কম্পিউটার

উইন্ডোজে ক্রেডেনশিয়াল ম্যানেজার কীভাবে ব্যবহার করবেন

ক্রেডেনশিয়াল ম্যানেজার হল একটি Windows টুল যা আপনাকে ভবিষ্যতে ব্যবহারের জন্য আপনার Windows অ্যাপের সাথে সম্পর্কিত আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড সংরক্ষণ করতে দেয়। সঞ্চিত তথ্যের মধ্যে আপনার ওয়েবসাইট এবং অ্যাপস সম্পর্কিত তথ্যও রয়েছে।

প্রথমে উইন্ডোজ 7 এর সাথে পরিচয় করিয়ে দিন, এটি তখন থেকেই চলে আসছে এবং এটি উইন্ডোজ অপারেটিং সিস্টেমের অভিজ্ঞতার অপরিহার্য হয়ে উঠেছে। আপনি যদি একজন নিয়মিত, দীর্ঘমেয়াদী উইন্ডোজ ব্যবহারকারী হন কিন্তু ক্রেডেনশিয়াল ম্যানেজার ব্যবহার না করেন, তাহলে এই নিবন্ধটি আপনার জন্য।

আপনার উইন্ডোজ পিসিতে ক্রেডেনশিয়াল ম্যানেজার সেট আপ করতে এবং সবচেয়ে বেশি সুবিধা পেতে আপনার যা জানা দরকার তা আমরা অনুসরণ করব। তো চলুন শুরু করা যাক।

উইন্ডোজে কিভাবে ক্রেডেনশিয়াল ম্যানেজার ব্যবহার করবেন

প্রথমে, আসুন শংসাপত্র ম্যানেজার খুলি। শুরু করতে, স্টার্ট মেনুতে যান সার্চ বারে, ‘ক্রেডেনশিয়াল ম্যানেজার’ টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন।

এখন, আপনি ইতিমধ্যেই সংরক্ষিত শংসাপত্রগুলি পরীক্ষা করতে বা সম্পাদনা করতে, Windows শংসাপত্র-এ ক্লিক করুন . সেখান থেকে, সম্পাদনা এ ক্লিক করুন . এখন কেবল ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড আপডেট করুন এবং সংরক্ষণ করুন এ ক্লিক করুন৷ .

যাইহোক, যদি আপনার পিসিতে সংরক্ষিত কোনো শংসাপত্রের প্রয়োজন না থাকে, তাহলে আপনি আমাদের মতই কিছু পাবেন যা আমাদের এখানে আছে।

উইন্ডোজে ক্রেডেনশিয়াল ম্যানেজার কীভাবে ব্যবহার করবেন

নতুন ব্যবহারকারীর শংসাপত্র যোগ করুন

আপনার আগের পুরানো তথ্য সম্পাদনা ঠিক আছে. কিন্তু আপনি যদি ক্রেডেনশিয়াল ম্যানেজার ব্যবহার করে নতুন ব্যবহারকারীর শংসাপত্র রাখতে চান? আপনি কীভাবে এটি করতে পারেন তা এখানে…

আপনার ক্রেডেনশিয়াল ম্যানেজারে, Windows শংসাপত্রের অধীনে আবার ট্যাব, একটি উইন্ডোজ শংসাপত্র যোগ করুন এ ক্লিক করুন৷ .

উইন্ডোজে ক্রেডেনশিয়াল ম্যানেজার কীভাবে ব্যবহার করবেন

নেটওয়ার্ক ঠিকানা এবং প্রাসঙ্গিক ব্যবহারকারীর শংসাপত্র (যেমন ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড) লিখুন এবং ঠিক আছে চাপুন .

ব্যাক আপ শংসাপত্র পান

নতুন শংসাপত্র পাওয়ার আরেকটি অদ্ভুত উপায় হল আপনার আগের ব্যাক-আপ শংসাপত্রগুলি যোগ করার মাধ্যমে। এখানে কিভাবে।

Windows শংসাপত্রে ট্যাবে, প্রমাণপত্র পুনরুদ্ধার করুন-এ ক্লিক করুন লিঙ্ক ব্রাউজ করুন… এ ক্লিক করুন এবং সেই অবস্থানে যান যেখানে আপনি আপনার শংসাপত্রগুলি ব্যাক আপ করেছেন—এটি সাধারণত একটি .crd ফাইল৷

ব্যাকআপ ফাইলে ক্লিক করুন, এবং তারপর পরবর্তী এ ক্লিক করুন৷ .

উইন্ডোজে ক্রেডেনশিয়াল ম্যানেজার কীভাবে ব্যবহার করবেন

Ctrl + Alt + Delete টিপুন পুনরুদ্ধার প্রক্রিয়া চালিয়ে যেতে, পাসওয়ার্ড টাইপ করুন এবং পরবর্তী এ ক্লিক করুন . অবশেষে, সমাপ্ত এ ক্লিক করুন আপনার পুনরুদ্ধার প্রক্রিয়া সম্পূর্ণ করতে।

উইন্ডোজে ক্রেডেনশিয়াল ম্যানেজার কীভাবে ব্যবহার করবেন তা শিখছেন

আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড বারবার টাইপ করা ঠিক সহায়ক নয়। ক্রেডেনশিয়াল ম্যানেজার ব্যবহার করে, আপনি শুধুমাত্র এই অপরিবর্তনীয় পদক্ষেপটি এড়িয়ে যান না, তবে একটি একক, কেন্দ্রীয় স্থানে সবকিছু সঞ্চয় করার জায়গাও রয়েছে৷


  1. Windows 10 বা Windows 11 এ ন্যারেটর কিভাবে ব্যবহার করবেন

  2. Windows 10 StartUp এর গতি বাড়াতে স্টার্টআপ ম্যানেজার সফ্টওয়্যার কীভাবে ব্যবহার করবেন?

  3. কিভাবে উইন্ডোজ 11/10 পিসি (2022)

  4. কিভাবে উইন্ডোজে iCloud ব্যবহার করবেন