কম্পিউটার

Windows 10 লক আউট, কি করবেন?

"Windows 10 এর লক আউট কোন পাসওয়ার্ড ডিস্ক রিসেট করা হয়নি। আমি বর্তমানে আমার কম্পিউটার থেকে লক আউট হয়ে গেছি কারণ আমি আমার লগইন পাসওয়ার্ড মনে রাখতে পারছি না। আমি আগে একটি ছবি পাসওয়ার্ড ব্যবহার করছিলাম তবে এটি আমাকে ফিরে যাওয়ার বিকল্প দেয় না ছবির পাসওয়ার্ড।"

উইন্ডোজ 10 থেকে লক আউট? আমরা সবাই কমবেশি আগে অভিজ্ঞতা করেছি যে, আমরা ভুলবশত গুরুত্বপূর্ণ পাসওয়ার্ড হারিয়ে ফেলেছি এবং অ্যাকাউন্ট লক আউট হয়ে গেছি। আপনি যদি Windows 10 পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকেন এবং নিজেকে Windows 10 অ্যাকাউন্ট থেকে লক করে দিয়ে থাকেন, তাহলে নিম্নলিখিত 4টি পদ্ধতি আপনাকে Windows 10 পাসওয়ার্ড রিসেট করতে এবং আপনার পিসিতে অ্যাক্সেস পুনরুদ্ধার করতে নিশ্চিত সাহায্য করবে।

  • পদ্ধতি 1. উইন্ডোজ 10 পাসওয়ার্ড ফ্রি অনলাইন রিসেট করুন
  • পদ্ধতি 2. অন্য অ্যাকাউন্ট দিয়ে Windows 10 আনলক করুন
  • পদ্ধতি 3. উইন্ডোজ পাসওয়ার্ড কী দিয়ে Windows 10 পাসওয়ার্ড সরান
  • পদ্ধতি 4. পাসওয়ার্ড রিসেট ডিস্ক সহ স্থানীয় Windows 10 পাসওয়ার্ড রিসেট করুন

পদ্ধতি 1. উইন্ডোজ 10 পাসওয়ার্ড ফ্রি অনলাইন রিসেট করুন

উইন্ডোজ 8 থেকে, ব্যবহারকারীরা উইন্ডোজ লগ ইন করতে মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট ব্যবহার করতে পারেন। আপনি যদি দুর্ভাগ্যবশত Windows 10 এ Microsoft পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকেন, তাহলে আপনি সহজেই এটি অনলাইনে রিসেট করতে পারেন এবং তারপর Windows 10 আনলক করতে এটি ব্যবহার করতে পারেন।

ধাপ 1:যেকোনো কম্পিউটার বা ডিভাইসে যেকোনো ব্রাউজার থেকে https://account.live.com/password/reset এ যান।

ধাপ 2:ফাইল করা অ্যাকাউন্টে আপনার Microsoft অ্যাকাউন্ট এবং তারপর যাচাইকরণ কোড টাইপ করুন। এগিয়ে যেতে "পরবর্তী" ক্লিক করুন।

ধাপ 3:নিম্নলিখিত স্ক্রিনে অনলাইনে Microsoft অ্যাকাউন্টের পাসওয়ার্ড রিসেট করার একটি উপায় বেছে নিন এবং ধাপে ধাপে অপারেশনটি অনুসরণ করুন।

Windows 10 লক আউট, কি করবেন?

পদ্ধতি 2. অন্য অ্যাকাউন্ট দিয়ে Windows 10 আনলক করুন

যদি আপনার ভাগ্যক্রমে অন্য একটি অ্যাডমিন অ্যাকাউন্ট থাকে বা আপনার লক করা Windows 10 পিসিতে সুপার অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টটি আগে সক্রিয় থাকে, তাহলে আপনি এই অ্যাকাউন্টটি কম্পিউটারে প্রবেশ করতে এবং আপনার লক করা অ্যাকাউন্টের পাসওয়ার্ড পুনরায় সেট করতে ব্যবহার করতে পারেন।

ধাপ 1:উইন্ডোজ 10 ল্যাপটপটি পুনরায় চালু করুন এবং স্ক্রীনে লগ ইন করার জন্য অপেক্ষা করুন। SAC সক্রিয় করতে 5 বার Shift কী টিপুন।

ধাপ 2:SAC অ্যাকাউন্টে লগইন করুন এবং সরাসরি কন্ট্রোল প্যানেলে যান।

ধাপ 3:কম্পিউটার ম্যানেজমেন্টে, আপনার প্রধান অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করুন। এখন, লক করা Windows 10 ল্যাপটপ পুনরায় চালু করুন এবং আপনার নতুন পাসওয়ার্ড দিয়ে লগ ইন করুন।

Windows 10 লক আউট, কি করবেন?

পদ্ধতি 3. উইন্ডোজ পাসওয়ার্ড কী দিয়ে Windows 10 পাসওয়ার্ড সরান

আপনি যদি আপনার Windows 10 কম্পিউটারের পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকেন এবং আপনার হাতে একটি পাসওয়ার্ড রিসেট ডিস্ক না থাকে, যা আপনার পক্ষে কম্পিউটারে প্রবেশ করা অসম্ভব করে তোলে। তারপরে আপনাকে Windows 10 অ্যাকাউন্টের পাসওয়ার্ড রিসেট করতে সাহায্য করার জন্য একটি টুলের প্রয়োজন হতে পারে - Windows Password Key, একটি পেশাদার সফ্টওয়্যার যা আপনার প্রয়োজন, যা আপনাকে পাসওয়ার্ড সহ Windows 10 কম্পিউটারে সফলভাবে প্রবেশ করতে পারে৷

ধাপ 1:একটি কার্যকর কম্পিউটারে এই সফ্টওয়্যারটি ইনস্টল করুন এবং চালান, প্রথমে ISO ইমেজ ব্রাউজ করুন (এই বিভাগটি সর্বদা ডিফল্ট হিসাবে সেট করা থাকে।) এবং প্রোগ্রামটি বার্ন করতে CD/DVD বা USB ফ্ল্যাশ ড্রাইভ বেছে নিন।

Windows 10 লক আউট, কি করবেন?

ধাপ 2:আপনি বুটযোগ্য USB ফ্ল্যাশ ড্রাইভ পাওয়ার পরে, এটি আপনার লক করা Windows 10 কম্পিউটারে ঢোকান, আপনার কম্পিউটার পুনরায় বুট করুন এবং এটি শুরু হলে "বুট মেনু" প্রবেশ করতে "F12" দিন। (কি আপনার কম্পিউটারের ব্র্যান্ড অনুযায়ী ভিন্ন হতে পারে।)

ধাপ 3:সফ্টওয়্যারটি লোড হয়ে গেলে, বিকল্পগুলি থেকে আপনার উইন্ডোজের ইনস্টলেশন নির্বাচন করুন এবং তারপরে পাসওয়ার্ড সরাতে আপনার প্রয়োজনীয় ব্যবহারকারীর অ্যাকাউন্টটি চয়ন করুন৷ উইন্ডোজ পাসওয়ার্ড সরান নির্বাচন করুন এবং এটি সরাতে পরবর্তীতে ক্লিক করুন।

Windows 10 লক আউট, কি করবেন?

পদ্ধতি 4. পাসওয়ার্ড রিসেট ডিস্ক সহ স্থানীয় Windows 10 পাসওয়ার্ড রিসেট করুন

Microsoft আপনাকে Windows 10 স্থানীয় অ্যাকাউন্টের পাসওয়ার্ড রিসেট করার একটি বিনামূল্যের উপায় অফার করে কিন্তু এর জন্য পূর্বে তৈরি পাসওয়ার্ড রিসেট ডিস্ক প্রয়োজন। আপনি যদি যথেষ্ট সক্রিয় হন এবং আগে উইন্ডোজ পাসওয়ার্ড রিসেট ডিস্ক তৈরি করেন, তাহলে এটি ব্যবহার করার সময়! নিচের ধাপে আপনি সহজেই ভুলে যাওয়া Windows 10 অ্যাডমিন পাসওয়ার্ড রিসেট করতে পারেন।

ধাপ 1:ভুল পাসওয়ার্ড দিয়ে আপনার কম্পিউটারে সাইন ইন করুন। পাসওয়ার্ড ইনপুট বক্সের অধীনে "পাসওয়ার্ড পুনরায় সেট করুন" এ ক্লিক করুন৷

ধাপ 2:পাসওয়ার্ড রিসেট উইজার্ড প্রদর্শিত হওয়ার পরে, কম্পিউটারে আপনার পাসওয়ার্ড রিসেট ডিস্ক ঢোকান৷

ধাপ 3:আপনার ভুলে যাওয়া পাসওয়ার্ড রিসেট করুন ধাপে ধাপে প্রম্পট অনুসরণ করুন।

Windows 10 লক আউট, কি করবেন?

উইন্ডোজ 10 অ্যাকাউন্টের লক আউট সমস্যাটি কীভাবে ঠিক করা যায় সে সম্পর্কে এটাই। এই সমস্যাটি আপনাকে কষ্ট দেবে না, এবং আপনি যখন Windows 7/8/8.1-এর মতো অন্যান্য প্ল্যাটফর্মে এই ধরনের সমস্যার মুখোমুখি হন, তখন এই দুটি সমাধানও সহায়ক হতে পারে৷

উইন্ডোজ পাসওয়ার্ড কী দিয়ে কীভাবে উইন্ডোজ 10 আনলক করবেন তার ভিডিও টিউটোরিয়াল


  1. Windows 10 এ নেটওয়ার্ক শংসাপত্র কি

  2. লক আউট হয়ে গেলে কীভাবে উইন্ডোজ 7 পাসওয়ার্ড বাইপাস করবেন

  3. Windows 7 ভুল উইন্ডোজ পাসওয়ার্ড বললে কি করবেন

  4. Windows 7 অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট লক আউট হলে কী করবেন