কম্পিউটার

কিভাবে একটি AiMesh নেটওয়ার্ক সেট আপ করবেন

কি জানতে হবে

  • AiMesh নেটওয়ার্কে আপনি যে সকল রাউটার ব্যবহার করতে চান তাতে সর্বশেষ ফার্মওয়্যার ইনস্টল করুন।
  • সর্বোচ্চ বিশেষ রাউটার চয়ন করুন এবং এর Wi-Fi নেটওয়ার্ক সেট আপ করুন৷ নোডগুলি ফ্যাক্টরি রিসেট করুন৷
  • নোড রাউটার চালু করুন এবং আপনার AiMesh নেটওয়ার্ক তৈরি করতে Asus ওয়েব GUI ব্যবহার করুন।

এই নিবন্ধটি আপনাকে AiMesh কীভাবে সেট আপ করতে হয় তা শেখাবে যাতে আপনি একটি AiMesh-চালিত জাল নেটওয়ার্ক তৈরি করতে যেকোনো সামঞ্জস্যপূর্ণ Asus রাউটার ব্যবহার করতে পারেন।

আমাদের বিশেষজ্ঞদের দ্বারা পরীক্ষিত সেরা Asus রাউটারগুলি এখানে রয়েছে৷

আমি কিভাবে আমার Asus AiMesh রাউটার সেট আপ করব?

আপনার Asus AiMesh নেটওয়ার্ক সেট আপ করার আগে, আপনাকে আপনার সামঞ্জস্যপূর্ণ রাউটারগুলির মধ্যে কোনটি AiMesh রাউটার হিসাবে কাজ করবে এবং কোনটি নোড হিসাবে কাজ করবে তা নির্ধারণ করতে হবে। আদর্শভাবে, রাউটারটি সর্বাধিক সক্ষম হওয়া উচিত, সবচেয়ে শক্তিশালী বৈশিষ্ট্য সেট সহ। একবার আপনি সিদ্ধান্ত নিলে, তাদের প্রত্যেকের জন্য ফার্মওয়্যার আপডেট করুন। রাউটারের উপর নির্ভর করে এর জন্য নির্দেশাবলী ভিন্ন হবে, তবে আপনি ফার্মওয়্যার এবং Asus সমর্থন সাইটে কীভাবে এটি করবেন তার বিশদ বিবরণ খুঁজে পেতে সক্ষম হবেন৷

একবার আপনার কাছে সম্পূর্ণ আপডেট হওয়া ফার্মওয়্যার সহ একটি AiMesh সক্ষম রাউটার হয়ে গেলে, এটিতে AiMesh কীভাবে সেট আপ করবেন তা এখানে।

  1. প্রাথমিক রাউটার সেট আপ করুন:পাওয়ার চালু করুন এবং প্রধান রাউটারের অ্যাডমিনিস্ট্রেটর সেটিংসে সংযোগ করুন। প্রয়োজনে, সেটআপ উইজার্ড এর মাধ্যমে চালান৷ প্রাথমিক রাউটার সেটআপের জন্য। অপারেশন মোড এর পাশে মূল পৃষ্ঠার শীর্ষে সেটিং, নিশ্চিত করুন যে ওয়্যারলেস রাউটার মোড / AiMesh রাউটার মোড (ডিফল্ট) নির্বাচিত হয়েছে৷

    কিভাবে একটি AiMesh নেটওয়ার্ক সেট আপ করবেন
  2. ফ্যাক্টরি রিসেট নোড:প্রতিটি রাউটারের জন্য আপনি একটি AiMesh নোড হিসাবে ব্যবহার করতে চান, প্রতিটি ডিভাইসে হার্ডওয়্যার রিসেট বোতাম ব্যবহার করে তাদের ফ্যাক্টরি ডিফল্টে রিসেট করুন। রাউটারের উপর নির্ভর করে এটি কীভাবে করবেন তার জন্য নির্দিষ্টকরণগুলি কিছুটা আলাদা হবে, তাই আপনি যদি নিশ্চিত না হন তবে আপনার Asus ম্যানুয়াল বা সমর্থন সাইটটি পরীক্ষা করতে ভুলবেন না।

  3. নোডগুলিতে পাওয়ার:নোডগুলিতে শক্তি দিন এবং সেগুলিকে আইমেশ রাউটারের কয়েক গজের মধ্যে রাখুন৷

  4. একটি নোড যোগ করুন:AiMesh রাউটারের অ্যাডমিন সেটিংসে আবার সংযোগ করুন এবং AiMesh নির্বাচন করুন বাম দিকে মেনু, সাধারণ-এর অধীনে শিরোনাম তারপর + AiMesh নোড যোগ করুন নির্বাচন করুন পৃষ্ঠার শীর্ষে।

    কিভাবে একটি AiMesh নেটওয়ার্ক সেট আপ করবেন
  5. নোড রাউটার (গুলি) নির্বাচন করুন:উপলব্ধ AiMesh নোডের তালিকা থেকে, আপনি একটি নোড হিসাবে যোগ করতে চান এমন প্রথমটি নির্বাচন করুন, তারপর সংযুক্ত করুন নির্বাচন করুন . নোডের সাথে নেটওয়ার্ক সংযোগ করার জন্য অপেক্ষা করুন, তারপর অন্য নোড নির্বাচন করুন এবং প্রয়োজনে পুনরাবৃত্তি করুন; আপনি যখন প্রতিটি নোড যোগ করবেন, সমাপ্ত নির্বাচন করুন .

    কিভাবে একটি AiMesh নেটওয়ার্ক সেট আপ করবেন
  6. নোড সংযোগ নিশ্চিত করুন:আপনি AiMesh সেটিংস পৃষ্ঠায় আপনার প্রধান AiMesh রাউটারের সাথে সংযুক্ত বিভিন্ন AiMesh নোড দেখতে সক্ষম হবেন। সেগুলি নির্বাচন করা আপনাকে প্রতিটি নোডের সংযোগ, ফার্মওয়্যার, সংযুক্ত ডিভাইস এবং আরও অনেক কিছুর তথ্য দেবে৷

    কিভাবে একটি AiMesh নেটওয়ার্ক সেট আপ করবেন
  7. আপনার নোডগুলি রাখুন:সেরা সিগন্যাল কভারেজ দেওয়ার জন্য আপনার নোডগুলিকে আপনার বাড়ির সেরা শারীরিক অবস্থানে নিয়ে যান৷ সংযোগের গুণমান এবং পরিসীমা নিশ্চিত করতে আপনি AiMesh সেটিংস পৃষ্ঠা ব্যবহার করতে পারেন।

আমি কিভাবে AiMesh নোড অ্যাক্সেস করব?

আপনি একবার AiMesh নেটওয়ার্ক সেট আপ করার পরে যদি আপনি তথ্য নিশ্চিত করতে চান বা আপনার AiMesh নোড সম্পর্কে কোনো বিবরণ পরিবর্তন করতে চান তবে আপনাকে যা করতে হবে তা হল আপনার AiMesh রাউটারের অ্যাডমিন সেটিংসে AiMesh সেটিংস পৃষ্ঠাটি খুলুন৷ আপনি এটি সাধারণ এর অধীনে খুঁজে পেতে পারেন৷ লগ ইন করার পর স্ক্রিনের বাম দিকে ট্যাব।

সেখানে আপনি প্রধান AiMesh রাউটার পাবেন, যার নিচে নেস্টেড নোড রয়েছে। স্বতন্ত্র নোডগুলির যেকোনো একটি নির্বাচন করা আপনাকে অন্যান্য তথ্যের মধ্যে তাদের সংকেত অখণ্ডতা এবং ফার্মওয়্যার সংস্করণ পরীক্ষা করার অনুমতি দেবে। আপনি সরাসরি সেই মেনু থেকে ফার্মওয়্যার আপডেটের মতো রক্ষণাবেক্ষণের কাজগুলিও সম্পাদন করতে পারেন।

আইমেশ কি মেশের চেয়ে ভাল?

আইমেশ সহজাতভাবে জালের চেয়ে ভাল নয় কারণ এটি হয় জাল যাইহোক, Asus রাউটারগুলি তাদের সাধারণ উচ্চ-পারফরম্যান্স গেমিং ডিজাইনের কারণে উন্নত পারফরম্যান্স বৈশিষ্ট্যগুলির আরও ব্যাপক অ্যারে অফার করতে পারে। তারা সাধারণত বেশিরভাগ মেশ নেটওয়ার্ক নোডের চেয়ে বেশি ইউএসবি এবং ইথারনেট পোর্ট সরবরাহ করে এবং সূচক এলইডিগুলির একটি বিস্তৃত বর্ণালী রয়েছে কারণ সেগুলি স্বতন্ত্র রাউটার হিসাবে ডিজাইন করা হয়েছে৷

যে বলে, AiMesh নেটওয়ার্কগুলি সেট আপ এবং বজায় রাখার জন্য একটু বেশি জটিল হতে পারে, সামঞ্জস্যতা ভাঙতে ফার্মওয়্যার আপগ্রেডের অফুরন্ত সম্ভাবনা সহ। আসুস AiMesh সমর্থনকারী হার্ডওয়্যারের একটি তালিকা বজায় রাখে, এবং তাদের প্রত্যেকের জন্য ফার্মওয়্যার আপডেটগুলিকে একে অপরের সাথে সামঞ্জস্যপূর্ণ করে তুলতে হবে।

FAQ
  • ASUS AiMesh কি তারযুক্ত সংযোগের সাথে কাজ করে?

    AiMesh সিস্টেম একটি AiMesh রাউটার এবং নোডের মধ্যে একটি তারযুক্ত সংযোগ সমর্থন করে। এটি সেট আপ করতে, Wi-Fi এর মাধ্যমে AiMesh রাউটার এবং নোডের মধ্যে একটি সংযোগ স্থাপনের পদক্ষেপগুলি অনুসরণ করুন, তারপর রাউটারের LAN পোর্ট থেকে নোডের WAN পোর্টে ইথারনেট কেবলগুলি চালান৷ সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে ডেটা ট্রান্সমিশনের জন্য সেরা পথটি নির্বাচন করবে৷

  • আমি কিভাবে একটি ASUS AiMesh নোড সরাতে পারি?

    রাউটার অ্যাডমিন সেটিংসে, AiMesh আইকন নির্বাচন করুন। তারপর, ডানদিকে AiMesh নোড তালিকায়, - (সরান) নির্বাচন করুন আপনি যে নোডটি সরাতে চান তার আইকন এবং তারপরে প্রয়োগ করুন নির্বাচন করুন৷ .


  1. কিভাবে রাউটার সেট আপ করবেন

  2. কিভাবে একটি DD-WRT রাউটারে একটি VPN সেট আপ করবেন

  3. Chromecast এ VPN কিভাবে সেট আপ করবেন

  4. কিভাবে একটি হোম ওয়াই-ফাই নেটওয়ার্ক সেট আপ করবেন