কম্পিউটার

কিভাবে একটি রাউটার রিমোটলি রিসেট করবেন

কি জানতে হবে

  • আপনার কম্পিউটার থেকে আপনার রাউটারে লগ ইন করতে একটি ব্রাউজার ব্যবহার করুন এবং রিবুট নির্বাচন করুন অ্যাডভান্সড রাউটার মেনু থেকে বিকল্প।
  • যদি আপনার রাউটার টেলনেট সমর্থন করে, তাহলে রাউটারটিকে একটি রিবুট কমান্ড পাঠাতে Windows টেলনেট ক্লায়েন্ট ব্যবহার করুন।
  • আপনার রাউটারকে একটি স্মার্ট প্লাগে প্লাগ করুন এবং আপনার রাউটারের পাওয়ার বন্ধ এবং আবার চালু করতে স্মার্ট প্লাগ স্মার্টফোন অ্যাপ ব্যবহার করুন।

এই নিবন্ধটি আপনার ব্রাউজার এবং অন্যান্য বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে দূরবর্তীভাবে একটি Wi-Fi রাউটার রিসেট করার বিষয়ে নির্দেশাবলী এবং তথ্য প্রদান করে৷

রাউটার রিসেট করার মানে কি?

যদি আপনার হোম নেটওয়ার্কের ডিভাইসগুলির ইন্টারনেটের সাথে সংযোগ করতে অসুবিধা হয়, তাহলে আপনার রাউটার পুনরায় চালু করার সময় হতে পারে৷ এটি করার সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি হল দূরবর্তীভাবে আপনার রাউটার রিসেট করা। আপনি এটি করতে পারেন বিভিন্ন উপায় আছে.

বেশিরভাগ মানুষ যখন রাউটার রিসেট করার কথা ভাবেন, তখন তাদের মানে শুধু রাউটার রিস্টার্ট করা। বেশিরভাগ লোকেরা ডিভাইসের পিছনের পাওয়ার সুইচটি ফ্লিপ করে বা প্লাগটি টেনে, অপেক্ষা করে এবং আবার প্লাগ ইন করে এটি করে।

এই নিবন্ধে, আপনি শিখবেন কীভাবে আপনার ওয়েব ব্রাউজার ব্যবহার করে, "রিমোট ম্যানেজমেন্ট" কমান্ড ব্যবহার করে বা আপনার Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযুক্ত একটি স্মার্ট প্লাগ ব্যবহার করে রাউটারটি রিস্টার্ট করতে হয়৷

অন্য ধরনের "রিসেট" আপনি করতে পারেন যা সমস্ত কনফিগারেশন এবং সেটিংসকে তাদের আসল ডিফল্টে সেট করে (যেমন রাউটারটি নতুন ছিল)। এটিকে "ফ্যাক্টরি রিসেট" বা "হার্ড রিসেট"ও বলা হয় এবং আপনি সাধারণত রাউটারের পিছনে রিসেট বোতাম টিপতে একটি ছোট পিন ব্যবহার করে এটি করেন। আপনার সংযোগ আবার কাজ করার জন্য আপনাকে সাধারণত এটি করার দরকার নেই৷

কিভাবে আপনার ব্রাউজার দিয়ে দূর থেকে একটি রাউটার রিসেট করবেন

আপনার রাউটারটিকে ম্যানুয়ালি রিস্টার্ট না করেই আপনি কিছু উপায়ে রিসেট করতে পারেন। সবচেয়ে সহজ পদ্ধতি হল ব্রাউজার খুলে প্রশাসক হিসেবে লগ ইন করা।

  1. একটি ওয়েব ব্রাউজার খুলুন এবং প্রশাসক হিসাবে আপনার হোম রাউটারের সাথে সংযোগ করুন। এটি করার জন্য আপনাকে আপনার রাউটারের আইপি ঠিকানা জানতে হবে। আপনার ব্রাউজার URL ক্ষেত্রে এই IP ঠিকানাটি টাইপ করুন এবং প্রশাসক শংসাপত্র টাইপ করুন৷

    কিভাবে একটি রাউটার রিমোটলি রিসেট করবেন
  2. আপনি একবার প্রশাসক হিসাবে আপনার রাউটারে লগ ইন করলে, আপনি সাধারণত উন্নত-এ আপনার রাউটার রিবুট করার বিকল্পটি খুঁজে পেতে পারেন রাউটারের মেনুর বিভাগ।

    কিভাবে একটি রাউটার রিমোটলি রিসেট করবেন

    কোনও রিসেট বা ফ্যাক্টরি রিসেট বিকল্পগুলি নির্বাচন না করার বিষয়ে সতর্ক থাকুন, কারণ এটি একটি হার্ড রিসেট সম্পাদন করবে এবং আপনার রাউটারে আপনার সমস্ত কনফিগারেশন এবং সেটিংস সাফ করবে। যাইহোক, যদি রাউটার রিবুট করার ফলে আপনার সমস্যাগুলি সমাধান না হয়, তবে একটি হার্ড রিসেট করাই যেকোন সমস্যা সমাধানের একমাত্র বিকল্প বিকল্প হতে পারে৷

  3. একবার আপনি রিবুট নির্বাচন করুন৷ বিকল্প, আপনার রাউটার কখন পাওয়ার ডাউন হবে তার জন্য একটি কাউন্টডাউন প্রদর্শন করতে পারে। একবার এটি হয়ে গেলে, রাউটারটি স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু হবে। সম্পূর্ণ রাউটার রিবুট প্রক্রিয়া সম্পূর্ণ হতে সাধারণত 30 থেকে 60 সেকেন্ড সময় লাগে।

    রাউটার মেনুর এই একই এলাকায়, কিছু রাউটার একটি নিয়মিত বিরতিতে স্বয়ংক্রিয়ভাবে রিসেট করার জন্য রাউটার কনফিগার করার জন্য একটি শিডিউলার বিকল্প অন্তর্ভুক্ত করে। যদি এই বিকল্পটি উপলব্ধ থাকে, তাহলে এটি রাউটারটিকে দীর্ঘমেয়াদে দক্ষতার সাথে পরিচালনা করতে সহায়ক হতে পারে।

দূরবর্তীভাবে রাউটার রিসেট করার অন্যান্য উপায়

কিছু রাউটার উইন্ডোজ টেলনেট ক্লায়েন্ট ব্যবহার করে রিসেট কমান্ড ইস্যু করার ক্ষমতাও অফার করে। আপনার রাউটারটি দূরবর্তীভাবে পুনরায় চালু করার জন্য আপনি যে আরেকটি পদ্ধতি ব্যবহার করতে পারেন তা হল আপনার রাউটারকে একটি স্মার্ট ওয়াই-ফাই প্লাগে প্লাগ করে রাখার সৃজনশীল বিকল্প ব্যবহার করা৷

  1. টেলনেটের সাথে আপনার রাউটারের সাথে সংযোগ করতে, আপনাকে উইন্ডোজ 10-এ টেলনেট ক্লায়েন্ট সক্ষম করতে হবে। একবার সক্ষম হলে, স্টার্ট নির্বাচন করুন এবং টেলনেট ক্লায়েন্ট খুলুন . খোলা টাইপ করুন এবং Enter টিপুন . আপনাকে অ্যাডমিন আইডি এবং পাসওয়ার্ড লিখতে হতে পারে। একবার সংযুক্ত হয়ে গেলে, হেল্প সিস্টেম টাইপ করুন উপলব্ধ কমান্ডের তালিকা থেকে রিবুট কমান্ড খুঁজে পেতে। রাউটার রিস্টার্ট করতে রিবুট কমান্ড টাইপ করুন।

    দূরবর্তীভাবে রাউটার রিসেট করার এই বিকল্পটি তখনই কাজ করবে যদি রাউটার মডেলটি টেলনেট সংযোগ সমর্থন করে। আপনি যদি নিশ্চিত না হন যে আপনার রাউটার তা করে কিনা, নিশ্চিত করতে প্রস্তুতকারকের ম্যানুয়ালটি দেখুন।

  2. আপনার রাউটারটি দূরবর্তীভাবে রিসেট করার আরেকটি পদ্ধতি হল এটি একটি স্মার্ট প্লাগে প্লাগ করা। এইভাবে, যেকোন সময় আপনার ইন্টারনেট সমস্যা হচ্ছে এবং রাউটার রিসেট করার প্রয়োজন হলে, আপনি আপনার ফোনে স্মার্ট প্লাগ অ্যাপ খুলতে পারেন, রাউটারের পাওয়ার অক্ষম করতে পারেন এবং তারপরে এটি পুনরায় চালু করতে পুনরায় সক্ষম করতে পারেন।

    কিভাবে একটি রাউটার রিমোটলি রিসেট করবেন

আপনার রাউটার দূরবর্তীভাবে রিসেট করা সহায়ক হতে পারে যখনই আপনার ইন্টারনেট ধীর হয় বা আপনি ইন্টারনেটে সংযোগ করতে পারবেন না। অভ্যন্তরীণ উপাদানগুলিকে ঠান্ডা রাখতে এবং আপনার রাউটারের আয়ু বাড়াতে প্রতি রাতে আপনার রাউটারটি বন্ধ করাও উপকারী৷

FAQ
  • আমি কি আমার ফোন দিয়ে আমার Wi-Fi রাউটার রিসেট করতে পারি?

    হ্যাঁ! অনেক রাউটার ব্র্যান্ড, যেমন Linksys এবং Netgear, Android এবং iOS উভয় ক্ষেত্রেই অফিসিয়াল অ্যাপ অফার করে যা আপনাকে স্মার্টফোন দিয়ে আপনার ডিভাইস নিয়ন্ত্রণ করতে দেয়।

  • আমি কিভাবে পাসওয়ার্ড ছাড়াই আমার রাউটার রিসেট করতে পারি?

    আপনি যদি প্রথমবার আপনার রাউটার অ্যাক্সেস করেন, তবে এটি একটি ডিফল্ট ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড ব্যবহার করছে। আপনি সাধারণত আপনার রাউটারের ম্যানুয়াল বা Google অনুসন্ধানের মাধ্যমে এটি খুঁজে পেতে পারেন। আপনি লগইন তথ্য পরিবর্তন করে ভুলে গেলে, আপনার রাউটারকে তার ডিফল্ট সেটিংসে পুনরুদ্ধার করতে আপনাকে ফ্যাক্টরি রিসেট করতে হতে পারে৷


  1. কিভাবে একটি Chromecast রিসেট করবেন

  2. কীভাবে অ্যাপল আইডি রিসেট করবেন

  3. কিভাবে একটি রাউটারের সমস্যা সমাধান করা যায়

  4. কিভাবে উইন্ডোজ 11 রিসেট করবেন