কম্পিউটার

8টি সেরা মাইক্রোসফ্ট এজ ট্রিকস এবং কীভাবে সেগুলি ব্যবহার করবেন

মাইক্রোসফ্ট এজ আগের মতো নেই। ক্রোমিয়াম গ্রহণের অংশ হিসাবে, মাইক্রোসফ্ট এজএইচটিএমএল এর জন্য সমর্থন বাদ দিয়েছে। এই কারণে, Chrome-ভিত্তিক এজ আরও ভাল বৈশিষ্ট্যগুলি অফার করে৷

আপনি যদি ক্রোম, ফায়ারফক্স বা অন্য কোনো ব্রাউজার ডাউনলোড করার জন্য তাড়াহুড়ো করেন তবে আপনি পুনর্বিবেচনা করতে চাইতে পারেন। মাইক্রোসফ্ট এজ আপনার ধারণার চেয়ে অনেক ভাল। এটি শীঘ্রই উইন্ডোজে আপনার ডিফল্ট ব্রাউজার প্রতিস্থাপন করবে৷

এখানে কিছু টিপস এবং কৌশল রয়েছে যা আপনাকে Microsoft Edge ব্যবহার শুরু করতে সাহায্য করতে পারে৷

8টি সেরা মাইক্রোসফট এজ টিপস এবং কৌশল

নতুন এজ ব্রাউজারটি Windows, macOS-এ উপলব্ধ। অ্যান্ড্রয়েড, এবং আইওএসও। সুতরাং আপনি একাধিক ডিভাইসের মধ্যে একটি ভাল ধারাবাহিকতা আশা করতে পারেন৷

এই টিপস এবং কৌশলগুলি পরীক্ষা করার আগে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি Microsoft Edge-এর সর্বশেষ সংস্করণটি চালাচ্ছেন। আপনার এজ ব্রাউজার আপডেট করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. এজ ব্রাউজার খুলুন। (তিন-বিন্দু অনুভূমিক)-এ ক্লিক করুন উপরের-ডান কোণায় বোতাম।
  2. সেটিংস-এ ক্লিক করুন মেনু, এবং Microsoft Edge সম্পর্কে নির্বাচন করুন সাব-মেনু থেকে বিকল্প।
  3. মাইক্রোসফ্ট এজ আপডেটগুলি পরীক্ষা করবে এবং সেগুলি ইনস্টল করবে৷ তারপরে, এখনই পুনরায় লঞ্চ করুন-এ ক্লিক করুন৷ বিকল্প 8টি সেরা মাইক্রোসফ্ট এজ ট্রিকস এবং কীভাবে সেগুলি ব্যবহার করবেন

আমরা আপনাকে Windows এবং macOS এর জন্য সেরা এজ ট্রিকস এবং টিপস দেখাব কারণ সেখানেই আমরা সবচেয়ে বেশি ব্রাউজার ব্যবহার করি।

1. উল্লম্ব ট্যাবগুলি

8টি সেরা মাইক্রোসফ্ট এজ ট্রিকস এবং কীভাবে সেগুলি ব্যবহার করবেন

অনেকগুলি ট্যাব খোলা থাকলে ব্রাউজারগুলি আরও অগোছালো হয়ে যায়। Microsoft Edge এই সমস্যার সমাধান করার জন্য একটি সমাধান দেয়—উল্লম্ব ট্যাবগুলি . আপনি উপরের-বাম কোণে একটি আইকন দেখতে পাবেন যা আপনাকে অনুভূমিক থেকে স্যুইচ করার অনুমতি দেয় উল্লম্ব করার জন্য ট্যাব ট্যাব।

মাইক্রোসফ্ট এজ-এর নতুন উল্লম্ব ট্যাবগুলি উল্লম্ব তালিকা পদ্ধতিতে ট্যাবগুলিকে সংগঠিত করে৷ মাইক্রোসফ্ট এজ লেবেল ছাড়াই ট্যাবের আইকন দেখাবে। যদি আপনি বিকল্পটি দেখতে না পান, তাহলে আপনাকে আপনার Microsoft Edge আপডেট করতে হবে।

8টি সেরা মাইক্রোসফ্ট এজ ট্রিকস এবং কীভাবে সেগুলি ব্যবহার করবেন

মাইক্রোসফ্ট এজ-এ সাইডবার সার্চ আপনাকে বর্তমানে যে ট্যাবটিতে কাজ করছেন তা ছাড়াই একটি শব্দ বা বাক্য অনুসন্ধান করতে দেয়৷

সাইডবার অনুসন্ধান ব্যবহার করতে, একটি শব্দ নির্বাচন করুন বা বাক্য। বাক্যটিতে ডান ক্লিক করুন এবং এর জন্য সাইডবারে অনুসন্ধান করুন নির্বাচন করুন৷ . তারপর আবার, আপনি দ্রুত একটি শব্দ নির্বাচন করতে ডাবল-ক্লিক করতে পারেন।

3. ওয়েব পৃষ্ঠাগুলির স্ক্রিনশট নিন

8টি সেরা মাইক্রোসফ্ট এজ ট্রিকস এবং কীভাবে সেগুলি ব্যবহার করবেন

মাইক্রোসফ্ট এজ আপনাকে ওয়েব পৃষ্ঠাগুলির স্ক্রিনশট নেওয়ার বিকল্প সরবরাহ করে। আপনি একটি ওয়েবপৃষ্ঠার একটি অংশ বা পুরো পৃষ্ঠার একটি স্ক্রিনশট নিতে বেছে নিতে পারেন। Microsoft Edge এ ওয়েব পৃষ্ঠার একটি স্ক্রিনশট নিতে, Ctrl + Shift + S টিপুন একসাথে, এবং আপনি যে অংশটি ক্যাপচার করতে চান তা নির্বাচন করতে ওয়েবপেজে ক্লিক করুন এবং টেনে আনুন। আপনি সম্পূর্ণ ওয়েব পৃষ্ঠার একটি স্ক্রিনশট নেওয়ার সিদ্ধান্ত নিলে, সম্পূর্ণ পৃষ্ঠা ক্যাপচার করুন নির্বাচন করুন বিকল্প।

বিকল্পভাবে, আপনি মেনুতে ক্লিক করতে পারেন (তিনটি অনুভূমিক বিন্দু) এবং ওয়েব ক্যাপচার নির্বাচন করুন . একবার হয়ে গেলে, আপনি হয় স্ক্রিনশটটি অনুলিপি করতে পারেন বা স্ক্রিনশটে নোট যোগ করতে পারেন। আপনি যদি মার্কআপ ক্যাপচার নির্বাচন করেন বিকল্প, আপনি সংরক্ষণ ব্যবহার করে আপনার পিসিতে স্ক্রিনশট সংরক্ষণ করতে পারেন বোতাম।

4. সংগ্রহের সাথে জিনিসগুলি সংরক্ষণ করুন

8টি সেরা মাইক্রোসফ্ট এজ ট্রিকস এবং কীভাবে সেগুলি ব্যবহার করবেন

কখনও পরে জন্য নোট এবং ছবি সংরক্ষণ করতে চেয়েছিলেন, বা ওয়েবসাইট একই ধরনের একটি সংগ্রহ করতে চেয়েছিলেন? ঠিক আছে, নতুন মাইক্রোসফ্ট এজ আপনাকে এটি করতে দেয়। আপনি যদি বিভিন্ন লিঙ্কের একটি শপিং তালিকা তৈরি করতে চান বা হোমওয়ার্কের কাজ করতে চান এবং একাধিক লিঙ্ক সংরক্ষণ করার সময় জিনিসগুলি নোট করতে চান, সংগ্রহ এজ-এর বৈশিষ্ট্য আপনার জন্য আদর্শ৷

সংগ্রহগুলি ব্যবহার করতে, “+ সহ একটি পৃষ্ঠার মতো দেখতে বোতামটিতে ক্লিক করুন৷ ” উপরে-ডান কোণায় এটিতে, এবং একটি নতুন সংগ্রহ তৈরি করুন এবং পৃষ্ঠাগুলি যোগ করা শুরু করুন। তারপর আবার, আপনি Ctrl + Shift + Y ব্যবহার করে সংগ্রহগুলি অ্যাক্সেস করতে পারেন৷ উইন্ডোজের শর্টকাট বা কমান্ড + শিফট + Y Mac-এ।

5. ওয়েবসাইটগুলিকে টাস্কবার বা ফাইন্ডারে পিন করুন

8টি সেরা মাইক্রোসফ্ট এজ ট্রিকস এবং কীভাবে সেগুলি ব্যবহার করবেন

আপনি যদি নিয়মিতভাবে একটি নির্দিষ্ট পৃষ্ঠা পরিদর্শন করেন, কেন Microsoft Edge আপনাকে আপনার টাস্কবারে পিন করার বিকল্প অফার করে তখন সেগুলি টাইপ করুন এবং নিজে খুলুন। আপনি চাইলে PWA সংস্করণ ইনস্টল না করেই ওয়েবসাইটগুলি ব্যবহার করতে পারেন।

আপনার টাস্কবার বা ফাইন্ডারে একটি ওয়েবসাইট পিন করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. (তিন-বিন্দু অনুভূমিক) মেনুতে ক্লিক করুন উপরের-ডান কোণায় বোতাম।
  2. আরো টুলস-এ যান এবং টাস্কবারে পিন করুন নির্বাচন করুন আপনি যদি Windows বা Pin to Finder এ থাকেন আপনি যদি ম্যাকে থাকেন।
  3. এটির একটি নাম দিন এবং পিন টিপুন৷ ওয়েবসাইটটিকে টাস্কবার বা ফাইন্ডারে পিন করতে বোতাম।

6. ম্যাথ সলভার ব্যবহার করে গণিত সমীকরণ সমাধান করুন

8টি সেরা মাইক্রোসফ্ট এজ ট্রিকস এবং কীভাবে সেগুলি ব্যবহার করবেন

যেহেতু গণিত একটি কঠিন বিষয় হতে পারে, তাই সহজ সমীকরণ সমাধান করাও চ্যালেঞ্জিং হতে পারে। মাইক্রোসফ্ট ম্যাথ সলভারের মাধ্যমে, আপনি মাইক্রোসফ্ট এজ-এর সহজে আপনার গণিত সমস্যাগুলি সমাধান করতে পারেন। যেহেতু এটি এজ-এ একত্রিত করা হয়েছে, তাই আপনাকে আলাদাভাবে ডাউনলোড করতে হবে না।

মাইক্রোসফ্ট ম্যাথ সলভার আপনাকে একটি সমীকরণের একটি ছবি তুলতে দেয় এবং এটি আপনাকে একটি সমাধান সরবরাহ করতে দেয়। আপনি গণিত সমাধানকারীর সমাধানের জন্য আপনার নিজের সমীকরণও লিখতে পারেন।

ম্যাথ সলভার অ্যাক্সেস করতে, সেটিংস মেনু> আরও টুল> ম্যাথ সলভার-এ যান . শুরু করতে, স্ক্রিনে সমীকরণের একটি অংশ টেনে আনুন এবং নির্বাচন করুন বা আপনার নিজস্ব সমীকরণ টাইপ করুন।

7. ট্র্যাকিং প্রতিরোধ পরিবর্তন করুন

8টি সেরা মাইক্রোসফ্ট এজ ট্রিকস এবং কীভাবে সেগুলি ব্যবহার করবেন

মাইক্রোসফ্ট এজ একটি বিল্ট-ইন ট্র্যাকার ব্লকিং বৈশিষ্ট্য সহ আসে, ব্রেভ এবং অন্যান্য ব্রাউজারের মতো। যাইহোক, এজকে যা আলাদা করে তোলে তা হল আপনি ব্লক করার জন্য ট্র্যাকারের সংখ্যা নিয়ন্ত্রণ করতে পারেন।

আপনাকে বিজ্ঞাপন পরিবেশন করার জন্য ট্র্যাকারদের আপনার অনলাইন ক্রিয়াকলাপগুলি ট্র্যাক করা থেকে আটকাতে আপনি বেসিক, ব্যালেন্সড এবং কঠোর মোডগুলির মধ্যে স্যুইচ করতে পারেন৷ বেসিক হল সর্বনিম্ন এবং কঠোর হল সর্বোচ্চ সেটিং, এজ আপনাকে ট্র্যাকার এবং বিজ্ঞাপনগুলি ব্লক করার স্বাধীনতা দেয়৷

8. স্লিপিং ট্যাব দিয়ে সম্পদ সংরক্ষণ করুন

8টি সেরা মাইক্রোসফ্ট এজ ট্রিকস এবং কীভাবে সেগুলি ব্যবহার করবেন

যখন ট্যাবগুলি নিষ্ক্রিয় থাকে, তখন তারা সক্রিয় না থাকলেও সংস্থানগুলি গ্রহণ করে৷ এজ ব্রাউজার এই সমস্যাটি রোধ করতে স্লিপিং ট্যাব নামে একটি বৈশিষ্ট্য নিয়ে আসে। স্লিপিং ট্যাবগুলি সক্ষম করার সাথে, এজ ট্যাবগুলি নিষ্ক্রিয় থাকাকালীন একটি নির্দিষ্ট সময়ের পরে স্লিপ মোডে রাখে৷ এর ফলস্বরূপ, ট্যাবটি কম সংস্থান ব্যবহার করে শেষ হয়।

এছাড়াও আপনি সেটিংসে নিষ্ক্রিয়তার সময়কাল কাস্টমাইজ করতে পারেন এবং নির্দিষ্ট ওয়েবসাইটগুলিতে ব্যতিক্রমও যোগ করতে পারেন৷ আপনি প্রসঙ্গ মেনু (তিনটি অনুভূমিক বিন্দু)> সেটিংস> সিস্টেম এবং কর্মক্ষমতা> অপ্টিমাইজ পারফরম্যান্স-এ গিয়ে স্লিপিং ট্যাবের সেটিংস কাস্টমাইজ করতে পারেন। .

বিকল্পভাবে, আপনি edge://settings/system-এ যেতে পারেন স্লিপিং ট্যাবগুলির সেটিংস অ্যাক্সেস করতে ঠিকানা বার থেকে।

আপনার এজ ব্রাউজার থেকে আরও বেশি কিছু পান

ক্রোমিয়ামে স্যুইচ করার পরে মাইক্রোসফ্ট এজ তার প্রতিযোগিতার সাথে ধরছে। আপনি যখন প্রান্তে থাকবেন তখন আপনি এটি ব্যবহার করতে পারেন এমন কিছু টিপস এবং কৌশল। এই বৈশিষ্ট্যগুলি এজ-এ আপনার ব্রাউজিং অভিজ্ঞতাকে উন্নত করতে পারে এবং এটিকে পরবর্তী স্তরে নিয়ে যেতে পারে৷


  1. সেরা Microsoft Edge মোবাইল টিপস এবং কৌশল

  2. Windows 10 এ Microsoft Edge PDF Viewer কিভাবে ব্যবহার করবেন?

  3. মাইক্রোসফ্ট সংগ্রহ:কীভাবে সক্ষম করবেন এবং প্রান্তে এটি ব্যবহার করবেন

  4. কিভাবে অ্যান্ড্রয়েডে মাইক্রোসফ্ট এজ ইনস্টল এবং ব্যবহার করবেন