কম্পিউটার

আইফোন থেকে অ্যান্ড্রয়েডে কীভাবে স্যুইচ করবেন

আইফোন অ্যাপল দ্বারা ডিজাইন করা একটি স্মার্টফোন, যা শুধুমাত্র একটি চমৎকার ডিভাইস নয় বরং একটি স্ট্যাটাস সিম্বলও, বা অন্তত এটি ছিল! যাইহোক, ফোন নির্মাতাদের দ্বারা প্রবর্তিত সর্বশেষ অ্যান্ড্রয়েড সফ্টওয়্যার এবং স্মার্ট প্রযুক্তিগুলির সাথে, একটি অ্যান্ড্রয়েড ফোনও একটি ভাল পছন্দ। আপনি কি একটি নতুন ফোন কিনেছেন এবং ভাবছেন কিভাবে আইফোন থেকে অ্যান্ড্রয়েডে স্যুইচ করবেন? স্থানান্তর করার সময়, আপনাকে আপনার নতুন আইফোনে আপনার পরিচিতি, ফটো, ক্যালেন্ডার এন্ট্রি এবং নথিগুলি পেতে হবে, বেশ একটি কাজ, ঠিক আছে! আচ্ছা, চিন্তা করবেন না! আমরা সাহায্য করতে এখানে আছি!

আইফোন থেকে অ্যান্ড্রয়েডে স্যুইচ করার ধাপগুলি

আইফোন থেকে অ্যান্ড্রয়েডে আপনার ডেটা পাওয়া পাকানো হয় না, যদি সঠিকভাবে পরিচালনা করা হয় তবে এটি বরং সহজ। আমরা আইফোন থেকে অ্যান্ড্রয়েডে স্যুইচ করার সেরা উপায় নিয়ে আলোচনা করব। চলুন শুরু করা যাক!

পরিচিতি স্থানান্তর করার পদক্ষেপ:

আইফোন থেকে অ্যান্ড্রয়েডে কীভাবে স্যুইচ করবেন

প্ল্যাটফর্ম নির্বিশেষে পরিচিতি সিঙ্ক করা যে কারো ফোন পরিবর্তন করার জন্য একটি প্রধান কাজ।

আমাদের মধ্যে বেশিরভাগই Gmail অ্যাকাউন্ট ব্যবহার করে পরিচিতিগুলিকে সিঙ্ক্রোনাইজ করে, আপনি যদি তাদের মধ্যে একজন হন তবে আইফোন থেকে অ্যান্ড্রয়েডে পরিচিতিগুলি স্থানান্তরিত করা একটি কেকওয়াক। আপনাকে যা করতে হবে তা হল আপনার Google অ্যাকাউন্টে সাইন ইন করুন এবং সমস্ত পরিচিতি ডাউনলোড করা হবে৷

যাইহোক, আপনি যদি আপনার পরিচিতিগুলি সিঙ্ক না করে থাকেন তবে এটি সম্পন্ন করার জন্য আপনাকে কয়েকটি পদক্ষেপ অনুসরণ করতে হবে। আপনাকে iCloud থেকে একটি .vcf ফাইল পেতে হবে এবং তারপর ফাইলটি আপনার একেবারে নতুন অ্যান্ড্রয়েড স্মার্টফোনে আমদানি করতে হবে৷ তাহলে চলুন জেনে নিই কিভাবে করবেন:

দ্রষ্টব্য: আপনাকে আইক্লাউডের জন্য পরিচিতিগুলি চালু করতে হবে। সেটিংস সনাক্ত করুন এবং আপনার ব্যবহারকারীর নাম ক্লিক করুন তারপর iCloud ক্লিক করুন. পরিচিতিগুলিতে নেভিগেট করুন এবং পরিচিতির ঠিক পাশে টগলটি চালু করুন৷

আইফোন থেকে অ্যান্ড্রয়েডে কীভাবে স্যুইচ করবেন

আইফোন থেকে অ্যান্ড্রয়েডে কীভাবে স্যুইচ করবেন

  1. আপনার Mac-এ Safari খুলুন বা আপনার Windows PC-এ Firefox খুলুন এবং আপনার Apple ID ব্যবহার করে আপনার iCloud অ্যাকাউন্টে লগ ইন করুন।

দ্রষ্টব্য: Google Chrome প্রক্রিয়াটির জন্য কাজ নাও করতে পারে৷

2. পরিচিতিগুলি সনাক্ত করুন এবং এটিতে আলতো চাপুন৷ নিচের বাম কোণে সেটিংস (আইকনের মতো গিয়ার) এ ক্লিক করুন।

আইফোন থেকে অ্যান্ড্রয়েডে কীভাবে স্যুইচ করবেন

3. সব নির্বাচন করুন বিকল্পে আলতো চাপুন৷

4.  আবার, গিয়ার আইকনে ক্লিক করুন এবং "এক্সপোর্ট .vCard" নির্বাচন করুন

আইফোন থেকে অ্যান্ড্রয়েডে কীভাবে স্যুইচ করবেন

5.  .vcf ফাইলটি ডাউনলোড করা হবে, এখন আপনি ফাইলটি Google Contacts এ অথবা সরাসরি আপনার Android ফোনে আমদানি করতে পারেন।

6.  আপনি যদি Google পরিচিতিগুলির মাধ্যমে পরিচিতিগুলি পেতে চান তবে contacts.google.com এ যান এবং আমদানিতে ক্লিক করুন এবং "পুরনো পরিচিতিতে যান" ক্লিক করুন৷ আরও বোতামে আলতো চাপুন এবং "আমদানি" নির্বাচন করুন। ফাইলটি বেছে নিন এবং এটাই!

আইফোন থেকে অ্যান্ড্রয়েডে কীভাবে স্যুইচ করবেন

আইফোন থেকে অ্যান্ড্রয়েডে কীভাবে স্যুইচ করবেন

বিকল্প পদ্ধতি:আপনার Android এ .vcf ফাইল আমদানি করতে, আপনি একটি microSD কার্ড ব্যবহার করতে পারেন বা আপনার কম্পিউটারে আপনার ফোন সংযোগ করতে পারেন৷ আপনার অ্যান্ড্রয়েডে ফাইলটি পাওয়ার সাথে সাথে ফোন অ্যাপ খুলুন এবং মেনু বোতামে ক্লিক করুন। আপনি "আমদানি/রপ্তানি" করার একটি বিকল্প পাবেন। আপনার ফাইল চয়ন করুন এবং আপনি আপনার অ্যান্ড্রয়েড ফোনে আপনার সমস্ত পরিচিতি পাবেন৷

আপনার ফটো স্থানান্তর করার পদক্ষেপগুলি

আইফোন থেকে অ্যান্ড্রয়েডে কীভাবে স্যুইচ করবেন

ছবিগুলো ভালো সময়ের স্মৃতি। আপনি অবশ্যই তাদের হারাতে চাইবেন না। সুতরাং, আইফোন থেকে অ্যান্ড্রয়েডে স্যুইচ করার সময়, আপনি ম্যানুয়াল পদ্ধতিতে ফটো তুলতে পারেন, যা বেশ প্রচলিত, অথবা আপনি অনলাইন স্টোরেজ যেমন Google ড্রাইভ ব্যবহার করতে পারেন এবং সহজেই আপনার ফটোগুলি পেতে পারেন৷

আপনাকে যা করতে হবে তা হল Google ড্রাইভে আপনার সমস্ত ফটোর একটি ব্যাকআপ তৈরি করা, বা আপনার অ্যাক্সেস আছে এমন অন্য কোনো অনলাইন স্টোরেজ। যাইহোক, আপনি iPhone এর জন্য Google Photos ইনস্টল করতে পারেন এবং এতে ফটো আপলোড করতে পারেন। চলুন দেখি কিভাবে তা করতে হয়:

  1. অ্যাপ স্টোরে যান এবং Google ফটো ইনস্টল করুন।
  2.  অ্যাপটি শুরু করার সময়, এটি iPhone-এ ফটোগুলির একটি ব্যাকআপ নিতে অনুরোধ করবে। বৈশিষ্ট্য সক্রিয় করুন৷

আইফোন থেকে অ্যান্ড্রয়েডে কীভাবে স্যুইচ করবেন

3. ফটো আপলোড হবে, এটি সময় এবং আপনার ডেটা একটি উল্লেখযোগ্য পরিমাণ লাগবে. অতএব, ওয়াই-ফাই ব্যবহার করাই ভালো।

4. ছবিগুলি আপলোড করার সাথে সাথে, আপনি Android এ Google অ্যাকাউন্টে লগ ইন করতে পারেন এবং ফটোগুলি অ্যাক্সেস করতে Google Photos পেতে পারেন৷

অ্যান্ড্রয়েডে আপনার ক্যালেন্ডার এন্ট্রিগুলি পেতে পদক্ষেপগুলি

আইফোন থেকে অ্যান্ড্রয়েডে কীভাবে স্যুইচ করবেন

আপনার Android ফোনে সেট আপ করার জন্য আপনার একটি Google অ্যাকাউন্ট থাকতে হবে। যদি আপনার কাছে এটি না থাকে তবে একটি তৈরি করুন।

  1. হোম স্ক্রীন থেকে সেটিংস সনাক্ত করুন৷
  2.  ক্যালেন্ডারে যান।

আইফোন থেকে অ্যান্ড্রয়েডে কীভাবে স্যুইচ করবেন

3. ডিফল্ট ক্যালেন্ডারে নেভিগেট করুন৷

আইফোন থেকে অ্যান্ড্রয়েডে কীভাবে স্যুইচ করবেন

4. আপনি আপনার Google ক্যালেন্ডারের জন্য ব্যবহার করতে চান এমন Gmail অ্যাকাউন্টে আলতো চাপুন৷

এখন গুগল অ্যাকাউন্ট ক্যালেন্ডারে সমস্ত গুরুত্বপূর্ণ এন্ট্রি দেখা যাবে।

আপনার সঙ্গীত পেতে পদক্ষেপগুলি

আইফোন থেকে অ্যান্ড্রয়েডে কীভাবে স্যুইচ করবেন

আপনি প্ল্যাটফর্মগুলি স্যুইচ করছেন বলে আপনাকে আপনার সঙ্গীত প্লেলিস্টটি পিছনে রেখে যেতে হবে না। আপনি ফাইলগুলি স্থানান্তর করে ম্যানুয়ালি আপনার সঙ্গীত পেতে পারেন বা আপনি Google Play Music-এ আপনার প্রিয় সঙ্গীত আপলোড করতে পারেন, এটি আপনার কম্পিউটার ব্যবহার করে করা যেতে পারে৷ সুতরাং, আপনার কম্পিউটারে আপনার সঙ্গীত ফাইল থাকতে হবে৷

আপনার আইফোন যেমন আপনার কম্পিউটারে আইটিউনস থাকতে হবে। এছাড়াও, শুরু করার আগে, আপনার ফোনে আপনার কেনা মিউজিক ডাউনলোড করতে ভুলবেন না। একবার Google Play Music-এ আপলোড হয়ে গেলে, আপনি যেকোনো Android ডিভাইসে সেটি অ্যাক্সেস করতে পারবেন।

  1. আপনার কম্পিউটারে Google মিউজিক ম্যানেজার পান।

আইফোন থেকে অ্যান্ড্রয়েডে কীভাবে স্যুইচ করবেন

2.  প্রোগ্রাম চালু করুন এবং সেট আপ করার সময়, আপনি "Google Play-তে গান আপলোড করুন" পাবেন।

আইফোন থেকে অ্যান্ড্রয়েডে কীভাবে স্যুইচ করবেন

3. আইটিউনস চয়ন করুন এবং সেটআপ সম্পূর্ণ হবে৷

এখন সব গান গুগল প্লে মিউজিক এ আপলোড করা হবে। ফাইলটি ডাউনলোড করার পরামর্শ দেওয়া হচ্ছে যেন আপনি এটি করেননি, আপনি আপনার সঙ্গীত উপভোগ করার সময় মোবাইল ডেটা ব্যবহার করবেন৷

কিভাবে আইফোন থেকে অ্যান্ড্রয়েডে ডকুমেন্ট পেতে হয়?

আইফোন থেকে অ্যান্ড্রয়েডে কীভাবে স্যুইচ করবেন

প্রক্রিয়াটি শুরু করার আগে আপনাকে আপনার Mac বা PC-এ Google Drive অ্যাপটি ইনস্টল করতে হবে। ম্যাকে, Google ড্রাইভ ফেভারিটের অধীনে পাওয়া যাবে। উইন্ডোজে, আপনাকে ফাইল এক্সপ্লোরারে একটি শর্টকাট তৈরি করতে বলা হবে। সুতরাং, Windows-এ, iCloud ড্রাইভ অ্যাপ ইনস্টল করুন এবং Mac-এ, এটি ডকে উপলব্ধ হবে৷ একবার আপনার কাছে উভয় অনলাইন স্টোরেজ অ্যাপ থাকলে, আপনি প্রক্রিয়াটি শুরু করতে পারেন

  1. পিসিতে দুটি ফাইল এক্সপ্লোরার উইন্ডো খুলুন বা Mac এ ফাইন্ডার উইন্ডো খুলুন।
  2. এক উইন্ডোতে Google ড্রাইভ খুলতে ক্লিক করুন।
  3. অন্যটিতে iCloud ড্রাইভ খুলতে ক্লিক করুন।
  4. আইক্লাউডের শীর্ষ ফাইলটিতে যান এবং এটিতে ক্লিক করুন৷
  5. Shift কী টিপুন এবং ধরে রাখুন এবং iCloud ড্রাইভে শেষ ফাইলটিতে ক্লিক করুন।
  6. এখন একবার সমস্ত ফাইল নির্বাচন হয়ে গেলে, সেগুলিকে উইন্ডোতে টেনে আনুন যেখানে Google ড্রাইভ খোলা আছে৷

আপনি যখন আইফোন থেকে অ্যান্ড্রয়েডে সহজেই স্যুইচ করেন তখন আপনি আপনার সমস্ত নথি স্থানান্তর করেন৷

কিভাবে আইফোন থেকে অ্যান্ড্রয়েডে অ্যাপস পেতে হয়?

আইফোন থেকে অ্যান্ড্রয়েডে কীভাবে স্যুইচ করবেন

অ্যান্ড্রয়েড এবং আইওএস ভিন্ন প্ল্যাটফর্ম; অতএব, আপনি একটি প্ল্যাটফর্ম থেকে অন্য প্ল্যাটফর্মে অ্যাপ্লিকেশন স্থানান্তর করতে পারবেন না। আপনি অবশ্যই জনপ্রিয় অ্যাপ যেমন গেমস, সোশ্যাল মিডিয়া অ্যাপস পেতে পারেন যার একটি অ্যান্ড্রয়েড সংস্করণ রয়েছে।

Therefore, if you are just thinking of buying new Android, then you must go to the Google Store and check for the apps that you have on your iPhone. If you have paid apps, then you need to buy them Android platform as well.

If you don’t find an app on the Android platform which you have on the iPhone, we are sure Android has tons of apps which you could fulfil the purpose.

To Conclude:

Change is difficult, especially switching to a new platform is complicated. Not only you take time to adjust to the new interface but also you have to lose a few things or at least need to go an extra mile to get them back. You have to get the documents back manually and also you have to download the apps that you use. With this post, we have tried to make this migration process easier.

Note:You need to turn off iMessage before you move to Android. For that go to Settings->Message and toggle off iMessage. In case you forgot to do it then you can go to Apple website and Deregister iMessage.

So, now you can transfer your data from iPhone to Android and start using the new platform.

Trying to switch from iPhone to Android? If yes, please mention the comment section below. Also, you can subscribe to our Newsletter to get all trending tech updates.


  1. অ্যান্ড্রয়েড থেকে আইফোনে কীভাবে পরিচিতি স্থানান্তর করবেন

  2. কীভাবে:আইফোন থেকে অ্যান্ড্রয়েডে পরিচিতি স্থানান্তর করুন

  3. কিভাবে অ্যান্ড্রয়েড থেকে আইফোনে পরিচিতি স্থানান্তর করবেন

  4. আইফোন থেকে অ্যান্ড্রয়েডে সহজে কীভাবে স্যুইচ করবেন?