কম্পিউটার

কিভাবে Amazon EC2 ইনস্ট্যান্সের স্থিতি নিরীক্ষণ করবেন?

আমরা এমন একটি সময়ে আছি যেখানে নেটওয়ার্ক পরিচালনার ক্ষেত্রে আপনার নেটওয়ার্ক পর্যবেক্ষণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ক্লাউড কম্পিউটিং হল এমন একটি সমাধান যার দিকে সবাই যাচ্ছে এবং শারীরিক হার্ডওয়্যার কেনার পরিবর্তে, ভার্চুয়ালাইজেশন হল অনেক বেশি খরচ-কার্যকর ডেরিভেটিভ। আপনার Amazon দৃষ্টান্তগুলির উপলব্ধতা এবং নির্ভরযোগ্যতা নিশ্চিত করার জন্য, AWS ওয়েব কনসোল থেকে কীভাবে দৃষ্টান্তগুলি নিরীক্ষণ করতে হয় তা আপনার জানা গুরুত্বপূর্ণ৷

আপনার AWS সমাধানগুলির সমস্ত পয়েন্ট থেকে ডেটা সংগ্রহ করা গুরুত্বপূর্ণ কারণ এটি একটি ব্যর্থতা ডিবাগ করার ক্ষেত্রে সত্যিই সহায়ক, বিশেষত একটি যা একাধিক পয়েন্টকে অকার্যকর করে তুলতে পারে। মনিটরিং কোন সহজ কাজ নয় কিন্তু এটি আসলেই প্রচেষ্টার মূল্য এবং এটি বিবেচনায় রাখা সময় আপনাকে দীর্ঘ ডাউনটাইম বাঁচাতে পারে। আপনার EC2 দৃষ্টান্তগুলির শীর্ষে থাকার জন্য, এটি সুপারিশ করা হয় যে আপনি বিভিন্ন সময়ে বিভিন্ন লোড সহ আপনার উদাহরণের কার্যক্ষমতা পরিমাপ করুন এবং উদাহরণের প্রতিক্রিয়া দেখুন৷ এটি আপনাকে আপনার উদাহরণের সর্বোচ্চ ক্ষমতা উপসংহারে সাহায্য করবে।

কিভাবে Amazon EC2 ইনস্ট্যান্সের স্থিতি নিরীক্ষণ করবেন?

আপনি প্রায়শই আপনার দৃষ্টান্তের চিত্রগুলিও তৈরি করতে পারেন যাতে আপনি ডেটা ক্ষতি বা হার্ডওয়্যার ব্যর্থতার ক্ষেত্রে দ্রুত অনলাইনে ফিরে আসতে পারেন। তবুও, হাতে থাকা বিষয়ের দিকে এগিয়ে যাওয়া, দুটি ধরণের পর্যবেক্ষণের বিকল্প রয়েছে যা AWS প্রদান করে যেমন স্বয়ংক্রিয় পর্যবেক্ষণ যেখানে আপনার প্রয়োজনীয় সমস্ত মনিটরিং করার জন্য আপনাকে সরঞ্জামগুলি কনফিগার করতে হবে। দ্বিতীয় প্রকারটি হ'ল ম্যানুয়াল মনিটরিং যা নাম থেকেই স্পষ্ট, পছন্দসই ফলাফলে পৌঁছানোর জন্য আইটি প্রশাসকদের ম্যানুয়াল হস্তক্ষেপ জড়িত। আমরা এই নির্দেশিকায় স্বয়ংক্রিয় পর্যবেক্ষণের উপর ফোকাস করব।

ইন্সট্যান্স স্ট্যাটাস চেক

Amazon EC2 নিয়মিতভাবে আপনার চলমান EC2 দৃষ্টান্তগুলিতে স্বয়ংক্রিয় পরীক্ষা করে থাকে যাতে দৃষ্টান্তে কোনো সমস্যা আছে কিনা তা দেখতে। সমস্যাগুলি যেগুলি অ্যাপ্লিকেশনগুলি চালানো থেকে দৃষ্টান্তকে বাধা দিতে পারে৷ এই স্ট্যাটাস চেকগুলি প্রতি মিনিটে করা হয় যাতে আপনি সর্বদা আপনার EC2 দৃষ্টান্তগুলির স্থিতি আপডেট করেন। স্ট্যাটাস চেকের ফলাফল হয় পাস বা ফেল।

দুটি ধরণের চেক করা হয়, সিস্টেম স্ট্যাটাস চেক এবং ইনস্ট্যান্স স্ট্যাটাস চেক। সিস্টেম স্ট্যাটাস চেক হল এমন সমস্যা যেগুলির সমস্যা সমাধানের জন্য AWS এর সম্পৃক্ততার প্রয়োজন হয় যেমন পাওয়ার লস, নেটওয়ার্ক কানেক্টিভিটি নেই, ইত্যাদি। ইন্সট্যান্স স্ট্যাটাস চেক সমস্যাটি মেরামত করার জন্য আপনার সম্পৃক্ততা প্রয়োজন এবং প্রায়শই একটি নষ্ট ফাইল সিস্টেম, ভুল নেটওয়ার্কিং কনফিগারেশন ইত্যাদির মতো সমস্যাগুলি সনাক্ত করে৷

স্থিতি পরীক্ষা দেখা

আপনি AWS ম্যানেজমেন্ট কনসোলে আপনার EC2 দৃষ্টান্তগুলির স্থিতি পরীক্ষা দেখতে পারেন। এটি কীভাবে দেখতে হয় তা এখানে:

  1. AWS ম্যানেজমেন্ট কনসোলে লগ ইন করুন এবং EC2-এ যান .
  2. বাম দিকের নেভিগেশন ফলক থেকে, ইনস্ট্যান্স-এ ক্লিক করুন .
  3. এখন, দৃষ্টান্তে পৃষ্ঠা, স্থিতি-এ ক্লিক করুন চেকগুলি৷ উদাহরণ তালিকার অধীনে। কিভাবে Amazon EC2 ইনস্ট্যান্সের স্থিতি নিরীক্ষণ করবেন?
  4. যে দৃষ্টান্তের জন্য আপনি স্ট্যাটাস চেক দেখতে চান সেটি নির্বাচন করতে ভুলবেন না। যদি কিছু ব্যর্থ হয়, আপনি মনিটরিং এর অধীনে এটি সম্পর্কে আরও তথ্য পেতে পারেন৷ .

Amazon EC2 দৃষ্টান্ত নিরীক্ষণ

স্ট্যাটাস চেক ব্যতীত, আপনি মনিটরিংয়ের অধীনে আপনার উদাহরণ সম্পর্কে অতিরিক্ত তথ্য পেতে পারেন। এটি রিয়েল-টাইম গ্রাফের মাধ্যমে বিভিন্ন মেট্রিক্স সম্পর্কে তথ্য দেখায় যাতে আপনার পক্ষে বোঝা এবং পড়া সহজ হয়। সিপিইউ ইউটিলাইজেশন থেকে শুরু করে ডিস্ক অপারেশন যেমন ডিস্ক রিড বা ডিস্ক রাইট, ইনবাউন্ড নেটওয়ার্ক থেকে বাইটে আউটবাউন্ড নেটওয়ার্ক, সবই এবং আরও অনেক কিছু মনিটরিংয়ের অধীনে পাওয়া যায়।

এখানে কিভাবে ডেটা দেখতে হয়:

  1. EC2-এ যান ব্যবস্থাপনা কনসোল .
  2. বাম দিকে, ইনস্ট্যান্স-এ ক্লিক করুন এবং তারপরে আপনি যে ইন্সট্যান্সের জন্য ডেটা দেখতে চান সেটি নির্বাচন করুন৷
  3. মনিটরিং এ ক্লিক করুন রিয়েল-টাইমে বিভিন্ন তথ্য দেখতে নিচের ট্যাবে। কিভাবে Amazon EC2 ইনস্ট্যান্সের স্থিতি নিরীক্ষণ করবেন?
  4. এছাড়াও আপনি বিভিন্ন সময়ের সংগৃহীত তথ্য দেখানোর জন্য গ্রাফ পরিবর্তন করতে পারেন; গত দুই সপ্তাহ পর্যন্ত। এটি করতে, শুধুমাত্র এর জন্য ডেটা দেখানো-এ একটি বিকল্প বেছে নিন ট্যাবের উপরের-ডান কোণে ড্রপ-ডাউন মেনু।
  5. নির্দিষ্ট মেট্রিকের জন্য ডেটা কীভাবে সংগ্রহ করা হয় তা পরিবর্তন করতে একটি গ্রাফে ক্লিক করুন। আপনি পিরিয়ড পরিবর্তন করতে পারেন সেইসাথে পরিসংখ্যান মেট্রিকের। কিভাবে Amazon EC2 ইনস্ট্যান্সের স্থিতি নিরীক্ষণ করবেন?
  6. আরো বিশদ পর্যবেক্ষণের জন্য, আপনি ক্লাউডওয়াচ বিস্তারিত পর্যবেক্ষণ সক্ষম করতে পারেন যার জন্য আপনাকে কিছুটা বেশি খরচ করতে হবে। এটি করতে, শুধু বিশদ পর্যবেক্ষণ সক্ষম করুন-এ ক্লিক করুন৷ বিকল্প প্রদান করুন এবং তারপর হ্যাঁ, সক্ষম করুন ক্লিক করুন পপ-আপ ডায়ালগ বক্সে। তারপর, বন্ধ করুন ক্লিক করুন৷ .

একটি অ্যালার্ম তৈরি করা হচ্ছে

আপনি অ্যালার্ম তৈরি করতে পারেন যাতে যখনই মেট্রিক্স একটি থ্রেশহোল্ডে পৌঁছায় যা আপনি অ্যালার্ম সেটিংসে উল্লেখ করেন তখনই আপনাকে জানানো হয়। EC2 ম্যানেজমেন্ট কনসোলের মাধ্যমে একটি অ্যালার্ম সহজেই তৈরি করা যেতে পারে। আপনি বিভিন্ন অ্যালার্ম তৈরি করতে পারেন যা নির্দিষ্ট ক্রিয়া সম্পাদন করে যেমন একটি দৃষ্টান্ত বন্ধ করা, রিবুট করা বা Amazon EC2 ইন্সট্যান্স বন্ধ করা। Amazon EC2 কনসোল ব্যবহার করে একটি অ্যালার্ম তৈরি করতে, নিম্নলিখিতগুলি করুন:

    1. EC2 ম্যানেজমেন্ট কনসোলে লগইন করুন .
    2. বাম দিকের নেভিগেশন ফলক থেকে ইনস্ট্যান্সে যান।
    3. যে উদাহরণটির জন্য আপনি একটি অ্যালার্ম তৈরি করতে চান সেটি নির্বাচন করুন৷
    4. মনিটরিং-এ যান ট্যাব এবং তারপর তৈরি করুন ক্লিক করুন৷ অ্যালার্ম বোতাম কিভাবে Amazon EC2 ইনস্ট্যান্সের স্থিতি নিরীক্ষণ করবেন?
    5. বিজ্ঞপ্তিটিকে একটি শিরোনাম দিতে তৈরি বিষয় বিকল্পে ক্লিক করুন৷
    6. এর পরে, যে ইমেল ঠিকানাগুলি এই প্রাপকদের সাথে বিজ্ঞপ্তি পেতে হবে তা প্রদান করুন বক্স।
    7. আপনি যদি অ্যালার্ম ট্রিগার করার সময় কোনো পদক্ষেপ নিতে চান, তাহলে গ্রহণ করুন চেক করুন দি ক্রিয়া বক্স।
    8. তারপর, আপনি ইন্সট্যান্স রিবুট করতে চান কিনা বেছে নিন যার মানে হল অপারেটিং সিস্টেম রিস্টার্ট করা, ইনস্ট্যান্স বন্ধ করা, বন্ধ করা বা ইন্সট্যান্স পুনরুদ্ধার করা। কিভাবে Amazon EC2 ইনস্ট্যান্সের স্থিতি নিরীক্ষণ করবেন?
    9. নির্দিষ্ট মেট্রিক নির্বাচন করুন যার জন্য আপনি অ্যালার্ম তৈরি করতে চান এবং তারপর অ্যালার্ম নীতির জন্য একটি মানদণ্ড প্রদান করুন৷ উদাহরণস্বরূপ, আপনি যদি CPU যখনই বিজ্ঞপ্তি পেতে চান ব্যবহার 80 শতাংশে পৌঁছায়/ ছাড়িয়ে যায়, যখনই ছেড়ে যান গড় থেকে এবং Is সেট করুন প্রতি >= 80 থেকে . এর পরে, আপনি থ্রেশহোল্ডের জন্য একটি সময় প্রদান করতে পারেন
    10. অবশেষে, অ্যালার্মকে অ্যালার্মের নামে একটি নাম দিন বাক্স এবং তারপর তৈরি করুন ক্লিক করুন অ্যালার্ম বোতাম।
    11. এটি আপনার অ্যালার্ম তৈরি করবে এবং যখনই মেট্রিক থ্রেশহোল্ড আপনার প্রদত্ত থ্রেশহোল্ডে পৌঁছাবে তখনই আপনাকে জানানো হবে৷

একইভাবে, আপনি স্ট্যাটাস চেক অ্যালার্ম তৈরি করতে পারেন যা ব্যবহার করে আপনি একই ক্রিয়া সম্পাদন করতে পারেন যদি একটি নির্দিষ্ট স্থিতি পরীক্ষা ব্যর্থ হয়। একটি স্থিতি চেক অ্যালার্ম তৈরি করতে, স্থিতি পরীক্ষা এ যান৷ s ট্যাব, এবং তারপর স্থিতি চেক অ্যালার্ম তৈরি করুন-এ ক্লিক করুন৷ বোতাম বাকি পদ্ধতি উপরের মতই।


  1. কিভাবে অ্যামাজন EC2 ইন্সট্যান্সকে একটি ভিন্ন প্রাপ্যতা জোনে সরানো যায়

  2. কিভাবে Amazon EC2 ইন্সট্যান্স থেকে একটি টেমপ্লেট তৈরি করবেন

  3. অ্যামাজন EC2 ইনস্ট্যান্সে ইলাস্টিক আইপি অ্যাড্রেস কীভাবে বরাদ্দ করবেন

  4. উইন্ডোজে প্রাথমিক এবং মাধ্যমিক মনিটর কীভাবে পরিবর্তন করবেন