কম্পিউটার

Windows 10-এ আমার হটস্পট বন্ধ হয়ে যাচ্ছে কীভাবে ঠিক করব?

মাইক্রোসফ্ট উইন্ডোজ 10-এ একটি অস্বাভাবিক বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করেছে যা আপনার পিসিকে রাউটার হিসাবে কাজ করতে এবং এটি যে ইন্টারনেট ডেটা পাচ্ছে তা ভাগ করে নিতে দেয়। যাইহোক, আপনি দেখতে পাবেন যে আপনার Windows 10 মোবাইল হটস্পট নির্দিষ্ট সময় এবং ব্যবহারের পরে কাজ করছে না। আপনার হটস্পট বন্ধ হয়ে যাচ্ছে। এর প্রকৃত কারণ সনাক্ত করা কঠিন এবং এক পিসি থেকে অন্য পিসিতে পরিবর্তিত হয়। যাইহোক, আমার হটস্পট বন্ধ হয়ে যাচ্ছে সমস্যাটির সম্পূর্ণ সমাধান না হলে কয়েকটি ধাপ কমিয়ে আনতে পারে Windows 10 এ।

Windows 10-এ আমার হটস্পট বন্ধ হয়ে যাচ্ছে কীভাবে ঠিক করবেন?

পদ্ধতি 1. মোবাইল হটস্পট পাওয়ার সেভিং অক্ষম করুন

Windows 10-এ আমার হটস্পট বন্ধ হয়ে যাচ্ছে কীভাবে ঠিক করব?

ইন্টারনেট শেয়ার করা বা হটস্পট রাউটার হিসেবে কাজ করা অনেক শক্তি খরচ করে। আপনি যদি ল্যাপটপ ব্যবহার করেন তবে এই বৈশিষ্ট্যটি আপনার সম্পূর্ণ ব্যাটারি নিষ্কাশন করতে পারে। Windows 10 কাস্টমাইজ করা হয়েছে যাতে ল্যাপটপগুলি স্বয়ংক্রিয়ভাবে হটস্পট ইন্টারনেট শেয়ারিং বৈশিষ্ট্যটি অক্ষম করে যখন এটি ব্যবহার করা হচ্ছে না। এই বৈশিষ্ট্যটি উইন্ডোজ পাওয়ার সেভিং বৈশিষ্ট্যের একটি অংশ এবং নিম্নলিখিত পদক্ষেপগুলি দ্বারা নিষ্ক্রিয় করা যেতে পারে:

ধাপ 1 :সেটিংস উইন্ডো খুলতে কীবোর্ডে Windows + I টিপুন।

ধাপ 2 :নেটওয়ার্ক এবং ইন্টারনেট নির্বাচন করুন এবং মোবাইল হটস্পট সনাক্ত করুন৷

Windows 10-এ আমার হটস্পট বন্ধ হয়ে যাচ্ছে কীভাবে ঠিক করব?

ধাপ 3 :নিশ্চিত করুন যে মোবাইল হটস্পট সক্রিয় আছে এবং পাওয়ার সেভিং বিকল্পটি টগল অফ করতে নীচে স্ক্রোল করুন৷

এটি Windows 10-এ আমার হটস্পট বন্ধ থাকার সমস্যা সমাধান করবে।

পদ্ধতি 2. Windows 10 এ Windows মোবাইল হটস্পট পরিষেবা পুনরায় চালু করুন

Windows 10-এ আমার হটস্পট বন্ধ হয়ে যাচ্ছে কীভাবে ঠিক করব?

আপনি যদি এখনও Windows 10 মোবাইল হটস্পট কাজ না করে বা বন্ধ না করার সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনি এই পরিষেবাটি পুনরায় চালু করে এই সমস্যাটি সমাধান করার চেষ্টা করতে পারেন। এটি অর্জন করার জন্য এখানে পদক্ষেপগুলি রয়েছে:

ধাপ 1 :কীবোর্ডে 'উইন্ডোজ কী + R' টিপে উইন্ডোজ রান বক্সটি চালু করুন।

ধাপ 2 :টেক্সট বক্সে service.msc টাইপ করুন এবং OK এ ক্লিক করুন।

ধাপ 3 :একটি নতুন উইন্ডোজ খুলবে যেখানে আপনাকে পরিষেবার তালিকা থেকে ‘উইন্ডোজ মোবাইল হটস্পট সার্ভিস’ অনুসন্ধান করতে হবে এবং পুনরায় চালু করতে নির্বাচন করতে এটিতে ডান-ক্লিক করতে হবে।

আপনি যদি এই পরিষেবাটি সনাক্ত করতে সক্ষম না হন তবে আপনি আপনার কম্পিউটারের কমান্ড প্রম্পটে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করতে পারেন এবং এটি চালাতে পারেন:

powershell -windowstyle hidden -command "Start-Process cmd -ArgumentList '/s,/c,net stop "icssvc" & REG ADD "HKLM\SYSTEM\CurrentControlSet\Services\icssvc\Settings" /V PeerlessTimeoutEnabled /T REG_DWORD /D 0 /F & net start "icssvc"' -Verb runAs"

Windows 10-এ আমার হটস্পট বন্ধ হয়ে যাচ্ছে কীভাবে ঠিক করব?

কমান্ড প্রম্পট উইন্ডোটি বন্ধ হবে এবং পুনরায় খুলবে। একটি বার্তা প্রদর্শিত হবে যাতে বলা হয় যে 'Windows মোবাইল হটস্পট সার্ভিস রিস্টার্ট হচ্ছে।' একবার প্রক্রিয়াটি সম্পন্ন হলে, Windows 10 মোবাইল হটস্পট কাজ না করে এমন যেকোনো সমস্যা সমাধান করা হবে। মোবাইল হটস্পট স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হবে না৷

পদ্ধতি 3. মোবাইল হটস্পট টাইমআউট সময়কাল বাড়ান

Windows 10 মোবাইল হটস্পট পরিষেবাটি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ করার জন্য ডিজাইন করা হয়েছে যখন এটির সাথে কোনও ডিভাইস সংযুক্ত থাকে না বা এটি সংযোগ উত্স থেকে কোনও ইন্টারনেট ডেটা পায় না৷ ডিফল্টরূপে, হটস্পটের সাথে সংযুক্ত কোনো ডিভাইস না থাকলে, এটি স্বয়ংক্রিয়ভাবে 5 মিনিটের মধ্যে বন্ধ হয়ে যাবে, তবে একটি ছোট খামচি দিয়ে, আপনি এই সময়কালটি 120 মিনিট বা 2 ঘন্টা বাড়িয়ে দিতে পারেন। এবং উৎস থেকে ইন্টারনেট না থাকলে, ডিফল্ট টাইমআউট 20 মিনিটে সেট করা হয়, যা 60 মিনিটে বাড়ানো যেতে পারে।

এই ডিফল্ট সেটিংস পরিবর্তন করতে, উইন্ডোজ রেজিস্ট্রিতে একটি পরিবর্তন প্রয়োজন। ধাপগুলো সহজ কিন্তু পুঙ্খানুপুঙ্খভাবে অনুসরণ করা প্রয়োজন। আপনি যদি কোনও পদক্ষেপ না বুঝে থাকেন তবে এই পদ্ধতিটি নিয়ে মোটেও এগোবেন না। এছাড়াও, আপনার রেজিস্ট্রির একটি ব্যাকআপ নিন এবং ফাইলটি সংরক্ষণ করুন যাতে কিছু ভুল হলে আপনি এটি পুনরুদ্ধার করতে পারেন৷

ধাপ 1 :'Windows key + R' কীবোর্ড শর্টকাট টিপে Windows Run বক্স চালু করুন।

ধাপ 2 :টেক্সটবক্সে regedit টাইপ করুন এবং Windows রেজিস্ট্রি এডিটর খুলতে ওকে ট্যাপ করুন।

ধাপ 3 :নীচে উল্লিখিত ঠিকানায় নেভিগেট করুন বা রেজিস্ট্রি সম্পাদকের ঠিকানা বারে নীচের পথটি অনুলিপি এবং পেস্ট করুন এবং আপনার কীবোর্ডে এন্টার টিপুন৷

HKLM\System\ControlSet001\Services\ICSSVC\Settings

পদক্ষেপ 4: PeerlessTimeoutEnabled-এ সনাক্ত করুন এবং ডাবল-ক্লিক করুন এবং মান ডেটা 120 এ সেট করুন। ওকে ক্লিক করুন।

Windows 10-এ আমার হটস্পট বন্ধ হয়ে যাচ্ছে কীভাবে ঠিক করব?

ধাপ 5 :ডান ফলকে ডান-ক্লিক করে নতুন> DWORD (32bit) নির্বাচন করে একটি নতুন রেজিস্ট্রি কী তৈরি করুন।

ধাপ 6 :রেজিস্ট্রি কীটিকে PublicConnectionTimeout হিসাবে পুনঃনামকরণ করুন এবং মান ডেটা 60 এ পরিবর্তন করতে ডাবল-ক্লিক করুন।

পদক্ষেপ 7৷ :পরিবর্তনগুলি কার্যকর করতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

এটি উভয় ক্ষেত্রেই সংযোগ বিচ্ছিন্ন করার ডিফল্ট সময় বাড়িয়ে দেবে কিন্তু সম্পূর্ণ সংযোগ বিচ্ছিন্ন মোবাইল হটস্পট নিশ্চিত করবে না।

উইন্ডোজ 10-এ কিভাবে আমার হটস্পট বন্ধ রাখা যায় তার চূড়ান্ত কথা?

যখন আমি প্রথম Windows 10-এ আমার হটস্পট বন্ধ হয়ে যাওয়ার সমস্যাটির মুখোমুখি হয়েছিলাম, তখন আমি বিধ্বস্ত হয়েছিলাম। এবং এটি পুনরাবৃত্তি করা শুরু করার সাথে সাথে, আমি উইন্ডোজ 10 মোবাইল হটস্পট কাজ না করার সমস্যাগুলি সমাধান করার একটি উপায় খুঁজে বের করার সিদ্ধান্ত নিয়েছি। উপরে উল্লিখিত সমাধানগুলি সংযোগ বিচ্ছিন্ন হওয়ার আগে সময়কাল বাড়িয়ে দেবে। স্বয়ংক্রিয় সংযোগ বিচ্ছিন্ন বৈশিষ্ট্যটি ব্যাটারির আয়ু বাঁচাতে ডিজাইন করা হয়েছে, এবং এটি ব্যবহার না হলে Windows 10 মোবাইল হটস্পট বন্ধ করার পরামর্শ দেওয়া হয়৷

সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন – Facebook, Instagram এবং YouTube। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যার সমাধান সহ আমরা নিয়মিত টিপস এবং কৌশল পোস্ট করি।


  1. Windows 10 PC-এ ক্র্যাশ হওয়া Netflix কে কিভাবে ঠিক করবেন?

  2. Windows 11 এ কাজ করছে না মোবাইল হটস্পট কিভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজ 11 এ পপ আপ হওয়া পাওয়ারশেল কীভাবে ঠিক করবেন

  4. Windows 11-এ সংযোগ বিচ্ছিন্ন থাকা Wi-Fi কীভাবে ঠিক করবেন