কম্পিউটার

কিভাবে আপনার লজিটেক ইউনিফাইং রিসিভার আপডেট করবেন

কি জানতে হবে

  • আপনার ডিভাইসটি দুর্বল কিনা তা পরীক্ষা করুন, রিসিভারের পাশে একটি কমলা তারা দ্বারা নির্দেশিত৷
  • আপডেট ফাইল ডাউনলোড করুন এবং প্রম্পট অনুসরণ করুন।

আপনার Logitech ওয়্যারলেস মাউস, ওয়্যারলেস কীবোর্ড, বা প্রেজেন্টেশন ক্লিকারকে নিরাপদ রাখতে এবং সঠিকভাবে কাজ করতে আপনার Logitech ইউনিফাইং রিসিভার সফ্টওয়্যারটি কীভাবে আপডেট করবেন তা এখানে রয়েছে৷ যদিও এই দুর্বলতা অন্যান্য ওয়্যারলেস ডিভাইসগুলিকে প্রভাবিত করে, এই নিবন্ধটি Logitech ওয়্যারলেস ডিভাইসগুলির জন্য নির্দিষ্ট; অন্যান্য নির্মাতাদের জন্য, বিস্তারিত জানার জন্য তাদের ওয়েবসাইট দেখুন।

কিভাবে আপনার লজিটেক ইউনিফাইং রিসিভার আপডেট করবেন

আপনার Logitech Dongle দুর্বল কিনা তা সনাক্ত করা

এই আক্রমণগুলির জন্য ঝুঁকিপূর্ণ লজিটেক ডিভাইসগুলিতে রিসিভারের পাশে একটি কমলা তারকা প্রিন্ট করা থাকে যা আপনার কম্পিউটারে প্লাগ করে৷

কিভাবে আপনার লজিটেক ইউনিফাইং রিসিভার আপডেট করবেন

যদি আপনার রিসিভারের কাছে এই তারকাটি না থাকে, তাহলে আপনি সম্ভবত নিরাপদ, কিন্তু সম্ভাব্য হুমকির সম্মুখীন হওয়া রোধ করতে আপনার সমস্ত সফ্টওয়্যার এবং ফার্মওয়্যার আপডেট রাখা সর্বদা সর্বোত্তম অনুশীলন৷

কিভাবে আপনার Logitech ইউনিফাইং রিসিভার আপডেট করবেন

এই আক্রমণ থেকে নিজেকে রক্ষা করার জন্য আপনার Logitech ইউনিফাইং রিসিভার আপডেট করা তুলনামূলকভাবে সহজ। Logitech একটি অতিরিক্ত প্যাচ প্রকাশ করলে আগস্ট 2019-এ বা তার পরে প্রকাশিত সংস্করণে এটি আপডেট করতে ভুলবেন না।

  1. একটি ব্রাউজারে Logitech এর আপডেট ডাউনলোড পৃষ্ঠাতে নেভিগেট করুন এবং আপনার কম্পিউটারের জন্য উপযুক্ত Windows বা Mac আপডেট প্যাকেজ ডাউনলোড করুন৷

  2. এটি (উইন্ডোজ) চালু করতে বা আনজিপ করতে আপডেট ফাইলটিতে ডাবল-ক্লিক করুন, তারপরে (ম্যাক) ডাবল-ক্লিক করুন। Logitech ফার্মওয়্যার আপডেট করার টুল চালু করা উচিত।

  3. চালিয়ে যান নির্বাচন করুন৷ .

    কিভাবে আপনার লজিটেক ইউনিফাইং রিসিভার আপডেট করবেন
  4. টুলটি আপনার কম্পিউটার স্ক্রীন করবে এবং আপনাকে জানাবে যে কোন Logitech ডিভাইস আপডেট করার প্রয়োজন আছে কিনা।

    কিভাবে আপনার লজিটেক ইউনিফাইং রিসিভার আপডেট করবেন
  5. যদি এটি আপডেট করার জন্য কোনো ডিভাইস সনাক্ত করে, আপডেট নির্বাচন করুন .

  6. ডিভাইসগুলি আপ টু ডেট থাকলে, টুলটি আপনাকে জানায়, এবং আপনি বন্ধ করুন নির্বাচন করতে পারেন টুল থেকে প্রস্থান করতে।

    কিভাবে আপনার লজিটেক ইউনিফাইং রিসিভার আপডেট করবেন

কিভাবে লজিটেক ইউনিফাইং রিসিভার হ্যাক কাজ করে

প্রথম হ্যাকটি 2016 সালে আবিষ্কৃত হয়েছিল (যাকে "মাউসজ্যাক" বলা হয়), কিন্তু লজিটেক ইউনিফাইং রিসিভার এখনও ঝুঁকির মধ্যে রয়েছে। এটি যেকোনো কম্পিউটারে প্লাগ করা ওয়্যারলেস মাউস রিসিভার (ডংগল) এর সাথে সংযোগ করতে একটি বেতার মাউস হওয়ার ভান করে একটি সংকেত পাঠাতে দেয়। ডঙ্গল নতুন সিগন্যালকে আপনার কম্পিউটারের সাথে সংযোগ করার অনুমতি দেয়, কোন প্রশ্ন জিজ্ঞাসা করা হয়নি এবং একজন হ্যাকার আপনার কম্পিউটারের নিয়ন্ত্রণ অর্জন করতে পারে - আপনার জায়গায় যে নিরাপত্তা ব্যবস্থাই থাকুক না কেন।

এই হ্যাকটি কাজ করে কারণ ওয়্যারলেস মাউস ট্রাফিক সবসময় এনক্রিপ্ট করা হয় না, যেমন বেশিরভাগ ওয়্যারলেস কীবোর্ড কমিউনিকেশন ট্র্যাফিক। এটি লজিটেক, মাইক্রোসফ্ট, অ্যামাজন, ডেল, এইচপি এবং লেনোভোর মতো বেশ কয়েকটি নির্মাতার ওয়্যারলেস মাউস, কীবোর্ড, উপস্থাপনা ক্লিকার এবং অন্যান্য বেতার ডিভাইসগুলিকে প্রভাবিত করেছে। যাইহোক, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে এই দুর্বলতা ব্লুটুথ ডিভাইস বা USB ওয়্যারলেস ডঙ্গলগুলিকে প্রভাবিত করে না যেগুলি সক্রিয়ভাবে ব্যবহার করা হয় না, শুধুমাত্র আপনার কম্পিউটারে প্লাগ ইন করা।

ওয়্যারলেস ডিভাইসের জন্য আরও ঝুঁকি

নিরাপত্তা গবেষকরা দুর্বলতার দিকে একটু এগিয়ে যাওয়ার সাথে সাথে তারা এই ডঙ্গলগুলির সাথে অতিরিক্ত সমস্যাগুলি আবিষ্কার করেছেন। তারা আবিষ্কার করেছে যে আক্রমণকারীরা কীবোর্ড যোগাযোগের ট্র্যাফিক নিরীক্ষণ করতে পারে, ওয়্যারলেস কীবোর্ডের সাথে সংযুক্ত নয় এমন ডঙ্গলের মাধ্যমে কীস্ট্রোকগুলি ইনজেকশন করতে পারে, এনক্রিপশন কীগুলি পুনরুদ্ধার করতে পারে এবং আপনার কম্পিউটার দখল করতে পারে। এখন এটি শুধু ডঙ্গল ব্যবহার করা হচ্ছে না, এমনকি কম্পিউটারে প্লাগ করা হয়নি।

এই সমস্ত ডঙ্গলে দুর্বলতা উপস্থিত ছিল কারণ তারা ব্যবহার করে একটি একক বেতার চিপ। Logitech-এর ক্ষেত্রে, তাদের একত্রীকরণ প্রযুক্তি হল প্রযুক্তির একটি আদর্শ অংশ যা তারা প্রায় এক দশক ধরে Logitech ওয়্যারলেস গিয়ারের বিস্তৃত অ্যারের সাথে শিপিং করে আসছে।


  1. অ্যান্ড্রয়েডে কীভাবে আপনার অ্যাপস আপডেট করবেন

  2. ফিক্স:লজিটেক ইউনিফাইং রিসিভার কাজ করছে না

  3. আইফোনে কীভাবে আপনার ওয়েব ব্রাউজার আপডেট করবেন

  4. আপনার ম্যাক অপারেটিং সিস্টেম কিভাবে আপডেট করবেন