কম্পিউটার

একটি VPN সংযোগ কি এবং এটি কিভাবে কাজ করে?

আপনি যদি আপনার অনলাইন গোপনীয়তাকে গুরুত্ব সহকারে নেন, তাহলে আপনার একটি VPN সংযোগ ব্যবহার করার একটি ভাল সুযোগ রয়েছে৷ তারা গোপনীয়তার একটি স্তর অফার করে যা আপনি যদি সরাসরি আপনার ISP-এর সার্ভারের মাধ্যমে ওয়েব অ্যাক্সেস করেন তবে অপ্রাপ্য৷

যাইহোক, তাদের ক্রমবর্ধমান জনপ্রিয়তা সত্ত্বেও, ভিপিএন কীভাবে কাজ করে তা অনেকেই জানেন না; পর্দার আড়ালে কি ঘটছে?

আসুন একটি VPN সংযোগ কী তা দেখি এবং একটি VPN কীভাবে কাজ করে তা ব্যাখ্যা করি৷

VPN অর্থ

VPN মানে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক।

ভিপিএন কি?

একটি VPN কে ওয়েবের দুটি অংশের মধ্যে একটি সুরক্ষিত টানেল হিসাবে ভাবা সবচেয়ে সহজ। যেভাবে বাইরের কিছুই দেখতে পায় না আপনি পাহাড়ের নীচে একটি গোপন সুড়ঙ্গে কী করছেন, ওয়েবে অন্য কেউ আপনার ব্যক্তিগত VPN টানেলে কী ঘটছে তা দেখতে সক্ষম হবে না৷

আরও প্রযুক্তিগত স্তরে, একটি VPN হল একটি সংযোগ পদ্ধতি যা বিপুল সংখ্যক অতিরিক্ত নিরাপত্তা সুবিধা নিয়ে আসে, বিশেষ করে যে কেউ পাবলিক সংযোগ ব্যবহার করে যেমন হোটেল, বিমানবন্দর বা লাইব্রেরিতে।

একটি VPN একটি নির্দিষ্ট ব্রাউজার, একটি ডেস্কটপ বা ল্যাপটপ, একটি স্মার্টফোন বা একটি রাউটারে ইনস্টল করা যেতে পারে৷

কিভাবে VPN কাজ করে?

আপনি যখন VPN ছাড়াই ওয়েবে সংযোগ করেন, তখন আপনার ট্র্যাফিক অবাধে প্রবাহিত হয় এবং আপনার মেশিন থেকে আপনার ISP-এর সার্ভারগুলিতে একটি এনক্রিপ্টেড আকারে না হয়৷ সেখান থেকে, এটি সারা বিশ্বের সার্ভারে যায়। সর্বদা, এটি ম্যান-ইন-দ্য-মিডল অ্যাটাক, স্নুপিং এবং অন্যান্য নিরাপত্তা হুমকির জন্য ঝুঁকিপূর্ণ।

আপনি যদি একটি VPN ব্যবহার করেন, তাহলে আপনার ডিভাইসটি ছেড়ে যাওয়ার আগেই আপনার কম্পিউটার বা স্মার্টফোনে VPN অ্যাপ দ্বারা আপনার ট্রাফিক এনক্রিপ্ট করা হয়।

সেখান থেকে, এটি আপনার ISP এর সার্ভারে এবং তারপর আপনার VPN এর সার্ভারে যায়। যখন এটি VPN সার্ভারে পৌঁছায়, তখন ট্র্যাফিক ডিক্রিপ্ট করা হয় এবং বৃহত্তর ওয়েবে পাঠানো হয়। এটি আপনার VPN এর IP ঠিকানাও ব্যবহার করে। অনেক ক্ষেত্রে, ব্যবহারকারীরা যে VPN সার্ভার ব্যবহার করছেন তার শারীরিক অবস্থান বেছে নিতে পারেন৷

VPN প্রোটোকলের প্রকারগুলি

বিভিন্ন ধরনের VPN প্রোটোকল বিদ্যমান। সমস্ত প্রদানকারী সমস্ত প্রোটোকল সমর্থন করে না। কিছু জনপ্রিয় ভিপিএন প্রোটোকলের মধ্যে রয়েছে:

  • IPsec: ইন্টারনেট প্রোটোকল সিকিউরিটি (IPsec) IPv6 এর সাথে ব্যবহারের জন্য তৈরি করা হয়েছে। এটি একটি IPsec প্যাকেটের ভিতরে একটি IP প্যাকেট এনক্যাপসুলেট করে ট্র্যাফিক এনক্রিপ্ট করে।
  • SSL/TLS: ট্রান্সপোর্ট লেয়ার সিকিউরিটি (SSL/TLS) একটি VPN সংযোগের মাধ্যমে নেটওয়ার্কের সমস্ত ট্র্যাফিক টানেল করতে পারে। এটি OpenVPN প্রকল্পে ব্যবহৃত হয়।
  • SSH: সিকিউর শেল (এসএসএইচ) ভিপিএনগুলি ইন্ট্রা-নেটওয়ার্ক লিঙ্কগুলিতে সুরক্ষা যোগ করতে টানেলিং ব্যবহার করে।
  • SSTP: Microsoft সিকিউর সকেট টানেলিং প্রোটোকল (SSTP) একটি SSL 3.0 চ্যানেলের মাধ্যমে ট্রাফিক পাঠাতে পয়েন্ট-টু-পয়েন্ট প্রোটোকল (PPP) টানেল ব্যবহার করে।

একটি VPN কি করে?

একটি VPN বিভিন্ন ধরণের ব্যবহারকারীর জন্য অনেকগুলি বিভিন্ন ফাংশন সম্পাদন করতে পারে। মনে রাখবেন যে একটি ভিপিএন একটি প্রক্সি থেকে আলাদা৷

রিমোট অ্যাক্সেস

ভিপিএনগুলি প্রথমে মানুষের দূরবর্তীভাবে এবং নিরাপদে নেটওয়ার্ক অ্যাক্সেস করার প্রয়োজনীয়তার কারণে উদ্ভূত হয়েছিল। প্রথম ব্যবহারকারীদের মধ্যে কিছু ছিল একাধিক শাখা বা অফ-সাইট কর্মচারীদের ব্যবসা।

সেই মূল সুবিধাগুলি আজও বিদ্যমান। অভ্যন্তরীণ নেটওয়ার্ক এবং সার্ভারগুলি অ্যাক্সেস করতে লক্ষ লক্ষ লোক একটি কোম্পানির প্রদত্ত VPN ব্যবহার করে৷

গোপনীয়তা এবং অনলাইন নিরাপত্তা

VPN যেভাবে কাজ করে তার কারণে, ব্যবহারকারীরা দ্রুত উপলব্ধি করতে পেরেছিলেন যে প্রযুক্তিতে প্রচুর গোপনীয়তা এবং নিরাপত্তা সুবিধা রয়েছে।

সব ভিপিএন একই বৈশিষ্ট্য অফার করে না। যাইহোক, আপনি যদি বাজার-প্রধান অর্থপ্রদানকারী VPN পরিষেবাগুলির মধ্যে একটি ব্যবহার করেন (যেমন ExpressVPN বা CyberGhost), তাহলে আপনার নিম্নলিখিতগুলির বেশিরভাগ থেকে উপকৃত হওয়া উচিত:

  • এনক্রিপশন: প্রায় সব বাণিজ্যিক VPN পরিষেবা আপনার ওয়েব ট্রাফিক ডেটা এনক্রিপ্ট করে। এর মানে হল আপনার তথ্য যেকোন হ্যাকার বা দূষিত অ্যাপের কাছে পড়ার অযোগ্য যা আপনার নেটওয়ার্ক ডেটা স্নুপ করছে।
  • লুকানো IP ঠিকানা: বহিরাগতদের কাছে, আপনার কম্পিউটারে VPN সার্ভারগুলির IP ঠিকানা রয়েছে বলে মনে হচ্ছে৷ অনেক কোম্পানি আইপি অ্যাড্রেসের উপর ভিত্তি করে প্রচুর পরিমাণে ডেটা সংগ্রহ করে, তাই আপনার নিজের অ্যাড্রেস মুছে ফেলার ফলে আপনার পরিচয় গোপন করা যায় না।
  • লগিং নেই: কিছু VPN আপনার কোনো ব্রাউজিং ডেটা লগ করবে না। এর মানে হলো, কোনো সরকার যদি তথ্য খুঁজতে আসে, তার কাছে হস্তান্তরের কিছু নেই। সচেতন থাকুন, যাইহোক, সমস্ত ভিপিএন লগের নিষ্পত্তি করে না এবং কিছুর ইচ্ছাকৃতভাবে অস্পষ্ট গোপনীয়তা নীতি রয়েছে।

অবরুদ্ধ সাইটগুলি সার্কমনাভিগেট করুন

ওয়েবসাইটগুলি প্রায়শই নির্দিষ্ট নেটওয়ার্কগুলিতে ব্লক করা হয়। উদাহরণ স্বরূপ, আপনার কর্মচারী কর্মক্ষেত্রে লোকেদের Facebook-এ লগ ইন করতে নাও দিতে পারে, আপনার স্কুল সম্ভবত প্রাপ্তবয়স্কদের বিষয়বস্তু ব্লক করে দেয় এবং চরম ক্ষেত্রে, সরকার সমগ্র দেশ জুড়ে কিছু সাইটের অ্যাক্সেসকে বাধা দেয়।

একটি VPN আপনাকে যেকোনো অবরুদ্ধ সাইট অ্যাক্সেস করতে দেবে। আমরা আগে যে টানেলের কথা বলেছি সেটি আপনার মেশিনকে নেটওয়ার্কের সীমাবদ্ধতা ভেঙ্গে আপনার VPN সার্ভারের অবস্থান থেকে অবাধে ইন্টারনেট অ্যাক্সেস করার উপায় প্রদান করে৷

জিও-ব্লকড কন্টেন্ট

একটি VPN এর চূড়ান্ত গুরুত্বপূর্ণ জিনিসটি হল জিও-ব্লক করা সাইটগুলিতে অ্যাক্সেস প্রদান করা। এটি এমন একটি বৈশিষ্ট্য যা বিশেষ করে কর্ড কাটার এবং প্রবাসীদের জন্য উপযোগী যারা তাদের নিজ দেশ থেকে ভিডিও সামগ্রী দেখতে চান৷

ভিপিএন যেগুলি জিও-ব্লক করা সামগ্রী আনলক করতে বিশেষজ্ঞ তাদের ব্যবহারকারীদের নমনীয়তা প্রদানের জন্য বিশ্বের কয়েক ডজন দেশে সাধারণত শত শত সার্ভার থাকে৷

(দ্রষ্টব্য: বেশ কিছু নেতৃস্থানীয় স্ট্রিমিং পরিষেবা তাত্ত্বিকভাবে পরিচিত VPN IP ঠিকানা ব্লক করে VPN থেকে অ্যাক্সেস সীমিত করে, যা বিড়াল এবং মাউসের কখনও শেষ না হওয়া খেলার দিকে নিয়ে যায়।

কি একটি VPN করতে পারে না

ভিপিএনগুলি দুর্দান্ত, কিন্তু সেগুলি এক-আকার-ফিট-সমস্ত অনলাইন নিরাপত্তা সমাধান থেকে দূরে নয়---তারা সবকিছু করতে পারে না৷

ব্লক কুকি

কোম্পানিগুলি আপনাকে ওয়েবে ট্র্যাক করতে পারে এমন অন্যান্য উপায় রয়েছে৷ সবচেয়ে সাধারণ উপায়গুলির মধ্যে একটি হল কুকিজ ব্যবহার করা।

একটি VPN কুকি ব্লক করতে পারে না। এর অর্থ হল Facebook, Amazon এবং Google এর মতো সংস্থাগুলি এখনও আপনাকে নিরীক্ষণ করতে সক্ষম হবে৷

(দ্রষ্টব্য: এখানে প্রচুর বিভিন্ন ধরণের কুকিজ রয়েছে যা সম্পর্কে আপনার সচেতন হওয়া উচিত।)

আপনাকে সম্পূর্ণ বেনামী করুন

ভিপিএনগুলি অনলাইন বেনামীর গ্যারান্টি নয়। প্রথমত, তারা অপ্রত্যাশিতভাবে অফলাইনে যেতে পারে বা DNS ফাঁসের শিকার হতে পারে, উভয়ই আপনার ডেটা স্নুপার, আইএসপি এবং সরকারকে সতর্কতা ছাড়াই প্রকাশ করতে পারে।

দ্বিতীয়ত, যদিও আপনার ISP আর আপনার ব্রাউজিং ডেটার একটি কপি নেই, আপনার VPN প্রদানকারীর কাছে এখন একটি অনুলিপি রয়েছে৷ যেমন, আপনি অবাঞ্ছিত উদ্দেশ্যে এটি ব্যবহার না করার জন্য প্রদানকারীর উপর অনেক আস্থা রাখছেন।

অনলাইন বেনামীর আরও ভাল স্তরের জন্য, আপনার পরিবর্তে টর নেটওয়ার্ক ব্যবহার করার কথা বিবেচনা করা উচিত।

ম্যালওয়্যারের বিরুদ্ধে আপনাকে রক্ষা করুন

একটি VPN কানেকশনের কোনো অ্যান্টি-ভাইরাস বৈশিষ্ট্য নেই। ওয়েব সার্ফিং করার সময় আপনি অনিবার্যভাবে যে হুমকির সম্মুখীন হবেন তা থেকে নিজেকে রক্ষা করার জন্য আপনাকে এখনও সেরা অ্যান্টি-ভাইরাস স্যুটগুলির মধ্যে একটি চালাতে হবে৷

এবং মনে রাখবেন, কিছু ম্যালওয়্যার আপনার অনুমতি ছাড়াই আপনার VPN বন্ধ করার ক্ষমতা রাখে, এটিকে সম্পূর্ণরূপে অকেজো করে দেয়৷

আপনার কি পেইড বা ফ্রি ভিপিএন বেছে নেওয়া উচিত?

প্রকৃতপক্ষে, আপনার কখনই একটি বিনামূল্যের ভিপিএন ব্যবহার করা উচিত নয়। অনলাইনে বিনামূল্যের জিনিসপত্রের ক্ষেত্রে সবসময় যেমন হয়, আপনি পণ্য হয়ে উঠবেন। এটি এমন একটি সমস্যা যা আমরা বারবার দেখেছি যখন আমরা সেরা বিনামূল্যের VPN প্রদানকারীদের দিকে তাকাই৷

পরিবর্তে, নিশ্চিত করুন যে আপনি একটি সম্মানিত, নির্ভরযোগ্য, এবং নিরাপদ অর্থপ্রদানকারী VPN প্রদানকারীর জন্য সাইন আপ করুন৷ এখানে প্রচুর অর্থপ্রদত্ত ভিপিএন রয়েছে যা থেকে আপনি চয়ন করতে পারেন।


  1. VPN স্প্লিট টানেলিং কি? এটা কিভাবে কাজ করে?

  2. ভিপিএন কিল সুইচ কী এবং এটি কীভাবে কাজ করে

  3. ডিস্ক ডিফ্র্যাগমেন্টেশন কী এবং এটি কীভাবে কাজ করে

  4. ভিপিএন টানেল কী এবং এটি কীভাবে কাজ করে