কম্পিউটার

কীভাবে একটি ক্ষতিগ্রস্ত মাদারবোর্ড ঠিক করবেন

আধুনিক যুগে, এখনকার মতো, কম্পিউটার থাকা অপরিহার্য। অতএব, ব্যবহারকারীর কম্পিউটার শব্দগুলি প্রক্রিয়া করতে পারে, ডেটা প্রক্রিয়া করতে পারে এবং কাজ এবং বক্তৃতা উপস্থাপনাগুলি সম্পাদন করতে পারে। তাই কম্পিউটার বা ল্যাপটপ একটি ইলেকট্রনিক আইটেম যা মানুষের জন্য খুবই গুরুত্বপূর্ণ, কারণ কাজ সহজ করার জন্য অনেক কিছু।

কম্পিউটার নিজেই অনেকগুলি ডিভাইস নিয়ে গঠিত, যেমন কীবোর্ড, স্পিকার, স্ক্রিন এবং সিপিইউ. সিপিইউতে অনেকগুলি ডিভাইস রয়েছে যার মধ্যে একটি হল মাদারবোর্ড। কম্পিউটারের মাদারবোর্ডের সাহায্যে ব্যবহারকারীরা কম্পিউটার পরিচালনা করার সময় অন্যান্য ডিভাইসে কমান্ড কার্যকর করতে সক্ষম হয়। মাদারবোর্ডটি ল্যাপটপ দ্বারাও শেয়ার করা হয়েছে, কারণ মাদারবোর্ড নিজেই একটি ল্যাপটপ এবং কম্পিউটারের জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান৷

গুণমানের জন্য, প্রায় সব কম্পিউটার এবং ল্যাপটপেই একটি ভাল মাদারবোর্ড থাকে৷ এটা ঠিক যে মাদারবোর্ডটিও ক্ষতিগ্রস্ত হয়, উদাহরণস্বরূপ দীর্ঘায়িত ব্যবহারের কারণে অতিরিক্ত গরমের কারণে। মানুষের ত্রুটি, বা এর ব্যবহারকারীদের ত্রুটির কারণেও হতে পারে। উদাহরণস্বরূপ, দুর্ঘটনাক্রমে ড্রপ, বা জলের সংস্পর্শে আসতে পারে। ভাঙ্গা মাদারবোর্ড, ল্যাপটপ বা কম্পিউটার ডিভাইস যথারীতি পরিচালনা করা যায় না।


কীভাবে একটি ক্ষতিগ্রস্ত মাদারবোর্ড ঠিক করবেন
এবং অবশ্যই, যদি এটি এমন হয়, তাহলে একমাত্র উপায় যা একটি কম্পিউটার বা ল্যাপটপ করতে পারে আবার ব্যবহার করা হয় মাদারবোর্ড ঠিক করতে। কম্পিউটার মাদারবোর্ড এবং ল্যাপটপ মেরামত করা মোটামুটি কঠিন, তবে ক্ষতির উপরও নির্ভর করে। উদাহরণস্বরূপ, যদি মাদারবোর্ডের উপাদানগুলিতে ধূলিকণার কারণে ক্ষতি হয়, তবে কেবল ধুলো পরিষ্কার করার মাধ্যমে মাদারবোর্ড যথারীতি কাজ করতে সক্ষম। যাইহোক, যদি অন্য কিছুর কারণে ক্ষতি হয়, তাহলে তা ঠিক করার বিভিন্ন উপায় হবে

আমরা জানি, অনেকগুলি কম্পিউটার হার্ডওয়্যার নিয়ে গঠিত। স্ক্রিন বা মনিটর থেকে শুরু করে সিপিইউ পর্যন্ত। বিশেষ করে সিপিইউতে প্রসারিত বাক্সের আকারে, আবার কিছু হার্ডওয়্যার রয়েছে হার্ড ড্রাইভের মতো। এছাড়াও মাদারবোর্ড রয়েছে, যা এই ডিভাইসটি একটি কম্পিউটারের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান। কারণ কম্পিউটারে সম্পাদিত প্রায় সমস্ত ক্রিয়াকলাপ মাদারবোর্ড দ্বারা অন্য ডিভাইসে ফরোয়ার্ড করার আদেশ দেওয়া হয়েছিল।

অন্য কথায়, মাদারবোর্ডকে CPU-এর পরে দ্বিতীয় মস্তিষ্কের কম্পিউটার হিসাবে উল্লেখ করা যেতে পারে। মাদারবোর্ড নিজেই খুব কমই ভাঙ্গা হয়, কিন্তু এর মানে এই নয় যে ভাঙ্গা যাবে না। কারণ মাদারবোর্ডটি ভিতরের দিকে খুব কমই ভাঙ্গা কারণ সেখানে সিপিইউ ফ্যান সবসময় মাদারবোর্ড ঠান্ডা থাকে, যদি এটি সঠিক মাদারবোর্ডের ক্ষতির জন্য এত সহজ না হত। দুর্ভাগ্যবশত, সিপিইউ-এর অভ্যন্তরে দূরত্ব থাকা সত্ত্বেও, মাদারবোর্ডটি এখনও ক্ষতিগ্রস্ত হবে।

মাদারবোর্ড এমন একটি বোর্ড যেখানে কম্পিউটারের একটি গুরুত্বপূর্ণ উপাদান সংযুক্ত থাকে, কম্পিউটারের মাদারবোর্ডের ক্ষতি হতে পারে না। কাজ করছে।

কীভাবে একটি ক্ষতিগ্রস্ত মাদারবোর্ড ঠিক করবেন

সিপিইউতে ক্ষতির সম্মুখীন হওয়া এমন একটি উপাদান হতে পারে যা আর কাজ করে না, কারণটি হতে পারে ব্যবহারকারীর ত্রুটি বা মাদারবোর্ড বার্ন করার জন্য খুব বেশি সময় ধরে ব্যবহৃত কম্পিউটার। একটি ক্ষতিগ্রস্ত মাদারবোর্ড মেরামত করতে, নীচে আমরা একটি টিপস প্রদান করি যা আপনি ব্যবহার করতে পারেন। দ্রষ্টব্য, এইভাবে মাদারবোর্ডের সামান্য ক্ষতির সাথে ঠিক করার জন্য।

1. CPU থেকে মাদারবোর্ড সরান
2. মাদারবোর্ড পরীক্ষা করে দেখুন যে এমন কোন যন্ত্রাংশ আছে যা কাজ করছে না, অথবা চারটি থেকে আলগা অংশ আছে।
3. মাদারবোর্ড ভালো থাকলে, মাদারবোর্ড স্বাস্থ্যসম্মত দেখায়। কারণ ময়লা মাদারবোর্ডের কর্মক্ষমতাকেও বাধা দিতে সক্ষম।
4. যদি মাদারবোর্ডে প্রচুর ময়লা দেখা যায়, তবে আপনাকে এটি পরিষ্কার করতে হবে।
5. মাদারবোর্ডের কোনো একটি উপাদানে ময়লার কারণে আপনার কম্পিউটারের মাদারবোর্ড ক্ষতিগ্রস্ত হলে, পরিষ্কার করার পর আপনার কম্পিউটারের মাদারবোর্ডের কার্যক্ষমতা আবার স্বাভাবিক হবে।


  1. Windows 10 এ ব্লু স্ক্রীন ক্র্যাশ কিভাবে ঠিক করবেন?

  2. কিভাবে ঠিক করবেন কম্পিউটার স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়

  3. কম্পিউটার মনিটর ডিসপ্লে সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  4. Windows 7 এ ত্রুটি 0xc00000e9 কিভাবে ঠিক করবেন