কম্পিউটার

ভিডিও কনফারেন্স কলের সময় কীভাবে আপনার পটভূমি পরিবর্তন করবেন

আপনি জুম, সিসকো ওয়েবেক্স, স্কাইপ, ব্লু জিন্স, মাইক্রোসফ্ট টিম-এ ভিডিও কনফারেন্স কলে থাকলে আপনি সহজেই পটভূমি পরিবর্তন করতে পারেন

নতুন করোনভাইরাস প্রাদুর্ভাব, ওরফে COVID-19, আজকাল অনেক বেশি লোককে বাড়ি থেকে কাজ করতে বাধ্য করেছে। যদিও দূর থেকে কাজ করা খুব সোজা মনে হতে পারে, কিন্তু একই সময়ে, আপনার আশেপাশের পরিবেশ একই রকম না হলেও পেশাদার থাকা অপরিহার্য।

এই কুখ্যাত ভিডিওটি দেখুন যা প্রদর্শন করে; বাড়ি থেকে ভিডিও কনফারেন্স কল করার সময় সবসময় বিব্রত হওয়ার সুযোগ থাকে। এই বাবা কেমন অনুভব করেন যার বাচ্চারা বিবিসি লাইভ ইন্টারভিউ ভিডিও কলে থাকার সময় ঘরে ঢুকেছিল!

কিন্তু আপনি যদি অনলাইন মিটিং এর জন্য জুম ব্যবহার করে থাকেন, তাহলে আপনি ভার্চুয়াল ব্যাকগ্রাউন্ড দিয়ে আপনার অগোছালো পরিবেশ লুকিয়ে রাখতে পারেন। এটি একটি পেশাদার স্পর্শ যোগ করে এবং আপনার চারপাশের জগাখিচুড়ি লুকায়। সুতরাং, মেঝে থেকে খেলনাগুলি সাফ করার বা আপনার বিছানায় কাপড়ের বিশাল স্তূপ সরানোর পরিবর্তে, আপনার পিছনে আসল জগাখিচুড়ি লুকানোর জন্য জুমের ভার্চুয়াল ব্যাকগ্রাউন্ড বৈশিষ্ট্যের সুবিধা নিন।

ভিডিও কনফারেন্স কলের সময় আপনার পটভূমি পরিবর্তন করুন

পিসি/ম্যাকে জুম অ্যাপে ভার্চুয়াল ব্যাকগ্রাউন্ড কিভাবে সেট করবেন?

জুম ভিডিও কনফারেন্স প্রোগ্রামগুলি আজকাল অফিস কর্মীদের জন্য জনপ্রিয় সমাধানগুলির মধ্যে একটি। আপনার পরবর্তী ভিডিও কলকে নির্বিঘ্ন এবং পেশাদার করে তুলতে পারে এমন দুর্দান্ত সরঞ্জামগুলি থেকে আপনার সবচেয়ে বেশি ব্যবহার করা উচিত৷

আপনি কীভাবে বাড়িতে আপনার অপরিচ্ছন্ন কর্মক্ষেত্রটিকে পেশাদার কিছুতে রূপান্তর করতে পারেন তা এখানে রয়েছে: 

পদক্ষেপ 1- আপনি যদি এটি পড়ছেন, সম্ভাবনা রয়েছে যে আপনি ইতিমধ্যেই আপনার ডিভাইসে জুম অ্যাপটি ইনস্টল করেছেন যদি না করেন তবে আপনি জুম ডাউনলোড করতে এই লিঙ্কটি অনুসরণ করতে পারেন।

ধাপ 2- একবার আপনি জুম অ্যাপ্লিকেশন সেট আপ করলে, ভিডিও কনফারেন্সিং প্রোগ্রাম চালু করুন এবং সেটিংস বিকল্পে চাপ দিন, এটি একটি গিয়ার আইকনের মতো, যা আপনার উইন্ডোর উপরের-ডানদিকে অবস্থিত৷ 

পদক্ষেপ 3- সেটিংস উইন্ডোর বাম ফলক থেকে, "ভার্চুয়াল ব্যাকগ্রাউন্ড" বিকল্পটি নির্বাচন করুন।

ভিডিও কনফারেন্স কলের সময় কীভাবে আপনার পটভূমি পরিবর্তন করবেন

পদক্ষেপ 4- আপনি বিকল্পটি নির্বাচন করার সাথে সাথে আপনার বর্তমান পটভূমির একটি স্ক্রীন প্রিভিউ আপনার সামনে উপস্থিত হবে এবং একটি '90 ডিগ্রি ঘোরান' বিকল্পের সাথে দেখা যাবে। 

পদক্ষেপ 5- স্ক্রিনের পূর্বরূপের ঠিক নীচে, আপনি বেছে নিতে ভার্চুয়াল ব্যাকগ্রাউন্ডের একটি সীমিত নির্বাচন পর্যবেক্ষণ করতে পারেন। আপনি বিকল্পগুলিও দেখতে পাবেন - "আই হ্যাভ এ গ্রিন স্ক্রিন" এবং "মিরর মাই ভিডিও"।

আপনি যদি একটি ফাঁকা প্রাচীরের পিছনে ভিডিও কল নিচ্ছেন, তাহলে আপনার সেট ভার্চুয়াল ব্যাকগ্রাউন্ডের মান যথেষ্ট উন্নত করার জন্য প্রথম বিকল্পটি বেছে নিন। এটি যা বলে তা বাস্তবায়ন করতে আপনি পরবর্তী বিকল্পটি বেছে নিতে পারেন, ভিডিওটি মিরর করুন৷

পদক্ষেপ 6- আপনার পছন্দের ভার্চুয়াল ব্যাকগ্রাউন্ড বেছে নিন এবং তাৎক্ষণিকভাবে একটি ব্যাকড্রপ হিসেবে উপস্থিত হবে। 

সেরা অংশ? আপনি যদি জুম অ্যাপের মাধ্যমে ভার্চুয়াল ব্যাকগ্রাউন্ডের বিকল্পগুলি দিয়ে সন্তুষ্ট না হন তবে আপনি নিঃসন্দেহে আপনার পছন্দের কিছু দিয়ে ব্যাকগ্রাউন্ড ইমেজ পরিবর্তন করতে পারেন।

পদক্ষেপ 7 – আপনার প্রিয় ভার্চুয়াল ব্যাকগ্রাউন্ড যোগ করতে, একই ভার্চুয়াল পটভূমি নির্বাচন উইন্ডোতে (+) আইকনে ক্লিক করুন। দ্রুত পপ-আপ থেকে, 'ইমেজ যোগ করুন' বা 'ভিডিও যোগ করুন' বিকল্পটি বেছে নিন।

ভিডিও কনফারেন্স কলের সময় কীভাবে আপনার পটভূমি পরিবর্তন করবেন

ধাপ 8- এখন আপনাকে ফাইল এক্সপ্লোরারে নিয়ে যাওয়া হবে, অথবা আপনি যদি ম্যাক ব্যবহার করেন তবে আপনাকে ফাইন্ডারে নিয়ে যাওয়া হবে। আপনার পছন্দসই ব্যাকড্রপ যেখানে সংরক্ষিত আছে সেখানে শুধু নেভিগেট করুন৷ 

ধাপ 9- আপনার পছন্দের ছবি বা ভিডিও নির্বাচন করুন এবং ওপেন বোতামে ক্লিক করুন। 

পদক্ষেপ 10- নির্বাচিত মাল্টিমিডিয়া ফাইল স্বয়ংক্রিয়ভাবে প্রয়োগ করা হবে. শুধু নিশ্চিত করুন যে আপনি যে ছবিটি ব্যবহার করছেন তার উচ্চ-রেজোলিউশন রয়েছে যাতে এটি আপনার অনলাইন মিটিং বা ভিডিও কনফারেন্সিং কলের সময় গুণমানকে ব্যাহত না করে।

আইফোনে জুম মিটিং চলাকালীন কীভাবে আপনার পটভূমি লুকাবেন

ভাল, একটি আইফোন ডিভাইস ব্যবহার করে জুম কল করার সময় ভার্চুয়াল ব্যাকগ্রাউন্ড সেট করার প্রক্রিয়াটি বেশ সহজবোধ্য; আপনাকে যা করতে হবে তা হল:

পদক্ষেপ 1- আপনার iOS ডিভাইসে জুম অ্যাপ চালু করুন এবং আরও বোতামে আলতো চাপুন। 

ধাপ 2- ভার্চুয়াল ব্যাকগ্রাউন্ড বোতাম টিপুন এবং জুম ভিডিও কনফারেন্সিং অ্যাপের দেওয়া বিনামূল্যের নমুনা থেকে বেছে নিন। জুম ডেস্কটপ সংস্করণের তুলনায় আইফোনে বিকল্পগুলি খুব সীমিত। যাইহোক, আপনি সবসময় আপনার পছন্দের কাস্টম ব্যাকগ্রাউন্ড সেট করতে পারেন! 

পদক্ষেপ 3- ডিফল্টরূপে, নতুন সেট করা ভার্চুয়াল ব্যাকগ্রাউন্ড আপনি ভবিষ্যতে যোগদান করা প্রতিটি জুম মিটিং-এর জন্য একই থাকে। সুতরাং, যে কোনো সময় আপনি আসন্ন মিটিংগুলির জন্য সেটিং পরিবর্তন করতে চান, নিম্নলিখিতগুলি করুন৷

  • নেভিগেশন বার থেকে> সেটিংস> মিটিং> এর জন্য ভার্চুয়াল ব্যাকগ্রাউন্ড রাখুন> "সমস্ত মিটিং" বা "শুধুমাত্র বর্তমান মিটিং" থেকে একটি বিকল্প বেছে নিন।

ভিডিও কনফারেন্স কলের সময় কীভাবে আপনার পটভূমি পরিবর্তন করবেন

এটাই. জুম মিটিং অ্যাপে এখন আপনার একটি ভার্চুয়াল ব্যাকগ্রাউন্ড আছে!

আরো ভার্চুয়াল ব্যাকগ্রাউন্ড বিকল্প খুঁজছেন?

ঠিক আছে, অনলাইন মিটিং, গ্রুপ চ্যাট এবং অন্যান্য ব্যবসায়িক সহযোগিতা করার জন্য জুম মিটিং অ্যাপটি নিঃসন্দেহে সবচেয়ে প্রিয় এবং জনপ্রিয় পছন্দ। যাইহোক, আরও কিছু ভিডিও চ্যাট টুল ভার্চুয়াল ব্যাকগ্রাউন্ড সেট করার এবং কনফারেন্স কলের সময় আপনার চারপাশের জগাখিচুড়ি লুকানোর ক্ষমতা অফার করে।

1. স্কাইপ

স্কাইপ ব্যবহার করে ভার্চুয়াল মিটিং চলাকালীন আপনার পটভূমি লুকানোর জন্য:

  • স্কাইপ ভিডিও কলে থাকাকালীন, আপনার ক্যামেরা ফিডে রাইট-ক্লিক করুন এবং পপ-আপ মেনু থেকে 'আমার ব্যাকগ্রাউন্ড ব্লার করুন' বিকল্পটি বেছে নিন।

ভিডিও কনফারেন্স কলের সময় কীভাবে আপনার পটভূমি পরিবর্তন করবেন

2. সিসকো ওয়েবেক্স

সিসকো ওয়েবেক্স ব্যবহার করে ভার্চুয়াল মিটিং চলাকালীন আপনার পটভূমি লুকানোর জন্য:

  • সেটিংসে যান এবং প্রি-লোড করা ছবিগুলির মধ্যে একটি বেছে নিন বা আপনার ছবি থেকে একটি কাস্টম ছবি নির্বাচন করুন৷ এমনকি কনফারেন্স কলে থাকাকালীন বিভ্রান্তি এড়াতে আপনি পটভূমিটি অস্পষ্ট করতে পারেন।

ভিডিও কনফারেন্স কলের সময় কীভাবে আপনার পটভূমি পরিবর্তন করবেন

3. নীল জিন্স

ব্লু জিন্স ব্যবহার করে ভার্চুয়াল মিটিংয়ের সময় আপনার পটভূমি লুকানোর জন্য:

  • কমান্ড সেন্টারে প্রবেশ করুন এবং কক্ষগুলির পটভূমি পরিবর্তন করুন৷

ভিডিও কনফারেন্স কলের সময় কীভাবে আপনার পটভূমি পরিবর্তন করবেন

4. মাইক্রোসফট টিম

মাইক্রোসফট টিম ব্যবহার করে ভার্চুয়াল মিটিং চলাকালীন আপনার পটভূমি লুকানোর জন্য:

  • কলের সময় CTRL+SHIFT+P বোতাম টিপুন> মিটিং অপশন z7 সিলেক্ট থেকে ব্লার মাই ব্যাকগ্রাউন্ড বিকল্প থেকে উপবৃত্ত আইকনে চাপুন।

ভিডিও কনফারেন্স কলের সময় কীভাবে আপনার পটভূমি পরিবর্তন করবেন

র্যাপ আপ

সুতরাং, পরের বার যখন আপনি নিজেকে একটি দ্রুত ভিডিও কলে যোগ দিতে দেখবেন, তখন জুম ভিডিও কনফারেন্সিং অ্যাপ ব্যবহার করে কিছু পূর্বনির্ধারিত থিম দিয়ে আপনার বাস্তব পটভূমিকে মাস্ক করুন। তাহলে, অনলাইন মিটিং করার জন্য আপনি কোন ভিডিও কনফারেন্সিং অ্যাপ ব্যবহার করছেন? নীচে একটি মন্তব্য ড্রপ এবং আমাদের জানান!


  1. কিভাবে মাইক্রোসফ্ট টিমগুলিতে আপনার পটভূমি পরিবর্তন করবেন

  2. কিভাবে মাইক্রোসফ্ট টিমগুলিতে ভিডিও পটভূমি পরিবর্তন করবেন

  3. আপনার Netflix পরিকল্পনা কিভাবে পরিবর্তন করবেন

  4. কিভাবে ম্যাকে ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করবেন