কম্পিউটার

লকডাউন চলাকালীন কীভাবে আপনার সন্তানকে কোড শেখাবেন

লকডাউন চলাকালীন কীভাবে আপনার সন্তানকে কোড শেখাবেন

বিশ্ব কীভাবে প্রযুক্তিগতভাবে আরও উন্নত হচ্ছে তা বিবেচনা করে, আপনার সন্তানকে কোড শেখানো তাদের শিক্ষার একটি গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় উপাদান। লকডাউনে থাকাকালীন কীভাবে আপনার সন্তানকে কোড শেখাতে হবে তা এখানে আমরা আপনাকে দেখাব। এখানে পরামর্শটি আপনার বাচ্চাদের কোডিং জ্ঞানের উন্নতির জন্য ঠিক ততটাই বৈধ, এমনকি যদি আপনি যেখানে আছেন সেখানে "স্থানে থাকুন" আদেশ তুলে নেওয়া হয়েছে।

আপনার সন্তানের জন্য কোড করা কেন গুরুত্বপূর্ণ

পুরানো প্রজন্মের মধ্যে কম্পিউটারের কিছুটা নেতিবাচক খ্যাতি রয়েছে। এর জন্য প্রচুর কারণ রয়েছে, কারণ, তর্কাতীতভাবে, কম্পিউটার সম্পর্কে জনসাধারণের ধারণা ঐতিহাসিকভাবে কম ছিল৷

"জেনারেশন জেড"-এ যাদের জন্ম হয়নি তাদের অনেককেই শিখতে হয়েছে যে কম্পিউটার জীবন এবং কাজের জন্য মূল্যবান দক্ষতা শেখায়। বিপরীতে, কম্পিউটারের চিত্রটি এমন যে তারা কেবল শিশুদের স্কুলের পরে সময় কাটাতে সহায়তা করে।

যাইহোক, এটি আরও "গুরুতর" সফ্টওয়্যার - এবং ইন্টারনেট প্রযুক্তির উত্থান এবং আধিপত্য বিকাশের কাজকে ছাড় দিচ্ছে৷ এখন, স্কুলগুলি তথাকথিত বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিত (STEM) বিষয়গুলিকে একটি চলমান উদ্বেগ হিসাবে শেখায়৷

আরও কী, যে কর্মক্ষেত্রগুলি প্রযুক্তি-বুদ্ধিমান কর্মচারী চায় সেগুলি বাড়ছে। অবশ্যই, অনেক ব্যবসা সম্পূর্ণ অনলাইন, বিশেষ করে বর্তমান বিশ্বব্যাপী COVID-19 মহামারী চলাকালীন।

যেমন, কোডিং-এর মতো স্টেম বিষয়গুলিতে আপনার নিজের বাচ্চাদের শুরু করা একটি ভিত্তি যা তাদের সমবয়সীদের থেকে শুরু করে দেবে।

কিভাবে আপনার সন্তানকে কোডিং দক্ষতা শিখতে সাহায্য করবেন (সাধারণভাবে গেম খেলার পরিবর্তে)

অবশ্যই, আমরা নিন্টেন্ডো সুইচের সামনে একটি শিশুকে বসিয়ে তাদের রেখে দেওয়ার পরামর্শ দিই না (যদিও এটি পরে আরও বেশি)। তাদের সাহায্য করার জন্য, আপনাকে "ফোকাসড লার্নিং" কৌশল নিয়োগ করতে হবে। এখানে মৌলিক বিষয়গুলি রয়েছে:

  • কিছু ​​কোডিং দক্ষতা বা প্রকল্পে কাজ করার জন্য প্রতিদিন একটি ব্লক সময় নির্ধারণ করুন।
  • নিশ্চিত করুন যে আপনি এবং আপনার সন্তান উভয়েই ব্যর্থ না হয়ে সময়সূচী মেনে চলেন।
  • দৈনিক, সাপ্তাহিক এবং মাসিক ভিত্তিতে আপনি যা অর্জন করতে চান তার জন্য একটি ভ্রমণপথ বা রোডম্যাপ রাখুন৷

এরপরে, প্রতিক্রিয়া প্রদান, ইচ্ছাকৃত অনুশীলন এবং অন্যদের শেখা দক্ষতা শেখানোর সাথে সম্পর্কিত ডেডিকেটেড ব্লকগুলিতে কোডিং করা সময়কে ভাগ করুন। এগুলি হল মনোযোগ কেন্দ্রীভূত শিক্ষার গুরুত্বপূর্ণ দিক, এবং প্রতিটি তথ্য ধারণ করার ক্ষেত্রে উপকারী প্রমাণিত হয়েছে – বিশেষ করে অন্যদের শেখানো৷

একটি ব্যবহারিক অর্থে, আপনি নিশ্চিত করতে চাইবেন যে আপনার সন্তানের কাজের জন্য প্রতিক্রিয়ার একটি বিশ্বস্ত এবং জ্ঞানপূর্ণ উৎস আছে। আপনার বেশিরভাগ সময় কোডিং এর দিকে যাবে (যেমনটি হওয়া উচিত)।

অন্যদের দক্ষতা শেখানোর জন্য, একটি ব্লগ তৈরি করার চেয়ে ভাল উপায় আর নেই। একটি অভিভাবক-সন্তান অনলাইন ব্লগে শেখা বিষয়গুলিকে সহজ-সরল ভাষায় প্রকাশ করার জন্য, দীর্ঘমেয়াদী স্মৃতি ধরে রাখার উপর একটি বড় প্রভাব ফেলে। আরও কি, এটি আপনাদের উভয়ের জন্যই একটি দুর্দান্ত বন্ধনের সরঞ্জাম, বিশেষ করে যখন আপনি উভয়েই বিভিন্ন দক্ষতা নিয়ে আসেন।

লকডাউন চলাকালীন কীভাবে আপনার বাচ্চাদের কোড শিখবেন

অবশ্যই, যদি আপনার বাচ্চাদের কোড শেখানো স্কুলের মতো মনে হয় তবে এটি অগত্যা আকর্ষণীয় হবে না। সৌভাগ্যবশত, কোডিং এর মৌলিক বিষয়গুলি এবং আরও অনেক কিছু শেখার জন্য প্রচুর সংস্থান উপলব্ধ রয়েছে৷

প্রকৃতপক্ষে, অনেকগুলি দুর্দান্ত প্ল্যাটফর্ম রয়েছে যা কম্পিউটার গেমগুলির মতো মনে হয় তবে প্রকৃতপক্ষে কঠিন কোডিং প্রশিক্ষক। ছোট বাচ্চাদের জন্য (তিন- এবং চার বছর বয়সী মনে করুন), থিঙ্করলস প্লে এবং কোড কোড লেখার চেয়ে চিন্তার ধরণগুলি শেখার জন্য সেরা গেমগুলির মধ্যে একটি:

লকডাউন চলাকালীন কীভাবে আপনার সন্তানকে কোড শেখাবেন

সুইফট প্লেগ্রাউন্ডস হল অ্যাপলের সুইফট প্রোগ্রামিং ভাষা শেখানোর উপায়। যারা আগে থেকেই স্মার্ট ডিভাইস ব্যবহার করে এমন বয়স্ক বাচ্চাদের জন্য এটি দারুণ।

লকডাউন চলাকালীন কীভাবে আপনার সন্তানকে কোড শেখাবেন

আইওএস এবং ম্যাকওএস ডেভেলপারদের কাছে সুইফট জনপ্রিয় হয়ে উঠছে, তাই ভবিষ্যতে এটিকে উপলব্ধি করা গুরুত্বপূর্ণ হবে৷

সবকিছু একসাথে বাঁধতে, স্ক্র্যাচের মতো একটি প্ল্যাটফর্ম বিবেচনা করুন।

লকডাউন চলাকালীন কীভাবে আপনার সন্তানকে কোড শেখাবেন

এটি কম্পিউটার গেম তৈরির একটি মডুলার, কার্যত কোড-মুক্ত উপায় এবং ফলাফল আশ্চর্যজনকভাবে জটিল হতে পারে। এটি একটি বাস্তব-বিশ্বের প্রকল্পে শেখা দক্ষতা প্রয়োগ করার জন্য একটি দুর্দান্ত প্ল্যাটফর্ম যা তাত্ক্ষণিক প্রতিক্রিয়া দেয়৷

পরিশেষে, যদি আপনার সন্তান ব্যবহারিকভাবে সুইচের সাথে আটকে থাকে, তাহলে Nintendo Labo বিবেচনা করুন।

লকডাউন চলাকালীন কীভাবে আপনার সন্তানকে কোড শেখাবেন

এটি একটি ভার্চুয়াল রিয়েলিটি (VR) প্ল্যাটফর্ম যা শিশুদের বিভিন্ন বিল্ড তৈরি করতে এবং নিয়ন্ত্রণ করতে সক্ষম করে যেমন একটি রোবট বা গাড়ি সরাসরি সুইচ কনসোল থেকে।

সারাংশে

সংক্ষেপে, কোডিং তাদের পিতামাতার বেসমেন্টে অন্তর্মুখী কিশোরদের ডোমেইন নয়; এটি কর্মক্ষেত্রের ভবিষ্যত এবং পরবর্তী প্রজন্মের জন্য একটি অপরিহার্য দক্ষতা হয়ে উঠবে।

আমরা পূর্বে আপনার বাচ্চাদের কোড শেখানোর জন্য দুর্দান্ত সংস্থান সম্পর্কে লিখেছি এবং এটি এই নিবন্ধটির একটি দৃঢ় সহচর। আপনি কি আগে আপনার বাচ্চাদের কোড শেখানোর চেষ্টা করেছেন? নীচের মন্তব্য বিভাগে আপনার অভিজ্ঞতা শেয়ার করুন!


  1. ভিডিও কনফারেন্স কলের সময় কীভাবে আপনার পটভূমি পরিবর্তন করবেন

  2. কিভাবে আপনার আইপ্যাড এবং আইফোন দিয়ে একটি QR কোড স্ক্যান করবেন?

  3. এই খেলনাগুলির সাহায্যে আপনার বাচ্চাদের কম্পিউটার কোডিং শেখান

  4. ভেরিফিকেশন কোড দিয়ে কিভাবে আপনার জিমেইল পাসওয়ার্ড রিসেট করবেন