কম্পিউটার

কিভাবে YouTube চ্যানেল থেকে আনসাবস্ক্রাইব করবেন

কি জানতে হবে

  • একটি YouTube চ্যানেল থেকে সদস্যতা ত্যাগ করার সবচেয়ে সহজ উপায় হল লাল সাবস্ক্রাইব করা ক্লিক করা বোতাম যা একটি সাবস্ক্রাইব এ পরিণত হবে৷ বোতাম।
  • আপনি YouTube-এর মোবাইল বা ডেস্কটপ সংস্করণে এই বোতামটি ক্লিক করতে পারেন।
  • যে চ্যানেল থেকে আপনি সদস্যতা ত্যাগ করেছেন তার জন্য আপনি যদি বিজ্ঞপ্তিগুলি সক্ষম করে থাকেন তবে আপনি সেই চ্যানেল থেকে আর বিজ্ঞপ্তি পাবেন না৷

YouTube সাবস্ক্রিপশন জমে গেলে বা আপনি কিছু চ্যানেলের প্রতি আগ্রহ হারিয়ে ফেললে, আপনি পৃথক YouTube চ্যানেল থেকে সদস্যতা ত্যাগ করতে পারেন যাতে তাদের ভিডিওগুলি আপনার সদস্যতা ফিডে বিশৃঙ্খলা না করে। একটি ডেস্কটপ ওয়েব ব্রাউজার, মোবাইল ওয়েবে YouTube.com এবং iOS এবং Android এর জন্য YouTube অ্যাপ থেকে এটি কীভাবে করবেন তা এখানে রয়েছে৷

যেকোন প্ল্যাটফর্ম থেকে ইউটিউব চ্যানেল থেকে কীভাবে আনসাবস্ক্রাইব করবেন

একটি চ্যানেল থেকে কীভাবে সদস্যতা ত্যাগ করতে হয় তা শেখা প্রথম স্থানে সদস্যতা নেওয়ার মতোই সহজ। শুধু নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. একটি ডেস্কটপ বা মোবাইল ওয়েব ব্রাউজারে YouTube.com-এ নেভিগেট করুন বা আপনার মোবাইল ডিভাইসে iOS/Android অ্যাপ খুলুন এবং আপনার Google/YouTube অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন।

  2. সাবস্ক্রিপশন নির্বাচন করুন ব্রাউজারে বাম প্যানে অথবা অ্যাপের নিচের-ডান কোণায়।

    কিভাবে YouTube চ্যানেল থেকে আনসাবস্ক্রাইব করবেন
  3. চ্যানেলের নাম নির্বাচন করুন আপনি সদস্যতা ত্যাগ করতে চান এবং তারপর হোম নির্বাচন করুন৷ উপরের মেনু থেকে ট্যাব।

    আপনি যদি চ্যানেলের তালিকা থেকে চ্যানেলের নাম নির্বাচন করেন এবং আপনার সদস্যতা থেকে সাম্প্রতিক ভিডিওগুলির তালিকা থেকে না করেন, তাহলে আপনি হোম দেখতে পাবেন না ট্যাব সেই ক্ষেত্রে, চ্যানেল দেখুন নির্বাচন করুন৷ প্রথমে, তারপর আপনি হোম দেখতে পাবেন ট্যাব।

    কিভাবে YouTube চ্যানেল থেকে আনসাবস্ক্রাইব করবেন

    বিকল্পভাবে, আপনি অনুসন্ধান ক্ষেত্র ব্যবহার করতে পারেন চ্যানেল অনুসন্ধান করতে বা চ্যানেলের নাম নির্বাচন করুন৷ চ্যানেলের ভিডিওগুলির একটির নীচে প্রদর্শিত হয়৷

  4. সাবস্ক্রাইব করা নির্বাচন করুন বোতাম বা লিঙ্ক

    কিভাবে YouTube চ্যানেল থেকে আনসাবস্ক্রাইব করবেন
  5. আনসাবস্ক্রাইব বক্সে, নিশ্চিত করুন যে আপনি আনসাবস্ক্রাইব নির্বাচন করে চ্যানেল থেকে সদস্যতা ত্যাগ করতে চান .

    কিভাবে YouTube চ্যানেল থেকে আনসাবস্ক্রাইব করবেন

    আপনি যে কোনো সময় আবার কোনো চ্যানেলে পুনরায় সদস্যতা নিতে পারেন।

  6. যদি আপনি সফলভাবে সদস্যতা ত্যাগ করেন, তাহলে লেবেলটি একটি লাল সাবস্ক্রাইব করুন হয়ে যাবে ডেস্কটপ ওয়েবে বোতাম বা লাল সাবস্ক্রাইব করুন অ্যাপ/মোবাইল সাইটে পাঠ্য।

    কিভাবে YouTube চ্যানেল থেকে আনসাবস্ক্রাইব করবেন

আপনি যদি অন্য চ্যানেল আপনার ভিডিওগুলিতে মন্তব্য করতে না চান তবে আপনি এটি YouTube-এ ব্লক করতে পারেন৷

YouTube চ্যানেল থেকে সদস্যতা ত্যাগ করার জন্য টিপস

  • ইউটিউবে নেভিগেট করুন এবং সাইন ইন করুন, তারপর মেনু বার থেকে আপনার সমস্ত সদস্যতা দেখতে বেছে নিন। যদিও আপনি বাল্ক চ্যানেলগুলি থেকে সদস্যতা ত্যাগ করতে পারবেন না, আপনি সাবস্ক্রাইব করা নির্বাচন করতে পারেন প্রতিটি চ্যানেলের পাশের বোতামটি নিশ্চিত করতে যে আপনি প্রতিটি চ্যানেলের পৃথক চ্যানেল হোম পেজে না গিয়ে সদস্যতা ত্যাগ করতে চান।
  • আপনি যদি একটি ভিডিও দেখেন এবং সিদ্ধান্ত নেন যে আপনি চ্যানেল থেকে সদস্যতা ত্যাগ করতে চান, তাহলে আপনি আনসাবস্ক্রাইব নির্বাচন করতে পারেন সরাসরি ভিডিওর নিচে এবং চ্যানেলের নামের ডানদিকে অবস্থিত বোতাম।

একবার আপনি একটি চ্যানেল থেকে সদস্যতা ত্যাগ করলে, আপনি যদি আপনার মন পরিবর্তন করেন তবে আপনার সাম্প্রতিক সদস্যতা ত্যাগ করা চ্যানেলগুলি দেখার কোন উপায় নেই৷ YouTube ইতিহাস দেখায় যে আপনি সম্প্রতি কী অনুসন্ধান করেছেন বা দেখেছেন, তবে এটি সদস্যতা/আনসাবস্ক্রিপশন দেখাবে না।


  1. কিভাবে একসাথে ইউটিউব চ্যানেল আনসাবস্ক্রাইব করবেন

  2. আপনার YouTube চ্যানেলের নাম কীভাবে পরিবর্তন করবেন

  3. 31 মিলিয়ন অন্যান্য চ্যানেলের মধ্যে কীভাবে একটি YouTube চ্যানেল খুঁজে পাবেন?

  4. চ্যানেল (ডেস্কটপ এবং মোবাইল) থেকে কীভাবে YouTube ভিডিও মুছবেন