কম্পিউটার

সেরা Google প্রমাণীকরণকারী বিকল্পগুলির মধ্যে 8টি৷

সেরা Google প্রমাণীকরণকারী বিকল্পগুলির মধ্যে 8টি৷

দুই-পদক্ষেপ যাচাইকরণ কোড তৈরি করার জন্য Google প্রমাণীকরণকারীকে ব্যাপকভাবে প্রথম পছন্দ হিসাবে বিবেচনা করা হয়। যাইহোক, সীমিত আপডেট এবং অনুপস্থিত বৈশিষ্ট্যগুলি এর অনেক ব্যবহারকারীকে বিকল্পের জন্য অনুসন্ধান করে ফেলেছে। আসুন আপনার অনলাইন অ্যাকাউন্টগুলি সুরক্ষিত করার জন্য Google প্রমাণীকরণকারীর সেরা বিকল্পগুলির কিছু দেখে নেওয়া যাক।

1. লাস্টপাস প্রমাণীকরণকারী (Android / iOS)

এর জনপ্রিয় পাসওয়ার্ড ম্যানেজার থেকে আলাদা, LastPass এর প্রমাণীকরণকারী অ্যাপটি একটি কঠিন 2FA পছন্দ, বিশেষ করে যে কেউ ইতিমধ্যেই LastPass বিশ্বে প্রবেশ করেছে তাদের জন্য। TOTP অনুবর্তী, অ্যাপটি সমস্ত অ্যাপ এবং ওয়েবসাইটের জন্য উপলব্ধ যা একইভাবে Google প্রমাণীকরণকারীকে সমর্থন করে। এর মানে হল আপনার অ্যান্ড্রয়েড বা আইফোন/আইপ্যাড থেকে সরাসরি আপনার সমস্ত পরিষেবা পরিচালনা করা একটি হাওয়া।

সেরা Google প্রমাণীকরণকারী বিকল্পগুলির মধ্যে 8টি৷

পুশ বিজ্ঞপ্তি-ভিত্তিক যাচাইকরণ একটি সহায়ক পার্থক্যকারী এবং ইতিমধ্যেই Amazon, Evernote, Dropbox, Facebook এবং আরও অনেক কিছুর মতো জনপ্রিয় পরিষেবাগুলিকে সমর্থন করে৷ অ্যাপটি ডাউনলোড করা নিজেই বিনামূল্যে। লগ ইন করা আপনার বিদ্যমান LastPass ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড ব্যবহার করে বা স্ক্র্যাচ থেকে শুরু করতে একটি সেট আপ করে। এসএমএস এবং QR কোড এছাড়াও LastPass প্রমাণীকরণকারীকে একটি সমৃদ্ধ এবং গভীর বৈশিষ্ট্যের সেট প্রদান করে যা এটিকে Google-এর নিজস্ব অফারগুলির একটি শক্তিশালী বিকল্প করে তোলে৷

2. Authy (Android / iOS)

যখন Google প্রমাণীকরণকারী বিকল্পগুলির কথা আসে, তখন Authy (iOS/Android) অবশ্যই আরও বিশিষ্ট নামগুলির মধ্যে একটি৷ আপনি একটি QR কোড স্ক্যান করে বা ম্যানুয়ালি একটি কোড প্রবেশ করে একটি অ্যাকাউন্ট যোগ করতে পারেন। আপনার সমস্ত কোড ক্লাউডে নিরাপদে ব্যাক আপ করা হয় এবং পাসওয়ার্ড বা ফেস/ফিঙ্গারপ্রিন্ট আনলকের মাধ্যমে সুরক্ষিত থাকে। এটি নিশ্চিত করে যে আপনি আপনার স্মার্টফোন হারালেও আপনার ডেটা সুরক্ষিত। একাধিক ডিভাইসের মালিকরাও পছন্দ করবেন যে Authy মাল্টি-ডিভাইস সিঙ্ক যোগ করে, তাই একটি ট্যাবলেটে কোড যোগ করলে তা স্মার্টফোনে আবার সিঙ্ক হবে এবং বিপরীতে।

সেরা Google প্রমাণীকরণকারী বিকল্পগুলির মধ্যে 8টি৷

সর্বোপরি, Authy নিরাপদ টোকেন তৈরি করতে পারে যা অফলাইনে ব্যবহার করা যেতে পারে। আপনি যদি কখনো নিজেকে এয়ারপ্লেন মোডে খুঁজে পান, তাহলেও আপনার সমস্ত 2FA সুরক্ষিত অ্যাকাউন্টে সম্পূর্ণ অ্যাক্সেস থাকবে। সবশেষে, কিন্তু অবশ্যই অন্তত নয়, Authy Coinbase, BitGo এবং আরও অনেক কিছুর জন্য ডিফল্ট 2FA প্রদানকারী হিসেবে আপনার ক্রিপ্টোকারেন্সি রক্ষা করে কার্যকারিতার একটি সম্পূর্ণ নতুন স্তর যোগ করে।

3. 2FA প্রমাণীকরণকারী (Android / iOS)

আরেকটি জনপ্রিয় বিনামূল্যের Google প্রমাণীকরণকারী বিকল্প, 2FA প্রমাণীকরণকারী (iOS/Android), হল একটি সহজ অ্যাপ যার ব্যবহারে সহজ ইন্টারফেস যা আপনার পথের বাইরে চলে যায়। Authy এর মতো, অ্যাপ যোগ করা QR কোডের মাধ্যমে বা ম্যানুয়ালি একটি গোপন কী প্রবেশ করে পরিচালনা করা হয়। অ্যাপে অ্যাক্সেস ফিঙ্গারপ্রিন্ট (টাচ আইডি) বা ফেস আইডির মাধ্যমে পরিচালনা করা হয়, আপনার ফোন কখনও হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে এটিকে নিরাপদ এবং অ্যাক্সেসযোগ্য করে তোলে। একবার আপনি 2FA প্রমাণীকরণকারীর সাথে শুরু করলে, আপনি একটি অনলাইন অ্যাকাউন্ট সেট আপ করতে পারেন এবং একাধিক ডিভাইসে সিঙ্ক করতে পারেন, যাতে একটি ট্যাবলেটে সংরক্ষিত পাসওয়ার্ডগুলি একটি Android বা iOS স্মার্টফোনে ফেরত পাঠানো হয়।

সেরা Google প্রমাণীকরণকারী বিকল্পগুলির মধ্যে 8টি৷

সমস্ত কোড স্থানীয়ভাবে সংরক্ষণ করা হয়, কিন্তু সফ্টওয়্যার বিকাশকারীরা ইতিমধ্যেই iOS এর জন্য একটি ক্লাউড সমাধান প্রকাশ করেছে এবং Android এ প্রকাশের জন্য প্রস্তুত হচ্ছে৷ যেখানে অন্যান্য অ্যাপগুলি বিটকয়েন সুরক্ষার মতো বৈশিষ্ট্যগুলি যোগ করতে চায়, 2FA প্রমাণীকরণকারী জিনিসগুলিকে সহজ এবং সহজ রাখতে চায় এবং শুধুমাত্র আপনার অনলাইন অ্যাকাউন্টগুলিকে সুরক্ষিত করার উপর ফোকাস করতে চায়৷

4. Duo মোবাইল (Android / iOS)

Cisco থেকে Duo Mobile (iOS/Android) হল আরেকটি অ্যাপ যা আপনার অনলাইন অ্যাকাউন্টগুলিতে লগইন অনুরোধগুলিকে প্রমাণীকরণ করা সহজ করে তোলে। এটি "Duo push" নামক একটি পার্থক্যকারী বৈশিষ্ট্য অফার করে যা আপনাকে আপনার ফোনে লগইন অনুরোধগুলি গ্রহণ করতে এবং এটিকে প্রমাণীকরণ করতে একটি একক ট্যাপ করতে দেয়৷ আপনি যদি এমন একটি অনুরোধ পান যা আপনি আশা করছেন না, তাহলে আপনি অনুরোধটি অস্বীকার করতে পারেন এবং এটিকে প্রতারণামূলক বলে প্রতিবেদন করতে পারেন। উপরন্তু, আপনি একটি অনুরোধকে প্রতারণামূলক হিসাবে চিহ্নিত না করে অস্বীকার করতে পারেন৷

সেরা Google প্রমাণীকরণকারী বিকল্পগুলির মধ্যে 8টি৷

এছাড়াও Duo আপনার সমস্ত পাসওয়ার্ড সুরক্ষিত করার জন্য Android এবং iOS সক্ষম স্মার্টফোন বা ট্যাবলেট চালনাকারী ব্যবহারকারীদের জন্য ফিঙ্গারপ্রিন্ট সুরক্ষা সমর্থন করে। আপনি যদি কখনও অফলাইনে থাকেন, তাহলেও আপনি পাসকোড ব্যবহার করে আপনার অ্যাকাউন্টগুলিকে প্রমাণীকরণ করতে পারেন যা এমনকি ইন্টারনেট সংযোগ ছাড়াই তৈরি হয়৷ যদিও এই তালিকার বাকি অ্যাপগুলি ব্যক্তিগত ব্যবহারের জন্য তৈরি, সিস্কোর মালিকানাধীন Duo-এ প্রচুর নিরাপত্তা সুরক্ষা রয়েছে যা এটিকে একটি ছোট ব্যবসা বা এন্টারপ্রাইজ-স্তরের অ্যাকাউন্টগুলি সুরক্ষিত করার জন্য আদর্শ করে তোলে৷

5. Microsoft প্রমাণীকরণকারী (Android / iOS)

মাইক্রোসফ্ট নামের দ্বারা সমর্থিত, মাইক্রোসফ্ট প্রমাণীকরণকারী (iOS / Android) দ্রুত Google প্রমাণীকরণকারীর একটি শক্তিশালী প্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছে। এই সুন্দরভাবে সাজানো অ্যাপটি নিশ্চিত করে যে আপনি এককালীন পাসওয়ার্ড সহ আপনার সমস্ত অনলাইন অ্যাকাউন্ট দ্রুত অ্যাক্সেস করতে পারবেন। আসলে, মাইক্রোসফ্ট অ্যাকাউন্টগুলির সাথে, অ্যাপটি একটি অতিরিক্ত পদক্ষেপ নেয় এবং একটি পাসওয়ার্ড প্রবেশের প্রয়োজনীয়তা সরিয়ে দেয়, আপনাকে কেবলমাত্র আপনার ব্যবহারকারীর নাম যোগ করতে এবং আপনার স্মার্টফোনের সাথে সাইন-ইন নিশ্চিত করতে সক্ষম করে৷ OneDrive, Outlook, Office এবং আরও অনেক কিছুর মতো Microsoft অ্যাকাউন্ট অ্যাপের জন্য এটি ভাল।

সেরা Google প্রমাণীকরণকারী বিকল্পগুলির মধ্যে 8টি৷

একটি অতিরিক্ত বোনাস হল অ্যাপটি এমনকি আপনার জন্য পাসওয়ার্ড স্বয়ংক্রিয়ভাবে পূরণ করতে পারে। অ্যাপের ভিতরে, পাসওয়ার্ড ট্যাবে, আপনি মাইক্রোসফ্ট এজ-এ সংরক্ষিত পাসওয়ার্ডগুলি সহ সিঙ্ক করতে পারেন৷ এই দ্বৈত-উদ্দেশ্য প্রমাণীকরণকারীকে Google প্রমাণীকরণকারীর সবচেয়ে বৈশিষ্ট্য-সমৃদ্ধ প্রতিযোগীদের মধ্যে একটি হওয়ার দাবি করার অনুমতি দেয়। Duo মোবাইলের মতো, প্রমাণীকরণকারীও কর্মক্ষেত্র বা স্কুলের পরিবেশের জন্য আদর্শ, যদিও এটিকে সম্ভবত যেকোনো প্রতিষ্ঠানের অংশ হিসেবে নিবন্ধিত করা প্রয়োজন যাতে এটি বিশ্বস্ত ডিভাইসের তালিকায় যোগ করা যায়।

6. ধাপ দুই (iOS)

আধুনিক, স্বজ্ঞাত এবং মাঝারি দামের, iPhone এবং iPad এর জন্য দ্বিতীয় ধাপ হল একটি সহজ 2FA সমাধান। আইক্লাউড ব্যাকআপের সাথে, আপনার সমস্ত দ্বি-পদক্ষেপ কোডগুলি আপনার সমস্ত ডিভাইস জুড়ে উপলব্ধ - অ্যাপল ওয়াচ সহ। একটি অতিরিক্ত সাফারি এক্সটেনশন নিশ্চিত করে যে আপনি সহজে আইফোন বা আইপ্যাডে সাফারিতে সাইন ইন করতে পারেন।

সেরা Google প্রমাণীকরণকারী বিকল্পগুলির মধ্যে 8টি৷

যদি একটি অনলাইন অ্যাকাউন্ট 2FA-এর জন্য টাইম-ভিত্তিক ওয়ান-টাইম পাসওয়ার্ড (TOTP) সমর্থন করে, ধাপ দুই কাজ করে। অ্যাপটি প্রাথমিকভাবে ব্যবহারকারীদের মোট 10টি ওয়ান-টাইম পাসওয়ার্ডের মধ্যে সীমাবদ্ধ করে, কিন্তু $9.99 ইন-অ্যাপ কেনাকাটা সেই সীমাবদ্ধতাকে সরিয়ে দেয় এবং উপলব্ধ Mac অ্যাপের সাথেও সিঙ্ক করে।

7. Aegis Authenticator (Android)

যেখানে বেশিরভাগ 2FA অ্যাপ অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় ক্ষেত্রেই উপলব্ধ, Aegis Authenticator হল শুধুমাত্র Android-এর বিকল্প। যাইহোক, এটির ক্রস-প্ল্যাটফর্ম ক্ষমতার মধ্যে যা অভাব রয়েছে, এটি সহজ বৈশিষ্ট্য, একটি বিনামূল্যের মূল্য ট্যাগ এবং একটি সহজে ব্যবহারযোগ্য ইন্টারফেসের জন্য তৈরি করে। এটি অ্যাপ অ্যাক্সেস করার জন্য একটি শীর্ষ-স্তর পাসওয়ার্ড সহ সুরক্ষার একাধিক স্তরের সাথে আসে। যদি কারো কাছে আপনার পাসওয়ার্ড থাকে এবং এককালীন পাসওয়ার্ড ধারণ করে এমন ভল্ট ফাইল অ্যাক্সেস করতে পারে, তবে ভারী এনক্রিপশনের কারণে তারা এখনও ফাইলটি অ্যাক্সেস করতে পারবে না। অন্য কথায়, Android ব্যবহারকারীদের Aegis Authenticator এর সাথে নিরাপদ এবং সুরক্ষিত বোধ করা উচিত।

সেরা Google প্রমাণীকরণকারী বিকল্পগুলির মধ্যে 8টি৷

Aegis-এর আরেকটি প্লাস হল যে আপনি যত বেশি বেশি করে এককালীন পাসওয়ার্ড যোগ করেন, অ্যাপটি প্রতিটি এন্ট্রির সাথে কাস্টম আইকন যুক্ত করার অনুমতি দেয় যাতে সেগুলি সনাক্ত করা এবং সনাক্ত করা সহজ হয়। এটি একটি ছোট কিন্তু অত্যাবশ্যক যুক্ত মান যা Aegis কে এর অনেক 2FA প্রতিযোগিতা থেকে আলাদা করতে সাহায্য করে। সবশেষে, তবে অন্তত নয়, মনের শান্তি যা স্বয়ংক্রিয় ব্যাকআপের সাথে আসে, তাই আপনি আপনার ডিভাইস হারালেও আপনার ডেটা কখনই হারাবেন না।

8. অ্যাপল টু-ফ্যাক্টর প্রমাণীকরণ

iOS 15 এবং macOS Monterey এর প্রবর্তনের সাথে, Apple তার নিজস্ব দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সমাধান চালু করেছে। সর্বোপরি, এটি সম্পূর্ণ বিনামূল্যে। স্পষ্ট করে বলতে গেলে, এটি আপনার অ্যাপল আইডির জন্য প্রয়োজনীয় 2FA সলিউশনের মতো নয়, পরিবর্তে - এটি Google প্রমাণীকরণকারীর অনুরূপ পরিষেবা৷

সেরা Google প্রমাণীকরণকারী বিকল্পগুলির মধ্যে 8টি৷

আপনি যেমন আশা করতে পারেন, প্রক্রিয়াটি নিরবচ্ছিন্ন এবং অপারেটিং সিস্টেমের সাথে সরাসরি সংহত হয়, তাই সবকিছু সরাসরি সাফারিতে বেক করা হয়। এটি দ্বিতীয় ধাপের মত একটি বিকল্প হিসাবে বৈশিষ্ট্য-সমৃদ্ধ বা এমনকি নান্দনিকভাবে আনন্দদায়ক নয় এবং আপনি যদি আপনার ডিফল্ট হিসাবে একটি তৃতীয় পক্ষের ব্রাউজার বেছে নেন তবে এটি ব্যবহার করা ততটা উপভোগ্য নয়। একবার এটি সক্রিয় হয়ে গেলে এবং আপনি একটি ওয়েবসাইটের QR কোডটি তার ফোনে টেনে আনতে স্ক্যান করলে, আপনি পাঠ্য বা স্বয়ংক্রিয় ফোন কলের মাধ্যমে প্রমাণীকরণ কোডগুলি পেতে সক্ষম হবেন।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. কিভাবে একটি দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ অ্যাপ্লিকেশন একটি নিরাপত্তা কী থেকে আলাদা?

একটির জন্য, একটি সার্বজনীন নিরাপত্তা কী হল একটি ফিজিক্যাল আইটেম - যেমন Yubikey বা Google Titan, লগইনগুলিকে প্রমাণীকরণের জন্য একটি USB পোর্টে প্লাগ ইন করতে হবে। একটি 2FA অ্যাপের তুলনায় এগুলি ব্যবহার করার জন্য কিছুটা বেশি সমস্যা সমাধান করা যেতে পারে, তবে এই কীগুলি জলরোধী, ধুলো প্রতিরোধী, ক্রাশ-প্রুফ এবং আরও গুরুত্বপূর্ণভাবে, সফ্টওয়্যার টুলের চেয়ে বেশি নিরাপদ৷

2. আমি কি অ্যাপলের বিল্ট-ইন তৃতীয় পক্ষের বিকল্পগুলির চেয়ে বেশি বিশ্বাস করব?

যদি আপনার সমস্ত প্রযুক্তি ডিভাইস অ্যাপল পণ্য হয়, তাহলে আপনি শুধুমাত্র Apple বিল্ট-ইন 2FA টুল ব্যবহার করতে পারেন। আপনি যদি ক্রস প্ল্যাটফর্ম সামঞ্জস্যের বিষয়ে উদ্বিগ্ন হন, তাহলে উপরে তালিকাভুক্ত যেকোনও টুল (অ্যাপল ছাড়া) আপনার জন্য আরও উপযুক্ত হবে। এগুলি সবই সমানভাবে ভাল এবং সুরক্ষিত এবং কোনটি ব্যবহার করবেন তা আপনার পছন্দের উপর নির্ভর করে৷

3. এই পরিষেবাগুলি হ্যাকিংয়ের জন্য কতটা সংবেদনশীল?

এটি সত্যিই মিলিয়ন ডলারের প্রশ্ন, তাই না? এই পরিষেবাগুলির কোনওটিই 100% গ্যারান্টি দিতে পারে না যে তারা সর্বদা অন্যায়কারীদের থেকে মুক্ত থাকবে৷ এটি বলেছে, 2FA অ্যাপ হ্যাকিং একটি ঘন ঘন ঘটনা নয়, এবং বিশ্বজুড়ে লক্ষ লক্ষ ব্যবহারকারী সমস্যা ছাড়াই প্রতিদিন সমস্ত অ্যাপ ব্যবহার করেন। 2FA ব্যবহার না করেই যে কেউ আরও দুর্বল হওয়ার সম্ভাবনা অনেক বড় নিরাপত্তা উদ্বেগ।


  1. অ্যান্ড্রয়েডের জন্য 9টি সেরা UC ব্রাউজার বিকল্প

  2. 5টি সেরা Google Photos বিকল্প

  3. Google অনুসন্ধানের সেরা বিকল্পগুলির মধ্যে 4টি৷

  4. গুগল ইউআরএল শর্টনারের সেরা বিকল্পগুলির মধ্যে 5টি