আপনার আসল আইপি ঠিকানাটি নিয়মিত ভিপিএন সমাধানের পিছনে লুকিয়ে আছে।

4. ভার্চুয়াল মেশিনে ভিপিএন ব্যবহার করুন

আপনি যদি আপনার পরিচয় গোপন রাখতে চান তবে এটি করার সর্বোত্তম উপায় হল একটি ভার্চুয়াল মেশিনে ভিপিএন ব্যবহার করা। কিভাবে Windows 10 এ একটি ভার্চুয়াল মেশিন তৈরি করতে হয় সে সম্পর্কে আমাদের একটি বিস্তারিত টিউটোরিয়াল রয়েছে।

প্রক্রিয়াটি সময়সাপেক্ষ, কিন্তু একটি ভার্চুয়াল মেশিনে VPN ব্যবহার করা আপনার অনলাইন কার্যকলাপকে বাস্তব সিস্টেম থেকে সম্পূর্ণরূপে বিচ্ছিন্ন করে দেয়, যা অন্য VPN সার্ভারের পিছনে লুকিয়ে থাকে৷

একটি ডাবল ভিপিএন কি এবং এটি কিভাবে সেট আপ করা হয়?

আপনি বাস্তব এবং ভার্চুয়াল উভয় মেশিনেই একই VPN প্রদানকারী ব্যবহার করতে পারেন।

একটি ডাবল ভিপিএন কি এবং এটি কিভাবে সেট আপ করা হয়?

5. পেঁয়াজ রাউটিং

সহ VPN ব্যবহার করুন

আপনি যদি ডাবল ভিপিএন ব্যবহার করার সময় গতির সমস্যাগুলি মোকাবেলা করতে না চান, তাহলে টর নেটওয়ার্কের মতো পেঁয়াজ রাউটিং পরিষেবার সাথে আপনার নিয়মিত ভিপিএন ব্যবহার করা ভাল। ভিপিএন সার্ভার সক্রিয় করার পরে, আপনার অপারেটিং সিস্টেমের জন্য টর সফ্টওয়্যারটি ডাউনলোড করুন। একটি ডবল VPN বৈশিষ্ট্য দিয়ে শুরু করতে "সংযোগ করুন" এ ক্লিক করুন।

একটি ডাবল ভিপিএন কি এবং এটি কিভাবে সেট আপ করা হয়?

সাধারণত, আপনি যখন টর নোডে প্রবেশ করছেন বা প্রস্থান করছেন তখন আইএসপিগুলি ট্র্যাক করতে পারে। কিন্তু এই ডাবল ভিপিএন ব্যবস্থার সাথে, তারা টর নেটওয়ার্কে আপনার কার্যকলাপ দেখতে পারবে না। এটি অন্যান্য পদ্ধতির তুলনায় তুলনামূলকভাবে দ্রুত।

একটি ডাবল ভিপিএন কি এবং এটি কিভাবে সেট আপ করা হয়?

ডাবল ভিপিএন-এর সুবিধা ও অসুবিধা

যেহেতু এনক্রিপশনটি ডাবল ভিপিএন-এ দুবার হয়, তাই গোপনীয়তা এবং পরিচয় গোপন রাখার স্তর অবশ্যই ভাল। মূলত, দ্বিতীয় ভিপিএন সার্ভারটি আপনার আসল আইপি ঠিকানা সম্পর্কে সচেতন নয়, যা ওয়েবসাইট, ট্র্যাকার এবং নজরদারি এজেন্টদের পক্ষে আপনাকে ট্রেস করা অসম্ভব করে তোলে।

সম্ভবত ডবল ভিপিএন-এর সবচেয়ে বড় সুবিধা হল আপনি ভিপিএন প্রদানকারীর কাছ থেকে আপনার অনলাইন কার্যকলাপ রক্ষা করতে পারেন। VPN সার্ভারগুলিকে মিশ্রিত করার মাধ্যমে, আপনি "নো লগ" নীতি আছে কি না তা গোপন রাখতে পারেন৷ ডাবল ভিপিএন শুধুমাত্র অতিরিক্ত-সুরক্ষিত অনলাইন সার্ফিংয়ের জন্য ব্যবহার করা উচিত। এটি একটি নিয়মিত VPN এর সাথে একটি টর বা প্রক্সি ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়, কারণ এটি এখানে তালিকাভুক্ত অন্যান্য পদ্ধতির তুলনায় আরো স্থিতিশীল, সামঞ্জস্যপূর্ণ কর্মক্ষমতা দেয়৷

শুরু করতে, আপনাকে প্রথমে একটি VPN পরিষেবার জন্য সাইন আপ করতে হবে৷ একটি VPN প্রদানকারী নির্বাচন করার সময় আপনার যে বিষয়গুলি দেখতে হবে তা এখানে রয়েছে৷ এছাড়াও, আপনার VPN কখন কানেক্ট হচ্ছে না তার জন্য ফিক্সগুলি দেখুন।


  1. iCloud ডেটা পুনরুদ্ধার পরিষেবা কী এবং এটি কীভাবে সেট আপ করবেন?

  2. ব্যান্ডউইথ থ্রটলিং কী এবং কীভাবে এটি বন্ধ করবেন?

  3. VPN এর উপর পেঁয়াজ কি, এবং কিভাবে এটি ব্যবহার করবেন?

  4. কীভাবে একটি দূরবর্তী অ্যাক্সেস VPN কাজ করে এবং এটি কী করে