কম্পিউটার

কোন প্রসারণযোগ্য স্টোরেজ নেই:স্মার্টফোন ট্রেন্ড কেউ চায় না

সেই সময়টি মনে আছে যখন আপনি একটি নতুন স্মার্টফোন কিনেছিলেন এবং একটি মাইক্রোএসডি ব্যবহার করে এর স্টোরেজ ক্ষমতা বাড়িয়েছিলেন? ঠিক আছে সেই দিনগুলি শীঘ্রই শেষ হতে চলেছে, কারণ নির্মাতারা 2018 সালে কিছু অতিরিক্ত ডলার ($) উপার্জনের জন্য মাইক্রোএসডি ত্যাগ করছে। আগে বর্ধিত স্টোরেজ স্পেস ছাড়া ফোনগুলিকে উপহাস করা হয়েছিল, কিন্তু এটি আর হয় না। 2018 সালের প্রথম দিক থেকে মাইক্রোএসডি স্লট ছাড়াই 64 জিবি, 128 জিবি এবং 256 জিবি বড় অভ্যন্তরীণ স্টোরেজ স্পেস সহ ফোন থাকা একটি প্রবণতা হয়ে উঠেছে। কিন্তু এমন ব্যবহারকারী আছেন যাদের এই বৈশিষ্ট্যটি প্রয়োজন এবং মনে করেন SD কার্ড কোনো কিছু দ্বারা প্রতিস্থাপন করা যাবে না৷

একটি SD কার্ড শুধুমাত্র অতিরিক্ত জায়গাই দেয় না কিন্তু এটি আপনাকে অর্থ সাশ্রয়, আরও সঞ্চয়, ডেটা অ্যাক্সেস নির্ভরযোগ্যতা, গোপনীয়তা এবং আরও অনেক কিছু করার অনুমতি দেয়৷

সত্যি কথা বলতে কি, দেখে মনে হচ্ছে ব্যবহারকারীদের তাদের ডিভাইসের জীবদ্দশায় তাদের কতটা স্টোরেজ প্রয়োজন হতে পারে সে বিষয়ে পূর্বাভাস দিতে এবং সিদ্ধান্ত নিতে বাধ্য করে। তাদের অন্য কোন বিকল্প না রেখে, জায়গার সমস্যা হলে একটি নতুন ডিভাইস কেনার জন্য।

বাজেট ফোকাসড ব্যবহারকারীদের জন্য এটি একটি বিরক্তিকর খবর হিসাবে আসে কারণ এখন হয় তাদের বেশি খরচ করতে হবে বা স্থানের সাথে আপস করতে হবে। সম্মত, মাইক্রোএসডি কার্ডগুলি অভ্যন্তরীণ স্টোরেজের মতো দ্রুত নয়, তবে মিডিয়া ফাইল বা অ্যাপগুলি সংরক্ষণ করার জন্য এটি একটি সাশ্রয়ী এবং সহজ বিকল্প৷

কি মাইক্রোএসডি অপ্রয়োজনীয় করে তোলে?

এই বিষয়ে বিভিন্ন মতামত রয়েছে কেউ কেউ মনে করেন এটি পুরোপুরি ঠিক এবং কারো কাছে এটি একটি ভুল পদক্ষেপ। যারা এর পক্ষে তাদের পিছনে কারণ রয়েছে, আমরা এখানে তাদের তালিকা করি:

  1. একজন সাধারণ ব্যবহারকারীর জন্য 64GB, 128GB এবং 256GB এর অভ্যন্তরীণ সঞ্চয়স্থান যথেষ্ট। ডিভাইসের পুরো আয়ুষ্কালে এর চেয়ে বেশি কিছুর প্রয়োজন হবে না।
  2. কারো যদি অতিরিক্ত জায়গার প্রয়োজন হয় তবে তারা ডেটা সঞ্চয় করতে ক্লাউড ব্যবহার করতে পারে এবং কেন ব্যয় করার চেয়ে 50 জিবি জায়গা বিনামূল্যে দেওয়া হয়। এটি ডেটা সংরক্ষণের জন্য যথেষ্ট।
  3. কেন মাইক্রোএসডি কার্ড স্লট অফার করে ফোনে একটি ফাঁক তৈরি করবেন কারণ এটি ফোনটিকে তার জল প্রতিরোধ ক্ষমতা হারাবে৷
  4. মাইক্রোএসডি কার্ড ফোনটিকে ধীর এবং মন্থর করে তোলে এবং যদি একটি বেমানান কার্ড ব্যবহার করা হয় তবে আপনার ফোন ক্র্যাশ হতে পারে।

কেন আমাদের এখনও প্রসারণযোগ্য স্টোরেজ দরকার?

যদিও প্রতিটি প্রযুক্তির প্রবণতা জনপ্রিয় মতামতের সাপেক্ষে নয়, তবুও এমন অনেক ব্যবহারকারী থাকতে পারে যারা এখনও তাদের স্মার্টফোনে অতিরিক্ত স্টোরেজ রাখতে চায়। তারা এটি অপসারণের পক্ষে নয় এই জন্য তাদের কারণ রয়েছে সেগুলি নীচে তালিকাভুক্ত করা হয়েছে:

  1. বড় অভ্যন্তরীণ স্থান সহ হাই-এন্ড ফোনের দামের তুলনায় মাইক্রোএসডি কার্ডগুলি সস্তা৷
  2. একটি মাইক্রোএসডি কার্ড ব্যবহার করে, কেউ যত ইচ্ছা ডেটা সংরক্ষণ করতে পারে এবং যখনই প্রয়োজন তখন তা প্রসারিত করতে পারে৷ ডিএস কার্ড স্লট অফার করে না এমন ফোন দিয়ে এটি করা যাবে না।
  3. ক্লাউড স্টোরেজ একটি বিকল্প হিসাবে বিজ্ঞাপিত করা হয়েছে কারণ আপনি যে কোনও সময় যে কোনও জায়গা থেকে ফাইলটি অ্যাক্সেস করতে পারেন৷ কিন্তু তারা উল্লেখ করতে ভুলে যায় যে এর জন্য একটি শক্ত ইন্টারনেট সংযোগ প্রয়োজন। আপনি যদি এমন একটি অঞ্চলে থাকেন যেখানে কেউ নেই তবে ডেটা অ্যাক্সেস করার কোনও উপায় নেই। কোন SD কার্ডগুলি একটি নির্ভরযোগ্য বিকল্পের বিপরীতে সঞ্চিত ডেটা অ্যাক্সেস করার জন্য আপনার কোনও অতিরিক্ত পরিষেবার প্রয়োজন নেই
  4. মাইক্রোএসডি কার্ড আরও গোপনীয়তা অফার করে এবং এর সমস্ত ডেটার নিয়ন্ত্রণ থাকে। আমরা সবাই বিভিন্ন তথ্য লঙ্ঘন সম্পর্কে শুনেছি। আমাদের ডেটা ইন্টারনেটে এবং সকলের জন্য উপলব্ধ হওয়ায় সেগুলি সবই ঘটে৷ ডেটা লঙ্ঘনের ঝুঁকি এড়াতে মাইক্রোএসডি একটি সহজ উপায়৷
  5. আপনি SD কার্ডে সংরক্ষিত ডেটা এনক্রিপ্ট করতে পারেন এবং এমনকি এটিকে লক করতে পারেন যাতে এটি ফোনে ব্যবহার করা হলে কেউ এটি অ্যাক্সেস করতে না পারে৷ এটি আপনাকে ডেটা ফাঁসের ঝুঁকি কমাতে সাহায্য করে।

এই মতামতগুলি ব্যক্তির দৃষ্টিভঙ্গির উপর ভিত্তি করে আপনি এটি সম্পর্কে যা ভাবছেন তার সাথে এর কোনও সম্পর্ক নেই। এই বিষয়ে আপনার সম্পূর্ণ ভিন্ন মতামত থাকতে পারে। কিন্তু আমরা মনে করি যে SD কার্ড স্লট সম্পূর্ণরূপে অপসারণ করা একটি দুর্দান্ত ধারণা নয় যতক্ষণ না আমাদের সর্বসম্মতভাবে গৃহীত বিকল্প নেই। ক্লাউড স্টোরেজ একটি বিকল্প হিসাবে বিজ্ঞাপিত হয় কিন্তু এর নিজস্ব ত্রুটি রয়েছে। ইন্টারনেট সংযোগের অভাবে কেউ ডেটা অ্যাক্সেস করতে পারে না, যদি আপনি নেটওয়ার্ক সংযোগ ছাড়াই কোনও জায়গায় আটকে থাকেন তবে এটি ভাল নয়। কিন্তু অন্যদিকে, অপসারণের নিজস্ব সুবিধা রয়েছে আপনি একটি জল-প্রতিরোধী ফোন, দ্রুত ফোনের কার্যকারিতা এবং কোনও বাধা এবং ক্র্যাশ এড়াতে আরও অভ্যন্তরীণ স্টোরেজ পাবেন। একটি মুদ্রার 2টি দিক আছে এবং এই দৃশ্যের ক্ষেত্রেও এটি সত্য। তিনি কী চান তা সিদ্ধান্ত নেওয়া ব্যবহারকারীর উপর নির্ভর করে না এবং তাই আমরা এই বিষয়ে আপনার কাছ থেকে শুনতে চাই এবং আপনি কী ভাবছেন তা জানতে চাই৷

আপনি কি মনে করেন যে মাইক্রোএসডি অপ্রয়োজনীয় বা আপনি মনে করেন এটি একটি অপরিহার্য অংশ এবং অপসারণ করা উচিত নয়? নীচের মন্তব্য বিভাগে আমাদের বলুন.


  1. আপনার ডেটা সুরক্ষিত করার জন্য সেরা সুরক্ষিত USB স্টোরেজ ড্রাইভগুলির মধ্যে 4টি৷

  2. DNA:ডেটা স্টোরেজের ভবিষ্যত

  3. আইফোনে 3D টাচ:এটি সম্পর্কে সমস্ত কিছু জানুন

  4. মিরাবুক:আপনার স্মার্টফোনের শক্তি আনলিশ করুন