কম্পিউটার

কিভাবে বাচ্চারা অভিভাবকীয় নিয়ন্ত্রণের কাছাকাছি রয়েছে

কিভাবে বাচ্চারা অভিভাবকীয় নিয়ন্ত্রণের কাছাকাছি রয়েছে

Apple, Google এবং অন্যান্য ব্র্যান্ডগুলি ডিভাইস এবং ওয়্যারলেস নেটওয়ার্কগুলির জন্য পিতামাতার নিয়ন্ত্রণ অফার করে৷ যাইহোক, বাচ্চারা অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেটিংসের আশেপাশে উপায় খুঁজে বের করতে থাকে, যা তাদের বিপদে ফেলে। একজন অভিভাবক এবং একজন অবহিত ইলেকট্রনিক্স ভোক্তা হিসেবে, আপনার জানতে হবে কীভাবে শিশুরা অভিভাবকীয় নিয়ন্ত্রণের আশেপাশে রয়েছে যাতে আপনি আপনার বাচ্চাদের নিরাপদ রাখতে অতিরিক্ত ব্যবস্থা নিতে পারেন।

কিভাবে বাচ্চারা iOS এ স্ক্রীন টাইম বাইপাস করে

যদি আপনার সন্তানের আইপ্যাড বা আইফোন থাকে, তাহলে সম্ভবত আপনি স্ক্রীন টাইম ব্যবহার করছেন, iOS ইন্টারফেসের একটি অংশ, তাদের অ্যাপ তালিকা এবং অনলাইনে গড় সময় নিরীক্ষণ করতে। অন্তর্নির্মিত বিষয়বস্তু এবং গোপনীয়তা বিধিনিষেধের সাহায্যে, আপনি নির্দিষ্ট অ্যাপ এবং বৈশিষ্ট্যগুলিকে ব্লক করতে পারেন বা আপনার সন্তানের ডিভাইসে কেনাকাটা, ডাউনলোড এবং গোপনীয়তা অনুমতিগুলি সীমাবদ্ধ করতে পারেন। ফ্যামিলি শেয়ারিং আপনাকে আপনার নিজের থেকে আপনার সন্তানের ডিভাইসে ট্যাপ করতে দেয়, যার অর্থ আপনি আপনার সন্তানের ব্যবহারের রিপোর্টের উপর ভিত্তি করে যেকোনো সময় অনুমতি এবং অ্যাপে পরিবর্তন করতে পারেন।

কিভাবে বাচ্চারা অভিভাবকীয় নিয়ন্ত্রণের কাছাকাছি রয়েছে

দুর্ভাগ্যবশত, অনেক শিশু অসংখ্য হ্যাকের মাধ্যমে স্ক্রিন টাইম অক্ষম বা বাইপাস করছে। যাইহোক, যদি আপনি একই কৌশল জানেন, আপনি সহজেই সমস্যাটি খুঁজে পেতে পারেন এবং অতিরিক্ত সুরক্ষা ব্যবস্থা সেট আপ করতে পারেন৷

1. পাসকোড হ্যাক করা

একটি শিশুর স্ক্রীন টাইম অক্ষম করার সবচেয়ে সহজ উপায় হল প্রয়োজনীয় পাসকোড শেখা এবং নিজেরাই সেটিংস পরিবর্তন করে। আপনার পাসকোড খুব সহজ বা স্পষ্ট হলে, তারা আপনাকে দেখে বা অনুমান করে এটি হ্যাক করতে সক্ষম হতে পারে। অন্যথায়, তারা স্ক্রীন টাইম হ্যাক করার জন্য প্রয়োজনীয় তথ্য পেতে স্ক্রিন রেকর্ডিং ব্যবহার করতে পারে।

ভাগ্যক্রমে, আপনি আপনার সন্তানের ডিভাইসে স্ক্রিন রেকর্ডিং অক্ষম করে এবং একটি কঠিন পাসকোড বেছে নিয়ে এই হ্যাক থেকে রক্ষা করতে পারেন। এছাড়াও, পর্যায়ক্রমে আপনার পাসকোডগুলি পরিবর্তন করার কথা বিবেচনা করুন কারণ এটি সুরক্ষার একটি অতিরিক্ত স্তর যুক্ত করে৷

2. ফ্যাক্টরি রিসেট

বিশ্বাস করুন বা না করুন, অনেক বাচ্চা ফ্যাক্টরি রিসেট সম্পূর্ণ করে স্ক্রীন টাইম বাইপাস করছে তাদের ডিভাইসে। একটি ফ্যাক্টরি রিসেট মূলত একটি নির্দিষ্ট ডিভাইসে স্থাপিত সমস্ত বিধিনিষেধ মুছে দেয় এবং এটিকে তার কারখানার মূল সেটিংসে ফিরিয়ে দেয়। যেহেতু আপনি অ্যাপল আইডি বা পাসওয়ার্ড না দিয়েও একটি iOS ডিভাইস রিসেট করতে পারেন, তাই বাচ্চারা কেবল রিকভারি মোড রিসেট ব্যবহার করে তারপর একটি নতুন অ্যাপল আইডি তৈরি করে এবং অভিভাবকীয় নিয়ন্ত্রণ বা ট্র্যাকিং ছাড়াই তাদের ডিভাইসে যা খুশি তা করে।

কিভাবে বাচ্চারা অভিভাবকীয় নিয়ন্ত্রণের কাছাকাছি রয়েছে

এই হ্যাক থেকে রক্ষা করার জন্য, আপনি যা করতে পারেন তা হল আপনার অ্যাপল আইডি ব্যবহার করা, আপনার সন্তানের নয়, তাদের ডিভাইসে। এছাড়াও, আপনার সন্তানকে একটি ডিভাইস রাখতে দেওয়ার আগে আপনি Find My অ্যাপ সেট আপ করেছেন তা নিশ্চিত করুন। অবশেষে, আপনি আপনার সন্তানের স্ক্রীন টাইম ডেটা পরীক্ষা করতে পারেন এবং বড় পরিবর্তনগুলি দেখতে পারেন (যেমন একটি নির্দিষ্ট তারিখে রিপোর্টিং শুরু না হওয়া)।

কিভাবে বাচ্চারা Google Family Link বাইপাস করে

অ্যাপলের মতো, Google সমস্ত Android ডিভাইসে পিতামাতার নিয়ন্ত্রণের জন্য নিজস্ব বিকল্পগুলি অফার করে৷ Google Family Link হল স্ক্রীন টাইমের সমতুল্য অ্যান্ড্রয়েড, এবং এটি বেশিরভাগ ক্ষেত্রে একইভাবে কাজ করে। Google Family Link-এর মাধ্যমে, অভিভাবকরা তাদের সন্তানের ডিভাইস ব্যবহার নিরীক্ষণ করতে পারেন। এছাড়াও তারা অ্যাপ ডাউনলোডের জন্য অনুমতির অনুরোধ করতে, সময় সীমা সেট করতে এবং বিরতির সময় হলে ডিভাইসটিকে দূরবর্তীভাবে লক করতে পারে।

কিভাবে বাচ্চারা অভিভাবকীয় নিয়ন্ত্রণের কাছাকাছি রয়েছে

যদিও গুগল ফ্যামিলি লিংককে বাইপাস করার বিষয়ে অনেক কম টিউটোরিয়াল আছে, তবুও বাচ্চারা কিছু হ্যাক বের করেছে। অভিভাবকদের জানতে হবে কিভাবে বাচ্চারা Google Family Link অক্ষম করছে যাতে তারা তাদের বাচ্চাদের নিরাপদ রাখতে পারে।

1. অ্যাক্সেসিবিলিটি মেনু কনফিগার করুন

অ্যান্ড্রয়েড সেটিংসের মধ্যে, আপনি একটি অ্যাক্সেসিবিলিটি মেনু সক্রিয় করতে পারেন (এটিকে দক্ষতা এবং মিথস্ক্রিয়াও বলা হয়) যা আপনার ডিভাইস পরিচালনা করা সহজ করে তোলে। যদিও এই মেনুটি বয়স্ক ব্যবহারকারীদের বা প্রতিবন্ধী ব্যক্তিদের সাহায্য করার জন্য বোঝানো হয়েছে, শিশু এবং কিশোররা আবিষ্কার করেছে যে তারা সময় সীমার জন্য পিতামাতার নিয়ন্ত্রণ বাইপাস করতে এটি ব্যবহার করতে পারে৷

একটি শিশুকে যা করতে হবে তা হল অ্যাক্সেসিবিলিটি মেনু চালু করুন, তারপরে হোম স্ক্রীন থেকে বোতামটি ক্লিক করুন এবং দিনের জন্য ফোন লক হওয়ার পরেও তারা পূর্বে ব্যবহার করা কোনো অ্যাপ অ্যাক্সেস করতে "সাম্প্রতিক অ্যাপস" টিপুন।

কিভাবে বাচ্চারা অভিভাবকীয় নিয়ন্ত্রণের কাছাকাছি রয়েছে

2. সুরক্ষিত ফোল্ডার তৈরি করা হচ্ছে

স্যামসাং অ্যান্ড্রয়েড ডিভাইসের বৃহত্তম নির্মাতাদের মধ্যে একটি। দুর্ভাগ্যবশত, এর মানে হল যে অনেক শিশু Samsung ডিভাইসে অফার করা সুরক্ষিত ফোল্ডার বৈশিষ্ট্যে অ্যাক্সেস করতে পারে — এবং এই সুরক্ষিত ফোল্ডারটি Google Family Link দ্বারা সীমাবদ্ধ নয়। একবার একটি সুরক্ষিত ফোল্ডার সেট আপ হয়ে গেলে, একটি শিশু সহজভাবে নিরাপদ ফোল্ডারে ফাইল বা অ্যাপ যোগ করতে পারে এবং শূন্য সীমাবদ্ধতার সাথে তাদের ব্যবহার করুন।

এমনকি নন-স্যামসাং ডিভাইসেও, শিশুরা এখন একটি নিরাপদ ফোল্ডার সেট আপ করতে পারে। যদিও এই ফোল্ডারটি অ্যাপগুলিকে সেখানে সংরক্ষণ করার অনুমতি দেবে না, শিশুরা এটিকে স্ক্রিনশট বা ছবি লুকানোর জন্য ব্যবহার করতে পারে যা তারা বাবা-মা দেখতে চায় না।

3. Google স্টোর ডেটা সাফ করুন

Google Play Store-এ অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেট করা থাকলে Google Family Link ট্র্যাশ ক্যানে টেনে আনইনস্টল করা যাবে না। যাইহোক, প্রয়োজনীয় চার-সংখ্যার পিন না পেয়েও Google Play অভিভাবকীয় নিয়ন্ত্রণগুলি অক্ষম করার একটি উপায় রয়েছে৷ কাউকে যা করতে হবে তা হল Google Play স্টোরের ডেটা সাফ করুন৷ — এমনকি এটি পূর্বে প্রতিষ্ঠিত অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেটিংসও সরিয়ে দেয়। একটি শিশুকে যা করতে হবে তা হল Google Family Link অ্যাপটি মুছে ফেলা বা ডেটাতে এর অ্যাক্সেস সীমিত করা।

কিভাবে বাচ্চারা অভিভাবকীয় নিয়ন্ত্রণের কাছাকাছি রয়েছে

দুর্ভাগ্যবশত, অতিরিক্ত থার্ড-পার্টি সিকিউরিটি অ্যাপস ইন্সটল করার এই স্বল্পতার জন্য কোন ভালো কাজ নেই।

কিভাবে বাচ্চারা অ্যামাজন প্যারেন্টাল কন্ট্রোল বাইপাস করে

50 মিলিয়নেরও বেশি পরিবার এখন তাদের টেলিভিশন থেকে স্ট্রিম করতে Amazon Fire TV বা Amazon Fire Stick ব্যবহার করে৷ একটি অ্যামাজন ফায়ার টিভির সাহায্যে, ব্যবহারকারীরা সরাসরি অ্যামাজন থেকে সিনেমা এবং টেলিভিশন শো স্ট্রিম করতে পারেন বা সূর্যের নীচে প্রায় কিছু দেখতে বিনামূল্যে বা সাবস্ক্রিপশন-ভিত্তিক স্ট্রিমিং অ্যাপস ডাউনলোড করতে পারেন।

এই Amazon ডিভাইসগুলি পিতামাতাকে সহজেই পিতামাতার নিয়ন্ত্রণ সেট আপ করতে এবং এমনকি ডিভাইসটি লক ডাউন করার অনুমতি দেয় যাতে নির্দিষ্ট সামগ্রী অ্যাক্সেস করতে বা কোনও স্ট্রিমিং কেনাকাটা করতে একটি পিন প্রয়োজন হয়৷ এই নিয়ন্ত্রণগুলি যেকোন সময়ে সম্পাদনা করা যেতে পারে, এবং অভিভাবকরা এমনকি অন্য ডিভাইসে তাদের Amazon অ্যাকাউন্ট থেকে তাদের অভিভাবকীয় নিয়ন্ত্রণগুলি অ্যাক্সেস করতে পারেন৷

কিভাবে বাচ্চারা অভিভাবকীয় নিয়ন্ত্রণের কাছাকাছি রয়েছে

দুর্ভাগ্যবশত, এমনকি অ্যামাজনের পিতামাতার নিয়ন্ত্রণগুলিও নির্ভুল নয়, বিশেষত স্মার্ট শিশু এবং কিশোরদের জন্য। বাচ্চারা অ্যামাজন প্যারেন্টাল কন্ট্রোল বাইপাস করার দুটি প্রধান উপায় আছে, এবং অন্তত একটি ঠিক করা সহজ।

1. পিন পরিবর্তন করা হচ্ছে

অভিভাবকীয় নিয়ন্ত্রণগুলিকে ঘিরে সবচেয়ে সহজ উপায় হল সেগুলিকে সরানো, যার জন্য অ্যামাজন ফায়ার টিভি স্টিক ইনস্টল করার সময় প্রধান ব্যবহারকারীর সেট আপ করা পিন নম্বর প্রয়োজন৷ যাইহোক, আপনি আসলে যেকোন সময় পিন পরিবর্তন করতে পারেন ওয়েবের মাধ্যমে আপনার অ্যামাজন অ্যাকাউন্টে গিয়ে বা অ্যামাজন অ্যাপে হপ করে।

কিভাবে বাচ্চারা অভিভাবকীয় নিয়ন্ত্রণের কাছাকাছি রয়েছে

অন্য কথায়, যদি আপনার সন্তানের ফোন বা ল্যাপটপ আপনার অ্যামাজন অ্যাকাউন্টে লগ ইন করা থাকে, তাহলে তারা প্রাইম ভিডিও সেটিংসের মধ্যে সহজেই পিন পরিবর্তন করতে পারে। একইভাবে, আপনি যদি আপনার Amazon অ্যাকাউন্টে লগ ইন করে থাকেন বা Google Chrome-এ আপনার পাসওয়ার্ড সংরক্ষণ করে থাকেন তবে তারা আপনার কম্পিউটার থেকেও এটি অ্যাক্সেস করতে পারে৷

2. ফ্যাক্টরি রিসেট করা হচ্ছে

মোবাইল ডিভাইসের ক্ষেত্রে যেমন, অ্যামাজন ফায়ার টিভি স্টিকের ফ্যাক্টরি রিসেট পূর্ব-প্রতিষ্ঠিত অভিভাবকীয় নিয়ন্ত্রণগুলি সরিয়ে দেয়। অ্যামাজন ফ্যাক্টরি রিসেট করার জন্য পিন-এর জন্য অনুরোধ করে, কিন্তু আপনি রিমোট ব্যবহার করে এবং প্লে + ব্যাক বা ডান + ব্যাক টিপে এটি এড়িয়ে যেতে পারেন। কেউ একবার ফায়ার স্টিক রিসেট করলে, বাচ্চাদের শুধু স্ট্রিমিং প্ল্যাটফর্মের জন্য পাসওয়ার্ড প্রয়োজন যে তারা ব্যবহার করতে চায়, যেমন Netflix বা Hulu।

কিভাবে বাচ্চারা নেটওয়ার্ক প্যারেন্টাল কন্ট্রোল বাইপাস করে

একটি অতিরিক্ত নিরাপত্তা বৈশিষ্ট্য হিসাবে, অনেক আধুনিক রাউটারগুলিতে পিতামাতার নিয়ন্ত্রণ অন্তর্ভুক্ত থাকে যা পিতামাতা একটি অ্যাপ বা তাদের ওয়েব ব্রাউজারের মাধ্যমে সামঞ্জস্য করতে পারেন। যদিও এই অভিভাবকীয় নিয়ন্ত্রণগুলি অভিভাবকদের নির্দিষ্ট ডিভাইসগুলির জন্য সময় সীমা নির্ধারণ করতে বা নির্দিষ্ট ওয়েবসাইটগুলিতে অ্যাক্সেস অস্বীকার করতে সহায়তা করতে পারে, শিশুরা অন্য সবকিছুর মতোই সেগুলি ভেঙে দিতে পারে৷

গভীর রাতে ভিডিও গেম খেলতে চায় এমন একজন প্রযুক্তি-সচেতন কিশোরের শক্তিকে কখনই অবমূল্যায়ন করবেন না, কারণ ইন্টারনেট কীভাবে ওয়্যারলেস নেটওয়ার্ক প্যারেন্টাল কন্ট্রোলগুলিকে বাইপাস করতে হয় তার টিউটোরিয়ালগুলিতে পূর্ণ:

  • ফ্যাক্টরি-প্রদত্ত পাসওয়ার্ড দিয়ে রাউটার হ্যাক করা
  • ভিপিএন পরিষেবা ব্যবহার করা
  • একটি ভিন্ন Wi-Fi নেটওয়ার্ক অ্যাক্সেস করা
  • কিছু ​​ডিভাইসে সময় অঞ্চল পরিবর্তন করা হচ্ছে
  • অ্যাপ ব্রাউজিং ব্যবহার করে
  • প্রক্সি ওয়েবসাইট টেনে আনা

এই কৌশলগুলি এড়াতে, অভিভাবকদের কখনই রাউটারের সাথে আসা ডিফল্ট IP ঠিকানা এবং পাসওয়ার্ড সেটিংস রাখা উচিত নয় এবং অভিভাবকদের যতটা সম্ভব ইন-অ্যাপ ব্রাউজিং এবং প্রক্সি সাইটগুলির মতো জিনিসগুলি লক ডাউন করা উচিত। উপরন্তু, অভিভাবকদের কখনই তাদের নেটওয়ার্কের অভিভাবকীয় নিয়ন্ত্রণের উপর সম্পূর্ণ নির্ভর করা উচিত নয় এবং একটি শিশু ব্যবহার করা প্রতিটি পৃথক ডিভাইসে পিতামাতার নিয়ন্ত্রণ সেট আপ করা উচিত।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. আমার সন্তান কি বলতে পারবে যে আমার কাছে অভিভাবকীয় নিয়ন্ত্রণ ইনস্টল করা আছে?

যদিও কিছু অভিভাবকীয় নিয়ন্ত্রণ অ্যাপ রয়েছে যেগুলি "গোপন পর্যবেক্ষণ" এর বিজ্ঞাপন দেয়, এই অ্যাপগুলি সর্বদা সর্বোত্তম বিকল্প নয়। উপরন্তু, অনেক অভিভাবকীয় নিয়ন্ত্রণ নির্দিষ্ট অ্যাপ বা ওয়েবসাইটের অ্যাক্সেসকে সীমাবদ্ধ করে, যা বাচ্চারা যেকোনও উপায়ে বের করতে পারে। বেশিরভাগ বিশেষজ্ঞরা অভিভাবকদের তাদের বাচ্চাদের সাথে অভিভাবকীয় নিয়ন্ত্রণ নিয়ে আলোচনা করার এবং ইন্টারনেট নিরাপত্তার গুরুত্ব ব্যাখ্যা করার পরামর্শ দেন।

2. আমি কি নির্দিষ্ট অ্যাপে অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেট করতে পারি?

Facebook, Instagram, এবং TikTok-এর মতো অনেক সোশ্যাল মিডিয়া অ্যাপ ব্যবহারকারীদের সময়সীমা সেট করতে এবং অ্যাপের মধ্যে নির্দিষ্ট বৈশিষ্ট্যগুলি অক্ষম করতে দেয়। পিতামাতারা যদি তাদের সন্তানদের যেকোন সামাজিক মিডিয়া অ্যাপ্লিকেশনগুলিতে অ্যাক্সেস দেওয়ার পরিকল্পনা করেন তবে পিতামাতারা এই অভিভাবকীয় নিয়ন্ত্রণগুলির সুবিধা নিতে পারেন (এবং উচিত)৷

3. সেরা তৃতীয় পক্ষের অভিভাবকীয় নিয়ন্ত্রণ অ্যাপ কি?

আপনি কল্পনা করতে পারেন, ব্যবহারকারীদের জন্য উপলব্ধ তৃতীয় পক্ষের অভিভাবকীয় নিয়ন্ত্রণ অ্যাপ্লিকেশন কয়েক ডজন আছে. অভিভাবকীয় নিয়ন্ত্রণ অ্যাপগুলির তুলনা করার সময়, অভিভাবকদের এমন একটি অ্যাপ্লিকেশন সন্ধান করা উচিত যা তাদের সন্তানের ব্রাউজিং, ইমেল এবং টেক্সট বার্তা কার্যকলাপ নিরীক্ষণ করতে দেয় কারণ এগুলোর যেকোনো একটি বিপজ্জনক হয়ে উঠতে পারে। উপরন্তু, কিছু অ্যাপ এমনকি পিতামাতাকে তাদের সন্তানের অবস্থান ট্র্যাক করতে, একটি ডিভাইসে একটি তাত্ক্ষণিক দূরবর্তী টাইম-আউট সক্ষম করতে এবং যেকোনো অ্যাপ মুছে ফেলা বা ডাউনলোড অনুমোদন করতে দেয়।


  1. Windows 10 এ প্যারেন্টাল কন্ট্রোল কিভাবে সেটআপ করবেন এবং ব্যবহার করবেন

  2. কিভাবে আইফোনে বাচ্চাদের জন্য স্ক্রীন টাইম সেট আপ করবেন

  3. কিভাবে আপনার ম্যাকে অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেট আপ করবেন

  4. আমার অ্যাকাউন্টে Netflix প্যারেন্টাল কন্ট্রোল কীভাবে ব্যবহার করবেন?