কম্পিউটার

ভিডিও গেম গ্রাফিক্স সেটিংস যা আপনার প্রয়োজন নেই

পিসি মাস্টার রেসের ফলে কিছু গ্রাফিক্যালি পারদর্শী কম্পিউটার রয়েছে যা সবচেয়ে উচ্চ-বিশদ ভিডিও গেম খেলতে পারে। তবুও, আমরা জানি যে গেমগুলি উপভোগ করার জন্য প্রত্যেককে তাদের নিজস্ব 'সুপার পিসি' তৈরি করতে হবে না। ঠিক যেমন আপনার কম্পিউটারে গেম খেলতে আপনার পিসি মাস্টার হওয়ার দরকার নেই, গেমগুলিতে বিভিন্ন গ্রাফিক্স সেটিংস সম্পর্কিত বেশ কয়েকটি ভুল নামও রয়েছে। বেশিরভাগ গেমাররা মনে করেন যে তাদের গেমগুলি সর্বোচ্চ সেটিংসে চালানো সর্বোত্তম হবে। এবং ইতিমধ্যে উল্লিখিত হিসাবে, এটি অবশ্যই সত্য নয় কারণ এই কয়েকটি সেটিংস আপনার গেমিং অভিজ্ঞতাকে আরও খারাপ করতে পারে, বিশেষ করে যদি আপনার কাছে শক্তিশালী মেশিন না থাকে। সুতরাং, যদি গ্রাফিক্স সেটিংস আপনার কাছে আরও ভাল হয়ে উঠছে, তাহলে এখানে এমন কিছু রয়েছে যা আপনি উদ্বেগ ছাড়াই অক্ষম করতে পারেন৷

  1. ছায়া

ভিডিও গেম গ্রাফিক্স সেটিংস যা আপনার প্রয়োজন নেই

ছায়াগুলি কতটা বিশদভাবে প্রদর্শিত হয়েছে তার উপর ভিত্তি করে আপনার কি প্রিয় গেম আছে? আমরা আপনাকে প্রশ্ন দিয়ে প্রতারণা করার চেষ্টা করছি না, কারণ আমরা জানি যে উত্তরটি হবে না। অতএব, গেম খেলার সময় আপনার উচ্চ ছায়া মানের ব্যবহার করার কোন কারণ নেই। উচ্চ শ্যাডো সেটিংসে গেম খেলা অবশ্যই কম-শক্তিশালী কম্পিউটারে গেমের কার্যক্ষমতাকে ধীর করে দেবে। যদিও ছায়াগুলি গেমের ভিজ্যুয়ালগুলিতে অতিরিক্ত বিশদ এবং গভীরতা সরবরাহ করে, সেগুলি এমন কিছু যা আপনি খেলার সময় খুব বেশি লক্ষ্য করবেন না৷

এছাড়াও পড়ুন: ম্যাক অ্যাপ স্টোর ডাউনলোড আটকে গেলে কী করবেন?

  1. সুপারস্যাম্পলিং

ভিডিও গেম গ্রাফিক্স সেটিংস যা আপনার প্রয়োজন নেই

সুপারস্যাম্পলিং বা SSAA হল নিয়মিত অ্যান্টি-আলিয়াসিংয়ের একটি বিকল্প যা শুধুমাত্র কার্যক্ষমতার মূল্যে জিনিসগুলিকে আরও ভাল দেখায়৷ এটি মূলত যা করে, তা হল আপনার মনিটরের চেয়ে বেশি রেজোলিউশনটি উড়িয়ে দেওয়া এবং ভিজ্যুয়ালগুলিকে উন্নত করতে এটিকে পুনরায় সঙ্কুচিত করা। এটি শক্তিশালী হার্ডওয়্যার সহ তাদের প্রভাবিত করবে না, তবে পারফরম্যান্স ডাউনগ্রেড করবে এবং ল্যাগ বাড়াবে। তাছাড়া, এটি ছিঁড়ে যাওয়ার মতো সমস্যার সমাধান করে না তাই এটি বন্ধ করা ভালো।

  1. মোশন ব্লার

ভিডিও গেম গ্রাফিক্স সেটিংস যা আপনার প্রয়োজন নেই

ঠিক আছে, আপনি যদি চান যে আপনার খেলা প্রতিটি গেমটি 'ব্লেয়ার উইচ প্রজেক্ট'-এর মতো দেখতে, তাহলে অনুগ্রহ করে সেই মোশন ব্লারকে ক্র্যাঙ্ক করুন। এছাড়াও, দ্রুত ফ্রেমরেট এবং ক্যামেরা মুভমেন্ট জড়িত গেমগুলির জন্য এটি সম্পূর্ণরূপে সুপারিশ করা হয় না। এমন অনেক গেমার থাকতে পারে যারা বাস্তবসম্মত অনুভূতির জন্য গেমগুলিতে ক্যামেরা ঘুরানোর সময় ঝাপসা দেখতে পছন্দ করে। কিন্তু এটি কিছুক্ষণ পরে আপনার মাথাব্যথাও করবে কারণ ক্যামেরা কোন কিছুর উপর ফোকাস করে না।

  1. গতিশীল প্রতিফলন

ভিডিও গেম গ্রাফিক্স সেটিংস যা আপনার প্রয়োজন নেই

ঠিক আছে, এখন অনেক লোক এই গ্রাফিক সেটিং সম্পর্কে অন্যথায় বোধ করতে পারে কারণ এটি গেমগুলিতে জলাশয়ে বা মিরর করা পৃষ্ঠগুলিতে প্রতিফলন দেখায়৷ একটি দুর্দান্ত প্রভাব যা গেমগুলিতে বাস্তববাদকে উন্নত করে, বিশেষ করে খোলা পরিবেশের সাথে। যাইহোক, এটি গেমের পারফরম্যান্সে একটি দুর্দান্ত টোলও নেয় এবং খেলার সময় ফ্রেমরেটগুলি অস্বাভাবিকভাবে হ্রাস পেতে পারে। আপনি যদি অনলাইনে মাল্টিপ্লেয়ার গেম খেলতে পছন্দ করেন তবে এটি একটি বড় সমস্যা হয়ে উঠতে পারে কারণ এতে আপনার সামর্থ্যের মধ্যে পিছিয়ে পড়তে পারে।

  1. Antialiasing

ভিডিও গেম গ্রাফিক্স সেটিংস যা আপনার প্রয়োজন নেই

আপনি যদি ডার্ন গেমের চেয়ে ফ্রেমরেট সমস্যা বেশি পছন্দ করেন, তাহলে এটি চালু করুন। অ্যান্টি-আলিয়াসিং মূলত যেকোন জ্যাগড টেক্সচার প্রতিরোধ করতে সাহায্য করে এবং ছবিগুলিকে আরও স্পষ্ট দেখায়। কিন্তু এটি কিছু গুরুতর কর্মক্ষমতা সমস্যার মূল্যে আসে। এই সেটিংটি কনসোলগুলির জন্য অনেক উপযুক্ত কারণ তারা বিভিন্ন স্ক্রীন রেজোলিউশন সহ হার্ডওয়্যার থেকে সেরা গ্রাফিক্স এবং পারফরম্যান্সকে আউট করতে চায়৷ MSAA বা মাল্টি-স্যাম্পলিং ব্যবহার করা ভাল যা শুধুমাত্র স্ক্রিনের সেই জায়গাগুলিকে সংশোধন করে যা কোনও গ্রাফিক সমস্যা অনুভব করে। এটি অনেক কম জিপিইউ নিবিড় এবং গেমের পারফরম্যান্সকে ধীর করবে না।

  1. ক্ষেত্রের গভীরতা

ভিডিও গেম গ্রাফিক্স সেটিংস যা আপনার প্রয়োজন নেই

আরেকটি অত্যন্ত অর্থহীন সেটিং যা শুধুমাত্র স্থির ফটোগ্রাফির জন্যই ভালো৷ ডেপথ অফ ফিল্ড মূলত সেই সেটিংকে বোঝায় যেখানে আপনি দূরবর্তী বস্তুগুলিকে কীভাবে দেখতে চান তা চয়ন করেন। শক্তিশালী জিপিইউ দিয়ে সজ্জিতদের জন্য এটি কোনও সমস্যার মতো শোনাচ্ছে না। কিন্তু কম-শক্তিশালী কম্পিউটারের জন্য অত্যন্ত চাহিদা হতে পারে। সুতরাং, ফ্রেমরেট ড্রপের উন্নতি করতে এবং আপনার নম্র GPU-তে অতিরিক্ত লোড এড়াতে কম সেটিংসে এটি ব্যবহার করুন।

যদি না আপনি একটি পুরানো গেম খেলছেন যা শুধুমাত্র একক কোর প্রসেসর সমর্থন করে, গেমগুলি উপভোগ করার জন্য আপনাকে সর্বোচ্চ সেটিংস ব্যবহার করতে হবে না৷ প্রকৃতপক্ষে, এই সেটিংস কমিয়ে দিলে অ-শক্তিশালী কম্পিউটারে কর্মক্ষমতা উন্নত হতে পারে। এমনকি যদি আপনার কাছে এমন একটি মেশিন থাকে যা উচ্চ গ্রাফিক বিশদগুলিকে টেনে আনতে পারে, সর্বোচ্চ সেটিংস থাকা খুব বেশি দৃশ্যমান পার্থক্য করে না৷


  1. 9 গেম আপনার এই বছর মিস করা উচিত নয়!

  2. ভিন্ন ভিডিও গেম ফ্র্যাঞ্চাইজি যা একই ইউনিভার্স শেয়ার করে

  3. কিভাবে যেকোনো ভিডিও গেমকে একটি রাস্পবেরি পাই ভিডিও গেমে রূপান্তর করবেন?

  4. সেখানে সেরা 10টি সিমুলেশন গেম আপনাকে অবশ্যই খেলতে হবে