কম্পিউটার

আপনার কি অ্যান্টি-ম্যালওয়্যার এবং অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যারের জন্য অর্থ প্রদান করা উচিত?

গত পাঁচ বছরে, পরিচয় চুরি, ফিশিং আক্রমণ, র্যানসমওয়্যার এবং ম্যালওয়্যার ইনজেকশনের ঘটনাগুলি মিডিয়ার ব্যাপক মনোযোগ পেয়েছে। যদিও এই ঘটনাগুলি নতুন নয়, যেহেতু বৃহৎ আকারের সংস্থাগুলি এই ধরনের ঘটনার শিকার হয়েছে, এটি একটি বিশ্বব্যাপী বিতর্কে পরিণত হয়েছে। অন্যদিকে, এই ঘটনাগুলি প্রচারে ব্যাপক বৃদ্ধি এবং অ্যান্টি-ম্যালওয়্যার এবং অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার বিক্রির দিকে পরিচালিত করেছে। এই ধরনের শত শত কোম্পানি ব্যবহারকারীদের এই ধরনের হাইজ্যাকিং প্রচেষ্টা থেকে তাদের সিস্টেম রক্ষা করতে সাহায্য করার জন্য উন্নত সরঞ্জাম তৈরি করেছে৷

আপনার কি অ্যান্টি-ম্যালওয়্যার এবং অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যারের জন্য অর্থ প্রদান করা উচিত?

তবে, এই পরিষেবাগুলি একটি খরচে আসে। কখনও কখনও মূল্য পরিকল্পনাগুলি একটি প্যাকেজ চুক্তি হিসাবে ডিজাইন করা হয় বা কখনও কখনও কোম্পানিগুলি পৃথক সরঞ্জাম বিক্রি করার প্রবণতা রাখে, তাদের প্রত্যেকটি বিভিন্ন ফাংশন চালানোর জন্য ডিজাইন করা হয়। কিন্তু আপনার সিস্টেমে এগুলি সক্রিয় করার জন্য আপনাকে যে অর্থ প্রদান করতে হবে সেগুলি কি সত্যিই মূল্যবান? এটা বলা যেতে পারে যে প্রদত্ত পরিষেবাগুলি অর্থের মূল্যের সমাধান অফার করে। যাইহোক, যদি আমরা ম্যালওয়্যার থেকে সুরক্ষার বিষয়ে কথা বলি, তবে এটি অতিরিক্ত সতর্কতার একটি মুখোশ যা আপনি ইতিমধ্যে বিনামূল্যে যে পরিষেবাগুলি পাচ্ছেন তার জন্য আপনাকে অর্থ প্রদান করতে বাধ্য করছে৷ বাস্তবে, আপনি নিছক অ্যান্টি-ম্যালওয়্যার সুরক্ষার জন্য অর্থ প্রদান বন্ধ করতে পারেন।

চলুন জেনে নেই কোনটা মূল্য দিতে হবে আর কোনটা নয়:

মানুষ কেন অ্যান্টি-ম্যালওয়্যার সমাধানের জন্য অর্থ প্রদানে অভ্যস্ত?

এতদিন আগে, ব্যবহারকারীদের কাছে তাদের পিসি থেকে ম্যালওয়্যার এবং ভাইরাস আক্রমণ বন্ধ রাখতে একটি অতিরিক্ত সরঞ্জাম কেনা ছাড়া কোন বিকল্প ছিল না। কিন্তু তারপরে, উইন্ডোজ 8.1 থেকে শুরু করে, মাইক্রোসফ্ট একটি অন্তর্নির্মিত সুরক্ষা সমাধান দিয়েছে, মাইক্রোসফ্ট সিকিউরিটি এসেনশিয়ালকে উইন্ডোজ ডিফেন্ডার হিসাবে পুনঃব্র্যান্ডিং করেছে। কিন্তু এটা যথেষ্ট ছিল না। ডিফেন্ডার অন্যদের মতো নিরাপদ ছিল না তাই ব্যবহারকারীরা নর্টন, ক্যাসপারস্কি এবং ম্যাকাফির পক্ষে ছিলেন। 2013 সালে AV-তুলনামূলক দ্বারা পরিচালিত একটি নিরাপত্তা পরীক্ষায়, ব্যবহারকারীদের সিস্টেমগুলিকে ভাইরাস এবং ম্যালওয়্যার ইনজেকশন থেকে রক্ষা করার ক্ষেত্রে ডিফেন্ডারকে অন্যদের মধ্যে শেষ স্থানে রাখা হয়েছিল৷

আপনার কি অ্যান্টি-ম্যালওয়্যার এবং অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যারের জন্য অর্থ প্রদান করা উচিত?

কিন্তু সেটা ছয় বছরেরও বেশি আগের কথা। এই সমস্ত বছরগুলিতে, মাইক্রোসফ্ট উইন্ডোজ 10 আপগ্রেড করতে ব্যয় করেছে, তারা অফার করা প্রতিটি অন্তর্নির্মিত সরঞ্জামকে সফলভাবে উন্নত করেছে। Windows Defender এখন Windows Firewall এবং Windows Defender অ্যান্টিভাইরাস এর মত মডিউল নিয়ে গঠিত যা সিস্টেমকে সর্বাত্মক সুরক্ষা প্রদান করে।

এছাড়াও পড়ুন:সেরা ফ্রি অ্যান্টি ম্যালওয়্যার সফ্টওয়্যার

Microsoft-এর Windows Defender আউটপারফর্ম পেইড পরিষেবাগুলি

একই সংস্থার দ্বারা পরিচালিত একটি সাম্প্রতিক পরীক্ষায়, উইন্ডোজ ডিফেন্ডার এটিতে নিক্ষিপ্ত ম্যালওয়্যার এবং ভাইরাস আক্রমণের 97.5 শতাংশ সনাক্ত করতে সক্ষম হয়েছিল। হ্যাঁ, এটি শতভাগ ছিল না এবং খুব কম অর্থপ্রদানকারী অ্যান্টিভাইরাস এবং অ্যান্টি-ম্যালওয়্যার সমাধানগুলি এখনও এটির চেয়ে এগিয়ে ছিল, তবে ডিফেন্ডার উইন্ডোজ পিসিগুলিতে অ্যান্টি-ম্যালওয়্যার সুরক্ষায় নিজেকে উন্নত করেছে। ডিফেন্ডার সম্পর্কে আরও একটি ইতিবাচক ছিল। ডিফেন্ডার থেকে যেকোন সতর্কতা পপ একটি বৈধ উদ্বেগ হিসাবে পাওয়া গেছে, যখন অন্য অনেকে মিথ্যা অ্যালার্ম দিয়েছে। এই অ্যালার্মগুলি শুধুমাত্র ইচ্ছাকৃতভাবে সফ্টওয়্যারের মধ্যে এমবেড করা হয়েছে যাতে গ্রাহকদের ভয় দেখায়, এবং তারপরে তাদের বারবার সাবস্ক্রিপশন এবং অ্যাড-অন পরিষেবার জন্য অর্থ প্রদানের জন্য প্রলুব্ধ করে৷

আপনার কি অ্যান্টি-ম্যালওয়্যার এবং অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যারের জন্য অর্থ প্রদান করা উচিত?

যাইহোক, এর জন্য কোন প্রয়োজন নেই। উইন্ডোজ ডিফেন্ডার আপনার সিস্টেমকে খুব ভালোভাবে রক্ষা করতে পারে। এমনকি 97.5 শতাংশ সত্যিই একটি মহান সংখ্যা. যারা দাবি করেন যে তাদের পরিষেবাগুলি 100% নিখুঁত, এটি একটি ভোঁতা মিথ্যা। যে হারে ফিশিং আক্রমণ এবং পরিচয় চুরির নতুন পদ্ধতি তৈরি করা হচ্ছে, কোনও সফ্টওয়্যার সমাধানের পক্ষে এটি নিখুঁত হওয়া অসম্ভব। তবুও, এমন কিছু আছে যারা অ্যান্টি-ম্যালওয়্যার সুরক্ষার জন্য অর্থ প্রদান করে৷

কেন লোকেরা উইন্ডোজ ডিফেন্ডারকে বিশ্বাস করে না?

আপনার কি অ্যান্টি-ম্যালওয়্যার এবং অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যারের জন্য অর্থ প্রদান করা উচিত?

একটি মিথ আছে যে যেহেতু ডিফেন্ডার বিনামূল্যে, এটি আপনার পিসিকে কয়েকটি ক্র্যাশ প্রতিরোধ করার চেয়ে বেশি সাহায্য করবে না। প্রত্যেককে বিশ্বাস করা হয় যে যেহেতু এটি শুধুমাত্র একটি ব্যবসা, তাই কেউ বিনামূল্যের জন্য সত্যিকারের সুরক্ষা প্রদান করবে না। কিন্তু, ডিফেন্ডার মুক্ত নয়। আপনি যখন একটি Windows PC ক্রয় করেন, তখন আপনি Windows OS এর জন্য অর্থ প্রদান করেন এবং সেইসাথে এটির সমর্থনও করেন। ডিফেন্ডার একটি অন্তর্নির্মিত বৈশিষ্ট্য হচ্ছে সেই মূল্যের একটি অংশ। So, you actually have paid for it. It’s a part of Microsoft’s bundled apps, and therefore, you need to stop believing in this myth that Defender is useless.

Also Read:Anti Malware For Mac

How Paid Anti-Malware Solutions Charge You?

To ensure that they are better than free solutions such as Defender, these companies have started building bundled services in the name of the antivirus. These services include VPNs, Password Managers, Parental Controls, Multiple Scan Options, Ad-Blockers, etc. A lot many of these features do offer you additional protection, but they aren’t directly associated with malware protection.

আপনার কি অ্যান্টি-ম্যালওয়্যার এবং অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যারের জন্য অর্থ প্রদান করা উচিত?

While VPNs are used to get you internet security, Password Managers are used to helping you avoid password reusing and have a vault for your password protection. Similarly, Ad-blockers can only help you avoid ads and enhance your web experience. With recent developments in browser security, for example, Chrome’s mixed content blocking, there are hardly any ad-content that may contain malware.

But yes, these additional features do come handy. However, the idea of using these features as anti-malware solutions is just a masked marketing tactic.

So, Should You Buy Paid Anti-Malware Solutions?

Well, it depends. A number of users, especially those running an enterprise do require solutions such as Password managers, blockers, and VPNs. For them, these solutions are worth paying for. But for those who are using a system for personal use can rest assured with the protection of Windows Defender itself. No other paid solution would provide more protection from virus and malware injection attacks.

আপনার কি অ্যান্টি-ম্যালওয়্যার এবং অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যারের জন্য অর্থ প্রদান করা উচিত?

Yes, the additional services would secure your PC in other aspects, but that has nothing to do with malware protection.

No matter what additional feature these paid solutions offer you, but free anti-malware tools such as Defender are as good as they are. Yes, of course, it is recommended that you use only the trustworthy even if it’s free, but there isn’t a need to pay for them until it’s direly needed.So, in case you need those services, go ahead and choose a suitable paid anti-malware solution. But it’s time we drop the belief that Defender is any less than all those solutions and tools that are emptying pockets of their users.

Let’s Start The Discussion:

Tell us what you feel of our opinion and what are your views on the paid vs. free battle between anti-malware solutions. For more such debates and solutions to your daily tech. troubles, add us on your social feeds on Facebook and Twitter, or just hot subscribe and get our newsletter updates on your mail.


  1. Windows Defender VS Avast:আপনার জন্য কোনটি ভাল

  2. Adobe জেনুইন সফটওয়্যার ইন্টিগ্রিটি সার্ভিস:উইন্ডোজ এবং ম্যাকের জন্য ফিক্স

  3. Windows 10, 8, 7 এর জন্য 10 সেরা ফ্রি অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার

  4. Windows 11 টিপস এবং লুকানো রত্ন আপনার জানা উচিত