কম্পিউটার

এক্সেল MID ফাংশনটি কীভাবে ব্যবহার করবেন

মাইক্রোসফ্ট এক্সেল বেশিরভাগই একটি সংখ্যা-ক্রঞ্চিং অ্যাপ্লিকেশন হিসাবে পরিচিত, তবে আপনি এটির সাথে অনেক দরকারী পাঠ্য-সম্পর্কিত ফাংশনও সম্পাদন করতে পারেন। এক্সেল MID ফাংশন একটি দুর্দান্ত উদাহরণ, এবং আমরা আপনাকে দেখাব কিভাবে এটি ব্যবহার করতে হয়।

এই নির্দেশাবলী এক্সেল 2016, এক্সেল 2019, এবং Microsoft 365-এর সাথে বান্ডিল করা Excel এর সংস্করণ, Windows এবং macOS, পাশাপাশি Excel Online উভয়ের জন্যই প্রযোজ্য৷

MID ফাংশন কি?

MID ফাংশন আপনাকে একটি স্ট্রিংয়ের মাঝখানে থেকে পাঠ্য বের করতে দেয়। অন্যান্য ফাংশনের মতো, আপনি এটি ব্যবহার করেন একটি কক্ষে একটি সূত্র প্রবেশ করান যাতে ফাংশন এবং এর পরামিতি রয়েছে। নিম্নলিখিতটি একটি সাধারণ MID সূত্র দেখতে কেমন তা উপস্থাপন করে:

=MID(A1,17,4)

সূত্রের পরামিতিগুলি নিম্নরূপ ভেঙে যায়:

  • প্রথম প্যারামিটার (উপরের উদাহরণে "A1"):এটি ফাংশনের লক্ষ্য, এবং কিছু পাঠ্যকে উপস্থাপন করা উচিত। আপনার জন্য একটি বিকল্প হল এই জায়গায় সরাসরি লেখাটি রাখার জন্য, উদ্ধৃতি দ্বারা বেষ্টিত। কিন্তু সম্ভবত এটি একটি কক্ষ হবে যেখানে বলা পাঠ্য থাকবে। মনে রাখবেন যে কক্ষে একটি সংখ্যা থাকলে, এটি পাঠ্যের মত ধরা হবে।
  • দ্বিতীয় প্যারামিটার (উপরের উদাহরণে "17"):এটি অফসেট, বা অক্ষরের সংখ্যা যার উপর আপনি নিষ্কাশন শুরু করতে চান, অন্তর্ভুক্ত। এটি একটি পূর্ণ সংখ্যা হওয়া উচিত (অর্থাৎ কোনো উদ্ধৃতি ছাড়াই) একের বেশি। MID ফাংশনটি ডানদিকে গণনা করার পরে নিষ্কাশন শুরু করবে, এক সময়ে একটি অক্ষর, আপনি এখানে যে মান প্রদান করেছেন তার উপর ভিত্তি করে। মনে রাখবেন যে আপনি যদি লক্ষ্যের মোট দৈর্ঘ্যের চেয়ে বেশি একটি সংখ্যা লিখুন, ফলাফলটি "খালি পাঠ্য" (যেমন "") হিসাবে গণনা করা হবে। যদি আপনি একটি শূন্য বা ঋণাত্মক সংখ্যা লিখুন, আপনি একটি ত্রুটি পাবেন৷
  • শেষ প্যারামিটার (উপরের উদাহরণে "4"):এটি নিষ্কাশনের দৈর্ঘ্য, যার অর্থ আপনি কতগুলি অক্ষর চান৷ অফসেটের মতো, তারা একবারে একটি অক্ষর গণনা করা হয়, ডানদিকে, এবং অফসেটের পরে অক্ষর দিয়ে শুরু করে।

অ্যাকশনে MID ফাংশন

নিম্নলিখিত উদাহরণ বিবেচনা করুন. এখানে, আমরা A2-তে সূত্র সহ A1 ("লাইফওয়্যার হল ইন্টারওয়েবসের সবচেয়ে তথ্যপূর্ণ সাইট।") পাঠ্যটিকে লক্ষ্যবস্তু করছি:=MID(A1,17,4)

এক্সেল MID ফাংশনটি কীভাবে ব্যবহার করবেন

দ্বিতীয় প্যারামিটারটি 17-অক্ষরের অফসেট নির্দেশ করে। লাল সংখ্যার সাথে নীচে দেখানো হিসাবে, এর অর্থ হল "সর্বাধিক" শব্দের "m" থেকে নিষ্কাশন শুরু হবে৷

তারপর, 4 এর দৈর্ঘ্য মানে চারটি অক্ষর (প্রথমটি সহ) বের করা হবে, যা ফলাফল হিসাবে "সর্বাধিক" শব্দটি ফিরিয়ে দেবে (নীল সংখ্যাগুলির সাথে চিত্রিত)। A2 কক্ষে এই সূত্রটি প্রবেশ করালে আমরা দেখতে পাব এটি সঠিক।

এক্সেল MID ফাংশনটি কীভাবে ব্যবহার করবেন

MIDB, আরও জটিল ভাইবোন

MID এর একটি সম্পর্কিত ফাংশন, MIDB, যা একই সিনট্যাক্স ব্যবহার করে। শুধুমাত্র পার্থক্য হল এটি বাইটে কাজ করে, অক্ষর নয়। একটি বাইট হল 8 বিট ডেটা, এবং বেশিরভাগ ভাষা একটি একক বাইট ব্যবহার করে তাদের সমস্ত অক্ষর উপস্থাপন করতে পারে।

তাহলে কেন MIDB দরকারী? আপনার যদি ডাবল-বাইট অক্ষর প্রক্রিয়া করার প্রয়োজন হয়, তাহলে আপনার MIDB ব্যবহার করার কারণ থাকতে পারে। তথাকথিত "সিজেকে" ভাষাগুলি (চীনা, জাপানি এবং কোরিয়ান) তাদের অক্ষরগুলিকে একটির পরিবর্তে দুটি বাইট দিয়ে উপস্থাপন করে, কারণ তাদের মধ্যে অনেকগুলি রয়েছে। আপনি এগুলোর উপর স্ট্যান্ডার্ড MID ফাংশন ব্যবহার করতে পারেন, এবং এটি একবারে একটি সম্পূর্ণ অক্ষর নির্বাচন করবে, যেটি সম্ভবত আপনি যাইহোক চান। কিন্তু আপনি যদি সেগুলির উপর কিছু উন্নত প্রসেসিং করছেন এবং সেগুলি তৈরি করে এমন বাইট পেতে হলে এই ফাংশনটি আপনাকে সাহায্য করতে পারে৷


  1. কিভাবে Excel এ SIGN ফাংশন ব্যবহার করবেন

  2. কিভাবে Excel এ Quotient ফাংশন ব্যবহার করবেন

  3. কিভাবে Excel এ FIXED ফাংশন ব্যবহার করবেন

  4. কিভাবে এক্সেলে RANDBETWEEN ফাংশন ব্যবহার করবেন