কম্পিউটার

কিভাবে "আমার আইফোন খুঁজুন" টিপস এবং কৌশলগুলি ব্যবহার করবেন

সপ্তাহ আগে Coachella-এ প্রত্যক্ষ করা 100টি স্মার্টফোনের মূল্যের চুরির ঘটনার বিষয়ে, আমরা এই iPhone নিরাপত্তা টিপটি প্রকাশ করছি। কিভাবে সেট আপ করবেন এবং "ফাইন্ড মাই আইফোন" অ্যাপ্লিকেশনটি ব্যবহার করবেন। উন্মত্ত চোররা এতদূর যেতে পারেনি যখন এক হাত ভর্তি ব্যক্তি এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করেছিল। আইফোন অনুসন্ধান অপারেশনটি iOS ডিভাইস এবং কম্পিউটারে করা হয়েছিল। ব্যক্তিরা "ফাইন্ড মাই আইফোন" ব্যবহার করেছিল শুধুমাত্র একটি আবিষ্কার করতে যে আশেপাশের একজন ব্যক্তির কাছে দৃশ্যটি পরিষ্কার করার আগে তার একটি ডিভাইস ছিল। "ফাইন্ড মাই আইফোন" ব্যবহার করা খুবই সহজ এবং এছাড়াও একটি দুর্দান্ত টুল যা আপনাকে হারিয়ে যাওয়া আইফোন খুঁজতে বা চুরি হয়ে যাওয়াকে বাড়িতে ফিরিয়ে আনার সময় সাহায্য করতে পারে।

আগেরটা আগে. আপনার অ্যাপ্লিকেশন "ফাইন্ড মাই আইফোন" সেট আপ করার সময়, ডিভাইসটি প্রথমে আপনাকে আইক্লাউড সক্রিয় করতে এবং তারপরে "মাই আইফোন খুঁজুন" অনুরোধ করবে। iOS ডিভাইসের মালিকদের একটি বড় জনসংখ্যা ইতিমধ্যেই তাদের ডিভাইসে এই বৈশিষ্ট্যটি সক্ষম করেছে৷ কেউ কেউ এর সুবিধা না জেনেই ফিচারটি চালু করেছে। তবুও, এই পদ্ধতিটি আপনার জন্য, যেটি এখনও বৈশিষ্ট্যটি সক্ষম করেনি বা সক্ষম করে থাকতে পারে এবং জিনিসগুলি কীভাবে কাজ করে সে সম্পর্কে কোনও ধারণা নেই৷ আমরা "ফাইন্ড মাই আইফোন" বৈশিষ্ট্যটি কীভাবে কাজ করে এবং এটি আপনার জন্য কতটা সহায়ক হতে পারে তার একটি বিশদ কভারেজ করেছি।

অবস্থান

এই বৈশিষ্ট্যটি কাজ করার জন্য আপনাকে অবশ্যই নিযুক্ত করতে হবে এমন একটি প্রাথমিক বিষয়। অবস্থান পরিষেবাগুলি সক্ষম করতে হবে৷ এটি আইওএস ডিভাইসটিকে জিপিএস অবস্থান বা সর্বশেষ অবস্থান পাঠাতে সক্ষম করবে যেটি আইফোনটি WiFi বা সেল সিগন্যালের মাধ্যমে সনাক্ত করা হয়েছিল। আপনি অবস্থান পরিষেবাগুলি সক্ষম না করলে, "ফাইন্ড মাই আইফোন" অ্যাপটি ডিভাইসের পূর্বনির্ধারিত অবস্থান পাঠাতে অক্ষম হবে৷ লোকেশন পরিষেবা চালু করার জন্য আপনি সেটিংসে গোপনীয়তার অধীনে সেটিংস খুঁজে পেতে পারেন। অবস্থান পরিষেবাগুলিতে থাকাকালীন, সুইচটি আলতো চাপুন, এটি চালু আছে দেখানোর জন্য এটি সবুজ হয়ে যাবে।

যে যথেষ্ট হবে না. কোন অ্যাপ্লিকেশনগুলি অবস্থান পরিষেবা ব্যবহার করবে তা ফিল্টার করা নিজেই একটি সারমর্ম হবে। আপনার কাছে তিনটি বিকল্প থাকবে, সেটি হল একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশন আপনার আইফোন বা আইপ্যাড সবসময় ট্র্যাক করবে, অ্যাপ্লিকেশনটি ব্যবহার করার সময় বা কখনই না। এটি একটি বাধ্যবাধকতা হবে না যে আপনার সবসময় আপনার আইপ্যাড বা আইফোনের অবস্থান সবসময় ট্র্যাক করা উচিত। কোন অ্যাপ্লিকেশানগুলি আপনার অবস্থান ট্র্যাক করবে তা নির্ধারণ করা একেবারে আপনার নিজের পছন্দ। এটি আমাদের উচ্চ সুপারিশ যে "ফাইন্ড মাই আইফোন" অ্যাপ্লিকেশনগুলির শীর্ষ তালিকায় থাকা উচিত যা হারিয়ে গেলে সবসময় আইফোন বা আইপ্যাড ট্র্যাক করবে৷

ক্লাউডে একটি লিঙ্ক

আইক্লাউড প্রযুক্তি সেক্টরের সবচেয়ে নিরাপদ প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি। আপনার আইক্লাউডে যাওয়া এবং "ফাইন্ড মাই আইফোন" সেট আপ করা আপনার জন্য প্রয়োজনীয় হবে। এখানে আপনাকে "ফাইন্ড মাই আইফোন" সক্ষম করতে হবে। iOS 10.3-এ পুরানো iOS ডিভাইসগুলিতে iCloud সেটিংসের জন্য একটি মেনু রয়েছে কিন্তু 10.3 থেকে শুরু করে, আপনার সমস্ত ব্যক্তিগত বিবরণ যেমন অর্থপ্রদান, অ্যাকাউন্ট এবং পাসওয়ার্ডগুলি সেটিংস বারে একটি ব্যানারে একটি একক মেনুতে সীমাবদ্ধ করা হয়েছে।

সেটিং ব্যানারে আপনার একটি ছবি বা আপনার পছন্দের ছবি থাকবে যা আপনি আপনার অ্যাপল অ্যাকাউন্ট প্রোফাইলে আপনার শনাক্তকরণ ছবি হিসেবে রেখেছেন। অ্যাকাউন্ট সেটিংস বিকল্পে আলতো চাপলে, সেটিংস ব্যানার প্রদর্শিত হবে আপনার সমস্ত ব্যক্তিগত বিবরণ সহ। আপনি এখানে iCloud মেনু পাবেন। আইটিউনস ছাড়াও, ফ্যামিলি শেয়ারিং এবং অ্যাপ স্টোর একই জায়গায় থাকবে।

দৃশ্যত সাম্প্রতিক iOS সংস্করণে, iCloud মেনু অক্ষত রয়ে গেছে। "ফাইন্ড মাই আইফোন" তালিকার শেষ আইটেম হিসাবে পাওয়া যায়। আপনি একটি সবুজ রঙ দেখানোর জন্য সুইচটি টগল করে "ফাইন্ড মাই আইফোন" বৈশিষ্ট্যটি সক্ষম করবেন। নীচের দিকে থাকা টগলটি একটি ব্যবহারযোগ্য বৈশিষ্ট্য যা আপনার ডিভাইসটিকে প্রেরণ করতে দেয় এবং এমনকি ব্যাটারি কম চলাকালীন শেষ নির্ধারিত অবস্থানটি সংরক্ষণ করতে দেয়৷ ভাল, এটি একটি কাছাকাছি থানায় ছুটে যাওয়ার আগে একটি হারিয়ে যাওয়া ডিভাইস সনাক্ত করার একটি খুব প্রস্তাবিত পদ্ধতি৷

নিশ্চিত করুন জিনিসগুলি কাজ করছে

খুব উচ্চ সরলতার সাথে, এই বৈশিষ্ট্যটি ব্যবহার করার জন্য কোন সংগ্রামের প্রয়োজন নেই। আপনি একবার হারিয়ে যাওয়া ডিভাইসের সন্ধান করতে লগ ইন করলে আপনার সমস্ত কনফিগার করা ডিভাইস উপস্থিত হবে। ডিভাইসগুলি শুধুমাত্র দেখায় যে কতগুলি এবং কোন ডিভাইসগুলি আপনার অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা আছে৷ এতে ফ্যামিলি শেয়ারিং এবং আইক্লাউড অ্যাকাউন্টের মাধ্যমে লিঙ্ক করা ডিভাইস উভয়ই অন্তর্ভুক্ত থাকবে। একটি নির্দিষ্ট ডিভাইসে ফোকাস করার জন্য, কেবল এটিতে আলতো চাপুন এবং এটি মানচিত্রে প্রদর্শিত হবে।

আপনি যখন ম্যাপে নির্বাচিত ডিভাইসটি ইতিমধ্যেই দেখতে পাবেন, তখন ম্যাপে ডিভাইসটি ট্যাপ করার সময় ট্র্যাকিং বিকল্পগুলি প্রদর্শিত হবে৷ ট্র্যাকিং বিকল্পগুলির মধ্যে রয়েছে:একটি শব্দ বাজান, ডিভাইস মুছুন এবং হারিয়ে যাওয়া মোড৷

প্রথমত, একটি শব্দ বাজানো এমন একটি ডিভাইস খুঁজে পেতে সহায়ক হবে যেটি কয়েক মিনিটের মধ্যে বা কাছাকাছি হারিয়ে গেছে। কখনও কখনও আপনার ধারণা থাকতে পারে যে আপনি এটি কোথায় হারিয়েছেন কিন্তু সঠিক অবস্থান নেই। এটি একটি বেনামী রুমে হারিয়ে যাওয়া একটি ডিভাইস সনাক্ত করতে সহায়ক হবে, হতে পারে আপনি একটি মুদি দোকানে যাওয়ার পথে, আপনার বাইকে যাওয়ার সময় মুখ থুবড়ে পড়েছেন ইত্যাদি। প্রকৃতপক্ষে, এটি একটি বাস্তব ঘটনা ছিল, যখন আমি আমার মেয়ের সন্ধান পেয়েছি। আইফোন রাস্তা দিয়ে হাঁটতে হাঁটতে যখন সন্ধ্যা হয়ে গেছে। আমি "ফাইন্ড মাই আইফোন" ব্যবহার করেছি এবং একটি শব্দ বাজিয়েছি যা আমি শুনেছি এবং আইফোনটি খুঁজে পেয়েছি।

অভিভাবকীয় পরামর্শ:এই শব্দটি সেই শিশুর জন্য খুব সহায়ক হতে পারে যাদের সকালবেলা নড়াচড়া করা কঠিন মনে হয় পড়াশোনার জন্য হতে পারে।

লস্ট মোড, আরেকটি ট্র্যাকিং বিকল্প, আইফোন বা আইপ্যাডের কাস্টোডিয়ানকে সাহায্য করার জন্য খুব সহজ। হারিয়ে যাওয়া মোড ডিভাইসটির সাথে থাকা ব্যক্তিটিকে সহজেই আইফোনের মালিকের সাথে যোগাযোগ করতে সক্ষম করবে৷ এই বৈশিষ্ট্যটি সহায়ক হওয়ার জন্য, আপনাকে একটি বার্তা এবং একটি ফোন নম্বর অন্তর্ভুক্ত করতে হবে যা আপনি যখন হারিয়ে যাওয়া মোড চালু করবেন তখন প্রদর্শিত হবে৷ আপনার নম্বরটি অন্য প্রান্তে প্রদর্শিত হবে এবং একজন গুড সামারিটান একটি কল করবে এবং ডিভাইসটি ফেরত দেওয়ার জন্য লিঙ্ক করবে।

উপরে যোগ করতে, হারিয়ে যাওয়া মোড আপনাকে ডিভাইসের অবস্থানের লিঙ্কের একটি ইমেল পাঠায়। ডিভাইসটি চালু হয়ে গেলে এবং একটি Wi-Fi বা সেল সিগন্যাল থাকলে এটি ঘটে। তাই, যখন আপনার আইফোন হারিয়ে যায় এবং ব্যাটারি লাইফ থাকে, তখন চোরের অজান্তেই এটি খুঁজে পাওয়ার সম্ভাবনা বেশি থাকে৷

ডিভাইসটি আনলক করতে এবং হারিয়ে যাওয়া মোড বন্ধ করতে কেবল সঠিক পাসকোড বা টাচ আইডি ইনপুট করুন।

অবশেষে, আইফোন মুছে ফেলা আরেকটি বিকল্প যা এটি হারিয়ে গেলে আপনার নিষ্পত্তি হবে। আপনি দূরবর্তীভাবে আইফোন মুছে ফেলার ক্ষমতা আছে. এটি আপনার জন্য যেতে পারে এমন শেষ অবলম্বন হওয়া উচিত। তখনই আপনি ডিভাইসটি ফেরত পেতে পারবেন না। এটি অননুমোদিত ব্যক্তিদের থেকে আপনার ডেটা রক্ষা করে। আমার আইফোন মুছে ফেলা একটি সাহসী পদক্ষেপ যা ইঙ্গিত দেয় যে আপনি "ফাইন্ড মাই আইফোন" অ্যাপ ব্যবহার করে আর কখনও ডিভাইসটি অ্যাক্সেস করতে পারবেন না। আপনি ডিভাইসটিকে ট্র্যাক করতে বা সনাক্ত করতে অক্ষম হতে পারেন৷

একটি যোগ করা প্যাকেজ

"ফাইন্ড মাই আইফোন" এর কয়েকটি বৈশিষ্ট্য রয়েছে যা একটি হারিয়ে যাওয়া ডিভাইস সনাক্ত করতে খুব সহায়ক হবে। একবার আপনি ডিভাইসের অবস্থান নির্ণয় করলে, এটি আপনি যেখানে আছেন তার কাছাকাছি বা দূরে হতে পারে। ঐচ্ছিকভাবে আপনি গাড়ির আইকনে ট্যাপ করতে পারেন, যা সঠিক গন্তব্যে একটি নেভিগেশন প্রদান করবে। আপনি যদি একটি অদ্ভুত অবস্থানে থাকেন তবে এটি আপনার জন্য দুর্দান্ত সহায়ক হতে পারে। অন্যান্য বিকল্পগুলির মধ্যে রয়েছে রাইড, হাঁটা বা ট্রানজিট। নেভিগেশন বৈশিষ্ট্য সম্পর্কে আমি যে সবচেয়ে ভালো জিনিসটির প্রশংসা করি, তা হল আপনি প্রস্তাবিত অবস্থানের দ্রুততম রুটটি জানতে পারেন৷

ডিভাইসটি বন্ধ হওয়ার আগে আপনাকে কতটা সময় পেতে হতে পারে তা নির্ধারণ করতে ব্যাটারি লাইফ বৈশিষ্ট্যটি গুরুত্বপূর্ণ। প্লে সাউন্ড বৈশিষ্ট্যটি ব্যবহার করার সময় এটি খুবই সহায়ক যাতে আপনি কৌশলগতভাবে শব্দটি চালাতে পারেন।

যেকোন ডেস্কটপে সুবিধামত এটি অ্যাক্সেস করুন

যেখানে আপনি অন্য অ্যাপল ডিভাইস অ্যাক্সেস করতে পারবেন না এমন জায়গায় একটি অ্যাপল ডিভাইস হারানো আপনার জন্য উদ্বেগের কারণ হতে পারে। এটি এই জ্ঞানের সাথে সেই ব্যক্তিকে চিন্তা করবে না। "ফাইন্ড মাই আইফোন" এমনকি ম্যাক এবং উইন্ডোজ ডেস্কটপেও ব্যবহার করা যেতে পারে। আপনার যা প্রয়োজন হতে পারে একটি ভাল ইন্টারনেট সংযোগ এবং আপনার বৈধ পাসওয়ার্ড, আপনার অ্যাপল আইডি বাদ না দিয়ে।

iCloud.com এ সাইন ইন করুন। আপনাকে একটি যাচাইকরণ কোড দিতে হবে যা আপনার ডিভাইসে পাঠানো হবে। অ্যাক্সেস কোড এবং ডিভাইস সনাক্ত করতে লিখুন. আপনার যদি অন্য কোনো ডিভাইস না থাকে, তাহলে প্রথম বিকল্পটিতে ক্লিক করুন "ফাইন্ড মাই আইফোন" যা কোড বক্সের ঠিক নিচে থাকবে।

অনলাইনে এবং ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকলেই আপনি একটি ডিভাইস সনাক্ত করতে সক্ষম হবেন৷ আশা করি হারিয়ে যাবেন না, অফলাইনে থাকলে ডিভাইসটি অনলাইন হলে আপনার কাছে অবহিত হওয়ার একটি বিকল্প রয়েছে।

তবুও একটি ভাল প্যাকেজ

"ফাইন্ড মাই আইফোন" আইওএস অ্যাক্টিভেশন লকের সাহায্যে আপনার ডিভাইসগুলিকে শক্তভাবে সুরক্ষিত করে। এই বৈশিষ্ট্যটি একজনকে "ফাইন্ড মাই আইফোন" নিষ্ক্রিয় করার জন্য তার আইক্লাউড শংসাপত্রগুলি থেকে ডিভাইসটি সাফ করতে সক্ষম করে। সুতরাং, অপরাধী কেবল ডিভাইসটি মুছে ফেলতে পারে না। কারণ ডিভাইসটি আনলক করতে আপনার শংসাপত্রগুলি ব্যবহার করতে হবে৷ সাধারণত আইক্লাউড লক করা ডিভাইস হিসাবে উল্লেখ করা হয়, এই ধরনের একটি ডিভাইস আনলক করা খুব কঠিন।

এটি অত্যন্ত বাঞ্ছনীয় যে আপনি "ফাইন্ড মাই আইফোন" সেট আপ করার জন্য আপনার সময় নিন যাতে আপনার ডিভাইসটি হারিয়ে গেলে খুঁজে পেতে এবং সম্ভবত খুঁজে পেতে। অন্য উপায় ব্যবহার করে এটি খুঁজে বের করার চেষ্টা করার সময় এটি আপনাকে অনেক টাকা বাঁচাতে পারে।


  1. উইন্ডোজ 10 এ অন-স্ক্রীন কীবোর্ড ব্যবহার করার টিপস এবং কৌশল

  2. Android M টিপস এবং ট্রিকস আপনার জন্য আজ ব্যবহার করার জন্য

  3. কিভাবে ম্যাকের সাথে এয়ারপড সেটআপ এবং সংযুক্ত করবেন:টিপস এবং কৌশল

  4. কীভাবে গেমিং কীবোর্ড লাইট সেটিংস পরিবর্তন করবেন – টিপস এবং কৌশল