কম্পিউটার

কিভাবে আইফোনে PNG থেকে JPEG তে স্ক্রিনশট রূপান্তর করবেন

আপনি যখন আপনার আইফোনে একটি স্ক্রিনশট নেন, তখন ছবিটি PNG হিসাবে সংরক্ষণ করা হয়। যাইহোক, কিছু ক্ষেত্রে, আপনি আইফোনে PNG থেকে JPEG-তে স্ক্রিনশট রূপান্তর করতে পছন্দ করতে পারেন, যা আরও ভাল কম্প্রেশনের জন্য কিছু গুণমানকে উৎসর্গ করে।

যদিও আপনি আপনার ক্যামেরা সেটিংসে স্ন্যাপ করা ফটোগুলির বিন্যাস পরিবর্তন করতে পারেন, তবে স্ক্রিনশটের জন্য অনুরূপ বিকল্প বিদ্যমান নেই। সৌভাগ্যবশত, কিছু নিফটি ওয়ার্কঅ্যারাউন্ড রূপান্তরে সাহায্য করতে পারে।

আসুন আলোচনা করি কিভাবে একটি আইফোন বা অন্য কোন iOS ডিভাইসে JPEG হিসেবে স্ক্রিনশট সংরক্ষণ করা যায়।

আইফোনে PNG থেকে JPEG তে রূপান্তর করতে একটি স্ক্রিনশট ক্রপ করুন

আপনি যখন আপনার iOS ডিভাইসে একটি স্ক্রিনশট ক্রপ করেন, তখন সম্পাদিত সংস্করণ PNG এর পরিবর্তে JPEG ফর্ম্যাটে সংরক্ষণ করে। অতএব, একটি চিত্র ক্রপ করা একটি রূপান্তর সম্পাদন করার দ্রুততম উপায়গুলির মধ্যে একটি৷

ফাইলটি রূপান্তর করতে, আপনাকে একটি বড় অংশ কাটতে হবে না। একটি JPEG তৈরি করার জন্য কেবলমাত্র অল্প পরিমাণে চিত্র ক্রপ করা এবং পরিবর্তনগুলি সংরক্ষণ করা যথেষ্ট। একবার আপনি রূপান্তর করতে ক্রপ ব্যবহার করলে, আপনি যেখানে খুশি ফাইলটি পাঠাতে বা ভাগ করতে পারবেন।

এয়ারড্রপ একটি স্ক্রিনশটকে JPEG এ রূপান্তর করতে

সাধারণত, একটি ছবি পাঠাতে AirDrop ব্যবহার করে ফাইলের বিন্যাস পরিবর্তন হয় না। যাইহোক, যদি আপনি একটি স্ক্রিনশট নেওয়ার পরপরই অ্যাকশন করেন, তাহলে পাঠানো আইটেমটি JPEG-তে রূপান্তরিত হবে। কৌশলটি হল প্রথম সম্ভাব্য সুযোগে কাজটি সম্পাদন করা।

iOS-এ AirDrop ব্যবহার করে PNG স্ক্রিনশটকে JPEG-তে কীভাবে রূপান্তর করা যায় তা এখানে:

  1. একটি স্ক্রিনশট নিন এবং প্রিভিউ থাম্বনেইল আলতো চাপুন যখন এটি প্রদর্শিত হয়

  2. শেয়ার বোতামে আলতো চাপুন৷

  3. এয়ারড্রপ নির্বাচন করুন এবং পাঠানোর প্রক্রিয়া সম্পূর্ণ করুন

যখন আইটেমটি তার গন্তব্যে পৌঁছাবে, চিত্রটি একটি PNG হিসাবে তার পুরানো পরিচয় ত্যাগ করবে এবং একটি গর্বিত JPEG হয়ে যাবে৷

আরো পড়ুন:কিভাবে iPhone, iPad, এবং Mac এ AirDrop ব্যবহার করবেন

যদি আপনি ভুলবশত সম্পন্ন হিট করেন AirDrop ব্যবহার করার আগে, আপনি ফাইলটি রূপান্তর করার সুযোগ মিস করবেন। এই ক্ষেত্রে, আপনি উল্লিখিত অন্যান্য পদ্ধতিগুলির একটি ব্যবহার করতে চাইতে পারেন৷

PNG থেকে JPEG তে একটি স্ক্রিনশট রূপান্তর করতে একটি অনলাইন অ্যাপ ব্যবহার করুন

আপনি যদি ক্রপিং ট্রিকস এবং ইনস্ট্যান্ট এয়ারড্রপসের উপর নির্ভর না করে একটি পরিষ্কার রূপান্তর করতে পছন্দ করেন, একটি তৃতীয় পক্ষের অ্যাপ হতে পারে সেরা সমাধান।

যদিও বেশ কয়েকটি বিকল্প বিদ্যমান, ক্লাউডকনভার্ট একটি যোগ্য ওয়েব টুল যখন ফাইলগুলি রূপান্তর করার কথা আসে। আপনি ছবি, অডিও, স্প্রেডশীট বা অন্যান্য সাধারণ আইটেমগুলির সাথে কাজ করছেন না কেন, অনলাইন ইন্টারফেসটি বেশিরভাগ সাধারণ ব্রাউজারে ভাল কাজ করে৷

PNG থেকে JPEG তে একটি স্ক্রিনশট রূপান্তর করতে একটি অনলাইন অ্যাপ ব্যবহার করুন

PNG কে JPG তে রূপান্তর করার জন্য আরেকটি ভাল পছন্দ হল কনভার্টার অ্যাপ। অন্যান্য অনেক পরিষেবার বিপরীতে, এই অনলাইন ডেটা রূপান্তর প্ল্যাটফর্মটি আপনাকে সীমাহীন সংখ্যক চিত্র রূপান্তর করতে দেয়। ব্যবহার সহজ:

আপনাকে যা করতে হবে তা হল একটি ওয়েব ব্রাউজার দিয়ে ওয়েবসাইট খুলুন। আপনার আইফোনে, আপনি হয় Safari ব্যবহার করতে পারেন বা Google Chrome ইনস্টল করতে পারেন৷ নেভিগেশন বক্সে PNG থেকে JPG রূপান্তরকারী নির্বাচন করুন।

আপনি পৃষ্ঠার কেন্দ্রে একটি ফাইল আপলোডার দেখতে পাবেন। আপনি যে স্ক্রিনশটটি রূপান্তর করতে চান তা জমা দিতে এটিতে ক্লিক করুন। ফলাফলটি ডাউনলোডের জন্য প্রস্তুত হওয়া পর্যন্ত এটি মাত্র কয়েক সেকেন্ড সময় নেবে৷

আইফোনের জন্য সেরা স্ক্রিনশট বিন্যাস নির্বাচন করা হচ্ছে

আপনি যদি অনলাইনে ছবি শেয়ার করেন এবং গুণমান কোনো উদ্বেগের বিষয় নয়, তাহলে JPEG-তে রূপান্তর করা অর্থপূর্ণ। ভালো কম্প্রেশন ফাইলের আকার কমিয়ে দেয়, যা পাঠানোর প্রক্রিয়াকে ত্বরান্বিত করে, কম ডেটা খরচ করে এবং কম সঞ্চয়ের দাবি করে।

যদি, তবে, আকার একটি সমস্যা না হয় এবং আপনি গুণমান সংরক্ষণ করতে চান, PNG হল উচ্চতর পছন্দ। কিন্তু সম্ভবত আলোচনা করা ফরম্যাটের কোনোটিই আপনি যা খুঁজছেন তা ঠিক নয়।

এই ক্ষেত্রে, একটি অনলাইন—অথবা ডাউনলোডযোগ্য—ইমেজ কনভার্সন অ্যাপ আপনাকে সেই ফাইলগুলিকে আরও বিদেশী ফর্ম্যাটে রূপান্তর করতে সাহায্য করতে পারে৷

এই বিষয়ে কোন চিন্তা আছে? নীচের মন্তব্যে আমাদের জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook এ নিয়ে যান৷৷

সম্পাদকদের সুপারিশ:

  • আইফোন এবং ম্যাকে সিরির লিঙ্গ-নিরপেক্ষ ভয়েস কীভাবে সক্ষম করবেন
  • আপনার iPhone পাসকোড কীভাবে পরিবর্তন করবেন তা এখানে রয়েছে
  • কিভাবে আপনার iPhone ফ্যাক্টরি রিসেট করবেন
  • যেকোন আইফোনে কীভাবে একটি স্ক্রিনশট নিতে হয় তা এখানে রয়েছে

  1. আইফোনে স্ক্রিনশট কীভাবে অক্ষম করবেন

  2. কিভাবে আইফোনে Heic কে Jpg এ রূপান্তর করবেন?

  3. কিভাবে অ্যান্ড্রয়েড থেকে আইফোনে পরিচিতি স্থানান্তর করবেন

  4. আইফোন থেকে অ্যান্ড্রয়েডে কীভাবে স্যুইচ করবেন