কম্পিউটার

PCIe বনাম SATA SSDs

কম্পিউটারে উচ্চতর স্টোরেজ ক্ষমতার প্রয়োজনীয়তা দ্রুত ডেটা স্থানান্তর হারের প্রয়োজনের সাথে আসে। ইউএসবি এবং থান্ডারবোল্ট তারগুলি দ্রুত গতি প্রদান করে, প্রক্রিয়াটি সঞ্চয়ের জন্য সলিড-স্টেট ড্রাইভ (এসএসডি) দিয়ে শুরু হয়। PCIe SSD এবং SATA SSD কয়েকটি স্বতন্ত্র উপায়ে আলাদা। আপনার বিল্ড থেকে সর্বোত্তম কর্মক্ষমতা পেতে, কেন তা বোঝা গুরুত্বপূর্ণ।

PCIe বনাম SATA SSDs

গুরুত্বপূর্ণ স্টোরেজ ড্রাইভ শর্তাবলী

দুই ধরনের ড্রাইভের মধ্যে পার্থক্যের মধ্যে ডুব দেওয়ার আগে, আপনাকে প্রথমে ব্যবহৃত কয়েকটি পদ এবং সংক্ষিপ্ত শব্দ বুঝতে হবে।

  • SSD :সলিড-স্টেট ড্রাইভ। এটি এমন এক ধরনের স্টোরেজ মাধ্যম যার চলন্ত অংশ নেই। এটি প্রথাগত স্পিনিং হার্ড ডিস্ক ড্রাইভের তুলনায় দীর্ঘ জীবনকাল এবং ভাল কর্মক্ষমতা প্রদান করে৷
  • PCIe :পেরিফেরাল কম্পোনেন্ট ইন্টারকানেক্ট এক্সপ্রেস। PCIe PCI এক্সপ্রেস নামেও পরিচিত হতে পারে। এটি মাদারবোর্ডের একটি স্লট যা গ্রাফিক্স কার্ড থেকে সলিড-স্টেট ড্রাইভ পর্যন্ত সবকিছু সংযুক্ত করতে ব্যবহৃত হয়। PCIe এর সর্বশেষ সংস্করণ হল PCIe 4.0 স্পেসিফিকেশন।
  • SATA :সিরিয়াল উন্নত প্রযুক্তি সংযুক্তি. অনেকটা PCIe এর মত, SATA হল একটি ইন্টারফেস যা কম্পিউটারে অতিরিক্ত উপাদান সংযোগ করতে ব্যবহৃত হয়। SATA প্রায়শই স্টোরেজ ডিভাইস এবং অপটিক্যাল ড্রাইভ সংযোগ করতে ব্যবহৃত হয়।

সামগ্রিক ফলাফল:PCIe SSD বনাম SATA SSD

PCIe
  • ছোট আকার।

  • সরাসরি মাদারবোর্ডে বা খালি উপসাগরে মাউন্ট করা যেতে পারে।

  • আরো ব্যয়বহুল।

  • 16 জিবি প্রতি সেকেন্ডে দ্রুত।

সাটা
  • একটি উপসাগরে ইনস্টল করা আবশ্যক৷

  • নিরাপদ ফিটের জন্য একটি অ্যাডাপ্টারের প্রয়োজন হতে পারে৷

  • পুরানো সিস্টেমের সাথে কাজ করার উচ্চ সম্ভাবনা।

  • সম্প্রসারণের জন্য আরও স্লট উপলব্ধ৷

  • 6 জিবি প্রতি সেকেন্ডে ধীর।

  • উচ্চ ক্ষমতা।

যদিও উভয় ইন্টারফেস একটি SSD সংযোগ করতে পারে, বেশ কয়েকটি পার্থক্য আপনার পছন্দকে প্রভাবিত করতে পারে। আপনার প্রয়োজন এবং বাজেটের উপর নির্ভর করে, হয় স্টোরেজের জন্য বিল মাপসই হতে পারে। যাইহোক, সাধারণ বৈচিত্র্য এবং প্রাপ্যতার জন্য, একটি SATA SSD সাধারণ এবং বেশিরভাগ স্টোরেজ প্রয়োজনের যত্ন নেওয়ার জন্য যথেষ্ট কর্মক্ষমতা রয়েছে।

PCIe SSD এর সুবিধা এবং অসুবিধা

সুবিধা
  • আরো নমনীয় ইনস্টলেশন বিকল্প আছে।

  • ইনস্টলেশনের জন্য উপসাগরের প্রয়োজন নেই।

  • দ্রুত।

  • ছোট শারীরিক আকার।

অসুবিধাগুলি
  • আরো ব্যয়বহুল।

PCIe SATA থেকে ছোট

যদি আপনি স্থানের জন্য চাপ দেন (উদাহরণস্বরূপ, একটি মিনি পিসি টাওয়ারের ভিতরে কাজ করার সময়), একটি PCIe SSD ভাল পছন্দ হতে পারে। একটি SATA SSD একটি সাধারণ হার্ড ড্রাইভের মতো একটি 2.5-ইঞ্চি উপসাগরে ফিট করতে পারে, যদিও এটি উপসাগরের মধ্যে নিরাপদে ফিট করার জন্য একটি অ্যাডাপ্টারের প্রয়োজন হতে পারে। মাউন্ট করা ড্রাইভ এবং এটি সংযোগ করার জন্য প্রয়োজনীয় তারটিও জায়গা নেয়।

PCIe SSDs PCIe স্লটের সাথে মাদারবোর্ডে ফিট করে। এটি সীমিত স্থান সহ বিল্ডগুলির জন্য এটিকে একটি আদর্শ পছন্দ করে তোলে। যখন আপনার মাদারবোর্ডে খোলা স্লট থাকে, তবে SATA SSD মাউন্ট করার জন্য খালি উপসাগর না থাকলে এটি একটি দুর্দান্ত পছন্দ।

PCIe SATA থেকে বেশি ব্যয়বহুল

প্রতি-গিগাবাইটের ভিত্তিতে, PCIe SSD গুলি SATA SSD-এর চেয়ে বেশি ব্যয়বহুল। যাদের বাজেট আছে তারা কম খরচে SATA SSD বিকল্প পছন্দ করতে পারে যাতে সবচেয়ে বেশি লাভ হয়।

PCIe SATA এর চেয়ে দ্রুত

SATA ইন্টারফেসের সবচেয়ে সাম্প্রতিক পুনরাবৃত্তি (3.0) প্রতি সেকেন্ডে 6 জিবি ডেটা থ্রুপুট রেট প্রদান করে। যদিও 6 জিবি প্রতি সেকেন্ড ডেটা স্থানান্তরের পুরানো পদ্ধতির তুলনায় অন্ধভাবে দ্রুত, এটি PCIe 3.0 এর 16 GB প্রতি সেকেন্ডের তুলনায় ফ্যাকাশে।

এছাড়াও, PCIe 4.0 এবং 5.0 ফরম্যাটেও বিদ্যমান, PCIe 6.0 বিকাশে। যাইহোক, কিছু বাণিজ্যিকভাবে উপলব্ধ, ভোক্তা-গ্রেড মাদারবোর্ড PCIe 4.0 সমর্থন করে। AMD খবরটি তৈরি করেছিল যখন তারা তাদের X570 চিপসেট PCIe 4.0 সমর্থন করে বলে ঘোষণা করেছিল। নির্মাতারা আরও সামঞ্জস্যের পরিচয় দিলে, PCIe-এর সম্ভাব্য গতি বৃদ্ধি পাবে।

SATA SSD সুবিধা এবং অসুবিধা

সুবিধা
  • মাদারবোর্ডে একটি স্লট নেয় না।

  • কম ব্যয়বহুল।

  • সুপ্রতিষ্ঠিত বিন্যাস।

  • সিস্টেমে বেশি ইন্টারফেস থাকে।

অসুবিধাগুলি
  • ইনস্টলেশনের জন্য একটি উপসাগর প্রয়োজন৷

SATA আরও ব্যাপকভাবে সামঞ্জস্যপূর্ণ

SATA হল PCIe-এর থেকে কিছুটা পুরানো ইন্টারফেস, যা 2000 বনাম 2003 সালে তৈরি করা হয়েছিল৷ SATA কোম্পানিগুলি শীঘ্রই গৃহীত হয়েছিল এবং তাই PCIe-এর তুলনায় এর সামঞ্জস্যের বিস্তৃত পরিসর রয়েছে৷ আপনি যদি একটি পুরানো সিস্টেম আপগ্রেড করছেন, মাদারবোর্ডে একটি PCIe স্লট উপলব্ধ নাও থাকতে পারে, বা একটি নতুন সলিড-স্টেট ড্রাইভের সাথে সামঞ্জস্যপূর্ণ। অন্যদিকে, একটি SATA কেবল গত দুই দশকে তৈরি বেশিরভাগ সিস্টেমের সাথে কাজ করে৷

আপনার কম্পিউটারের সংযোগের ধরন সম্পর্কে আপনি যদি অনিশ্চিত হন তবে একটি SATA SSD-এর দিকে ঝুঁকুন৷ আজ যেকোন সিস্টেমের সাথে কাজ করার জন্য এটি প্রায় নিশ্চিত৷

SATA সংযোগগুলি আরও অসংখ্য

SATA তারগুলি মাদারবোর্ডে একটি পোর্টের মাধ্যমে সংযোগ করে। PCIe SSD সরাসরি মাদারবোর্ডে প্লাগ করে। PCIe SSDs একটি SATA পোর্টের চেয়ে বেশি রিয়েল এস্টেটের দাবি করে। আপনার যদি প্রচুর সংখ্যক ড্রাইভ সংযোগ করতে হয় তবে SATA হল আরও ভাল বিকল্প। বেশিরভাগ মাদারবোর্ডে একাধিক সলিড-স্টেট ড্রাইভের জন্য পর্যাপ্ত PCIe স্লট নেই।

PCIe থেকে SATA এর ক্ষমতা বেশি

আপনার যদি আরও স্টোরেজ ক্ষমতার প্রয়োজন হয়, SATA SSD গুলি হল পছন্দের বিকল্প৷ গড়ে, SATA SSD-এর PCIe SSD-এর চেয়ে বেশি স্টোরেজ ক্ষমতা রয়েছে। সর্বোচ্চ-ক্ষমতার SSD-এর জন্য অনুসন্ধান করলে 60 TB স্টোরেজ ক্ষমতা সহ একটি SATA SSD প্রকাশ পাবে। যদিও এটি একটি যুগান্তকারী ডিভাইস, এটি বরং উচ্চ মূল্যের পয়েন্ট সহ ভোক্তাদের ব্যবহারের জন্য নয়।

অন্যদিকে, PCIe, প্রায় 2 টিবি টপ আউট হতে থাকে। এটি একটি অপারেটিং সিস্টেম এবং আপনার সর্বাধিক ব্যবহৃত অ্যাপ্লিকেশনগুলিকে ধারণ করার জন্য যথেষ্ট বেশি, তবে বাজারে তুলনামূলকভাবে কম দামের 4 TB এবং 6 TB SATA SSD-এর সাথে প্রতিযোগিতা করতে পারে না৷

চূড়ান্ত রায়:সর্বাধিক নমনীয়তার জন্য SATA চয়ন করুন

SATA SSDs গ্রাহকদের একটি সাশ্রয়ী মূল্যের পরিসরে আরও বিকল্প দেয়। আপনার ক্ষেত্রে উপলভ্য উপসাগর না থাকলে, একটি PCIe SSD আপনার সেরা বিকল্প। আরও বিষয় বিবেচনা করার জন্য, নীচে দেখুন৷

কিভাবে PCIe বনাম SATA নির্বাচন করবেন

যদিও উভয় ধরণের সলিড-স্টেট ড্রাইভের আশেপাশে হজম করার জন্য প্রচুর তথ্য রয়েছে, তবে বাছাই করার ধরন দুটি জিনিসের উপর ফোটে:উদ্দেশ্যযুক্ত ব্যবহার এবং কেস আকার৷

উদ্দেশ্যমূলক ব্যবহার

আপনি যদি সমস্ত সেটিংস সর্বোচ্চ এবং VR ব্যবহার সহ গেমিংয়ের জন্য একটি উচ্চ-সম্পন্ন পিসি তৈরি করতে চান বা আপনি যদি ভিডিও এবং গ্রাফিক্স সম্পাদনার মতো নিবিড় প্রক্রিয়াগুলির জন্য একটি মেশিন তৈরি করেন তবে একটি SATA SSD বেছে নিন। এই ড্রাইভগুলিতে উচ্চতর স্টোরেজ ক্ষমতা রয়েছে যা কাঁচা ফাইলগুলি সংরক্ষণের জন্য আদর্শ, গেমগুলি দ্রুত লোড হওয়া এবং ভিডিওগুলি সমস্যা ছাড়াই স্ক্রাব করার জন্য প্রয়োজনীয় স্থানান্তর গতির সাথে।

অন্যদিকে, আপনি যদি এমন একটি মেশিন তৈরি করছেন যার ওয়েব সার্ফিং, ইমেল চেক করা এবং ওয়ার্ড প্রসেসিং ছাড়া অন্য কোনো উদ্দেশ্য নেই, তাহলে একটি PCIe ড্রাইভ একটি দুর্দান্ত বিকল্প। ডাইরেক্ট-টু-মাদারবোর্ড সংযোগ কম জায়গা নেয় এবং পরিচালনা করার জন্য আপনাকে কম তার দেয়। যদিও স্টোরেজ ক্ষমতা কম হতে পারে, ছোটখাটো কাজের জন্য আপনার প্রচুর পরিমাণে স্টোরেজের প্রয়োজন হবে না—এবং আপনার প্রয়োজন হলে আপনি সবসময় পরে আরও স্টোরেজ আপগ্রেড করতে পারেন।

কেসের আকার

কম্পিউটিং বিশ্বে, ব্যবহারকারীদের মাইক্রো পিসি তৈরির একটি সাম্প্রতিক প্রবণতা রয়েছে। এই মেশিনগুলি কামড়ের আকারের ক্ষেত্রে সম্পূর্ণরূপে কার্যকরী কম্পিউটার - পরিবহনের জন্য বা সীমিত মেঝে স্থান সহ কক্ষগুলির জন্য আদর্শ৷ এই কেসগুলি সহজেই একটি শেলফে বা একটি মনিটরের পিছনে স্লট করে৷

যাইহোক, কেসের ভিতরে সীমিত স্থানের কারণে, এই মেশিনগুলির একাধিক ড্রাইভ রাখার ক্ষমতা নেই। আপনার যদি একটি সলিড-স্টেট ড্রাইভ ইনস্টল করা থাকে এবং আরও স্টোরেজের প্রয়োজন হয়, হয় বিদ্যমান ড্রাইভটি প্রতিস্থাপন করুন (এবং সম্ভবত আপনার সংরক্ষিত ডেটা হারাবেন) বা অন্য ড্রাইভ যুক্ত করুন। যদিও একটি বাহ্যিক ড্রাইভ একটি সম্ভাবনা, এই ধরনের পরিস্থিতিতে যেখানে PCIe SSD গুলি উজ্জ্বল হয়৷

যেহেতু PCIe সরাসরি মাদারবোর্ডের সাথে সংযুক্ত থাকে, তাই আপনি কিছু বাধা সহ অতিরিক্ত স্টোরেজ ক্ষমতা অর্জন করেন। শুধু PCIe SSD চিপটিকে উপযুক্ত স্লটে স্লট করুন, এবং আপনি যেতে পারবেন।

কোনো ধরনের ড্রাইভই অন্যটির চেয়ে বিশেষভাবে ভালো নয়। প্রতিটি তার সুবিধা এবং অসুবিধা আছে. শেষ পর্যন্ত, PCIe বা SATA মূলত পছন্দের বিষয় এবং কোন ইন্টারফেস কোন সময়ে উপযুক্ত তা জানার বিষয়।


  1. SSD লাইফস্প্যান:SSD সত্যিই কতক্ষণ স্থায়ী হয়?

  2. হার্ড ড্রাইভের প্রকারভেদ - SATA, PATA, SCSI, এবং SSD

  3. SSD HDD অপ্রচলিত করে তোলে

  4. এসএসডি-এর কাজের প্রক্রিয়া