কম্পিউটার

10টি দরকারী YouTube চ্যানেল যা আপনাকে কোড করতে শেখায়৷

10টি দরকারী YouTube চ্যানেল যা আপনাকে কোড করতে শেখায়৷

কোড শেখা একটি জটিল ব্যাপার হতে পারে। আপনি যদি এটি সত্য বলে খুঁজে পান, তবে আপনি এখনও দক্ষতা শিখতে চান, আপনি অনলাইন ভিডিও টিউটোরিয়াল থেকে উপকৃত হতে পারেন। এই প্রকল্প ভিত্তিক টিউটোরিয়াল ভিডিও নির্মাতার সাথে "কোডিং" করে প্রকৃত প্রোগ্রাম এবং অ্যাপ তৈরি করার সুযোগ দেয়। আপনি মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট শিখতে চাইছেন বা এইচটিএমএল বা PHP-এর মতো প্রোগ্রামিং ভাষার সাথে পরিচিত হওয়ার চেষ্টা করছেন না কেন, এই নিবন্ধটি কিছু সেরা YouTube চ্যানেলকে একত্রিত করে যা আপনাকে কীভাবে কোড করতে হয় তা শিখতে সাহায্য করবে।

1. ক্রিসের সাথে কোড

এই চ্যানেলটি ক্রিস চিং শুরু করেছিলেন, একজন প্রাক্তন iOS ডেভেলপার যিনি তার দলকে শিক্ষিত করার ভালবাসা নিয়েছিলেন এবং CodeWithChris.com তৈরি করেছিলেন৷ তার লক্ষ্য হল অন্যদের শেখানো যে কিভাবে iOS অ্যাপ তৈরি করতে হয়।

10টি দরকারী YouTube চ্যানেল যা আপনাকে কোড করতে শেখায়৷

তিনি 2013 সালে ইউটিউব চ্যানেল Code With Chris শুরু করেছিলেন এবং এখন এটির 400K এর বেশি গ্রাহক রয়েছে৷ তার ভিডিওগুলি দর্শকদের শুরু থেকে শেষ পর্যন্ত তার সাথে কোড করার অনুমতি দেয় যখন সে অ্যাপল অ্যাপ স্টোরে অ্যাপ তৈরি করে জমা দেয়।

চ্যানেলটিতে "কিভাবে একটি ম্যাচ গেম তৈরি করা যায়" এবং "কিভাবে একটি YouTube ভিডিও অ্যাপ তৈরি করা যায়।"

2. কোড হুইস্পারার

কোড হুইস্পারারের চ্যানেলে, আপনি একটি CSS জ্যাক-ও-ল্যানটার্ন এবং জাভাস্ক্রিপ্ট স্নেক এবং মই তৈরির মতো বিভিন্ন সংক্ষিপ্ত কোড-সংশ্লিষ্ট প্রকল্পগুলি পাবেন৷

10টি দরকারী YouTube চ্যানেল যা আপনাকে কোড করতে শেখায়৷

তিনি "গেম অফ থ্রোনসের সাথে জাভাস্ক্রিপ্ট ব্যাখ্যা করা" এর মতো ভিডিওগুলির সাথে কোডিং করার জন্য আরও হাস্যকর পদ্ধতির প্রস্তাব দেন৷ যারা জাভাস্ক্রিপ্ট শেখার জন্য একটি হালকা অথচ এখনও জ্ঞান-পূর্ণ পদ্ধতির সন্ধান করছেন, তাদের জন্য এই চ্যানেলটি আপনার রাস্তার উপরে হতে পারে।

3. ওয়ান লোন কোডার

Javidx9 চ্যানেল দ্য ওয়ান লোন কোডার চালায়। তিনি একজন প্রোগ্রামার যিনি 9 বছর বয়সে তার কোডিং এর প্রতি ভালোবাসা শুরু করেছিলেন। তিনি যখন রোবোটিক যন্ত্রপাতি তৈরি করে এমন একটি কোম্পানিতে কাজ করেন না তখন তিনি মজা করার জন্য এই ভিডিওগুলি তৈরি করেন।

10টি দরকারী YouTube চ্যানেল যা আপনাকে কোড করতে শেখায়৷

তার ভিডিওগুলি গেম তৈরির ভাষা হিসাবে C++ শেখায়। এই ভিডিওগুলি গেমের বিকাশের জন্য প্রয়োজনীয় ভাষা এবং গণিতকে এমনভাবে ব্যাখ্যা করে যা বোঝা সহজ। ভিডিও লাইব্রেরিতে রোল প্লেয়িং গেম, একটি সাউন্ড সিন্থেসাইজার এবং টেট্রিস তৈরির টিউটোরিয়াল রয়েছে৷

4. PixelogicTV

পিক্সেলজিকটিভি! Twitch-এ PixelogicDev সম্প্রদায়ের একটি এক্সটেনশন। এই চ্যানেলে, আপনি 28 দিনের মধ্যে তৈরি করা তাদের প্রতিটি কোড-সহ প্রকল্প দেখতে পাবেন। এগুলি টুইচ-এও লাইভ-স্ট্রিম করা হয়৷

10টি দরকারী YouTube চ্যানেল যা আপনাকে কোড করতে শেখায়৷

এই চ্যানেলে একটি দৈনিক অভ্যাস অ্যাপ এবং একটি মিউজিক প্লেলিস্ট সোশ্যাল প্ল্যাটফর্মের মতো iOS অ্যাপ তৈরির টিউটোরিয়াল রয়েছে।

5. সেন্টডেক্স

সেন্টডেক্স চ্যানেলের প্রশাসক পাইথন সম্প্রদায়ের কিছুটা কিংবদন্তি। তার চ্যানেল প্রায় 2012 সাল থেকে এবং 1M এরও বেশি গ্রাহকদের নিয়ে গর্ব করে৷ এখানে 1,000টির বেশি ভিডিও রয়েছে যা ভাষার প্রতিটি দিক শেখায়৷

10টি দরকারী YouTube চ্যানেল যা আপনাকে কোড করতে শেখায়৷

তার Python Pygame প্লেলিস্টের টিউটোরিয়াল সহ তার কোড শেখায় কিভাবে একটি অবজেক্ট এড়ানো গেম তৈরি করতে হয়। পরবর্তী পর্বগুলি গেম তৈরির অন্যান্য দিকগুলি ব্যাখ্যা করে যেমন স্টার্ট মেনু, গেম পজ করা এবং আপনার গেমটিকে একটি এক্সিকিউটেবল ফাইলে রূপান্তর করা যা যেকোনো সিস্টেমে কাজ করবে।

6. আসুন সেই অ্যাপটি তৈরি করি

লেটস বিল্ড দ্যাট অ্যাপ চ্যানেলের 160,000 টির বেশি সাবস্ক্রাইবার এবং 400টি ভিডিও রয়েছে, যার মধ্যে অনেকগুলি কোড-সহ ভিডিও। ব্রায়ান ভোং হলেন চ্যানেলের প্রশাসক, এবং তিনি তার দর্শকদের YouTube, Twitter এবং Audible-এর মতো কাজের অ্যাপ তৈরি করতে শেখান৷

10টি দরকারী YouTube চ্যানেল যা আপনাকে কোড করতে শেখায়৷

কোড-সহ ভিডিওগুলি অ্যাপলের সুইফট প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে। চ্যানেলটিতে অ্যাপ ডেভেলপমেন্টের প্রয়োজনীয় অংশগুলির জন্য দরকারী টিপস এবং টিউটোরিয়াল, সেইসাথে কোটলিনের সাথে কীভাবে অ্যান্ড্রয়েড অ্যাপ তৈরি করা যায় তার একটি নতুন সিরিজ অন্তর্ভুক্ত রয়েছে।

7. freeCodeCamp

একজন উচ্চাকাঙ্ক্ষী প্রোগ্রামার হিসাবে, আপনি সম্ভবত freeCodeCamp ওয়েবসাইটের সাথে পরিচিত। ঠিক আছে তাদের সম্পর্কিত YouTube চ্যানেলটি আপনার প্রত্যাশার মতোই - সমস্ত ধরণের দরকারী ভিডিও টিউটোরিয়াল যা আপনি আপনার কোড এডিটরে অনুসরণ করতে পারেন।

10টি দরকারী YouTube চ্যানেল যা আপনাকে কোড করতে শেখায়৷

তাদের টিউটোরিয়ালগুলি পাইথন, জাভাস্ক্রিপ্ট, জাভা, এসকিউএল, ফিগমা, এইচটিএমএল, সিএসএস এবং আরও অনেক কিছু সহ জ্ঞানের সমস্ত ধরণের ক্ষেত্র কভার করে। এছাড়াও আপনি মেশিন লার্নিং, এথিকাল হ্যাকিং, কম্পিউটার সায়েন্স, এমনকি কোডিং ইন্টারভিউ সমস্যাগুলির মতো বিষয়গুলির সাথে সম্পর্কিত উপাদানগুলিও পাবেন৷

8. প্রোগ্রামিং জ্ঞান

Programming Knowledge হল একটি YouTube চ্যানেল যা টিউটোরিয়ালের একটি বিশাল লাইব্রেরি যা আপনি জানতে চান এমন সবকিছু কভার করে৷ Unity, Node.js এবং Git থেকে PHP, Python এবং C পর্যন্ত, আপনাকে Programming Knowledge ছাড়া আর কিছু দেখতে হবে না।

তাদের অনেক ভিডিও নতুনদের লক্ষ্য করে, তবে আরও উন্নত ব্যবহারকারীদের অবশ্যই এই চ্যানেল থেকে কী শিখতে হবে। প্রোগ্রামিং নলেজ অ্যাফিলিয়েট বিষয়গুলিও কভার করে, উদাহরণস্বরূপ, উবুন্টু, লিনাক্স, অ্যাডোব ইলাস্ট্রেটর, উইন্ডোজ 11 এবং আরও অনেক কিছু৷

9. কেভিন পাওয়েল

কেভিন পাওয়েল হলেন একজন শিক্ষাবিদ যিনি নিজেকে একজন CSS ধর্মপ্রচারক বলে থাকেন এবং তিনি তাদের লক্ষ্য রাখেন কিভাবে ওয়েব তৈরি করতে হয় এবং তারা এটিতে থাকাকালীন এটিকে সুন্দর দেখায়। তিনি অবশ্যই একজন শিক্ষাবিদ হিসাবে প্রতিভাধর এবং তার ভিডিও টিউটোরিয়ালগুলি অনুসরণ করা সহজ এবং অন্তর্ভুক্ত ধারণাগুলি খুব ভালভাবে ব্যাখ্যা করা হয়েছে৷

10টি দরকারী YouTube চ্যানেল যা আপনাকে কোড করতে শেখায়৷

তার ভিডিওগুলি অনুসরণ করার মাধ্যমে আপনি স্ক্র্যাচ থেকে সহজ ওয়েবসাইট তৈরি করতে সক্ষম হবেন এবং প্রক্রিয়াটিতে সিএসএসের প্রেমে পড়তে পারেন। আপনি শুধু সিএসএস দিয়ে যে সমস্ত কাজ করতে পারেন সে সম্পর্কে জানতে পেরে আপনি অবাক হবেন, তাই এই চ্যানেলটি অত্যন্ত প্রস্তাবিত।

10. কোডিং রাখুন

আপনি যদি সম্প্রতি বুটস্ট্র্যাপের জন্য আগ্রহ তৈরি করেন তবে MDB দ্বারা কোডিং করুন অনুসরণ করার জন্য একটি দুর্দান্ত চ্যানেল। তাদের এই বিষয়ের উপর আকর্ষক টিউটোরিয়ালের একটি সিরিজ রয়েছে, যার মধ্যে একটি আসলে আপনাকে বেশিরভাগ বুটস্ট্র্যাপ ব্যবহার করে একটি ল্যান্ডিং পৃষ্ঠা ডিজাইন করতে শেখায়।

10টি দরকারী YouTube চ্যানেল যা আপনাকে কোড করতে শেখায়৷

অবশ্যই তাদের চ্যানেলটি বুটস্ট্র্যাপের মধ্যে সীমাবদ্ধ নয়, এবং তাই আপনি এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট, ওয়ার্ডপ্রেস, পিএইচপি এবং আরও অনেক কিছুর মতো ক্ষেত্রগুলি কভার করে আকর্ষণীয় ভিডিওগুলি খুঁজে পাবেন।

বোনাস:Treehouse

ট্রিহাউস হল এমন একটি চ্যানেল যেটি সহায়ক হতে পারে যদি আপনি প্রোগ্রামিংয়ের ক্ষেত্রে সম্পূর্ণ নূব হন। ধরা যাক আপনি সম্প্রতি প্রোগ্রামিং নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন, কিন্তু কোন ভাষা আপনার জন্য তা আপনি ঠিক নিশ্চিত নন। Treehouse একটি ভিডিও আছে যা আপনাকে সিদ্ধান্ত নিতে সাহায্য করতে পারে। এছাড়াও, আপনি ফ্রন্ট এন্ড ডেভেলপার হওয়ার প্রাথমিক বিষয় বা ব্যাক এন্ড ডেভেলপার হওয়ার আগে আপনার যা জানা দরকার ইত্যাদি সম্পর্কে জানতে পারবেন।

10টি দরকারী YouTube চ্যানেল যা আপনাকে কোড করতে শেখায়৷

আপনি যদি এর থেকে একটু বেশি উন্নত হন, তাহলে Treehouse আপনার নিষ্পত্তির ভিডিওগুলিকে রাখে যা Android অ্যাপ ডেভেলপমেন্ট, Git, JavaScript, Vue.js, Angular এবং আরও অনেক কিছুর সাথে সম্পর্কিত দিকগুলিকে কভার করে৷

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. কিভাবে আমি অনলাইন টুল ব্যবহার করে আমার প্রোগ্রামিং জ্ঞান প্রসারিত করতে পারি?

যদি বিনামূল্যের ভিডিও ব্যাখ্যাকারী আপনার জন্য যথেষ্ট না হয়, তাহলে আপনি আপনার জ্ঞানের পরিপূরক করতে Udemy এবং Coursera-এর মতো ওয়েবসাইটগুলি দেখতে চাইতে পারেন। আপনি বিভিন্ন ধরণের প্রোগ্রামিং কোর্স পাবেন এবং এর মধ্যে কিছু আসলেই ইন্টারেক্টিভ এবং দরকারী। একটি নির্বাচন করার আগে পর্যালোচনাগুলি পড়ুন এবং আপনি যদি তাড়াহুড়ো না করেন তবে আপনার লক্ষ্য করা কোর্সগুলি প্রচারের জন্য অপেক্ষা করুন৷ এগুলি প্রায়শই অফার করা হয়, তাই আপনাকে দীর্ঘ সময় অপেক্ষা করতে হবে না।

2. প্রোগ্রামিং শুরু করার জন্য আমার কি একটি নতুন ল্যাপটপ/পিসি দরকার?

তত্ত্ব নং, কিন্তু একটি ভাল কনফিগারেশন সহ একটি ল্যাপটপ/পিসি আপনাকে আপনার কর্মপ্রবাহকে অপ্টিমাইজ করতে সাহায্য করবে। প্রোগ্রামিং করার সময়, আপনাকে টেন্ডেমে বিভিন্ন সরঞ্জাম ব্যবহার করতে হবে, তাই আপনি এমন একটি ডিভাইস চাইবেন যা একটি প্রোগ্রাম লোড করতে এবং একটি কমান্ড সম্পাদন করতে চিরকালের জন্য লাগবে না। প্রোগ্রামিং এর জন্য ল্যাপটপ/পিসি এলে কোথা থেকে শুরু করবেন তা যদি আপনি জানেন না, তাহলে আমাদের গাইড দেখুন যা আপনাকে সেরা ডিভাইস বেছে নিতে সাহায্য করবে।

3. কিভাবে আমি প্রোগ্রামিং এর মৌলিক বিষয়গুলো আয়ত্ত করতে পারি?

আপনাকে অনেক অনুশীলন করতে হবে, কিন্তু এই 5টি প্রশ্নের উত্তর দেওয়া আপনাকে প্রোগ্রামিংয়ের মৌলিক বিষয়গুলি বুঝতে সাহায্য করতে পারে।


  1. কিভাবে একসাথে ইউটিউব চ্যানেল আনসাবস্ক্রাইব করবেন

  2. আপনার YouTube চ্যানেলের নাম কীভাবে পরিবর্তন করবেন

  3. 31 মিলিয়ন অন্যান্য চ্যানেলের মধ্যে কীভাবে একটি YouTube চ্যানেল খুঁজে পাবেন?

  4. সবচেয়ে জনপ্রিয় YouTube টেক চ্যানেল আপনার এখনই সদস্যতা নেওয়া উচিত!