কম্পিউটার

কিভাবে রাউটারের ইতিহাস সাফ করবেন

কি জানতে হবে

  • আপনার ব্রাউজারের মাধ্যমে আপনার রাউটারে লগ ইন করুন এবং উন্নত এ ক্লিক করুন সিস্টেম সিস্টেম লগ সিস্টেম লগ সাফ করুন আপনার রাউটারের ইতিহাস মুছে ফেলতে।
  • কিছু ​​রাউটারের বিভিন্ন ইন্টারফেস থাকে যার জন্য বিভিন্ন পদ্ধতির প্রয়োজন হয়।
  • কয়েকটি রাউটার আপনার ইতিহাস খুব দীর্ঘ সময়ের জন্য সংরক্ষণ করে এবং অনেকগুলি প্রায়শই আরও বিস্তারিত তথ্যের পরিবর্তে শুধুমাত্র সিস্টেম তথ্য সঞ্চয় করে।

এই নিবন্ধটি আপনাকে শেখায় যে কীভাবে আপনার রাউটারের ইতিহাস সাফ করতে হয় এবং আপনার রাউটার কী ধরনের ডেটা সংরক্ষণ করে তা ব্যাখ্যা করে।

আমি কিভাবে আমার Wi-Fi রাউটারের ইতিহাস সাফ করব?

কিছু রাউটার আপনার প্রকৃত ব্রাউজিং ইতিহাস লগ. সর্বাধিক, তারা আপনার পরিদর্শন করা সাইটগুলির আইপি ঠিকানা সংরক্ষণ করে, তবে গড় রাউটারের ক্ষেত্রে এটি এখনও তুলনামূলকভাবে অস্বাভাবিক। যাইহোক, আপনি যদি আপনার Wi-Fi রাউটারের ইতিহাস বা সিস্টেম লগগুলি সাফ করতে চান তবে প্রক্রিয়াটি মাত্র কয়েক ধাপ দূরে। এটি আপনাকে কোথায় দেখতে হবে তা জানাচ্ছে। এখানে কি করতে হবে।

বিভিন্ন রাউটারে এটি করার সামান্য ভিন্ন উপায় রয়েছে, যদিও সাধারণ ধারণা একই। যদি আপনার রাউটার এখানে তালিকাভুক্ত বিষয়গুলির সাথে মেলে না তাহলে অনুরূপ বাক্যাংশগুলি সন্ধান করুন৷

  1. আপনার ওয়েব ব্রাউজারের মাধ্যমে আপনার রাউটারে লগ ইন করুন।

    কিভাবে রাউটারের ইতিহাস সাফ করবেন
  2. উন্নত ক্লিক করুন .

    কিভাবে রাউটারের ইতিহাস সাফ করবেন
  3. সিস্টেম-এ ক্লিক করুন .

    কিভাবে রাউটারের ইতিহাস সাফ করবেন
  4. সিস্টেম লগ ক্লিক করুন

    কিভাবে রাউটারের ইতিহাস সাফ করবেন

    আপনার রাউটারের উপর নির্ভর করে এটিকে প্রশাসন, ইতিহাস বা লগও বলা যেতে পারে।

  5. সব সাফ করুন ক্লিক করুন৷ অথবা সমস্ত মুছুন .

    কিভাবে রাউটারের ইতিহাস সাফ করবেন
  6. হ্যাঁ ক্লিক করুন৷ অথবা সম্মত .

    কিছু রাউটার অবিলম্বে আপনার রাউটারের ইতিহাস লগ মুছে ফেলতে পারে তাই এই পদক্ষেপের প্রয়োজন নেই।

  7. আপনার লগগুলি এখন মুছে ফেলা হয়েছে৷

রাউটার আনপ্লাগ করলে কি ইতিহাস মুছে যায়?

এটি রাউটারের উপর নির্ভর করে। আপনি এটি আনপ্লাগ করলে বেশিরভাগ রাউটার আপনার লগ ইতিহাস সংরক্ষণ করবে না। আপনি রাউটারটিকে আবার প্লাগ ইন করার পরে এটিকে চালু রাখার জন্য তারা শুধুমাত্র মূল কনফিগারেশন ফাইলগুলি সংরক্ষণ করে। এই ধরনের বৈশিষ্ট্যগুলির মানে হল যে পাওয়ার কাটা পরিষেবাটি যতটা প্রয়োজন তার চেয়ে বেশি ব্যাহত করে না।

কিছু রাউটার ব্র্যান্ড আপনার ইতিহাস সঞ্চয় করবে, তাই আপনার কাছে কোন মডেলটি আছে এবং এতে কী কী বৈশিষ্ট্য রয়েছে তা পরীক্ষা করা মূল্যবান। আপনার লগ হিস্ট্রিটি আনপ্লাগ করার পরেও রাখার সুবিধা এবং অসুবিধা রয়েছে৷ সমস্ত ইতিহাস মুছে ফেলার জন্য আপনার রাউটার ফ্যাক্টরি রিসেট করাও সম্ভব।

রাউটার কতক্ষণ ইতিহাস রাখে?

আপনার রাউটার আপনার ইতিহাস কতক্ষণ রাখে তা ডিভাইসের উপর নির্ভর করে পরিবর্তিত হয়। উল্লিখিত হিসাবে, বেশিরভাগ রাউটারগুলি শুধুমাত্র আপনার সিস্টেম লগ সঞ্চয় করে, কিছু ওয়েবসাইট এবং পরিষেবাগুলির IP ঠিকানাগুলিও সংরক্ষণ করে।

যে রাউটারগুলি কিছু ধরণের ইতিহাস সঞ্চয় করে তাদের কাছে প্রায়শই বিকল্প থাকে যে আপনি কতক্ষণ এই জাতীয় তথ্য রাখতে চান।

উপরে বর্ণিত হিসাবে এবং প্রয়োজনে তথ্য মুছে ফেলাও সম্ভব।

সিস্টেম লগ বা আইপি ঠিকানা সংরক্ষণের জন্য ডিফল্ট সেটিং কতক্ষণ তা দেখতে আপনার রাউটার এবং এর ম্যানুয়াল পরীক্ষা করুন৷ আপনি কত ঘন ঘন এটি ব্যবহার করেন তার উপর নির্ভর করে এটি ঘন্টা থেকে সপ্তাহ বা এমনকি মাস পর্যন্ত হতে পারে।

আমার কি আমার রাউটারের ইতিহাস মুছতে হবে?

কদাচিৎ। আপনার রাউটারের ইতিহাস মুছে ফেলার দরকার নেই যদি না আপনি অন্যরা সিস্টেম লগগুলি অ্যাক্সেস করার বিষয়ে সতর্ক না হন বা আপনি অন্য ব্যক্তির কাছে আপনার রাউটার বিক্রি করার পরিকল্পনা করেন। কিছু রক্ষণাবেক্ষণের কাজের বিপরীতে, এটি আসলেই খুব বেশি প্রয়োজন হয় না।

FAQ
  • আমি কিভাবে আমার ইন্টারনেট ইতিহাস লুকাবো?

    বেনামীভাবে ওয়েব ব্রাউজ করতে, একটি ব্যক্তিগত ওয়েব ব্রাউজার এবং একটি নিরাপদ সার্চ ইঞ্জিন ব্যবহার করুন, যেমন DuckDuckGo, যা আপনার ইতিহাস ট্র্যাক করে না। ক্রোম এবং ফায়ারফক্সের মতো ব্রাউজারগুলিতেও একটি ছদ্মবেশী মোড রয়েছে৷

  • আমি কিভাবে আমার ইন্টারনেট ইতিহাস পরীক্ষা করব?

    আপনি আপনার রাউটারের প্রশাসক ইন্টারফেসে আপনার রাউটারের ইতিহাস দেখতে পারেন, সাধারণত একই বিভাগে যেখানে আপনি এটি মুছতে পারেন। আপনি আপনার ব্রাউজারের অনুসন্ধান ইতিহাসও দেখতে পারেন৷

  • আমি কি আমার ইন্টারনেট ইতিহাসের জন্য আমার ISP কে জিজ্ঞাসা করতে পারি?

    না। আপনি আপনার ISP থেকে আপনার ইন্টারনেট ইতিহাস পেতে পারবেন না। আপনি যদি না চান যে আপনার ISP (অথবা সরকার বা হ্যাকাররা) আপনার ইন্টারনেট ইতিহাস দেখুক, একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN) পান।


  1. কিভাবে আপনার Windows 10 সার্চ ইতিহাস সাফ করবেন

  2. Windows 11 এ কিভাবে ক্লিপবোর্ড ইতিহাস সাফ করবেন

  3. কিভাবে ফেসবুকে অনুসন্ধানের ইতিহাস সাফ করবেন

  4. কিভাবে আইফোনে ইতিহাস সাফ করবেন?