কম্পিউটার

হ্যাক অ্যাটাক:অনলাইন পিপিং টমস থেকে কীভাবে আপনার ওয়েবক্যাম সুরক্ষিত রাখবেন

এই মুহূর্তে আপনার ওয়েবক্যামের মাধ্যমে কেউ আপনাকে দেখছে। আপনি নিরাপদ থাকার সম্ভাবনা আছে তাই ভয় পাবেন না, তবে আপনার সচেতন হওয়া উচিত যে সম্ভাবনা বিদ্যমান। একটি সময় ছিল যখন ওয়েবক্যাম হ্যাকিং একটি মূলধারার জিনিস ছিল না, কিন্তু সময় পরিবর্তিত হয়েছে এবং আজকাল এটি একটি সত্যিকারের হুমকি যা PRISM-এর মতো গুপ্তচরবৃত্তির প্রোগ্রামগুলির জন্য মাইক্রোস্কোপে রাখা হচ্ছে৷ আপনার যদি একটি ওয়েবক্যাম থাকে, তাহলে এটি শুনতে আপনার জন্য উপযুক্ত হবে৷

আপনার অজান্তেই যদি কেউ আপনার ওয়েবক্যাম নিয়ন্ত্রণ করে তাহলে আপনি কী করবেন? এটি একটি উন্মত্ত চিন্তা, সত্যিই, এবং এমন একটি যা আমি বিশেষভাবে উপভোগ করি না। এটি গোপনীয়তার সবচেয়ে বড় লঙ্ঘনগুলির মধ্যে একটি হবে, এমনকি ভয়েসমেল হ্যাক এবং RFID হ্যাকগুলির চেয়েও বেশি৷ সৌভাগ্যবশত, এই অনলাইন পিপিং টমস থেকে নিজেকে পরিষ্কার রাখার উপায় রয়েছে। কিভাবে খুঁজে বের করতে পড়া চালিয়ে যান।

কিভাবে হ্যাকাররা ওয়েবক্যামে অ্যাক্সেস পায়

ওয়েবক্যাম প্রযুক্তির একটি দুর্দান্ত অংশ। দুর্ভাগ্যবশত, বেশিরভাগ প্রযুক্তিগত অগ্রগতির মতো, তারা এমন কিছু করতে বাঁকানো এবং অপব্যবহার করা যেতে পারে যা তারা কখনই করার জন্য ছিল না। অবশ্যই, তারা দূর-দূরত্বের সম্পর্কের সাথে যোগাযোগ রাখার জন্য, অনলাইন ইন্টারভিউ করার জন্য, বন্ধুদের সাথে চ্যাট করার জন্য, ইত্যাদির জন্য দুর্দান্ত৷ কিন্তু একটি হ্যাক করা ওয়েবক্যাম একটি গুপ্তচর সরঞ্জাম হয়ে ওঠে যা ভ্রমণকারীরা তাদের নিজস্ব লাভের জন্য ব্যবহার করতে পারে৷

বিগত কয়েক বছরে কয়েকটি ভিন্ন ধরনের ওয়েবক্যাম হ্যাক হয়েছে,  কিন্তু সাধারণ পদ্ধতি হল নিরাপত্তার দুর্বলতা খুঁজে বের করা (সেই সফ্টওয়্যার যা ওয়েবক্যাম বা হার্ডওয়্যার নিজেই নিয়ন্ত্রণ করে) এবং যেকোনো উপায়ে এর সুবিধা নেওয়া। যা শিকারকে এর ব্যবহার সম্পর্কে সতর্ক করে না। এখানে কিছু উদাহরণ আছে।

হ্যাক অ্যাটাক:অনলাইন পিপিং টমস থেকে কীভাবে আপনার ওয়েবক্যাম সুরক্ষিত রাখবেন

একটি কৌশল, যা ক্লিকজ্যাকিং নামে পরিচিত , একটি ওয়েবসাইটের রেন্ডারিং ম্যানিপুলেট করে যাতে ফ্ল্যাশ অনুমতি প্রম্পট অদৃশ্য হয়ে যায়। ওয়েবসাইটটি তারপরে এই অদৃশ্য প্রম্পটটিকে একটি ভিডিওতে প্লে বোতামের মতো ক্লিক করার সম্ভাবনার অংশে রাখে৷ হঠাৎ, শিকার মনে করে যে তারা যা করছে তা হল একটি ভিডিও দেখা, কিন্তু অসাবধানতাবশত ফ্ল্যাশ অ্যাপকে ছবি তোলা শুরু করার অনুমতি দিয়েছে।

ক্লিকজ্যাকিং নিজেই অ্যাপ প্রোটোকলের সাথে বা আপনি যে ব্রাউজারটি উল্লিখিত অ্যাপটি দেখতে ব্যবহার করছেন তার সাথে একটি সমস্যা হতে পারে। কিছু ব্রাউজার, যেমন Chrome, এই দুর্বলতাগুলির উপরে থাকে এবং যত তাড়াতাড়ি সম্ভব সেগুলি মেরামত করে, কিন্তু কখনও কখনও সমস্যাটি দীর্ঘ সময়ের জন্য অলক্ষিত হতে পারে। অন্য সময়, সমস্যাটি শুধুমাত্র অন্য কিছু দুর্বলতাকে কাজে লাগিয়ে পুনঃআবিষ্কার করার জন্য ঠিক করা হয়েছে বলে মনে হতে পারে।

হ্যাক অ্যাটাক:অনলাইন পিপিং টমস থেকে কীভাবে আপনার ওয়েবক্যাম সুরক্ষিত রাখবেন

অন্য ধরনের দুর্বলতা হল সেই ধরনের যা একটি নির্দিষ্ট ব্র্যান্ড বা ওয়েবক্যামের মডেলে বিদ্যমান। 2012 সালে, TRENDnet একটি কেলেঙ্কারির কেন্দ্রে ছিল যা সারা বিশ্ব জুড়ে হাজার হাজার ওয়েবক্যামের সাথে জড়িত ছিল। কেউ একজন TRENDnet ক্যামেরার সাথে একটি সমস্যা চিহ্নিত করেছে যা কাউকে একটি লাইভ ওয়েবক্যামের ভিডিও ফিডে ট্যাপ করার অনুমতি দিয়েছে। পরবর্তীকালে, একটি ওয়েবপেজ উঠে গেছে (এখন বিলুপ্ত) যা যেকোনো দর্শককে এই আপস করা ভিডিও ফিডগুলি দেখার অনুমতি দেয়। গোপনীয়তার আক্রমণের জন্য এটি কীভাবে?

অন্যান্য ধরনের ওয়েবক্যাম হ্যাক আক্রমণের মধ্যে রয়েছে ভয়ানক ম্যালওয়্যার এবং ভাইরাস, সংক্রামিত ইমেল সংযুক্তি, বা আপনার আইপি ঠিকানা জানেন এবং দূর থেকে আপনার ওয়েবক্যাম অ্যাক্সেস করতে পারে এমন কারো কাছ থেকে সরাসরি অ্যাক্সেস আক্রমণ।

ওয়েবক্যাম হ্যাকারদের বিরুদ্ধে নিজেকে রক্ষা করা

উপরে উল্লিখিত উদাহরণে, 2012 সালের প্রথম দিকে TRENDnet-এর দুর্বলতা প্রকাশ্যে এসেছিল এবং তারা দাবি করেছিল যে তারা কয়েক সপ্তাহের মধ্যে সমস্যাটি সমাধান করবে। যাইহোক, সমস্যাটি দৃশ্যত 2013 সালের শুরুর দিকে ছিল -- পুরো এক বছর পরে। যখন ওয়েবক্যাম প্রস্তুতকারী তাদের পণ্যগুলিকে সুরক্ষিত বলে বিশ্বাস করে, দাবি করে যে তারা সুরক্ষিত, এবং সেই পণ্যগুলি অন্যথায় পরিণত হয় তখন এটি সমস্যাজনক। এটি শুধুমাত্র এই ধারণাটি প্রমাণ করে যে আমাদের ওয়েবক্যাম গোপনীয়তাকে সর্বাধিক করার জন্য ব্যবহারকারী হিসাবে আমাদের সতর্ক থাকতে হবে৷

হ্যাক অ্যাটাক:অনলাইন পিপিং টমস থেকে কীভাবে আপনার ওয়েবক্যাম সুরক্ষিত রাখবেন

তাই ওয়েবক্যাম টেকওভার থেকে নিজেকে রক্ষা করতে আপনি কী করতে পারেন?

  • ফার্মওয়্যার আপডেট করুন৷৷ আজকাল বেশিরভাগ স্বতন্ত্র ইলেকট্রনিক ডিভাইসের মতো ওয়েবক্যামগুলি তাদের ফার্মওয়্যার দ্বারা নিয়ন্ত্রিত হয় এবং এখানেই দুর্বলতাগুলি ক্রপ হওয়ার সম্ভাবনা বেশি থাকে৷ নির্মাতারা মাঝে মাঝে নতুন ফার্মওয়্যার আপডেটগুলিকে ঠেলে দেবেন এবং সাধারণভাবে, সেই আপডেটগুলিতে আপ টু ডেট থাকা একটি ভাল ধারণা কারণ তারা বাগ এবং গর্তগুলি প্যাচ করার প্রবণতা রাখে।
  • রুটিন ম্যালওয়্যার স্ক্যান। ম্যালওয়্যার হল হ্যাকারদের আপনার কম্পিউটারে অ্যাক্সেস পাওয়ার একটি জনপ্রিয় উপায়, আমরা ওয়েবক্যাম সম্পর্কে কথা বলি বা না করি। আপনার কম্পিউটারকে ম্যালওয়্যার থেকে পরিষ্কার রাখা হল সবচেয়ে গুরুত্বপূর্ণ নিরাপত্তা পদক্ষেপগুলির মধ্যে একটি যা আপনি নিতে পারেন, তাই এটি সম্পর্কে পরিশ্রমী হন৷ আমি ম্যালওয়্যারবাইটগুলিকে অত্যন্ত সুপারিশ করি তবে অন্যান্য বিনামূল্যের ম্যালওয়্যার অপসারণের সরঞ্জাম রয়েছে যা আপনি চেষ্টা করতে পারেন৷
  • ফায়ারওয়াল ব্যবহার করুন। একটি ফায়ারওয়াল হল আপনার কম্পিউটারের ভিতরে এবং বাইরে যাওয়া ট্রাফিক বৈধ কিনা তা নিশ্চিত করার একটি উপায়। একটি উন্নত হ্যাকার একটি ফায়ারওয়াল বাইপাস করতে সক্ষম হবে, তবে এটি বেশিরভাগ আক্রমণের বিরুদ্ধে পর্যাপ্ত সুরক্ষা প্রদান করবে।
  • ওয়েবক্যাম সুরক্ষা সফ্টওয়্যার৷৷ সেখানে এমন কিছু প্রোগ্রাম রয়েছে যা আপনার কম্পিউটারের পটভূমিতে থাকবে এবং যখনই আপনার ওয়েবক্যাম ব্যবহার করা হচ্ছে তখন আপনাকে অবহিত করবে। এটি নিরাপদ থাকার একটি দুর্দান্ত উপায় কারণ আপনাকে সত্যিই কোনও অতিরিক্ত কাজ করতে হবে না। আমি নিজে কখনো কোনো ওয়েবক্যাম সুরক্ষা সফ্টওয়্যার ব্যবহার করিনি তাই আমার কাছে ব্যক্তিগতভাবে সুপারিশ করার মতো কোনো সফ্টওয়্যার নেই, তবে সেগুলো বিদ্যমান এবং তারা তত্ত্বগতভাবে কাজ করে।
  • এটি ঢেকে দিন, আনপ্লাগ করুন৷৷ আপনি যদি অলস হন এবং আপনি সহজ উপায় বের করতে চান, আপনি যখন এটি ব্যবহার করছেন না তখন আপনি সর্বদা আপনার ওয়েবক্যামের উপর একটি কাগজের টুকরো টেপ করতে পারেন। আপনি যদি নিয়মিত আপনার ওয়েবক্যাম ব্যবহার করেন তবে এটিকে টেপ করা এবং পুনরায় টেপ করা কিছুটা বিরক্তিকর হতে পারে, তবে আপনারা যারা এটি একবারে একবার ব্যবহার করেন তাদের জন্য এটি সমাধান হতে পারে। আপনি যখনই এটি ব্যবহার করছেন না তখনই এটিকে আনপ্লাগ করা একটি বিকল্প হবে, তবে এটি ল্যাপটপের মতো অন্তর্নির্মিত ওয়েবক্যামের জন্য কাজ করবে না।
  • সতর্ক থাকুন। সাধারণত, সমস্ত ওয়েবক্যামের স্থিতি নির্দেশ করার জন্য একটি বাহ্যিক আলো থাকে। আপনি যখন ওয়েবক্যাম ব্যবহার করছেন না তখন একটি জ্বলজ্বলে আলো কিছু ভুলের লক্ষণ। এটা হতে পারে যে বৈদ্যুতিকভাবে কিছু ভুল আছে, তবে এটি সতর্ক থাকতে এবং সতর্কতা অবলম্বন করতে দেয়।
  • সব সময় ধরে নিন ওয়েবক্যাম চালু আছে৷৷ এই উপদেশটি মাঝে মাঝে অব্যবহারিক হতে পারে, তবে বেশিরভাগ ক্রিয়াকলাপের জন্য এটি একটি ভাল নিয়ম, উদাহরণস্বরূপ, আপনি যদি বেডরুমে আপনার কম্পিউটার ব্যবহার করেন। আপনি যখন এটি ব্যবহার করছেন না তখন সর্বদা আপনার ল্যাপটপটি বন্ধ করুন। একটি শেষ অবলম্বন টিপ হিসাবে এই এক চিন্তা.

উপসংহার

আবার, আতঙ্কিত হবেন না। শুধু কারণ এটা সম্ভব আপনার ওয়েবক্যাম হ্যাক হওয়ার অর্থ এই নয় যে এটি সম্ভাব্য ৷ হ্যাক করা একই সময়ে, সেখানে কী ধরণের বিপদ লুকিয়ে আছে সে সম্পর্কে সতর্ক হওয়া এবং সচেতন হওয়া কখনই খারাপ ধারণা নয়। আপনি বরং অজ্ঞান হয়ে বসে থাকবেন যতক্ষণ না একদিন আপনি এমন একটি ভিডিওতে হোঁচট খাবেন যে আপনি এমন কিছু করছেন যা আপনি বিশ্বকে দেখতে চান না? আপনি যদি আমাকে জিজ্ঞাসা করেন, নিজেকে সজ্জিত করা এবং নিরাপদ থাকা ভাল৷


  1. কিভাবে Google কে আপনাকে ট্র্যাক করা থেকে বিরত রাখবেন?

  2. কিভাবে আপনার অনলাইন পাসওয়ার্ড ভল্ট থেকে একাধিক পাসওয়ার্ড অ্যাক্সেস করবেন

  3. কিভাবে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট হ্যাকারদের থেকে নিরাপদ রাখবেন

  4. কিভাবে আপনার টেলিগ্রামকে ম্যালওয়্যার থেকে নিরাপদ রাখবেন