কম্পিউটার

গতি এবং কেন জন্য সেরা ওয়াইফাই এনক্রিপশন

ওয়াইফাই আসলে এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে ওয়্যারলেসভাবে ডেটার বিট পাওয়ার জন্য একসাথে কাজ করা বিভিন্ন প্রযুক্তির একটি সংগ্রহ। এই বেতার সংযোগগুলি গঠন করে এমন বিভিন্ন বিট এবং টুকরো কনফিগার করার ক্ষেত্রে আপনার কাছে বেশ কয়েকটি বিকল্প রয়েছে।

এই পছন্দগুলির মধ্যে একটি হল কোন এনক্রিপশন স্ট্যান্ডার্ড ব্যবহার করতে হবে, যার মধ্যে কিছু অন্যদের চেয়ে দ্রুত। তাহলে গতির জন্য কোন ওয়াইফাই এনক্রিপশন মান সেরা এবং কেন এটি দ্রুত?

    গতি এবং কেন জন্য সেরা ওয়াইফাই এনক্রিপশন

    এখানে আপনার ওয়াইফাই এনক্রিপশন বিকল্প আছে

    লেখার সময়, ওয়াইফাই নিরাপত্তা মানের ক্ষেত্রে শুধুমাত্র তিনটি পছন্দ আছে:WEP, WPA এবং WPA2।

    WEP বা ওয়্যারলেস সমতুল্য গোপনীয়তা সবচেয়ে পুরানো এবং সবচেয়ে কম নিরাপদ ওয়াইফাই এনক্রিপশন স্ট্যান্ডার্ড। এটি এনক্রিপশনের জন্য TKIP (টেম্পোরাল কী ইন্টিগ্রিটি প্রোটোকল) ব্যবহার করে। WEP হল সবচেয়ে ধীরগতির মান এবং এটি 2004 সাল থেকে আনুষ্ঠানিকভাবে পরিত্যাগ করা হয়েছে। এটির নিরাপত্তা দুর্বলতা হ্যাকাররা ভালোভাবে বুঝতে পারে এবং এটি সহজেই ভেঙে যায়।

    WPA বা ওয়াইফাই সুরক্ষিত অ্যাক্সেস WEP-তে একটি স্টপগ্যাপ সিকিউরিটি আপগ্রেড ছিল, যা উন্নত নিরাপত্তা প্রদান করে। এটি এখনও TKIP ব্যবহার করে এবং আজকে আপেক্ষিক স্বাচ্ছন্দ্যে বিভক্ত। AES (অ্যাডভান্সড এনক্রিপশন স্ট্যান্ডার্ড) নামে পরিচিত একটি নতুন, অনেক বেশি সুরক্ষিত এনক্রিপশন স্ট্যান্ডার্ড রয়েছে যা WPA-এর সাথে যুক্ত করা যেতে পারে। এটি বাঞ্ছনীয় এবং AES এখনও এই মুহুর্তে সোনার মান হিসাবে বিবেচিত হয়৷

    গতি এবং কেন জন্য সেরা ওয়াইফাই এনক্রিপশন

    WPA 2 হল বর্তমানে উপলব্ধ সবচেয়ে নতুন মান এবং AES এর একচেটিয়া ব্যবহার করে। এটি এখন পর্যন্ত সবচেয়ে নিরাপদ মান, কিন্তু ফাটল দেখাতে শুরু করেছে। তাই এটি চিরকাল থাকবে না। আপাতত, যাইহোক, আমরা দৃঢ়ভাবে প্রতিটি পরিস্থিতিতে WPA 2 ব্যবহার করার পরামর্শ দিই৷

    আপনি যদি WEP, WPA, WP2, AES এবং TKIP এর আরও বিশদ বিবরণ চান তাহলে আপনি পড়তে পারেন WPA2, WPA, WEP, AES এবং TKIP এর মধ্যে পার্থক্য কী?

    WPA 2 হল দ্রুততম বিকল্প

    কোন সন্দেহ ছাড়াই, AES এনক্রিপশন ব্যবহার করে WPA 2 হল এই মুহুর্তে উপলব্ধ সমস্তগুলির মধ্যে দ্রুততম বিকল্প৷ এর একটি ব্যতিক্রম হল পুরোনো রাউটারগুলির ক্ষেত্রে যেগুলি WPA এর জন্য ডিজাইন করা হয়েছিল কিন্তু পরে WPA 2 ক্ষমতা অর্জন করেছে। তারা এই মান ব্যবহার করে ধীর হতে পারে কারণ অনবোর্ড হার্ডওয়্যার এটির জন্য ডিজাইন করা হয়নি।

    গতি এবং কেন জন্য সেরা ওয়াইফাই এনক্রিপশন

    যদি আপনার রাউটারটি কারখানা থেকে WPA 2 সহ স্ট্যান্ডার্ড হিসাবে আসে, তবে এটিই একমাত্র পছন্দ যা আপনার বিবেচনা করা উচিত। আপনার নেটওয়ার্কে এমন একটি ডিভাইস না থাকলে যা WPA 2 নেটওয়ার্ক অ্যাক্সেস করতে পারে না। তারপরেও, পুরানো মানগুলির আপোসকৃত সুরক্ষা ঝুঁকির চেয়ে সেই ডিভাইসটিকে আপগ্রেড করা ভাল।

    ওয়াইফাই সেই সুরক্ষিত নয়

    বলা হচ্ছে, এমনকি WPA 2 একটি দায় হয়ে উঠতে শুরু করেছে। বিভিন্ন শোষণ পাওয়া গেছে, যেমন KRACK। সৌভাগ্যক্রমে এই শোষণগুলি গণ আক্রমণের জন্য ব্যবহারিক নয়, তবে কিছু ক্ষেত্রে নির্দিষ্ট স্থানীয় নেটওয়ার্কগুলির বিরুদ্ধে ব্যবহার করা যেতে পারে৷

    গতি এবং কেন জন্য সেরা ওয়াইফাই এনক্রিপশন

    WPA 2 এর সাথে সবচেয়ে বড় নিরাপত্তা সমস্যা পাবলিক ওয়াইফাই হটস্পট থেকে আসে। যেহেতু ওয়াইফাই পাসকোডটিও এনক্রিপশন কী, একই ওয়াইফাই নেটওয়ার্কে অ্যাক্সেস আছে এমন যে কেউ একে অপরের নেটওয়ার্ক ট্র্যাফিক দেখতে পারে৷ এই কারণেই আপনি যখনই পাবলিক ওয়াইফাই ব্যবহার করছেন তখন HTTPS এবং একটি ব্যক্তিগত VPN (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) অপরিহার্য৷

    WPA 3 আসছে

    2020 সালের জুলাই মাসে WPA 3, ওয়াইফাই-এর জন্য সর্বশেষ নিরাপত্তা মান, সমস্ত নতুন ডিভাইসে ওয়াইফাই সার্টিফিকেশন পাওয়ার জন্য বাধ্যতামূলক হয়ে ওঠে। WPA 3 আরও ভাল, স্বতন্ত্র এনক্রিপশন পদ্ধতি ব্যবহার করে। WPA 2-এ পাওয়া প্রধান দুর্বলতার দরজা বন্ধ করে, এটি উল্লেখযোগ্যভাবে পাবলিক ওয়াইফাই হটস্পটগুলির নিরাপত্তা বাড়ায়৷

    কাগজে কলমে, WPA 3 উভয়ই আরও নিরাপদ হওয়া উচিত এবং WPA 2 এর চেয়ে ভাল পারফরম্যান্স করা উচিত। যাইহোক, প্রকাশিত হওয়া সত্ত্বেও, WPA 3 নেটওয়ার্কগুলির জন্য যেগুলির মধ্যে কোনও WPA 2 ডিভাইস নেই তা আদর্শ হয়ে উঠতে অনেক বছর আগে হবে।

    গতি এবং কেন জন্য সেরা ওয়াইফাই এনক্রিপশন

    একটি দীর্ঘ ক্রান্তিকাল হতে চলেছে, বিশেষ করে যেহেতু লোকেরা টিভি এবং আইপি ক্যামেরার মতো স্মার্ট ডিভাইস কিনছে যেগুলি স্মার্টফোন বা ল্যাপটপের মতো প্রায়শই প্রতিস্থাপিত হয় না। যেহেতু WPA 3-এর জন্য অনেক ক্ষেত্রে নতুন হার্ডওয়্যারের প্রয়োজন হয়, সেগুলি প্রতিস্থাপিত না হওয়া পর্যন্ত এই ডিভাইসগুলি WPA 2-তে থাকবে৷

    আরও সাম্প্রতিক রাউটারগুলি একটি WPA 3 আপডেটের জন্য প্রস্তুত হতে পারে, তাই এটি আপনার পক্ষে সম্ভব কিনা তা প্রস্তুতকারকের সাথে চেক করুন৷

    গতির জন্য WiFi সিগন্যাল এবং ব্যান্ডউইথ অনেক বেশি গুরুত্বপূর্ণ

    যদিও এটা মনে হতে পারে যে সহজ বা কোন এনক্রিপশন ওয়াইফাই কর্মক্ষমতার পরিপ্রেক্ষিতে জিনিসগুলিকে গতি দেবে, ওয়াইফাই গতিতে AES এনক্রিপশনের প্রভাব লক্ষণীয় নয়। সঠিক ওয়াইফাই ব্যান্ড ব্যবহার করা এবং পারফরম্যান্সের উন্নতির জন্য নেটওয়ার্ক কন্ডিশন অপ্টিমাইজ করা অনেক বেশি গুরুত্বপূর্ণ।

    তাই আপনার ওয়াইফাই এনক্রিপশন স্ট্যান্ডার্ড জিনিসগুলিকে ধীর করে দিতে পারে এমন উদ্বিগ্ন হওয়ার পরিবর্তে, আপনি নিম্নলিখিত বিষয়গুলি পরীক্ষা করা ভাল:

    • আপনার কি যথেষ্ট সংকেত শক্তি আছে?
    • আপনি কি ভাল সংকেত শক্তি সহ দ্রুততম ব্যান্ড ব্যবহার করছেন?
    • হস্তক্ষেপের কোন উৎস বা অন্য অনেক ওয়াইফাই নেটওয়ার্ক আছে?
    গতি এবং কেন জন্য সেরা ওয়াইফাই এনক্রিপশন

    আপনি যদি আপনার ওয়াইফাই কর্মক্ষমতা বাড়াতে চান, তাহলে দ্রুত ইন্টারনেটের জন্য অ্যান্ড্রয়েডে কীভাবে ওয়াইফাই সিগন্যাল বুস্ট করবেন তা দেখুন। এই টিপসগুলি এনক্রিপশন প্রকারগুলি পরিবর্তন করার চেয়ে আপনার ওয়াইফাই কর্মক্ষমতার জন্য আরও বেশি কাজ করবে!

    একটি চূড়ান্ত নোটে, মনে রাখবেন যে আপনার ডিভাইসে ওয়াইফাই সংযোগের গতি এবং আপনার পরিষেবা প্রদানকারীর ইন্টারনেট সংযোগের গতির মধ্যে পার্থক্য রয়েছে। আপনি যদি একটি ইন্টারনেট গতি পরীক্ষা করছেন, ফলাফল শুধুমাত্র আপনার ইন্টারনেট পরিষেবার মত দ্রুত হবে।

    আপনি যদি স্থানীয় ওয়াইফাই নেটওয়ার্কের গতি পরীক্ষা করতে চান, তাহলে আপনাকে ল্যান স্পিড টেস্টের মতো একটি ভিন্ন ধরনের টুলের প্রয়োজন হবে। আপনি যদি স্থানীয় নেটওয়ার্ক স্থানান্তর গতি উন্নত করতে আরও টিপস চান, তাহলে আমার নেটওয়ার্ক ডেটা স্থানান্তর এত ধীর কেন?

    যদি আপনি সত্যিকারের গতি চান - ইথারনেট ব্যবহার করুন

    গতি এবং কেন জন্য সেরা ওয়াইফাই এনক্রিপশন

    যদি পারফরম্যান্স আপনার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস হয়, তাহলে সম্পূর্ণরূপে ওয়াইফাই ডিচ করা এবং পরিবর্তে একটি তারযুক্ত ইথারনেট সংযোগে স্যুইচ করার কথা বিবেচনা করুন। তারযুক্ত সংযোগগুলি সেই কারণগুলির সাপেক্ষে নয় যা ওয়াইফাই কার্যক্ষমতা ওঠানামা করে এবং আপনাকে দ্রুত সংযোগের সম্পূর্ণ সুবিধা দিতে পারে৷ ধরে নিচ্ছি যে আপনার ইথারনেট কার্ড, কেবল এবং রাউটার সবই একটি প্রদত্ত গতি সমর্থন করে।

    একটি VPN ব্যবহার করার বিষয়ে দৃঢ়ভাবে বিবেচনা করুন

    যেমনটি আমরা উপরে বলেছি, WPA 2 হল দ্রুততম এবং সবচেয়ে নিরাপদ ওয়াইফাই এনক্রিপশন স্ট্যান্ডার্ড যা প্রত্যেকেরই অ্যাক্সেস রয়েছে। অন্তত WPA 3 আরও বিস্তৃত না হওয়া পর্যন্ত। যাইহোক, WPA 2 পাবলিক হটস্পটে নিজে ব্যবহার করার জন্য খুবই অনিরাপদ এবং কিছু ক্ষেত্রে ব্যক্তিগত হোম নেটওয়ার্কেও পর্যাপ্ত সুরক্ষা প্রদান করে না।

    সুতরাং একটি ভাল বাণিজ্যিক ভিপিএন ব্যবহার করা একটি দুর্দান্ত ধারণা। একটি VPN আসলে আপনার ইন্টারনেট পারফরম্যান্সের উপর একটি ছোট নেতিবাচক প্রভাব ফেলতে পারে, কিন্তু একটি VPN এর অতিরিক্ত বৈশিষ্ট্য, সুবিধা এবং নিরাপত্তা এই ছোট ট্রেডঅফের জন্য উপযুক্ত।

    গতি এবং কেন জন্য সেরা ওয়াইফাই এনক্রিপশন

    একটি VPN এর অর্থ হল, এমনকি আপনার WiFi নিরাপত্তা ক্র্যাক হলেও, আপনার ডেটা এখনও এনক্রিপশনের একটি ভিন্ন স্তরে সুরক্ষিত থাকবে। আপনি আপনার নিজের ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর কাছ থেকে গোপনীয়তার সুবিধাও পাবেন, যেহেতু আপনার নেটওয়ার্ক ছেড়ে ইন্টারনেটে প্রবেশ করার সময়ও আপনার ডেটা এনক্রিপ্ট করা হয়। আপনি যদি একটি VPN বিবেচনা করছেন, তাহলে আমাদের সেরা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক তুলনা দেখুন৷

    এই সমস্ত কিছুর বাইরে, আপনি গতির জন্য কোন ওয়াইফাই এনক্রিপশন প্রকার সেরা তা নিয়ে চিন্তা করা বন্ধ করতে পারেন৷ এটিকে WPA 2 এ সেট করুন এবং WPA 3 উপলব্ধ না হওয়া পর্যন্ত এটি সম্পর্কে ভুলে যান৷


    1. Windows 10, 8 এবং 7 এর জন্য 15 সেরা অ্যান্ড্রয়েড এমুলেটর

    2. 11 উইন্ডোজ 7, ​​8 এবং 10 এর জন্য সেরা পণ্য কী ফাইন্ডার

    3. পাওয়ারপয়েন্টের জন্য 5টি সেরা টিপস এবং কৌশল

    4. Windows 10 8 এবং 7 এর জন্য 5 সেরা ডাউনলোড ম্যানেজার