কম্পিউটার

লাক্কা দিয়ে আপনার পিসিতে একটি রেট্রো আর্কেড তৈরি করুন

ডো-ইট-ইওরসেল্ফ (DIY) স্পেসের সবচেয়ে জনপ্রিয় প্রকল্প ধারণাগুলির মধ্যে একটি হল একটি বিপরীতমুখী আর্কেড তৈরি করা। রেট্রো গেমিং সফ্টওয়্যার বিকল্পগুলির মধ্যে, রেট্রোপি এবং রিকালবক্সের মতো অপারেটিং সিস্টেম রয়েছে, বা ইমুলেশনস্টেশন বা রেট্রোআর্ক ব্যবহার করে আপনার নিজস্ব সমাধানগুলি রোল করুন৷

RetroArch এর শক্তি ব্যবহার করে, Lakka হল একটি Linux ফাউন্ডেশন সহ একটি বিপরীতমুখী গেমিং সমাধান যা ইনস্টল এবং ব্যবহার করা সহজ, তবুও ব্যাপক এবং কাস্টমাইজযোগ্য। ইনস্টলেশন থেকে শুরু করে গেমিং পর্যন্ত লিনাক্সের জন্য লাক্কা দিয়ে কীভাবে রেট্রো আর্কেড তৈরি করবেন তা শিখুন!

লাক্কা কি?

লাক্কা দিয়ে আপনার পিসিতে একটি রেট্রো আর্কেড তৈরি করুন

লাক্কা একটি ওপেন সোর্স গেমিং লিনাক্স ডিস্ট্রিবিউশন। এটি মাত্র-যথেষ্ট OpenELEC অপারেটিং সিস্টেমের উপর ভিত্তি করে। লাক্কার অনেক স্বাদের মধ্যে, আপনি Windows, macOS এবং Linux-এর জন্য ইনস্টলার খুঁজে পাবেন।

উল্লেখযোগ্যভাবে, লাক্কা নির্দিষ্ট হার্ডওয়্যারের জন্য তৈরি করা লিনাক্স রিলিজের একটি বেভির গর্ব করে। রাস্পবেরি পাই জিরো, আসল পাই, পাই 2 এবং পাই 3-এর পুনরাবৃত্তিগুলি মানক, রেট্রো রাস্পবেরি পাই গেমিংকে অনুমতি দেয়৷

এছাড়াও, ওড্রয়েড C1 এবং C2 এবং হামিংবোর্ডের মতো একক বোর্ড কম্পিউটারগুলির জন্য সমর্থন রয়েছে। এমনকি ডেডিকেটেড স্ট্রিমিং ডিভাইস যেমন WeTek Play 2 অ্যান্ড্রয়েড টিভি বক্স লাক্কা চালাতে পারে।

তাছাড়া, আপনি লিনাক্স পিসিতে লাক্কা ইনস্টল করতে পারেন।

কিভাবে লিনাক্সে লাক্কা ইনস্টল করবেন

লাক্কা দিয়ে আপনার পিসিতে একটি রেট্রো আর্কেড তৈরি করুন

প্রথমে, অফিসিয়াল লাক্কা ওয়েবসাইটে যান এবং গেট লাক্কা-এ নেভিগেট করুন পৃষ্ঠা সেখান থেকে লিনাক্স নির্বাচন করুন।

এখন, আপনার পছন্দের ডিভাইসটি সনাক্ত করুন। এই ইনস্টলের জন্য, একটি লিনাক্স পিসিতে লাক্কা নির্বাচন করুন। আমি উবুন্টু 16.04 এ লাক্কা ইনস্টল করেছি। আপনি 32-বিট এবং 64-বিট বিকল্পগুলির মধ্যে একটি পছন্দ দেখতে পাবেন। আমি 64-বিট ইনস্টলার বাছাই করেছি। এটি একটি ZIP ফোল্ডার ডাউনলোড করে। এর পরে, সংকুচিত ফাইলটি বের করুন।

আপনার কাছে একটি IMG ফাইল বাকি আছে, যেটিকে একটি লাইভ সিডিতে মাউন্ট করা আবশ্যক৷

লাক্কা দিয়ে আপনার পিসিতে একটি রেট্রো আর্কেড তৈরি করুন

একটি লাইভ সিডি তৈরি করুন

এটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনাকে লাক্কা চালানোর জন্য একটি লাইভ সিডি তৈরি করতে হবে। আপনার পছন্দের USB ড্রাইভ সনাক্ত করে এটি শুরু করুন। এটি খুঁজে পেতে, চালান:

ls -l /dev/sd*

এই কমান্ডটি সমস্ত পার্টিশন এবং ড্রাইভের তালিকা করে। সংখ্যায় শেষ হওয়া ড্রাইভগুলি হল পার্টিশন, যেখানে সংখ্যা ছাড়া ড্রাইভগুলি হল ড্রাইভ৷ আপনার পছন্দসই ডিস্ক সনাক্ত করার পরে, আপনার লক্ষ্য ডিভাইসে লাক্কা চিত্রটি ফ্ল্যাশ করুন। আপনি ডিস্ক ইমেজ রাইটার প্রোগ্রাম ব্যবহার করে এই কাজটি সম্পাদন করতে পারেন।

লাক্কা ইনস্টল এবং ব্যবহার করা শুরু করুন

লাক্কা দিয়ে আপনার পিসিতে একটি রেট্রো আর্কেড তৈরি করুন

আপনার লাইভ সিডি সঠিকভাবে তৈরি হয়ে গেলে, আপনার কাছে কয়েকটি বিকল্প রয়েছে। সবচেয়ে সহজ বিকল্প হল লাইভ ডিস্ক থেকে লাক্কা চালানো। আপনার লাক্কা লাইভ সিডি ঢোকানোর সাথে সাথে আপনার পিসি রিবুট করুন।

একটি বুট স্ক্রীন লোড হবে, এবং আপনি যদি কোনো ব্যবস্থা না নেন, তাহলে লাক্কা ক্রমাগত লাইভ মোডে শুরু হবে। লাক্কা আপনার হার্ডওয়্যারের সাথে সামঞ্জস্যপূর্ণ, বা শুধুমাত্র একটি পোর্টেবল রেট্রো গেমিং অপারেটিং সিস্টেম থেকে উপকৃত হওয়ার জন্য এটি একটি চমৎকার উপায়। আপনার লাইভ ডিস্ক রম রাখে এবং স্টেট সেভ করে।

আপনি যদি আপনার হার্ড ড্রাইভে লাক্কা ইনস্টল করতে চান তাহলে টাইপ করুন:

installer

এটি করার ফলে ইনস্টলেশন প্রক্রিয়া শুরু হয়, প্রথমে একটি স্প্ল্যাশ স্ক্রীন আনা হয়। তারপর, OpenELEC.tv ইনস্টলার পপ আপ হয়। আপনি একটি সতর্কবার্তা দেখতে পাবেন যে লাক্কা বিটাতে রয়েছে। আপনি যদি চালিয়ে যেতে চান, ঠিক আছে টিপুন .

এর পরে, আপনার ইনস্টলেশন বিকল্পটি বেছে নিন। আপনি দেখতে পাবেন:

  • দ্রুত ইনস্টলেশন
  • কাস্টম ইনস্টলেশন
  • OpenELEC সেটআপ করুন
  • BIOS আপডেট
  • লগফাইল দেখান

লিনাক্সে লাক্কা ইনস্টল করার পরে

আপনি যখন আপনার লাইভ সিডি তৈরি করা বা হার্ড ড্রাইভে ইনস্টল করা সম্পূর্ণ করেছেন, আপনি লাক্কা ব্যবহার শুরু করতে প্রস্তুত। এটা মোটামুটি সহজ, এবং RetroArch এ বুট. গেম যোগ করে শুরু করাই ভালো।

একটি নেটওয়ার্ক শেয়ারের মাধ্যমে লাক্কাতে গেম যোগ করা

সেটিংস> পরিষেবা-এ স্ক্রোল করুন এবং SSH সক্ষমকে টগল করে চালু করুন , অথবা SAMBA সক্ষম করুনচালু করতে . এটি নির্ভর করে আপনি কীভাবে সাম্বা (আপনার ডেস্কটপ ব্রাউজারের মাধ্যমে) বা SSH (SSH বা SFTP এর মাধ্যমে একটি সুরক্ষিত সংযোগ ব্যবহার করে) রম স্থানান্তর করার পরিকল্পনা করছেন।

সাম্বার জন্য, সবচেয়ে সহজ বিকল্প, অন্য একটি পিসি ব্যবহার করুন। নেটওয়ার্ক ব্রাউজার খুলুন এবং Lakka জন্য এন্ট্রি খুঁজুন. এটি খুললে, আপনি ফোল্ডারের একটি সেট দেখতে পাবেন। তাদের মধ্যে, আপনি একটি রম ফোল্ডার দেখতে পাবেন। আপনার রমগুলি এখানে ফেলে দিন। মনে রাখবেন যে কিছু গেম সিস্টেমের জন্য BIO এর প্রয়োজন যা আপনাকে যোগ করতে হবে।

স্ক্যান করে লাক্কাতে গেম যোগ করা

বিকল্পভাবে, আপনি একটি ডিরেক্টরি স্ক্যান করে গেম যোগ করতে পারেন। প্রথমে, আমি একটি ফ্ল্যাশ ড্রাইভে ROM-এর একটি ফোল্ডার যোগ করেছিলাম, তারপর সেটিকে আমার পিসিতে লাক্কা চালাতে যোগ করেছিলাম। তারপর, আমি একটি প্লাস সাইন আইকন সহ ট্যাবে যোগ করেছি এবং স্ক্যান ডিরেক্টরি বিকল্পটি নির্বাচন করেছি . এটি ডিভাইসগুলির একটি তালিকা নিয়ে এসেছিল, এবং আমি আমার নির্দিষ্ট ফোল্ডার বেছে নেওয়ার আগে ফ্ল্যাশ ড্রাইভটি বেছে নিয়েছি৷

সম্পূর্ণ হলে, আপনি ডানদিকে একটি নতুন ট্যাব দেখতে পাবেন যা একটি নিয়ামকের অনুরূপ। এটি লাক্কাতে যোগ করা সমস্ত গেমের একটি তালিকা। একটি গেম নির্বাচন করা অনেকগুলি বিকল্প দেয় যার মধ্যে একটি গেম চালানো বা শুরু করার ক্ষমতা, তথ্য দেখা এবং এটিকে আপনার পছন্দে যোগ করা।

লাক্কা হ্যান্ডস-অন এবং ফার্স্ট ইমপ্রেশন

লাক্কা দিয়ে আপনার পিসিতে একটি রেট্রো আর্কেড তৈরি করুন

সামগ্রিকভাবে, লিনাক্সে লাক্কা ব্যবহার করা অবিশ্বাস্যভাবে সহজ। এটি একটি সলিড রেট্রো গেমিং ওএস যা আমি এটিতে ছুঁড়ে দেওয়া যেকোনো রম খেলে। এছাড়াও, এটি সেট আপ এবং ব্যবহার করার জন্য অবিশ্বাস্যভাবে স্বজ্ঞাত। আমি একটি কীবোর্ড, সেইসাথে একটি গেমপ্যাড ব্যবহার করে খুঁজে বের করার জন্য নেভিগেশন সহজ পেয়েছি৷

আমার নিয়ামকের জন্য, আমি একটি বেতার Xbox 360 গেমপ্যাড ব্যবহার করেছি। আমার কন্ট্রোলারে হোম বোতাম টিপে অন-দ্য-ফ্লাই অ্যাডজাস্টমেন্ট করার বিকল্পগুলির সাথে একটি ইন-গেম মেনু নিয়ে আসে। একটি গেমিং অপারেটিং সিস্টেম হিসেবে, লাক্কাকে আধুনিক এবং মসৃণ মনে হয়।

এমুলেশন হার্ডওয়্যারের উপর নির্ভর করে, কিন্তু আমি দেখেছি গেমগুলি বেশ ভাল চলছে। এর মধ্যে নিন্টেন্ডো 64 এবং ড্রিমকাস্ট রম রয়েছে যা আমি লাক্কায় ফেলেছিলাম। আমি সত্যিই ইউজার ইন্টারফেসটি উপভোগ করেছি যা প্লেস্টেশন 3 XrossMediaBar (XMB) এর মত দেখায়।

এমনকি আপনি নেটপ্লে-এর জন্য বিকল্পগুলিও খুঁজে পাবেন, একটি চমৎকার স্পর্শ। যেহেতু Lakka RetroArch এর উপর ভিত্তি করে তৈরি, তাই এটি সক্ষমতায় ভরপুর। সেটিংস ট্যাবের অধীনে, আপনি ভিডিও এবং অডিও বিকল্প, Wi-Fi, ইনপুট ডিভাইস এবং আরও অনেক কিছু পরিবর্তন করতে পারেন৷ এমনকি আপনি অর্জন সক্ষম করতে পারেন৷

আপনার কি লাক্কা ব্যবহার করা উচিত?

পরিশেষে, পোর্টেবল রেট্রো গেমিং ডিভাইস খুঁজছেন এমন যেকোন ব্যক্তির জন্য আমি লাক্কার সুপারিশ করব। এটি সেট আপ করা এবং ব্যবহার করা সহজ, এবং আমি পছন্দ করি যে এটি কীভাবে একটি লাইভ সিডি বন্ধ করতে সক্ষম।

আপনি SBC-তে Lakka ইনস্টল করতে পারেন যেমন রাস্পবেরি পাই, Odroid C2, বা HummingBoard। যাইহোক, একটি পিসি থেকে চালানো (সরাসরি হার্ড ড্রাইভ থেকে বা একটি ইউএসবি লাইভ সিডি থেকে) বেশি কম্পিউটিং শক্তি দেয় এবং তাই আরও ভাল অনুকরণ। তাছাড়া, ডকুমেন্টেশন পুঙ্খানুপুঙ্খ।

বিকল্পগুলির মধ্যে রয়েছে RetroPie, Recalbox এবং RetroArch। RetroPie এবং Recalbox থেকে ভিন্ন, Lakka EmulationStation ফ্রন্টএন্ড এড়িয়ে চলে। পরিবর্তে, লাক্কার ফ্রন্টএন্ড রেট্রোআর্ক থেকে কোড করা হয়েছে। যেমন, অভিজ্ঞতাটা একটু বেশি সংহত।

আমি একটি গেম সম্পূর্ণরূপে প্রস্থান করার পরিবর্তে একটি বিরতি দেওয়া মেনু ওভারলে থেকে স্ক্রিনশট গেম এবং ডিস্ক স্যুইচ করার মতো ক্ষমতাগুলির প্রশংসা করেছি৷ যেহেতু এটি OpenELEC-তে নির্মিত, পুরো ফাইল সিস্টেমটি বেশ ছোট এবং অনেক হার্ডওয়্যার কনফিগারেশন এবং ডিভাইসে চলে। এমনকি আপনার কন্ট্রোলার কনফিগার করার দরকার নেই৷

এখনও, EmulationStation-ভিত্তিক ওএসগুলি দুর্দান্ত, তাই বেশিরভাগ সিদ্ধান্ত ব্যক্তিগত পছন্দের উপর আসে। লাক্কা একটি অভিজ্ঞতা প্রদান করে যা এর কাস্টমাইজেশন বিকল্পগুলিতে স্বজ্ঞাত কিন্তু শক্তিশালী।

আরও DIY গেমিং প্রকল্পে আগ্রহী? এই RetroPie গেম স্টেশন ব্যবহার করে দেখুন আপনি নিজেই তৈরি করতে পারেন। অথবা একটি দুর্দান্ত NES ক্লাসিক বিকল্প ছিনিয়ে নিন। এক সপ্তাহান্তে কয়েক ঘন্টা অতিরিক্ত সময় পেয়েছেন? অপসারণযোগ্য স্ক্রিন সহ সম্পূর্ণ একটি RetroPie আর্কেড ক্যাবিনেটকে একত্রিত করুন৷


  1. Tilix দিয়ে আপনার লিনাক্স টার্মিনাল আপগ্রেড করুন

  2. লিনাক্সের সর্বত্র আপনার স্ক্রিপ্টগুলিকে কীভাবে কার্যকর করা যায়

  3. DeaDBeeF এর সাথে আপনার লিনাক্স মিউজিক লাইব্রেরি বাড়ান

  4. লিনাক্সে DevedeNG দিয়ে কীভাবে বার্নেবল ডিভিডি ইমেজ তৈরি করবেন