কম্পিউটার

কীভাবে DHCP নিষ্ক্রিয় করবেন

কি জানতে হবে

  • Windows + x টিপুন কী এবং সেটিংস এ ক্লিক করুন নেটওয়ার্ক এবং ইন্টারনেট> একটি সংযোগ নির্বাচন করুন বৈশিষ্ট্য সম্পাদনা করুন ৷ DHCP সেটিংস অ্যাক্সেস করতে।
  • বিকল্পভাবে, কন্ট্রোল প্যানেলে যান নেটওয়ার্কিং এবং শেয়ারিং সেন্টার > অ্যাডাপ্টার সেটিংস পরিবর্তন করুন .

এই নিবন্ধটি ব্যাখ্যা করে কিভাবে Windows 10-এ DHCP অক্ষম করা যায়, কেন আপনি এটি করতে চান এবং যদি কিছু কাজ না হয় তাহলে কীভাবে এটি পুনরায় সক্ষম করবেন।

উইন্ডোজে একটি সংযোগের জন্য DHCP নিষ্ক্রিয় করা হচ্ছে

আপনি যদি একটি সাধারণ হোম নেটওয়ার্ক চালান, তাহলে আপনার ডিভাইসগুলি তাদের আইপি ঠিকানাগুলি ডায়নামিক হোস্ট কনফিগারেশন প্রোটোকল (DHCP) এর মাধ্যমে পায়৷ এর মানে হল যখন তারা নেটওয়ার্কের সাথে সংযুক্ত হয় তখন তাদের একটি IP ঠিকানা বরাদ্দ করা হয় এবং পরের বার তারা সম্পূর্ণ আলাদা একটি পেতে পারে।

আপনার ডিভাইসটি DHCP ব্যবহার করবে কি না তা প্রতিটি সংযোগের জন্য একটি অনন্য সেটিং। অন্য কথায়, আপনি যদি আপনার তারযুক্ত সংযোগের জন্য DHCP বন্ধ করেন, তাহলে আপনার সমস্ত বেতার সংযোগগুলি DHCP ব্যবহার করতে থাকবে যতক্ষণ না আপনি একই কাজ করেন৷

Windows এ সংযোগের জন্য DHCP বন্ধ করতে:

  1. Windows + x টিপুন কী, তারপর সেটিংস নির্বাচন করুন .

  2. নেটওয়ার্ক এবং ইন্টারনেট-এ ক্লিক করুন আইটেম।

  3. (তারযুক্ত বা বেতার) নেটওয়ার্ক সংযোগে ক্লিক করুন (যেমন ইথারনেট ) আপনি কনফিগার করতে চান, তারপর বৈশিষ্ট্যগুলি ক্লিক করুন৷ বোতাম।

    কীভাবে DHCP নিষ্ক্রিয় করবেন
  4. সংযোগের বিশদ বিবরণের মধ্যে আপনি IP সেটিংস দেখতে পাবেন অধ্যায়. সম্পাদনা এ ক্লিক করুন বোতাম আপনি সেখানে পাবেন।

    কীভাবে DHCP নিষ্ক্রিয় করবেন
  5. IP সেটিংস সম্পাদনা করুন-এ ডায়ালগ করুন সংযোগটি সম্ভবত স্বয়ংক্রিয় হিসাবে কনফিগার করা হবে . ড্রপ-ডাউনে ক্লিক করুন এবং এটিকে ম্যানুয়াল এ পরিবর্তন করুন .

    কীভাবে DHCP নিষ্ক্রিয় করবেন
  6. আপনি দুটি টগল সুইচ দেখতে পাবেন, একটি IPv4-এর জন্য , এবং একটি IPv6 এর জন্য . আপনি এই উভয় বা উভয় সক্ষম করতে পারেন, প্রক্রিয়া প্রতিটি জন্য একই. আমরা পরবর্তী ধাপের উদ্দেশ্যে IPv4-এর জন্য একটিতে ক্লিক করব।

  7. বেশ কয়েকটি নতুন ক্ষেত্র প্রদর্শিত হবে। অন্তত IP ঠিকানা অন্তর্ভুক্ত করতে আপনাকে এগুলি পূরণ করতে হবে (অবশ্যই আপনি মেশিনে যে ঠিকানাটি রাখতে চান), সাবনেট উপসর্গের দৈর্ঘ্য (এটি শ্রেণী বর্ণনা করে নেটওয়ার্কের, 24 চেষ্টা করুন এখানে, এবং যদি এটি কাজ না করে, 16 ), গেটওয়ে (আপনার রাউটার ডিভাইসের ঠিকানা, সম্ভবত 192.168.0.1 ), এবং পছন্দের DNS (আপনি আপনার ISP দ্বারা প্রদত্ত একটি ব্যবহার করতে পারেন, অথবা যদি আপনি একটি খুঁজে না পান তবে Google এর চেষ্টা করুন:8.8.8.8 )।

  8. সংরক্ষণ করুন ক্লিক করুন৷ পরিবর্তন করতে।

আপনি কন্ট্রোল প্যানেল> নেটওয়ার্কিং এবং শেয়ারিং সেন্টার> অ্যাডাপ্টার সেটিংস পরিবর্তন করুন থেকে নেটওয়ার্ক সংযোগের জন্য একই সেটিং সেট করতে পারেন . আপনার পছন্দসই সংযোগ নির্বাচন করুন এবং এই সংযোগের সেটিংস পরিবর্তন করুন ক্লিক করুন৷ বোতাম তারপর ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 4 (TCP/IPv4) ক্লিক করুন৷ বিকল্প (তবে চেকবক্সটি সাফ করবেন না), এবং বৈশিষ্ট্যগুলি ক্লিক করুন বোতাম এটি আপনাকে একটি ডায়ালগ দেবে যা আপনি সেটিংসে দেখেছেন ঠিক "পুরানো স্কুল" উইন্ডোজ স্টাইলে। মনে রাখবেন আপনি একই ভাবে IPv6 সেট করতে পারেন।

উইন্ডোজে DHCP সক্রিয় করা হচ্ছে

যদিও এটি অক্ষম করা একটি অঙ্গীকারের কিছু একটি সংযোগের জন্য DHCP, এটি পুনঃ-সক্ষম করা অনেক সহজ এটা।

  1. সেটিংস> নেটওয়ার্ক এবং ইন্টারনেট এ ফিরে যান , এবং বৈশিষ্ট্যগুলি ক্লিক করুন৷ নেটওয়ার্ক সংযোগের জন্য বোতাম৷

  2. সম্পাদনা এ ক্লিক করুন আইপি সেটিংসে বোতাম সংযোগের জন্য বিভাগ।

  3. IP সেটিংস সম্পাদনা করুন৷ ডায়ালগে আপনার পূর্বের কনফিগারগুলি থাকবে। ডায়ালগের শীর্ষে ড্রপ-ডাউনে ক্লিক করুন এবং এটিকে ম্যানুয়াল থেকে স্যুইচ করুন স্বয়ংক্রিয়-এ ফিরে যান .

কিভাবে DHCP কাজ করে

বেশিরভাগ আধুনিক নেটওয়ার্কিং সরঞ্জাম একটি DHCP সার্ভার হিসাবে কাজ করার জন্য কনফিগার করা হয়েছে গতানুগতিক. এই ডিভাইসগুলি, আপনার হোম রাউটারের মতো, নেটওয়ার্কে নতুন ডিভাইসগুলির জন্য শুনবে যেগুলি একটি IP ঠিকানার অনুরোধ করছে৷ তারপরে তারা সেই ঠিকানাটি বরাদ্দ করবে এবং নিশ্চিত করবে যে এটি সংরক্ষিত এবং অন্য কিছুতে বরাদ্দ করা হবে না।

অন্যদিকে, বেশিরভাগ কম্পিউটার এবং মোবাইল ডিভাইস ওএসও ডিফল্টরূপে DHCP ক্লায়েন্ট হতে সেট আপ করা হয় , অথবা একটি নেটওয়ার্কের সাথে সংযোগ করার সাথে সাথে একটি DHCP সার্ভার থেকে একটি IP ঠিকানার অনুরোধ করতে৷ এটিই আপনাকে একটি ইথারনেট কেবল প্লাগ ইন করতে বা একটি ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে সংযোগ করতে এবং "নেটে" থাকার অনুমতি দেয় – কোনো হট্টগোল নেই, কোনো ঝামেলা নেই৷

DHCP বন্ধ করার কারণ

কিন্তু DHCP এর প্রকৃতির মানে হল আপনার ডিভাইসে সময়ের সাথে সাথে বিভিন্ন ঠিকানা থাকতে পারে, এবং এমন কিছু কারণ রয়েছে যা আপনি নাও চাইতে পারেন। একটি প্রধান উদাহরণ হল আপনি যদি একটি সার্ভার চালান, যেমন একটি স্ব-হোস্টেড ওয়েব সার্ভার৷

উক্ত সার্ভারের সাথে যোগাযোগ করার জন্য আপনার একটি সামঞ্জস্যপূর্ণ উপায়ের প্রয়োজন হবে এবং এটি অর্জনের সবচেয়ে সহজ পথ হল এটিকে একটি স্ট্যাটিক আইপি ঠিকানা দেওয়া , অর্থাৎ আপনি নিজেই একটি IP ঠিকানা দিয়ে মেশিনটিকে কনফিগার করবেন। প্লাস সাইডে, এর মানে হল আপনার মেশিন কোন ঠিকানা গ্রহণ করবে তার উপর আপনার নিয়ন্ত্রণ আছে। যাইহোক, আপনাকে সেই কনফিগারেশনগুলির সাথে সতর্কতা অবলম্বন করতে হবে, বিশেষ করে যখন এটি কোনও ঠিকানার নকল না করার ক্ষেত্রে আসে৷


  1. উইন্ডোজ 10 এ বিটলকার কীভাবে অক্ষম করবেন

  2. কীভাবে ওয়ার্ডপ্রেসে XML-RPC নিষ্ক্রিয় করবেন?

  3. Windows 10 বা Windows 11 এ কিভাবে Windows Firewall নিষ্ক্রিয় করবেন

  4. Windows 10 এ Windows Defender কিভাবে নিষ্ক্রিয় করবেন?