কম্পিউটার

Vanced চলে গেছে এখন Android-এ বিজ্ঞাপন-মুক্ত YouTube কীভাবে দেখবেন

Vanced বন্ধ হয়ে যাওয়ায়, আমাদের অনেককেই এখন বিজ্ঞাপন ছাড়াই YouTube উপভোগ করার বিকল্প উপায় খুঁজতে হবে।

যদিও বিজ্ঞাপন রাজস্ব প্রদান করে এবং Google-এর মতো কোম্পানিগুলিকে বিনামূল্যে সামগ্রী এবং পণ্য অফার করতে সহায়তা করে, বিজ্ঞাপনের অত্যধিক ব্যবহার একেবারেই আপত্তিকর মনে হতে পারে।

কিন্তু আপনাকে অবিচ্ছিন্ন বিজ্ঞাপনের জীবনে নিজেকে পদত্যাগ করতে হবে না, কারণ প্রচুর ভ্যান্সড বিকল্প রয়েছে। YouTube-এ বিজ্ঞাপন-মুক্ত কন্টেন্ট দেখার জন্য কিছু সেরা সমাধান নিয়ে আলোচনা করা যাক।

YouTube প্রিমিয়ামে সদস্যতা নিন

প্ল্যাটফর্ম থেকে বিজ্ঞাপনগুলি সরানোর দ্রুততম এবং পরিষ্কার উপায়গুলির মধ্যে একটি হল YouTube প্রিমিয়ামে সদস্যতা নেওয়া৷ পরিষেবাটি ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপে বিজ্ঞাপন-মুক্ত অভিজ্ঞতা প্রদান করে, যার অর্থ বিজ্ঞাপন এড়াতে আপনাকে একাধিক পদ্ধতি ব্যবহার করতে হবে না।

আরো পড়ুন:কিভাবে আপনার ফোন স্বয়ংক্রিয়ভাবে আনলক করতে Android Smart Lock ব্যবহার করবেন

তার উপরে, আপনি YouTube মিউজিকের একটি অ্যাডলেস সংস্করণে অ্যাক্সেসও পাবেন, যেটি আপনি যদি অন্য অডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম থেকে স্যুইচ করেন তবে দামের ন্যায্যতা হতে পারে।

YouTube প্রিমিয়াম প্রতি মাসে $11.99 মূল্য ট্যাগ সহ আসে, তাই আপনি সম্ভবত আপনার অর্থের মূল্য পেতে একটি ভারী Tuber হতে চাইবেন। আপনি যদি কয়েনটি খর্ব করতে না চান, তাহলে বিনামূল্যে বিজ্ঞাপন অপসারণের বিকল্প রয়েছে।

Android এর জন্য সাহসী ব্রাউজার ব্যবহার করুন

আরও পড়ুন:কীভাবে YouTube-এ সিনেমা ভাড়া বা কিনবেন

যদিও বেশিরভাগ ব্রাউজারে ইউটিউব বিজ্ঞাপনগুলি ব্লক করার জন্য এক্সটেনশনের প্রয়োজন হয়, ব্রেভ বিল্ট-ইন সঠিক সরঞ্জামগুলির সাথে আসে এবং স্বয়ংক্রিয়ভাবে সক্ষম হয়৷

অ্যাপ্লিকেশানের শিল্ড বৈশিষ্ট্যটি শুধুমাত্র অনলাইন বিজ্ঞাপনকেই ব্লক করে না বরং স্ক্রিপ্ট এবং কুকিগুলিকেও ট্র্যাক করে, সামগ্রিক গোপনীয়তা এবং নিরাপত্তাকে শক্তিশালী করে৷

Android-এ YouTube বিজ্ঞাপনগুলি ব্লক করতে সাহসী কীভাবে ব্যবহার করবেন তা এখানে:

  1. সাহসী খুঁজুন Google Play Store-এ এবং অ্যাপটি ইনস্টল করুন

  2. অ্যাপ্লিকেশানটি চালু করুন৷ এবং সেটআপ সম্পূর্ণ করুন

  3. YouTube-এ যান এবং বিজ্ঞাপন-মুক্ত অভিজ্ঞতা উপভোগ করুন

ব্রেভে, অ্যাড ব্লকিং ডিফল্টরূপে সক্রিয় থাকে। আপনি যদি সেটিংস পরিবর্তন করতে চান এবং ফিল্টারটিকে আরও কঠোর করতে চান বা এটি সম্পূর্ণরূপে বন্ধ করতে চান, তাহলে আপনি মেনু (তিনটি বিন্দু) আইকনে ট্যাপ করে তা করতে পারেন নীচের ডান কোণায় এবং সেটিংস> সাহসী শিল্ডস এবং গোপনীয়তা> ব্লক ট্র্যাকার এবং বিজ্ঞাপন এ যান .

ইউটিউব থেকে বিজ্ঞাপন সরাতে একটি বিজ্ঞাপন ব্লকার ইনস্টল করুন

আপনি যদি Google Chrome ছাড়া অন্য কোনো ব্রাউজার ব্যবহার করেন, তাহলে আপনার কাছে অ্যাপটিতে একটি এক্সটেনশন যোগ করার বিকল্প থাকতে পারে। যদিও Chrome এর ডেস্কটপ সংস্করণ অ্যাড-অন সমর্থন করে, অ্যান্ড্রয়েড সংস্করণে এই বৈশিষ্ট্যটির অভাব রয়েছে, যা YouTube বিজ্ঞাপনগুলি এড়ানো কঠিন করে তোলে৷

বেশিরভাগ ব্রাউজারে এক্সটেনশন ইনস্টল করা সাধারণত একটি সহজবোধ্য প্রক্রিয়া। উদাহরণস্বরূপ, আপনি মেনু (তিনটি বিন্দু) ট্যাপ করে Firefox-এ প্রস্তাবিত অ্যাড-অনগুলির একটি তালিকা অ্যাক্সেস করতে পারেন। নীচে ডান কোণায় আইকন এবং অ্যাড-অন নির্বাচন করুন৷ .

এখানে, আপনি uBlock Origin এবং AdGuard AdBlocker সহ অনুমোদিত এক্সটেনশনগুলির একটি তালিকা দেখতে পাবেন যা বেশিরভাগ বিরক্তিকর YouTube বিজ্ঞাপনগুলিকে ব্যর্থ করে দেবে৷

একটি অ্যাড-অন ইনস্টল করতে, আপনাকে প্লাস (+) বোতামে ট্যাপ করতে হবে প্রাসঙ্গিক এন্ট্রির পাশে এবং ইনস্টলেশন প্রক্রিয়াটি সম্পূর্ণ করুন। ইনস্টল করার আগে, আপনি সফ্টওয়্যারটির আরও বিস্তারিত ওভারভিউ প্রদর্শন করতে একটি আইটেমের বিবরণে ট্যাপ করতে চাইতে পারেন।

একটি তৃতীয় পক্ষের YouTube অ্যাপ ব্যবহার করুন

যদিও Vanced এখন আর কাজ করছে না, অন্যান্য তৃতীয় পক্ষের YouTube অ্যাপগুলি বন্ধ হওয়া সফ্টওয়্যারের কার্যকর বিকল্প হতে পারে। আসুন সংক্ষেপে বাজারের সেরা কিছু নিয়ে আলোচনা করি৷

নিউপাইপ

NewPipe Google Play Store এ উপলব্ধ নয়, তবে আপনি বিকাশকারীর ওয়েবসাইট থেকে সরাসরি অ্যাপটি ডাউনলোড করতে পারেন। অ্যাপ্লিকেশনটি বিনামূল্যে, ওপেন সোর্স, এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, সেই সমস্ত অবাঞ্ছিত YouTube বিজ্ঞাপনগুলিকে ব্লক করার জন্য ডিজাইন করা হয়েছে৷

SkyTube এবং SkyTube অতিরিক্ত

SkyTube হল আরেকটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন যা বেশিরভাগ YouTube বিজ্ঞাপনগুলিকে মুছে ফেলবে৷ অ্যাপের উভয় সংস্করণই ওপেন-সোর্স হলেও, অতিরিক্ত সংস্করণ কিছু বন্ধ-উৎস লাইব্রেরির উপর নির্ভর করে। আপনি বিকাশকারীর ওয়েবসাইট থেকে SkyTube অতিরিক্ত ডাউনলোড করতে পারেন বা F-Droid স্টোর থেকে SkyTube ডাউনলোড করতে পারেন। উভয় অ্যাপই বিনামূল্যে ব্যবহার করা যায়।

LibreTube

LibreTube বর্তমানে বিকাশের বিটা পর্যায়ে রয়েছে, অ্যাপ্লিকেশনটি আশাব্যঞ্জক দেখাচ্ছে। সফ্টওয়্যারটি বিনামূল্যে, ওপেন সোর্স এবং অবশ্যই বিজ্ঞাপন-মুক্ত। বিজ্ঞাপন ব্লক করা আপনার প্রাথমিক লক্ষ্য হলে, LibreTube—এমনকি তার অসম্পূর্ণ অবস্থায়ও—আপনি যে অ্যাপটি খুঁজছেন সেটি হতে পারে।

ইউটিউব বিজ্ঞাপন ব্লক করা কি ন্যায়সঙ্গত?

বিজ্ঞাপন কম আক্রমণাত্মক হলে, আমাদের মধ্যে খুব কম লোকই এটিকে ব্লক করার প্রয়োজন অনুভব করত। কিন্তু, হায়, বিজ্ঞাপনদাতা এবং ধূর্ত বিকাশকারীদের মধ্যে যুদ্ধ অব্যাহত রয়েছে।

প্রযুক্তি এবং কৌশলগুলি বিকশিত হওয়ার সাথে সাথে, সম্ভবত আমরা অনলাইন বিজ্ঞাপনের আরও সূক্ষ্ম রূপের দিকে অগ্রসর হব, যেমন সিনেমা এবং টিভি শোতে দেখা পণ্য প্লেসমেন্টের কম বিরক্তিকর উদাহরণগুলির মতো৷

কিন্তু সূক্ষ্মতা আসলেই প্রত্যেকের বিষয়বস্তু রাখার মূল চাবিকাঠি, এবং কন্টেন্টে আনাড়ি বিজ্ঞাপনের প্রচেষ্টা জোর করে বিশ্বাসযোগ্যতা এবং নিমজ্জন নষ্ট করার একটি দুর্দান্ত উপায়। এটা একটা ব্যাপার. আপনি যদি আমাদের বিশ্বাস না করেন, সম্ভবত আপনার DuckDuckGo এটি করা উচিত।

এই বিষয়ে কোন চিন্তা আছে? নীচের মন্তব্যে আমাদের জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook এ নিয়ে যান৷৷

সম্পাদকদের সুপারিশ:

  • কিভাবে YouTube ডার্ক মোড চালু করবেন
  • ইউটিউবে একটি নির্দিষ্ট টাইমস্ট্যাম্পের সাথে কীভাবে লিঙ্ক করবেন তা এখানে রয়েছে
  • কিভাবে আপনার YouTube TV সাবস্ক্রিপশন বাতিল করবেন
  • এখানে কীভাবে আপনার ডিসকর্ড ক্যাশে সাফ করবেন যাতে আপনার ডিভাইস আরও ভালোভাবে চলে

  1. একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সাথে এলটিই অ্যাপল ওয়াচ কীভাবে ব্যবহার করবেন?

  2. আপনার অ্যামাজন ফায়ার টিভি বা ফায়ার স্টিকে কীভাবে YouTube দেখবেন

  3. কিভাবে বিনামূল্যে YouTube Red সামগ্রী দেখতে হয়

  4. কিভাবে ইউটিউবে অ্যান্ড্রয়েড গেম স্ট্রিম করবেন এবং টুইচ করবেন