কম্পিউটার

ডাটাবেস স্বাভাবিকীকরণের মূল বিষয়

আপনি যদি কিছু সময়ের জন্য ডাটাবেস নিয়ে কাজ করে থাকেন, তাহলে সম্ভবত আপনি স্বাভাবিককরণ শব্দটি শুনেছেন। সম্ভবত কেউ আপনাকে জিজ্ঞাসা করেছে, "সেই ডাটাবেসটি কি স্বাভাবিক করা হয়েছে?" অথবা "এটা কি বিসিএনএফে আছে?" সাধারণীকরণকে প্রায়ই বিলাসিতা হিসাবে বিবেচনা করা হয় শুধুমাত্র শিক্ষাবিদদের জন্য সময় থাকে। যাইহোক, স্বাভাবিককরণের নীতিগুলি জানা এবং সেগুলিকে আপনার দৈনন্দিন ডেটাবেস ডিজাইনের কাজে প্রয়োগ করা এতটা জটিল নয় এবং এটি আপনার DBMS-এর কার্যক্ষমতাকে ব্যাপকভাবে উন্নত করতে পারে৷

এই নিবন্ধে, আমরা স্বাভাবিককরণের ধারণাটি চালু করব এবং সবচেয়ে সাধারণ সাধারণ ফর্মগুলির একটি সংক্ষিপ্ত নজর দেব।

স্বাভাবিকীকরণ কি?

সাধারণীকরণ হল একটি ডাটাবেসের মধ্যে দক্ষতার সাথে ডেটা সংগঠিত করার প্রক্রিয়া। স্বাভাবিকীকরণ প্রক্রিয়ার দুটি লক্ষ্য রয়েছে:অপ্রয়োজনীয় ডেটা দূর করা (উদাহরণস্বরূপ, একই ডেটা একাধিক টেবিলে সংরক্ষণ করা) এবং ডেটা নির্ভরতা নিশ্চিত করা অর্থপূর্ণ (শুধুমাত্র একটি টেবিলে সম্পর্কিত ডেটা সংরক্ষণ করা)। এই দুটিই যোগ্য লক্ষ্য, কারণ এগুলি একটি ডাটাবেসের পরিমাণ কমিয়ে দেয় এবং নিশ্চিত করে যে ডেটা যৌক্তিকভাবে সংরক্ষণ করা হয়েছে।

সাধারণ ফর্মগুলি

ডাটাবেস সম্প্রদায় ডাটাবেস স্বাভাবিক করা হয়েছে তা নিশ্চিত করার জন্য একটি সিরিজ নির্দেশিকা তৈরি করেছে। এগুলিকে সাধারণ ফর্ম হিসাবে উল্লেখ করা হয় এবং একটি (নর্মালাইজেশনের সর্বনিম্ন ফর্ম, যাকে প্রথম স্বাভাবিক ফর্ম বা 1NF হিসাবে উল্লেখ করা হয়) থেকে পাঁচটি (পঞ্চম সাধারণ ফর্ম বা 5NF) থেকে সংখ্যায়িত করা হয়। ব্যবহারিক অ্যাপ্লিকেশনগুলিতে, আপনি মাঝে মাঝে 4NF সহ 1NF, 2NF এবং 3NF দেখতে পাবেন। পঞ্চম স্বাভাবিক ফর্ম খুব কমই দেখা যায় এবং এই নিবন্ধে আলোচনা করা হবে না।

আমরা স্বাভাবিক ফর্ম সম্পর্কে আমাদের আলোচনা শুরু করার আগে, এটি নির্দেশ করা গুরুত্বপূর্ণ যে সেগুলি শুধুমাত্র নির্দেশিকা এবং নির্দেশিকা। মাঝে মাঝে, ব্যবহারিক ব্যবসার প্রয়োজনীয়তা পূরণের জন্য তাদের থেকে বিপথগামী হওয়া প্রয়োজন হয়ে পড়ে। যাইহোক, যখন বৈচিত্রগুলি ঘটে, তখন আপনার সিস্টেমে তাদের যে কোনও সম্ভাব্য প্রভাবের মূল্যায়ন করা এবং সম্ভাব্য অসঙ্গতির জন্য অ্যাকাউন্ট করা অপরিহার্য। এটা বলেছে, আসুন স্বাভাবিক ফর্মগুলি অন্বেষণ করি৷

প্রথম সাধারণ ফর্ম (1NF)

প্রথম স্বাভাবিক ফর্ম (1NF) একটি সংগঠিত ডাটাবেসের জন্য মৌলিক নিয়ম সেট করে:

  • একই টেবিল থেকে সদৃশ কলাম বাদ দিন।
  • সম্পর্কিত ডেটার প্রতিটি গ্রুপের জন্য আলাদা টেবিল তৈরি করুন এবং একটি অনন্য কলাম বা কলামের সেট (প্রাথমিক কী) দিয়ে প্রতিটি সারি চিহ্নিত করুন।

দ্বিতীয় সাধারণ ফর্ম (2NF)

দ্বিতীয় স্বাভাবিক ফর্ম (2NF) ডুপ্লিকেটিভ ডেটা অপসারণের ধারণাটিকে আরও সম্বোধন করে:

  • প্রথম স্বাভাবিক ফর্মের সমস্ত প্রয়োজনীয়তা পূরণ করুন।
  • একটি টেবিলের একাধিক সারিতে প্রযোজ্য ডেটার উপসেটগুলি সরান এবং আলাদা টেবিলে রাখুন৷
  • বিদেশী কী ব্যবহারের মাধ্যমে এই নতুন টেবিল এবং তাদের পূর্বসূরীদের মধ্যে সম্পর্ক তৈরি করুন৷

তৃতীয় সাধারণ ফর্ম (3NF)

তৃতীয় স্বাভাবিক ফর্ম (3NF) আরও একটি উল্লেখযোগ্য ধাপ এগিয়ে যায়:

  • দ্বিতীয় স্বাভাবিক ফর্মের সমস্ত প্রয়োজনীয়তা পূরণ করুন।
  • প্রাথমিক কী-এর উপর নির্ভরশীল নয় এমন কলামগুলি সরান।

Boyce-Codd সাধারণ ফর্ম (BCNF বা 3.5NF)

বয়েস-কড নরমাল ফর্ম, যাকে "তৃতীয় এবং অর্ধেক (3.5) স্বাভাবিক ফর্ম" হিসাবেও উল্লেখ করা হয়, আরও একটি প্রয়োজনীয়তা যোগ করে:

  • তৃতীয় স্বাভাবিক ফর্মের সমস্ত প্রয়োজনীয়তা পূরণ করুন।
  • প্রত্যেক নির্ধারককে অবশ্যই প্রার্থীর কী হতে হবে।

চতুর্থ সাধারণ ফর্ম (4NF)

অবশেষে, চতুর্থ স্বাভাবিক ফর্ম (4NF)-এর একটি অতিরিক্ত প্রয়োজনীয়তা রয়েছে:

  • তৃতীয় স্বাভাবিক ফর্মের সমস্ত প্রয়োজনীয়তা পূরণ করুন।
  • একটি সম্পর্ক 4NF-তে থাকে যদি এর কোনো বহু-মূল্য নির্ভরতা না থাকে।

মনে রাখবেন, এই স্বাভাবিককরণ নির্দেশিকাগুলি ক্রমবর্ধমান। একটি ডাটাবেস 2NF তে থাকার জন্য, এটি প্রথমে 1NF ডাটাবেসের সমস্ত মানদণ্ড পূরণ করতে হবে৷

আমার কি স্বাভাবিক করা উচিত?

যদিও ডাটাবেস স্বাভাবিকীকরণ প্রায়ই একটি ভাল ধারণা, এটি একটি পরম প্রয়োজন নয়। এমন কিছু ক্ষেত্রে রয়েছে যেখানে ইচ্ছাকৃতভাবে স্বাভাবিককরণের নিয়ম লঙ্ঘন করা একটি ভাল অভ্যাস।

আপনি যদি নিশ্চিত করতে চান যে আপনার ডাটাবেস স্বাভাবিক হয়েছে, তাহলে আপনার ডাটাবেসকে কীভাবে প্রথম সাধারণ ফর্মে রাখতে হয় তা শিখতে শুরু করুন।


  1. প্রারম্ভিক ডাটাবেস মডেল

  2. DBMS-এ ডেটা স্বাধীনতা

  3. ডেটা স্ট্রাকচারে B+ গাছ

  4. ডিবিএ এবং ডেটা আর্কিটেক্টের বিবর্তন