কম্পিউটার

কীভাবে একটি ম্যাকে টাস্ক ম্যানেজার খুলবেন

ভাবছেন কিভাবে একটি ম্যাকে টাস্ক ম্যানেজার খুলবেন? আপনি হয়তো জানেন না যে এই গুরুত্বপূর্ণ ইউটিলিটিটি macOS-এ কোথায় অবস্থিত যদি আপনি Windows এ অভ্যস্ত হয়ে থাকেন, অথবা হয়ত আপনার আগে কখনো এটি খোলার প্রয়োজন পড়েনি।

যেভাবেই হোক, আমরা আপনাকে আপনার Mac-এ টাস্ক ম্যানেজারে যাওয়ার একাধিক উপায় দেখাব এবং আপনি এটি খুললে এটি কী করে।

মিট অ্যাক্টিভিটি মনিটর, আপনার ম্যাকের টাস্ক ম্যানেজার

আমরা এগিয়ে যাওয়ার আগে, আপনি যদি Windows থেকে আগত একজন ম্যাক নবাগত হন, তাহলে আপনার জানা উচিত যে Windows টাস্ক ম্যানেজারের সমতুল্য macOS-এর সঠিক নাম হল অ্যাক্টিভিটি মনিটর . তারা অনুরূপ ফাংশন সঞ্চালন, কিন্তু তাদের আসলে একই নাম নেই। এইভাবে, আপনি যদি আপনার Mac এ একটি "টাস্ক ম্যানেজার" অনুসন্ধান করেন, তাহলে আপনি যা খুঁজছেন তা খুঁজে পাবেন না৷

এর বাইরে, আসুন Mac-এ টাস্ক ম্যানেজার ইউটিলিটি শুরু করার উপায় এবং এটি কী করতে পারে তা দেখি৷

কিভাবে ম্যাকে টাস্ক ম্যানেজার খুলবেন

আপনার ম্যাকে যেকোন কিছু খোলার সবচেয়ে সহজ উপায় হল স্পটলাইট ব্যবহার করা। এই অন্তর্নির্মিত অনুসন্ধান বৈশিষ্ট্যটি কয়েকটি কীস্ট্রোকে অ্যাপ, ফাইল এবং সেটিংস খুঁজে পেতে পারে। আপনার যা প্রয়োজন তা খুঁজে পেতে ম্যানুয়ালি চারপাশে ব্রাউজ করার চেয়ে এটি অনেক দ্রুত৷

স্পটলাইট খুলতে, শুধু Cmd + Space টিপুন আপনার ম্যাকে। তারপর অ্যাক্টিভিটি মনিটর টাইপ করা শুরু করুন (প্রথম কয়েকটি অক্ষর এটিকে ঠিক উপরে আনতে হবে) এবং রিটার্ন টিপুন . কিছুক্ষণের মধ্যে, আপনি অ্যাক্টিভিটি মনিটর উইন্ডো দেখতে পাবেন।

কীভাবে একটি ম্যাকে টাস্ক ম্যানেজার খুলবেন

কিছু কারণে স্পটলাইট ব্যবহার করতে চান না? আপনি আপনার ডকে লঞ্চপ্যাড শর্টকাট ব্যবহার করে ম্যাকোস টাস্ক ম্যানেজারও খুলতে পারেন। এটি ডিফল্টরূপে ডকের বাম দিকে অবস্থিত বহু রঙের আইকনগুলির গ্রিড দ্বারা নির্দেশিত৷

অ্যাপের লঞ্চপ্যাড তালিকায়, অন্যান্য খুলুন ফোল্ডার (এটি দেখতে আপনাকে বাম বা ডানে অন্য পৃষ্ঠায় স্ক্রোল করতে হতে পারে)। সেই ফোল্ডারের ভিতরে, আপনি অ্যাক্টিভিটি মনিটর-এর জন্য একটি আইকন দেখতে পাবেন .

কীভাবে একটি ম্যাকে টাস্ক ম্যানেজার খুলবেন

অবশেষে, আপনি অ্যাপ্লিকেশন-এ অ্যাক্টিভিটি মনিটরও খুঁজে পেতে পারেন আপনার কম্পিউটারে ফোল্ডার। এই পদ্ধতিটি ব্যবহার করতে, ফাইন্ডার খুলুন এবং বাম সাইডবারে শর্টকাট ব্যবহার করে অ্যাপ্লিকেশনগুলিতে ব্রাউজ করুন। এই প্যানেলে, ইউটিলিটিগুলি খুলুন আরও অ্যাপ দেখতে ফোল্ডার, এবং অ্যাক্টিভিটি মনিটর ভিতরে থাকা উচিত।

সহজ অ্যাক্সেসের জন্য ডকে অ্যাক্টিভিটি মনিটর রাখুন

একবার আপনি উপরের যে কোনও পদ্ধতি ব্যবহার করে অ্যাক্টিভিটি মনিটর খুললে, এটি আপনার স্ক্রিনের নীচে ডকে প্রদর্শিত হবে। যাইহোক, আপনি অ্যাপ থেকে বেরিয়ে গেলে এই শর্টকাটটি অদৃশ্য হয়ে যাবে।

আপনি যদি প্রায়শই অ্যাক্টিভিটি মনিটর ব্যবহার করার পরিকল্পনা করেন তবে এটি আপনার ডকে রাখা বোধগম্য। এটি করতে, আপনার স্ক্রিনের নীচে অ্যাক্টিভিটি মনিটর এন্ট্রিতে ডান-ক্লিক করুন এবং বিকল্পগুলি> ডকে রাখুন বেছে নিন . তারপর অ্যাপটি বন্ধ হয়ে গেলেও আইকনটি থাকবে এবং আপনি উপরের ধাপগুলি নিয়ে চিন্তা না করে এটিকে লঞ্চ করতে এটিকে ক্লিক করতে পারেন৷

কীভাবে একটি ম্যাকে টাস্ক ম্যানেজার খুলবেন

একটি ম্যাকে টাস্ক ম্যানেজার কি করে?

আপনি অ্যাক্টিভিটি মনিটরে উইন্ডোজ টাস্ক ম্যানেজারের মতো অনেক কার্যকারিতা পাবেন। উপরে, আপনি CPU সম্পর্কে তথ্য দেখতে ট্যাবগুলিতে ক্লিক করতে পারেন৷ , মেমরি , শক্তি , ডিস্ক , এবং নেটওয়ার্ক ব্যবহার প্রতিটি আপনাকে আপনার কম্পিউটারে প্রক্রিয়াগুলি এবং আপনার মেশিনে তাদের প্রভাব সম্পর্কে বিভিন্ন তথ্য দেখায়৷

প্রতিটি ট্যাবে, আপনি স্ক্রোল না করেই আরও তথ্য দেখানোর জন্য শিরোনামগুলিতে ক্লিক এবং টেনে আনতে পারেন। একটি শিরোনাম ক্লিক করা আপনাকে সেই বিকল্প অনুসারে সাজানোর অনুমতি দেয়, কোন প্রক্রিয়াগুলি সবচেয়ে বেশি সংস্থান ব্যবহার করছে তা দেখা সহজ করে তোলে। উদাহরণস্বরূপ, % CPU অনুসারে সাজানো এমন কোনো প্রক্রিয়া দেখায় যা অনেক নিবিড় কাজ করছে। আপনি যদি এখানে ক্রমাগত একটি অ্যাপ দেখতে পান যেটি আসলে কঠোর পরিশ্রম করছে না, তাহলে এটি খারাপ আচরণ করতে পারে। আমরা দেখিয়েছি কিভাবে "kernel_task" উচ্চ CPU ব্যবহার বাগ ঠিক করতে হয়, উদাহরণস্বরূপ।

শক্তি আপনি যখন একটি MacBook ব্যবহার করছেন এবং যতটা সম্ভব ব্যাটারি লাইফ পেতে চান তখন কাজে আসে৷ এনার্জি ইমপ্যাক্ট অনুসারে সাজানো হচ্ছে কোন অ্যাপগুলি সবচেয়ে বেশি শক্তি ব্যবহার করছে তা আপনাকে দেখতে দেয়, যাতে আপনি চার্জের প্রয়োজনের আগে আরও সময় পেতে সেগুলি বন্ধ করতে পারেন৷

কীভাবে একটি ম্যাকে টাস্ক ম্যানেজার খুলবেন

একটি প্রক্রিয়া সম্পর্কে আরও তথ্য পেতে, এটি নির্বাচন করুন এবং i ক্লিক করুন আরো বিস্তারিত জানার জন্য কার্যকলাপ মনিটর উইন্ডোর উপরের বোতাম. এছাড়াও আপনি X ক্লিক করতে পারেন৷ যেকোন প্রক্রিয়াকে মেরে ফেলার জন্য বোতাম, যদিও আপনি কিছু বন্ধ করবেন না যদি না আপনি নিশ্চিত হন যে আপনার এটির প্রয়োজন নেই।

অ্যাক্টিভিটি মনিটরের মেনু বারে কয়েকটি সহজ বিকল্প রয়েছে যা আপনার জানা উচিত। দেখুন৷ ট্যাব আপনাকে কোন প্রক্রিয়াগুলি দেখাতে হবে তা চয়ন করতে দেয়। সমস্ত প্রক্রিয়া এর পরিবর্তে , আপনি শুধুমাত্র সক্রিয় প্রক্রিয়া দেখতে চাইতে পারেন শব্দ ফিল্টার আউট, উদাহরণস্বরূপ. কলাম ব্যবহার করে বিভাগে, আপনি প্রতিটি প্রক্রিয়ার জন্য আরও তথ্য লুকাতে বা দেখাতে পারেন।

এবং উইন্ডো এর অধীনে , আপনি কয়েকটি বিকল্প পাবেন (CPU ব্যবহার সহ এবং GPU ইতিহাস ) যে ছোট জানালা খোলে। এগুলি আপনাকে সম্পূর্ণ অ্যাক্টিভিটি মনিটর উইন্ডো খোলা না রেখে সম্পদের ব্যবহার নিরীক্ষণ করতে দেয়। আপনি যদি এইগুলি পছন্দ করেন, দেখুন> ডক আইকন ব্যবহার করে দেখুন৷ অ্যাপের আইকন ডিফল্ট থেকে CPU, নেটওয়ার্ক বা অন্যান্য কার্যকলাপের লাইভ বারে পরিবর্তন করতে।

কীভাবে একটি ম্যাকে টাস্ক ম্যানেজার খুলবেন

আপনার ম্যাকের টাস্ক ম্যানেজার কী করতে পারে সে সম্পর্কে আরও জানতে, Mac এ অ্যাক্টিভিটি মনিটরের জন্য আমাদের ব্যাপক নির্দেশিকা দেখুন।

কিভাবে একটি ম্যাকে অ্যাপগুলিকে জোর করে বন্ধ করতে হয়

আপনার সম্ভবত বেশিরভাগ সময় আপনার ম্যাকে টাস্ক ম্যানেজার খোলার কোনও কারণ থাকবে না, কারণ আপনাকে আপনার কম্পিউটারে সমস্ত প্রক্রিয়া পরিচালনা করার বিষয়ে চিন্তা করতে হবে না। যাইহোক, আপনার ম্যাকের টাস্ক ম্যানেজার উপযোগী প্রমাণিত হতে পারে যখন আপনার সিস্টেমে অ্যাপস নিয়ে সমস্যা হয়।

আপনি যদি ফ্রিজ হওয়া অ্যাপগুলিকে জোর করে বন্ধ করতে আপনার ম্যাকে টাস্ক ম্যানেজারটি খুলছেন তবে এটি করার একটি দ্রুত উপায় রয়েছে। যখন স্বাভাবিক Cmd + Q শর্টকাট কোনো অ্যাপ ছাড়বে না, Cmd + Option + Esc টিপুন পরিবর্তে. এটি অ্যাপ্লিকেশন ছাড়তে বাধ্য করুন খুলবে৷ প্যানেল, যেখানে আপনি যেকোন খোলা অ্যাপে ক্লিক করতে পারেন এবং জোর করে প্রস্থান করুন বেছে নিতে পারেন এটি বন্ধ করার জন্য।

কীভাবে একটি ম্যাকে টাস্ক ম্যানেজার খুলবেন

এটি একটি Mac-এ Ctrl + Alt + Delete-এর সবচেয়ে কাছের সমতুল্য, যদিও Windows শর্টকাট আপনাকে অ্যাপগুলি বন্ধ করার চেয়ে আরও বেশি কিছু করে।

এখন আপনি ম্যাক টাস্ক ম্যানেজার সম্পর্কে জানেন

অ্যাক্টিভিটি মনিটর অ্যাক্সেস করা এবং আপনার ম্যাকে কী ঘটছে তা দেখা কঠিন নয়। এটি খোলার জন্য আমরা আপনাকে বেশ কয়েকটি শর্টকাট দেখিয়েছি, তাই আপনি জানেন কিভাবে আপনার ম্যাকের টাস্ক ম্যানেজারে যেতে হয় এবং প্রয়োজনে চলমান প্রক্রিয়াগুলি পরিচালনা করতে এটি ব্যবহার করতে হয়। আপনি আপনার Mac সম্পর্কে যত বেশি জানবেন, তত বেশি দক্ষতার সাথে আপনি আপনার কম্পিউটারে কাজ করতে পারবেন।


  1. একটি Mac-এ Alt Delete নিয়ন্ত্রণ করুন - কিভাবে আপনার Macbook-এ টাস্ক ম্যানেজার খুলবেন

  2. ম্যাকের টাস্ক ম্যানেজার:অ্যাক্টিভিটি মনিটর এবং এটি কীভাবে ব্যবহার করবেন

  3. কীভাবে ম্যাকের টার্মিনাল খুলবেন (4 উপায়)

  4. কিভাবে উইন্ডোজ টাস্ক ম্যানেজারের সবচেয়ে বেশি ব্যবহার করবেন?