কম্পিউটার

ওয়্যারলেস ইউএসবি কি?

ওয়্যারলেস ইউএসবি হল এক ধরনের ওয়্যারলেস কমিউনিকেশন যা স্বল্প-পরিসর এবং উচ্চ পরিমাণে ব্যান্ডউইথ থাকে। এটি সাধারণত ব্যাটারির মতো অভ্যন্তরীণ শক্তির উত্সের প্রয়োজনে আরও সুবিধা প্রদান করতে কম্পিউটার মাউস এবং কীবোর্ডগুলিতে ব্যবহৃত হয়। ওয়্যারলেস ইউএসবি কখনও কখনও 'ডব্লিউইউএসবি' নামে সংক্ষিপ্ত হয় তবে এটি সাধারণত সার্টিফাইড ওয়্যারলেস ইউএসবি নামে পরিচিত।

সার্টিফাইড ওয়্যারলেস ইউএসবি ব্লুটুথের অন্য নাম নয় কারণ এটি বিভিন্ন নেটওয়ার্কিং প্রোটোকল।

ওয়্যারলেস ইউএসবি কিভাবে কাজ করে

ওয়্যারলেস ইউএসবি স্ট্যান্ডার্ড ইউএসবি (ইউনিভার্সাল সিরিয়াল বাস) এর মতো কাজ করে, তবে তামার তার ছাড়াই মধ্যস্থতাকারী সংযোগকারী হিসাবে কাজ করে। যেখানে সিগন্যাল এবং তথ্য সাধারণত তামার তারের সাথে সম্প্রচার করা হবে, একটি বেতার ইউএসবি অ্যাডাপ্টার (হয় মাউস, কীবোর্ড বা হেডফোনের অংশ হিসাবে) পরিবর্তে সিগন্যালগুলিকে রেডিও তরঙ্গে পরিবর্তন করে। বেশিরভাগ ওয়্যারলেস USB কীবোর্ড 2.4 GHz রেডিও ফ্রিকোয়েন্সিতে কাজ করে।

ওয়্যারলেস ইউএসবি কি?

আপনি যখন কীবোর্ডে একটি কী চাপেন, তখন সেই সংকেতটি রেডিও তরঙ্গ হিসাবে রিসিভারের কাছে সম্প্রচারিত হয়, যখন তখন একটি রেডিও তরঙ্গ থেকে সংকেতটিকে কম্পিউটার ব্যবহার করতে পারে এমন তথ্যে অনুবাদ করে। এই তথ্যটি ডিভাইসের ড্রাইভারের কাছে পাঠানো হয় এবং তারপর ডিকোড করে অপারেটিং সিস্টেমে পাঠানো হয়।

যে কাজের জন্য যথার্থ ইনপুট প্রয়োজন (যেমন গেমিং), ওয়্যারলেস ডিভাইসগুলিকে কখনও কখনও ভ্রুকুটি করা হয়। 125 Hz পোলিং রেট ইউএসবি ডিভাইসে মানসম্মত হওয়ার কারণে যেকোনো বেতার USB ডিভাইসের সাথে সাধারণত 8 থেকে 16 মিলিসেকেন্ডের ব্যবধান থাকে।

ওয়্যারলেস ইউএসবি ব্যবহার করে এমন অনেক ডিভাইসে আপনার কম্পিউটারের সাথে কাজ করার জন্য একটি ছোট ট্রান্সসিভার প্রয়োজন। সাধারণত, ট্রান্সসিভার একটি USB Type-A পোর্টে (আয়তক্ষেত্রের প্রকার) প্লাগ করে এবং আপনার কম্পিউটারে তৈরি Wi-Fi ব্যবহার করার পরিবর্তে পেরিফেরালের সাথে যোগাযোগ করে৷

ওয়্যারলেস USB ডিভাইসের প্রকারগুলি

চারটি প্রধান ধরনের ওয়্যারলেস ইউএসবি ডিভাইস রয়েছে যা আপনি সম্মুখীন হবেন:

  • ওয়্যারলেস মাউস
  • ওয়্যারলেস কীবোর্ড
  • ওয়্যারলেস হেডফোন
  • ওয়্যারলেস ইউএসবি হাব

ওয়্যারলেস হেডফোনগুলি ওয়্যারলেস মাউস এবং কীবোর্ডের চেয়ে কিছুটা আলাদাভাবে কাজ করে কারণ তারা যে ধরণের ডেটা প্রেরণ করছে। ওয়্যারলেস মাউস এবং কীবোর্ডগুলি মূলত বাইনারি ডেটা বা 1s এবং 0s এর একটি সিরিজ সম্প্রচার করে, অডিও ডেটা আরও জটিল এবং এইভাবে ডিকোড করার জন্য আরও বেশি প্রয়োজন। এগুলি 2.4 GHz ফ্রিকোয়েন্সিতেও কাজ করে এবং রিসিভার থেকে প্রায় 30 ফুট দূরে চলাচলের অনুমতি দেয়।

অন্য ধরনের ডিভাইস হল একটি বেতার ইউএসবি হাব। একটি ওয়্যারলেস USB হাব USB ডিভাইসগুলিকে সমগ্র নেটওয়ার্ক জুড়ে শেয়ার করার অনুমতি দেয়৷ এটি একটি USB থেকে Wi-Fi সেতু তৈরি করে এটি করে; অন্য কথায়, এটি সংযুক্ত ইউএসবি ডিভাইস থেকে সংকেতগুলিকে একটি সংকেতে অনুবাদ করে যা নেটওয়ার্কের অন্যান্য সমস্ত ডিভাইস পড়তে পারে।

একটি ওয়্যারলেস ইউএসবি হাব ব্যবহার করার নেতিবাচক দিক হল যে হাবের সাথে সংযুক্ত যেকোনো ডিভাইস অবশ্যই একটি USB তারের মাধ্যমে সরাসরি সংযুক্ত হতে হবে। হাবের ওয়্যারলেস দিকটি শুধুমাত্র Wi-Fi এর মাধ্যমে সংযোগ করার ক্ষমতাকে বোঝায়।

অন্যান্য ধরনের ইউএসবি ডিভাইস রয়েছে, তবে বেশিরভাগেরই বিশেষ ব্যবহার রয়েছে যা গড় ব্যবহারের ক্ষেত্রে প্রযোজ্য নয়। ইঁদুর, কীবোর্ড, হেডফোন এবং হাব হল সবচেয়ে বেশি দেখা যায় এবং সমস্ত USB ডিভাইসের 95% কভার করে৷

ওয়্যারলেস USB সংযোগ গতি

ইউএসবি সম্পর্কে মনে রাখার চূড়ান্ত দিকটি হল এর গতি। USB 2.0 হল পুরোনো (এবং পুরানো ডিভাইসগুলিতে আরও সাধারণ) ধরনের সংযোগ। USB 3.0 হল একটি নতুন প্রকার যা উল্লেখযোগ্যভাবে দ্রুত। USB 3.0 একটি সাধারণ মান হয়ে উঠেছে যা প্রায়শই নতুন ওয়্যারলেস ডিভাইসগুলিতে দেখা যায়।


  1. আইপি ঠিকানা কী?

  2. ওয়্যারলেস নেটওয়ার্কিং-এ 802.11ac কী?

  3. USB OTG কি? এটি ব্যবহার করার 7টি সৃজনশীল উপায়

  4. iusb3mon.exe কি