কম্পিউটার

কিভাবে Amazon EC2 দৃষ্টান্তগুলির নিরাপত্তা গোষ্ঠীগুলি পরিচালনা করবেন?

নিরাপত্তা গোষ্ঠীগুলি আপনার Amazon EC2 দৃষ্টান্তগুলির সুরক্ষায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে৷ নিরাপত্তা গোষ্ঠীগুলি আপনার উদাহরণে আগত এবং বহির্গামী সংযোগগুলি নিয়ন্ত্রণ করার জন্য দায়ী৷ তারা মূলত আপনার EC2 দৃষ্টান্তগুলির জন্য একটি ভার্চুয়াল ফায়ারওয়াল হিসাবে কাজ করে। আপনি যখন একটি EC2 ইন্সট্যান্স চালু করছেন তখন আপনাকে একটি নিরাপত্তা গ্রুপ নির্দিষ্ট করতে বলা হয়। যদি আপনি না করেন, ডিফল্ট নিরাপত্তা গ্রুপ ব্যবহার করা হয়. একবার আপনি একটি দৃষ্টান্ত চালু করলে, আপনি সহজেই এটির সাথে সম্পর্কিত নিরাপত্তা গোষ্ঠী পরিবর্তন করতে পারেন৷

নিরাপত্তা গোষ্ঠীগুলি আসলে নেটওয়ার্ক ইন্টারফেসের সাথে যুক্ত। সুতরাং, যখন আপনি একটি দৃষ্টান্তের নিরাপত্তা গোষ্ঠী পরিবর্তন করেন, তখন এটি প্রাথমিক নেটওয়ার্ক ইন্টারফেসের সাথে সংযুক্ত নিরাপত্তা গোষ্ঠীগুলিকে পরিবর্তন করে। প্রতিটি নিরাপত্তা গোষ্ঠীতে নিয়মের একটি সেট থাকে যা সংশ্লিষ্ট সমস্ত EC2 দৃষ্টান্তে প্রয়োগ করা হয়। এই নিয়মগুলি অন্তর্মুখী এবং বহির্গামী ট্র্যাফিক পরিচালনা করে। ডিফল্ট নিরাপত্তা গোষ্ঠী সমস্ত আউটবাউন্ড ট্র্যাফিকের অনুমতি দেয়। একটি নিয়ম তৈরি করার সময়, আপনাকে বিশদ বিবরণ উল্লেখ করতে হবে যেমন একটি নাম, অনুমোদিত প্রোটোকল, অনুমোদিত পোর্ট পরিসীমা এবং আরও অনেক কিছু৷

কিভাবে Amazon EC2 দৃষ্টান্তগুলির নিরাপত্তা গোষ্ঠীগুলি পরিচালনা করবেন?

সুতরাং, আপনার দৃষ্টান্ত থেকে অননুমোদিত সংযোগগুলি বন্ধ রাখার জন্য নিরাপত্তা গোষ্ঠীগুলি পরিচালনা করা একটি অপরিহার্য কাজ হয়ে ওঠে। এই নির্দেশিকায়, আমরা আপনাকে দেখাব কিভাবে আপনি একটি নিরাপত্তা গোষ্ঠী তৈরি করতে পারেন, আপনার বিদ্যমান নিরাপত্তা গোষ্ঠীগুলি দেখতে পারেন, একটি নির্দিষ্ট নিরাপত্তা গোষ্ঠীতে নিয়ম যোগ করার পাশাপাশি একটি নিরাপত্তা গোষ্ঠী থেকে নিয়মগুলি মুছে ফেলতে পারেন৷ এটি করার জন্য, আপনাকে Amazon EC2 কনসোলে রুট অ্যাক্সেসের প্রয়োজন হবে। এটি বলার সাথে সাথে, আসুন এটিতে প্রবেশ করি।

একটি নিরাপত্তা গ্রুপ তৈরি করা

এটি দেখা যাচ্ছে যে, অ্যামাজন তার নিজস্ব ডিফল্ট নিরাপত্তা গোষ্ঠী ব্যবহার করে যদি আপনি উদাহরণ চালু করার সময় একটি তৈরি না করেন। ডিফল্ট নিরাপত্তা গোষ্ঠীটি সম্পূর্ণ খারাপ নয়, তবে, আপনি আপনার মেশিনগুলির উপর আরও ভাল নিয়ন্ত্রণের জন্য আপনার উদাহরণের জন্য একটি নতুন তৈরি করতে চাইতে পারেন। একটি নিরাপত্তা গোষ্ঠী তৈরি করা সত্যিই একটি কাজ এবং আপনি নীচে দেওয়া ধাপগুলি অনুসরণ করে এটি করতে পারেন:

  1. প্রথমে, Amazon EC2 কনসোল খুলুন।
  2. তারপর, নিরাপত্তা এ ক্লিক করুন গোষ্ঠীগুলিনেটওয়ার্কের অধীনে বাম দিকে এবং নিরাপত্তা নেভিগেশন প্যানে।
  3. সেখানে, আপনাকে নিরাপত্তা গোষ্ঠী তৈরি করুন ক্লিক করতে হবে৷ উপরের ডানদিকে। কিভাবে Amazon EC2 দৃষ্টান্তগুলির নিরাপত্তা গোষ্ঠীগুলি পরিচালনা করবেন?
  4. মৌলিক এর অধীনে বিশদ বিবরণ , নিরাপত্তা গোষ্ঠীকে একটি নাম এবং একটি বিবরণ দিন৷
  5. এর পর, একটি VPC বেছে নিন নিরাপত্তা গোষ্ঠীর জন্য। নিরাপত্তা গ্রুপ তারপর শুধুমাত্র নির্বাচিত VPC ব্যবহার করা যেতে পারে. কিভাবে Amazon EC2 দৃষ্টান্তগুলির নিরাপত্তা গোষ্ঠীগুলি পরিচালনা করবেন?
  6. একবার সম্পন্ন হলে, আপনাকে নিরাপত্তা গ্রুপে নিয়ম যোগ করতে হবে। একটি নিয়ম যোগ করতে, যোগ করুন-এ ক্লিক করুন নিয়ম বোতাম।
  7. প্রয়োজনীয় তথ্য প্রদান করুন এবং আপনার প্রয়োজন অনুযায়ী কাস্টমাইজ করুন।
  8. যখন আপনি এটি সব করে ফেলেন, তৈরি করুন-এ ক্লিক করুন নিরাপত্তা গোষ্ঠী সিকিউরিটি গ্রুপ তৈরি করতে নিচের দিকে বোতাম।

আপনার নিরাপত্তা গ্রুপ দেখা

আপনার একাধিক নিরাপত্তা গোষ্ঠী থাকলে, আপনি নিরাপত্তা গোষ্ঠী ট্যাব ব্যবহার করে সেগুলি দেখতে এবং ট্র্যাক রাখতে পারেন৷ সেখানে আপনাকে সিকিউরিটি গ্রুপের নাম, সিকিউরিটি গ্রুপের আইডি সহ আরো বিস্তারিত দেখানো হবে। এটি করার জন্য, কেবলমাত্র Amazon EC2 কনসোলে যান এবং তারপরে নেভিগেশন প্যানে বাম দিকে, নেটওয়ার্ক এবং নিরাপত্তাতে স্ক্রোল করুন। সেখানে, আপনার বিদ্যমান নিরাপত্তা গোষ্ঠীগুলি দেখতে নিরাপত্তা গোষ্ঠীতে ক্লিক করুন৷

একটি নিরাপত্তা গোষ্ঠীর সম্পাদনার নিয়ম

EC2 কনসোল আপনাকে আপনার নিরাপত্তা গোষ্ঠীর উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ অফার করে। আপনি যদি নতুন নিয়ম যোগ করতে চান বা বিদ্যমান কোনো নিয়ম মুছে ফেলতে চান, আপনি খুব সহজেই তা করতে পারেন। আপনি নিরাপত্তার অভ্যন্তরীণ নিয়মের পাশাপাশি আউটবাউন্ড নিয়ম উভয়ই সম্পাদনা করতে পারবেন। যখন আপনি একটি নিরাপত্তা গোষ্ঠীতে নতুন নিয়ম যোগ করেন, তখন সেগুলি সেই নিরাপত্তা গোষ্ঠীর সাথে যুক্ত দৃষ্টান্তগুলিতে স্বয়ংক্রিয়ভাবে প্রয়োগ করা হয় যাতে আপনাকে কিছু নিয়ে চিন্তা করতে হবে না। যাইহোক, নিয়মগুলি প্রয়োগ করার আগে একটি ছোট বিলম্ব আছে তাই এটি তাত্ক্ষণিক হওয়ার আশা করবেন না। একটি নিরাপত্তা গোষ্ঠীর নিয়মগুলি সম্পাদনা করতে, নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. Amazon EC2 কনসোলে, নিরাপত্তা গ্রুপে যান বাম দিকের নেভিগেশন প্যানে স্ক্রোল করে ট্যাব।
  2. সেখানে, আপনাকে আপনার বিদ্যমান সমস্ত নিরাপত্তা গ্রুপ দেখানো হবে। একটি নির্দিষ্ট সম্পাদনা করতে, নিরাপত্তা গোষ্ঠী চয়ন করুন এবং তারপরে ক্রিয়া এ ক্লিক করুন৷ উপরের-ডান কোণায় ড্রপ-ডাউন মেনু।
  3. ড্রপ-ডাউন মেনু থেকে, আপনি যে নিয়মগুলি সম্পাদনা করতে চান তা বেছে নিন যেমন ইনবাউন্ড নিয়ম অথবা আউটবাউন্ড নিয়ম . কিভাবে Amazon EC2 দৃষ্টান্তগুলির নিরাপত্তা গোষ্ঠীগুলি পরিচালনা করবেন?
  4. সেখানে, যোগ করুন-এ ক্লিক করুন নিয়ম আপনি যদি একটি নতুন নিয়ম যোগ করতে চান তাহলে বোতাম৷
  5. যদি আপনি একটি নিয়ম মুছতে চান, তাহলে মুছুন এ ক্লিক করুন ডানদিকে নিয়মের সামনে বোতাম।
  6. আপনার কাজ শেষ হয়ে গেলে, সংরক্ষণ করুন-এ ক্লিক করুন নিয়ম আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম৷

একটি নিরাপত্তা গোষ্ঠী মুছে ফেলা হচ্ছে

এটি দেখা যাচ্ছে, আপনি একটি নিরাপত্তা গোষ্ঠী থেকে নির্দিষ্ট নিয়মগুলি সরানোর পরিবর্তে সম্পূর্ণরূপে অপসারণ করতে পারেন৷ যাইহোক, নিরাপত্তা গোষ্ঠী মুছে ফেলার সাথে এগিয়ে যাওয়ার আগে আপনাকে কিছু জিনিস মনে রাখতে হবে। প্রথমত, আপনি একটি নিরাপত্তা গোষ্ঠী মুছে ফেলতে পারবেন না যা একটি উদাহরণের সাথে যুক্ত। আপনি যদি তা করতে চান, তাহলে সংশ্লিষ্ট দৃষ্টান্তগুলির জন্য আপনাকে একটি আলাদা নিরাপত্তা গোষ্ঠী প্রদান করতে হবে যাতে আপনি যেটিকে মুছে ফেলতে চলেছেন সেটি কোনো EC2 দৃষ্টান্তের অন্তর্গত না হয়৷

উপরন্তু, আপনি বিদ্যমান ডিফল্ট নিরাপত্তা গ্রুপ মুছে ফেলতে পারবেন না। অবশেষে, যদি একই VPC-তে একটি ভিন্ন নিরাপত্তা গোষ্ঠীর একটি নিয়ম দ্বারা একটি নিরাপত্তা গোষ্ঠী উল্লেখ করা হয়, আপনি যদি রেফারেন্সিং নিয়মটি প্রথমে মুছে না দেন তবে আপনি মুছতে পারবেন না। নীচে দেওয়া নির্দেশাবলীর সাথে চালিয়ে যাওয়ার আগে আপনাকে এই কয়েকটি বিষয় মনে রাখতে হবে কারণ উপরে উল্লিখিত কোনও ক্ষেত্রে আপনার ক্ষেত্রে প্রযোজ্য হলে নিরাপত্তা গোষ্ঠীটি সরানো হবে না। নিরাপত্তা গোষ্ঠী মুছে ফেলতে, প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. Amazon EC2 কনসোলে লগইন করুন মূল হিসাবে ব্যবহারকারী।
  2. তারপর, নিরাপত্তা গ্রুপে যান নেটওয়ার্ক এবং নিরাপত্তা এর অধীনে তালিকাভুক্ত ট্যাব বাম দিকের নেভিগেশন ফলকে।
  3. একবার আপনাকে নিরাপত্তা গোষ্ঠীর তালিকা দেখানো হলে, আপনি যে নিরাপত্তা গোষ্ঠীটি মুছতে চান সেটিতে ক্লিক করুন। নিশ্চিত করুন যে এটি নির্বাচন করা হয়েছে।
  4. এর পর, ক্রিয়া-এ ক্লিক করুন ড্রপ-ডাউন মেনু এবং নীচে স্ক্রোল করুন। কিভাবে Amazon EC2 দৃষ্টান্তগুলির নিরাপত্তা গোষ্ঠীগুলি পরিচালনা করবেন?
  5. নিরাপত্তা গোষ্ঠী মুছুন-এ ক্লিক করুন নির্বাচিত নিরাপত্তা গ্রুপ মুছে ফেলার বিকল্প।

  1. কিভাবে Amazon EC2 উদাহরণে একটি দ্বিতীয় নেটওয়ার্ক কার্ড যোগ করবেন?

  2. কিভাবে Amazon EC2 ইন্সট্যান্স থেকে একটি টেমপ্লেট তৈরি করবেন

  3. অ্যামাজন EC2 ইনস্ট্যান্সে ইলাস্টিক আইপি অ্যাড্রেস কীভাবে বরাদ্দ করবেন

  4. Chrome এ ট্যাব গ্রুপ কিভাবে ব্যবহার করবেন