কম্পিউটার

গুডবাই নোট কারেন্সি, হ্যালো ডিজিটাল-কারেন্সি – ক্রিপ্টোকারেন্সি

মুদ্রা হল সম্পদ বা দখলের প্রতীক বা একটি নির্দিষ্ট লিখিত মূল্যের একটি বস্তু যার বিনিময়ে আপনি যেকোনো ধরনের পণ্য ও পরিষেবা পেতে পারেন৷ মুদ্রার উদ্ভাবন মানব সভ্যতার শুরুর সময় হতে পারে। তারপর থেকে, মুদ্রা আজ অবধি অনেক বিবর্তনের মধ্য দিয়ে গেছে। এই বিবর্তনগুলি মুদ্রার রূপকে ব্যাপকভাবে পরিবর্তন করেছে। আমরা ডিজিটাল মুদ্রা বা ক্রিপ্টোকারেন্সি আকারে মুদ্রায় নতুন বিবর্তনের সূচনা পর্যবেক্ষণ করছি।

ক্রিপ্টোকারেন্সি কী?

ক্রিপ্টোকারেন্সি দুটি শব্দ "ক্রিপ্টো" এবং "কারেন্সি" দিয়ে তৈরি। সুতরাং, শব্দ অনুসারে এটিকে ক্রিপ্টো গ্রাফ করা মুদ্রা হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে। প্রযুক্তিগতভাবে, এটি ডিজিটাল বা ভার্চুয়াল মুদ্রা যা ক্রিপ্টোগ্রাফি নামে উন্নত এনক্রিপশন কৌশল ব্যবহারের মাধ্যমে তৈরি, পরিচালিত, বিনিময় এবং সুরক্ষিত হয়।

আরও সহজ কথায়, তথ্যকে একটি অপঠনযোগ্য বা এনক্রিপ্ট করা বার্তায় রূপান্তরিত করে সংরক্ষণ ও প্রেরণের পদ্ধতি যা ক্রিপ্টোগ্রাফি নামে পরিচিত৷ এবং মুদ্রায় ক্রিপ্টোগ্রাফির প্রয়োগ এটিকে "ক্রিপ্টোকারেন্সি" হিসাবে তৈরি করে। এই ধরনের এনক্রিপ্ট করা বার্তাগুলি শুধুমাত্র সেই ব্যক্তির দ্বারা পাঠোদ্ধার করা যেতে পারে যার কাছে এটির গোপন কী রয়েছে৷

বিবর্তনের কারণ:

আমরা ইন্টারনেট ব্যবহারে ব্যাপক বৃদ্ধি লক্ষ্য করছি৷ ইন্টারনেট আমাদের দৈনন্দিন জিনিস এবং লেনদেনের জন্য একটি প্ল্যাটফর্ম হয়ে উঠেছে। একটি ব্যক্তি বা সেক্টর এই প্রভাব থেকে রেহাই পায়নি। এই দৃশ্য দেখে ইলেকট্রনিক নিরাপত্তা একটি প্রধান উদ্বেগ হয়ে উঠেছে। "ক্রিপ্টোগ্রাফি সিস্টেম" সমস্ত নিরাপত্তা হুমকির উত্তর। সিস্টেমগুলি শিল্প থেকে শিল্পে পরিবর্তিত হয়৷

আজ, ডিজিটাল পেমেন্টের মাধ্যমে এমনকি মুদ্রা ইন্টারনেটে আনা হয়েছে এবং তাই, সুরক্ষিত লেনদেনের জন্য এটিরও একটি প্ল্যাটফর্ম প্রয়োজন৷ এই নিরাপত্তা হুমকি ক্রিপ্টোকারেন্সি উদ্ভাবনের অন্যতম কারণ।

এছাড়াও পড়ুন:স্মার্টফোনের পরিবর্তে ল্যাপটপগুলি কি ভবিষ্যতে ফ্যাশন স্টেটমেন্ট হিসাবে সংজ্ঞায়িত হবে?

ক্রিপ্টোকারেন্সির সুবিধা:

  1. লেনদেনের বেনামী। ক্রেডিট কার্ডগুলির বিপরীতে যা "টান" প্রক্রিয়াতে কাজ করে, এটি "পুশ" প্রক্রিয়াতে কাজ করে। পুশ পদ্ধতিতে ধারককে তার পরিচয় প্রকাশ না করে কত পরিমাণ এবং কাকে পাঠাতে হবে তা নির্ধারণ করতে হবে।
  2. জৈব প্রকৃতি:যেহেতু এটি কোনো কেন্দ্রীয় কর্তৃপক্ষ দ্বারা জারি করা হয় না। এটিকে সরকারি হস্তক্ষেপ থেকে মুক্ত করা।
  3. এটি আর্থিক ব্যবস্থার প্রত্যেককে অন্তর্ভুক্ত করে, কেবলমাত্র যারা আধুনিক দিনের ব্যাঙ্কিং অ্যাক্সেস করতে পারে না।
  4. আন্তর্জাতিক লেনদেনের জন্য ফি হয় খুব কম বা কোনও ফি নেই৷
  5. যেহেতু ক্রিপ্টোকারেন্সির একটি ডিজিটাল প্রকৃতি আছে, তাই প্রেরকের দ্বারা এটি জাল বা বিপরীত করা যাবে না।
  6. সবচেয়ে গুরুত্বপূর্ণ হল আপনি এর একমাত্র মালিক। অন্যান্য ইলেকট্রনিক ক্যাশ সিস্টেম পেপ্যালের মত আপনার অ্যাকাউন্ট অন্য কারোর মালিকানাধীন নয়।

উপলব্ধ ক্রিপ্টোকারেন্সি:

গুডবাই নোট কারেন্সি, হ্যালো ডিজিটাল-কারেন্সি – ক্রিপ্টোকারেন্সি

  1. বিটকয়েন
  2. Litecoin
  3. লহরী
  4. মাস্টারকয়েন
  5. Dogecoin
  6. পিয়ারকয়েন
  7. Namecoin
  8. প্রোটোশেয়ার
  9. মেগা কয়েন

ক্রিপ্টোকারেন্সির অপূর্ণতা:

  1. যেহেতু এটি একটি বিকেন্দ্রীকৃত মুদ্রা, এটিকে সুষ্ঠুভাবে চালানো নিশ্চিত করার জন্য কোন কেন্দ্রীয় কর্তৃপক্ষ নেই। এবং এর মান ফিরিয়ে দিতে।
  2. অজ্ঞাতনামা বৈশিষ্ট্যটি অর্থ পাচার, চোরাচালান, অস্ত্র সংগ্রহ ইত্যাদির মতো অবৈধ কার্যকলাপ বৃদ্ধির দিকে পরিচালিত করতে পারে। এর ফলে সরকারের দ্বারা আরও কঠোর নিয়ন্ত্রণ হতে পারে যা মুদ্রার মান কমিয়ে দিতে পারে।
  3. ক্রিপ্টোকারেন্সিতে সবকিছুই ডিজিটাল এবং এর কোনো কেন্দ্রীয় রেকর্ড বা হার্ড কপি নেই, তাই সিস্টেম ক্র্যাশ হলে এটি সম্পূর্ণ ক্ষতির ঝুঁকিতে রাখে। দ্বিতীয়ত, এটি হ্যাকিংয়ের হুমকি থেকে সম্পূর্ণরূপে অনাক্রম্য নয়৷
  4. বর্তমান ইলেকট্রনিক পেমেন্ট সিস্টেমের মতো কম খরচে আন্তর্জাতিক লেনদেনের জন্য এগুলির জন্য আবেদনের প্রয়োজন হবে৷
  5. যে হারে অন্য মুদ্রার জন্য ক্রিপ্টোকারেন্সি বিনিময় করা যায় তা ব্যাপকভাবে ওঠানামা করতে পারে।

ভবিষ্যত ছবি:

যেকোনো কিছুর ভবিষ্যৎ ছবি দেখতে আমাদের ভালো-মন্দ একসাথে বিবেচনা করা উচিত। ক্রিপ্টোকারেন্সির জন্য এটি দেখে, ক্রিপ্টোকারেন্সির জন্য একটি সংজ্ঞায়িত ভবিষ্যতের ভবিষ্যদ্বাণী করা কঠিন বলে মনে হচ্ছে। পাকা ফলের জন্মের আগে যেকোনো নতুন বিবর্তন অনেক পর্যায় অতিক্রম করে, ক্রিপ্টোকারেন্সিও তাই হবে। প্রযুক্তিগত উন্নতির মাধ্যমে এর কিছু সীমাবদ্ধতা কাটিয়ে উঠতে পারে। তবে এটি বিবর্তনের পর্যায়গুলির মাধ্যমে টিকে থাকবে এবং নোটের মুদ্রাকে পুরোপুরি বাতিল করবে কি না তা বলা কঠিন।

ডিজিটাল পেমেন্টে ক্রমবর্ধমান সাইবার হুমকির সাথে ক্রিপ্টোগ্রাফি কৌশলটিকে পরিত্রাতা হিসাবে দেখা যেতে পারে এবং এটিই ভবিষ্যতে ক্রিপ্টোকারেন্সিগুলির বৃদ্ধি এবং সাফল্যের কারণ হয়ে উঠবে৷ পি>

কিছু ​​পরিবর্তন যা আমরা মনে করি, এটিকে ভবিষ্যৎ মুদ্রা হিসেবে তৈরি করতে এতে দেখা যেতে পারে:

  1. ইউএনও মুদ্রার মান নিয়ন্ত্রণ এবং এর সুষ্ঠু পরিচালনার জন্য একটি কমিটি নিয়ে আসতে পারে।
  2. লেনদেনের পরিচয় গোপন রাখার ক্ষেত্রে কিছু পরিবর্তন। এমন একটি পরিবর্তন হতে পারে যা লেনদেনের বিবরণ শুধুমাত্র আন্তর্জাতিক পর্যায়ে কিছু নির্বাচিত উচ্চ কর্তৃপক্ষের কাছে অ্যাক্সেসযোগ্য করে তুলবে৷
  3. বিভিন্ন ক্রিপ্টোকারেন্সি লেনদেনের জন্য ব্যাঙ্কের মতো তাদের অ্যাপ চালু করতে পারে।
  4. ডাটা ভান্ডারের জন্য ক্লাউড কম্পিউটিং এতে আবদ্ধ হতে পারে।

আমরা মুদ্রার পরবর্তী বিবর্তনের প্রথম তরঙ্গ হিসাবে বিটকয়েন, লাইটকয়েন, রিপল, মিন্টচিপ ইত্যাদির ভবিষ্যদ্বাণী করি। এবং কিছু ভবিষ্যতে মুদ্রা ভার্চুয়াল বা ডিজিটাল মুদ্রার এই নতুন মুখ হতে পারে. এগুলি বিশ্বব্যাপী স্বীকৃত মুদ্রা হতে পারে যা দেশের সরকারের নিয়ন্ত্রণে নয়। এটা হতে পারে যে ডিজিটাল নগদ মাধ্যমে দৈনন্দিন লেনদেন ঘটবে. দেশ অনুযায়ী মুদ্রার কোনো বিভাজন থাকবে না। প্রতিদিন আমরা বিভিন্ন ডিজিটাল মুদ্রার মধ্যে মূল্যের সম্পর্ক দেখতে পাব।

যদি আমরা ভবিষ্যতের এই ভবিষ্যদ্বাণীগুলি নিয়ে ভাবি, তাহলে সারা বিশ্বে মুদ্রায় একটি প্রমিতকরণ হবে৷

আসুন দেখি ক্রিপ্টোকারেন্সির ভবিষ্যৎ কেমন হয়। Either there would be a solution for its drawbacks, so that we enjoy the unbeaten benefits of it. Or, this evolution will not be able to strengthen its roots.


  1. অর্কুট আবার হ্যালো বলছে!

  2. Windows 10 এ কিভাবে Windows Hello সেট আপ করবেন?

  3. কিভাবে নিরাপদে ডিজিটাল কারেন্সি ব্যবহার করবেন:ক্রিপ্টো অ্যাটাকস

  4. বিদায় অপেরা