কম্পিউটার

উইন্ডোজ 10 এ ম্যানেজার রিস্টার্ট করুন

উইন্ডোজ ভিস্তা দিয়ে শুরু করে, মাইক্রোসফ্ট একটি নতুন অ্যাপ্লিকেশন চালু করেছে যার নাম রিস্টার্ট ম্যানেজার একটি ইনস্টলেশন বা আপডেট সম্পূর্ণ করার জন্য প্রয়োজনীয় সিস্টেম রিস্টার্টের সংখ্যা দূর করতে বা কমাতে।

উইন্ডোজ 10 এ ম্যানেজার রিস্টার্ট করুন

উইন্ডোজ রিস্টার্ট ম্যানেজার

ধরা যাক, যদি একটি অ্যাপ্লিকেশন বা Windows 10/8/7/Vista-কে নিজেই আপডেট করার প্রয়োজন হয়, তাহলে ইনস্টলার রিস্টার্ট ম্যানেজারকে কল করে, এটি সিস্টেমের সেই অংশটি পরিষ্কার করতে পারে কিনা তা দেখতে যাতে এটি আপডেট করা যায়। যদি এটি করতে পারে, তবে এটি তা করে এবং এটি রিবুট ছাড়াই ঘটে৷

এবং যদি এটি করা না যায়, তবে এটি যা করে তা হল এটি সেই মুহূর্তে অ্যাপ্লিকেশনগুলির সাথে সিস্টেমের একটি স্ন্যাপশট নেয় এবং তারপরে এটি কেবলমাত্র অ্যাপ্লিকেশনটিকে আপডেট করে এবং পুনরায় চালু করে, বা একটি অপারেটিং সিস্টেম আপডেটের ক্ষেত্রে , এটি রিবুট করার পরে অপারেটিং সিস্টেমটিকে ঠিক যেখানে ছিল সেখানে ফিরিয়ে আনবে!

ধরা যাক একজন ব্যবহারকারী একটি Word নথিতে কাজ করছেন, বলুন, winvistaclub.doc এবং কার্সারটি স্থানাঙ্কে ছিল, বলুন col 5, লাইন 7। এবং সিস্টেমটিকে তাদের যেকোনো একটি বা উভয়কেই আপডেট করতে হবে।

রিস্টার্ট ম্যানেজার 5টি জিনিস করে:

  1. এটি এই ফাইলটি ব্যবহার করে এমন সমস্ত প্রক্রিয়ার সন্ধান করে৷
  2. এটি তখন এই ধরনের প্রক্রিয়াগুলি বন্ধ করে দেয়
  3. আপডেটগুলি প্রয়োগ করে
  4. সেই প্রক্রিয়াগুলি পুনরায় চালু করে
  5. প্রতিটি চলমান প্রক্রিয়ার সঠিক অবস্থা সংরক্ষণ করে এবং তারপর প্রক্রিয়াটি পুনরায় চালু করার পরে সেই অবস্থাটি পুনরুদ্ধার করে।

ফ্রিজ শুকানো

এই বৈশিষ্ট্যটি একটি বন্ধ নথিটি আবার খুলবে এবং কার্সারটিকে বল 5, লাইন 7-এ পুনরুদ্ধার করবে, যখন ডকুমেন্টটি বন্ধ করা হয়েছিল তখন এটি ঠিক যে অবস্থানে ছিল। একে বলা হয় ফ্রিজ ড্রাইং কার্যক্রম. রিস্টার্ট ম্যানেজার মাইক্রোসফ্ট আপডেট, উইন্ডোজ আপডেট, মাইক্রোসফ্ট উইন্ডোজ সার্ভার আপডেট পরিষেবা, মাইক্রোসফ্ট সফ্টওয়্যার ইনস্টলার এবং মাইক্রোসফ্ট সিস্টেম ম্যানেজমেন্ট সার্ভারের সাথে কাজ করে, ফাইলগুলি ব্যবহার করা আছে এমন প্রক্রিয়াগুলি সনাক্ত করতে এবং সম্পূর্ণ মেশিনটি পুনরায় চালু করার প্রয়োজন ছাড়াই পরিষেবাগুলি বন্ধ করে পুনরায় চালু করতে। . 'রিস্টার্ট ম্যানেজার'-এর সম্পূর্ণ কার্যকারিতা বর্তমানে শুধুমাত্র এটির সুবিধা নেওয়ার জন্য লিখিত অ্যাপ্লিকেশন নির্বাচন করার জন্য উপলব্ধ। মাইক্রোসফট অফিস তাদের মধ্যে একটি।

পাশাপাশি অনুগত Dll ফাইলগুলি

যেসব প্রোগ্রাম রিস্টার্ট ম্যানেজার সমর্থন করে না, তাদের জন্য উইন্ডোজ প্রবর্তন করেছে যাকে বলা হয় পাশে-পাশে কমপ্লায়েন্ট dll এর। এটি একটি প্রোগ্রামকে একটি dll-এর একটি নতুন সংস্করণ, হার্ড ডিস্কে লিখতে সক্ষম করে, এমনকি যদি পুরানোটি এখনও ব্যবহার করা হয়। আপনি যখন প্রোগ্রামটি বন্ধ করেন শুধুমাত্র তখনই উইন্ডোজ পুরানো সংস্করণটিকে নতুন সংস্করণ দিয়ে প্রতিস্থাপন করে!

একটি, তাই, Windows 10/8/7/Vista-এ কম পোস্ট-আপডেট রিবুট দেখুন৷

MSDN এ আরো।

উইন্ডোজ 10 এ ম্যানেজার রিস্টার্ট করুন
  1. Windows 11 পুনরায় চালু করার 5টি দুর্দান্ত উপায়

  2. Windows 10 বা Windows 11 রিস্টার্ট করার ৫টি উপায়

  3. উইন্ডোজে ক্রেডেনশিয়াল ম্যানেজার কীভাবে ব্যবহার করবেন

  4. Windows 10 8 এবং 7 এর জন্য 5 সেরা ডাউনলোড ম্যানেজার