কম্পিউটার

2022 সালে এই 8টি VPN স্ক্যাম থেকে নিজেকে রক্ষা করুন

এর শক্তিশালী বৈশিষ্ট্যগুলির জন্য ধন্যবাদ, VPN পরিষেবাগুলি ব্যবহারকারীদের গোপনীয়তা এবং নিরাপত্তা রক্ষার জন্য জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে। তারা শুধুমাত্র একটি অতিরিক্ত অনলাইন নিরাপত্তা পাওয়ার জন্য নিখুঁত ঢাল হিসেবে কাজ করে না, কিন্তু তারা একটি ভৌগলিক সীমাবদ্ধ সামগ্রী অ্যাক্সেস করার জন্য শক্তিশালী উপায় , যে কোন সময় এবং যে কোন জায়গায়।

কিন্তু সাবধান!

সেখানে হ্যাকারদের একটি দীর্ঘ স্ট্রিং আছে, বিক্রয় কৌশল, ভুয়া বিপণন দাবি এবং অন্যান্য VPN স্ক্যাম দিয়ে লোকেদের বিভ্রান্ত করা . তারা অনলাইন গোপনীয়তা এবং নিরাপত্তার প্রতি ব্যবহারকারীদের ক্রমবর্ধমান আগ্রহের সুবিধা গ্রহণ করে একটি সুযোগ হিসেবে সন্দেহাতীত ভুক্তভোগীদের কাছ থেকে বিপুল লাভের সুযোগ।

এটি বলা হচ্ছে, নীচে তালিকাভুক্ত বিভিন্ন ধরণের ভিপিএন স্ক্যামের পাশাপাশি সেরা ভিপিএনগুলির একটি তালিকা রয়েছে যাতে তাদের শিকার হওয়া এড়ানো যায়। তো, শুরু করা যাক!

লেখকের পরামর্শ: আমি ব্যক্তিগতভাবে সিস্টওয়েক ভিপিএন সুপারিশ করব। এটি সম্পর্কে আরও জানতে, বিস্তারিত পর্যালোচনা পড়ুন। এখন এটা চান? চমত্কার চুক্তি চেক করতে এখানে ক্লিক করুন

ভিপিএন স্ক্যাম সতর্কতা:নিজেকে রক্ষা করার জন্য আপনার সাধারণ ভুলগুলি এড়ানো উচিত

চলুন দেখে নেওয়া যাক এই 8টি VPN স্ক্যাম যা আপনি এড়াতে পারেন:

  • দ্য লাইফটাইম ভিপিএন সাবস্ক্রিপশন
  • ফ্রি ভিপিএন স্ক্যাম 
  • লগিং স্ক্যাম
  • ভুয়া ভিপিএন পরিষেবা
  • VPN যা আপনার ডিভাইসগুলিকে ম্যালওয়্যার দ্বারা সংক্রমিত করে
  • ভিপিএন যেগুলির জন্য ব্যক্তিগত ডেটার প্রয়োজন হয়  
  • VPN যেটি তার রিফান্ড নীতিকে সম্মান করে না 
  • HTTP VPN স্ক্যাম 

1. লাইফটাইম ভিপিএন সাবস্ক্রিপশন

তৃতীয় পক্ষের ওয়েবসাইটগুলি ব্রাউজ করার সময়, আপনি 'লাইফটাইম ভিপিএন সাবস্ক্রিপশন প্ল্যান'-এর সম্মুখীন হতে পারেন যা ক্লিকবেট হিসাবে বিজ্ঞাপন দেওয়া হচ্ছে। উদ্ধৃত মূল্য এত কম যে এটি আপনার আগ্রহকে বাড়িয়ে তোলে। কিন্তু আপনার যা সচেতন হওয়া উচিত তা হল বৈধ VPNs সস্তা খরচে পাওয়া যায় না .

পরিষেবাটিকে ওভারহেড খরচ, বিপণন বিনিয়োগ, উন্নয়নমূলক খরচ, রক্ষণাবেক্ষণ খরচ এবং আরও অনেক কিছু বহন করতে হবে। অতএব, এত কম মূল্যে আপনাকে আজীবন সদস্যতার জন্য একটি VPN সমাধান অফার করা পরিষেবা প্রদানকারীদের পক্ষে সম্ভব নয়। তাই, 'লাইফলং' দাবিটি একটি মিথ্যা, এবং এটি একটি পঞ্জি-স্কিম ছাড়া আর কিছুই নয়৷

আপনি যখন লাইফটাইম ভিপিএন স্ক্যামের শিকার হন তখন এটি ঘটতে পারে!

2022 সালে এই 8টি VPN স্ক্যাম থেকে নিজেকে রক্ষা করুন

2. ফ্রি ভিপিএন স্ক্যাম

একটি বিনামূল্যের VPN প্রতিশ্রুতি আপনার ডেটা এবং ব্যক্তিগত তথ্য সংগ্রহ করার জন্য একটি কৌশলী পরিকল্পনা ছাড়া কিছুই নয়। এবং পুরানো প্রবাদ হিসাবে, "জীবনে কিছুই সত্যিই বিনামূল্যে নয়" এই ফ্রি ভিপিএন স্ক্যামগুলি এটির একটি নিখুঁত উদাহরণ৷

বিনামূল্যের ভিপিএন এর জন্য পরিচিত:আপনার ইন্টারনেট কার্যকলাপ ট্র্যাক করতে ম্যালওয়্যার ইনজেক্ট করা, বিজ্ঞাপন দিয়ে আপনাকে বোমাবাজি করে , নিরাপত্তা কখনও নিশ্চিত করা হয় না, এবং কোম্পানি ব্যক্তিগত ডেটা বিক্রি করে, বিতরণ করে তাদের চমৎকার জন্য. তাদের নিয়ম ও শর্তাবলী পৃষ্ঠা স্ক্রোল করার চেষ্টা করুন একবার, এবং আপনি অসঙ্গতি বা স্বচ্ছতা এবং দ্বন্দ্বের অভাব খুঁজে পেতে পারেন।

3. লগিং স্ক্যাম

আজ এমন কোনও ভিপিএন সমাধান নেই যা দাবি করে না যে এটি কোনও লগ রাখে না। কিন্তু বাস্তবতা হল অধিকাংশ ভিপিএন কোন না কোনভাবে লগিংয়ে অংশ নেয়। প্রতারণা আসে যখন এই সংস্থাগুলি কোন নির্দিষ্ট ডেটা এবং বিশদ বিবরণগুলি তাদের ডেটাবেসে লগ ইন করা হচ্ছে না তা ব্যাখ্যা করে না .

ন্যায্যভাবে বলতে গেলে, ভিপিএনগুলিকে আরও ভাল করার জন্য নির্দিষ্ট লগিং প্রয়োজন যাতে তারা ব্যবহারকারীর প্রত্যাশা পূরণ করে। কিন্তু যেহেতু তাদের সম্পূর্ণ লগিং প্রক্রিয়া ব্যাখ্যা করা স্পষ্ট নয় এবং সংবেদনশীল থেকে যায়, তাই কিছু VPN নিজেদেরকে নির্ভরযোগ্য পরিষেবা হিসাবে প্রচার করতে থাকবে যা কখনই ডেটা সংগ্রহ করে না। যদি পরিষেবাটি সামনে থাকে এবং বলে যে তারা লগ ডেটা করে, এটি একটি বড় সমস্যা নয়। আপনার ডেটা কীভাবে ব্যবহার করা হচ্ছে তা দেখতে আপনি তাদের নীতির আউটলাইনে নেভিগেট করতে পারেন। 

4. জাল VPN পরিষেবাগুলি

জাল ভিপিএন প্রচার করাও হটেস্ট ভিপিএন স্ক্যামের বিভাগের আওতায় পড়ে। একটি বৈধ এবং নকল VPN পরিষেবার মধ্যে পার্থক্য করার সময় অনেকগুলি পয়েন্ট মনে রাখা দরকার৷ প্রারম্ভিকদের জন্য, আমি একটি 'ফেক ভিপিএন সলিউশন'কে একটি পরিষেবা হিসাবে সংজ্ঞায়িত করি যা ব্যবহারকারীদের নিরাপত্তা এবং গোপনীয়তার বিরুদ্ধে যায় এমন একাধিক কার্যকলাপে জড়িত।

জাল VPNগুলি এর জন্য পরিচিত:আপনার ডেটা, সামাজিক নিরাপত্তা তথ্য বা Wi-Fi ডেটা অ্যাক্সেস করা৷ এই ভুয়া পরিষেবাগুলি সহজেই অপব্যবহার করা যেতে পারে এবং অ্যাডওয়্যার, স্প্যাম ইমেল বা আরও খারাপ - Ransomware দিয়ে আপনাকে আক্রমণ করতে পারে। একটি বিশ্বস্ত এবং নির্ভরযোগ্য VPN সমাধান সর্বদা তাদের ক্রিয়াকলাপ এবং তাদের ব্যবহার করা এনক্রিপশন পদ্ধতির বিষয়ে স্বচ্ছ হবে। সেরা VPN পরিষেবা কেনার সময় আপনার সেরা গবেষণা করুন!

2022 সালে এই 8টি VPN স্ক্যাম থেকে নিজেকে রক্ষা করুন

এছাড়াও পড়ুন: কীভাবে সামাজিক নিরাপত্তায় পরিচয় চুরির প্রতিবেদন করবেন?

5. VPN যা আপনার ডিভাইসগুলিকে ম্যালওয়্যার দ্বারা সংক্রমিত করে

কিছু VPN প্রদানকারী বিজ্ঞাপন প্রদর্শনের বিনিময়ে বিনামূল্যে VPN পরিষেবা উপভোগ করার প্রস্তাব দেয়। তারা অ্যাপ এবং ওয়েবসাইটের পিছনে তা প্রদর্শন করে না, তারা ট্র্যাকিং ক্ষমতাগুলি লুকিয়ে রাখে যা আপনার ব্রাউজিং কার্যকলাপ নিরীক্ষণ এবং লগিং সক্ষম করে .

কিছু কিছু খারাপ, আপনার ডিভাইসকে ক্ষতিকারক সামগ্রী দিয়ে সংক্রমিত করে, যা আপনাকে হ্যাকার এবং সুবিধাবাদীদের সামনে সম্পূর্ণভাবে দুর্বল করে তোলে।

6. VPN যার জন্য ব্যক্তিগত ডেটার প্রয়োজন হয়

VPN ডিজাইন এবং ডেভেলপ করার একমাত্র কারণ হল এটি আপনার জিনিসগুলিকে সুরক্ষিত রাখতে পারে, এমনকি VPN এর শেষ থেকেও। যদি কোনো VPN পরিষেবা আপনার যোগাযোগ নম্বর, ঠিকানা, বা SSN অ্যাক্সেসের দাবি করে, তাহলে এটি একটি বড় VPN স্ক্যাম হওয়ার সম্ভাবনা রয়েছে .

2022 সালে এই 8টি VPN স্ক্যাম থেকে নিজেকে রক্ষা করুন

আপনার উইন্ডোজ-এর জন্য সেরা VPN পরিষেবা বেছে নেওয়ার সময় আপনার পরিচয় গোপন রাখা এবং গোপনীয়তাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিন , ম্যাক , Android , iPhone/iPad , অথবা লিনাক্স .

2022 সালে এই 8টি VPN স্ক্যাম থেকে নিজেকে রক্ষা করুন

7. VPN যেটি তার রিফান্ড নীতিকে সম্মান করে না

কিছু VPN প্রদানকারী তাদের স্বল্প-মেয়াদী এবং দীর্ঘমেয়াদী VPN স্তরগুলিকে একটি বড় দর কষাকষির মতো দেখাতে তাদের সদস্যতা পরিকল্পনাগুলিকে বাজারজাত করে . কেউ কেউ 100% মানি-ব্যাক গ্যারান্টি দেওয়ার দাবিও করে, কিন্তু রিফান্ডের জন্য অনুরোধ করা হলে কোম্পানিগুলি ব্যবহারকারীদের সাথে দুর্ব্যবহার করে।

তারা তাদের গ্রাহকদের কৌশলী প্রশ্ন দিয়ে বোমাবাজি করে বা তাদের অ্যাকাউন্ট বন্ধ করার জন্য জিজ্ঞাসা করে বা তাদের পেমেন্ট বিবাদের ইমেলগুলিকে উপেক্ষা করে। আমাদের পাঠকদের এই ধরনের প্রদানকারীদের থেকে সতর্ক থাকতে সাহায্য করার জন্য, আমরা সবচেয়ে খারাপ VPN-এর একটি সুনির্দিষ্ট তালিকা তৈরি করেছি:ExpatSurfer, Earth VPN, Onavo Protect, Betternet VPN, Cryptostorm VPN, Faceless.me, Liberty VPN .

8. HTTP VPN স্ক্যাম

মূল্যের মডেল, পরিষেবার শর্তাবলী এবং অন্যান্য নীতিগুলিতে মনোযোগ দেওয়া ছাড়াও। আপনাকে অবশ্যই VPN প্রদানকারীর ওয়েবসাইটটি সুরক্ষিত যাচাই করতে হবে। যদি VPN ওয়েবসাইটগুলি Https-এর মাধ্যমে সুরক্ষিত না থাকে, তাহলে আপনি কীভাবে বিশ্বাস করবেন যে এটি অনলাইনে আপনার গোপনীয়তা রক্ষা করবে?

একটি ভাল ভিপিএন পরিষেবা প্রদানকারী তাদের ওয়েবসাইটগুলিকে HTTPS দিয়ে এনক্রিপ্ট করবে এবং HTTP নয়। আপনি যখন একটি নন-এনক্রিপ্ট করা ওয়েবসাইট পরিদর্শন করেন তখন আরও ভাল নিরাপত্তার জন্য কীভাবে সুরক্ষিত থাকবেন সে সম্পর্কে আপনি আমাদের গাইড দেখতে পারেন৷

2022 সালে এই 8টি VPN স্ক্যাম থেকে নিজেকে রক্ষা করুন

এই 2021 সালে VPN স্ক্যামের জন্য সতর্ক থাকুন

বৈধ VPN বিনামূল্যে পাওয়া যাবে না এবং বাজারে নিজেকে সেরা হিসেবে দাবি করার জন্য বিভিন্ন কৌশলে আপনাকে বিভ্রান্ত করবে না। VPN স্ক্যামগুলি এড়াতে উপরের এই কৌশলগুলি অনুসরণ করা ছাড়াও, সেরা প্ল্যানে সদস্যতা নেওয়ার আগে একাধিক প্রকৃত সংস্থান অনুসরণ করে সেরা গবেষণা করা সবচেয়ে ভাল উপায়!

2022 সালে এই 8টি VPN স্ক্যাম থেকে নিজেকে রক্ষা করুন

ফোর্বস গবেষণার উপর ভিত্তি করে, “যদিও VPN গুলি নির্ভুল নয় এবং অবশ্যই কার্যকর, তবে তারা আক্রমণ থেকে প্রতিরোধী নয় — তবে একটি থাকা তার আসল মূল্য হিসাবে না থাকার চেয়ে নিশ্চিতভাবে ভাল যে এটি তথাকথিত থেকে আপনার ডেটা হাইজ্যাক হওয়া থেকে বাধা দেয় “ ম্যান-ইন-দ্য-মিডল" আক্রমণ।"

কিছু মানের VPN সুপারিশ খুঁজছেন? আমাদের বিশ্বস্ত ভিপিএন পরিষেবাগুলির তালিকা দেখুন বা আমি যে সিস্টওয়েক ভিপিএন ব্যবহার করছি তাকে একটি সুযোগ দিন .


  1. 2022 সালে গেমিংয়ের জন্য 10 সেরা ভিপিএন (বিনামূল্যে এবং অর্থপ্রদান)

  2. পরিচয় চুরি থেকে নিজেকে রক্ষা করার ১৩টি উপায়

  3. এফবিআই অনুসারে ফিশিং স্ক্যাম থেকে নিজেকে কীভাবে রক্ষা করবেন?

  4. কিভাবে অনলাইনে চাকরির স্ক্যাম থেকে নিজেকে রক্ষা করবেন