কম্পিউটার

আপনার চোখ বাঁচাতে আপনার ফোনে নীল আলোর ফিল্টার কীভাবে ব্যবহার করবেন

অনন্তকাল ধরে আপনার ফোনের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকার পর আপনার চোখ কি ব্যথা করছে? বিরক্ত না; অপশন আছে। একটির জন্য, আপনি আপনার ফোনে একটি নীল আলো ফিল্টার ব্যবহার করে ব্যবহার শুরু করতে পারেন৷

আজকাল, আমাদের অনেকেরই ইবুক পড়তে, সোশ্যাল নেটওয়ার্কিং অ্যাপে বন্ধুর সাথে চ্যাট করা, নেটফ্লিক্স দেখা এবং আরও কিছু আমাদের ফোন এবং ট্যাবলেটের মাধ্যমে বেশ কিছুটা সময় ব্যয় করার অভ্যাস রয়েছে। এটা স্বাস্থ্যকর নয়।

আমেরিকান মেডিকেল কাউন্সিল অন সায়েন্স অ্যান্ড পাবলিক হেলথের শেয়ার করা একটি রিপোর্ট অনুসারে,

এখন, এটি পড়ার পরে আপনি হয়তো ভাবছেন, সঠিক সমস্যাটি কী? সমস্যা হল গ্যাজেট থেকে আসা নীল আলো। গবেষণা অনুসারে, ঘুমানোর সময় ফোন এবং ট্যাবলেটের মতো ডিভাইস ব্যবহার করলে ঘুমের গুণমান এবং পরিমাণ উভয়ই প্রভাবিত হয়।

এই কারণে, বেশিরভাগ মোবাইল OEM গুলি এমন একটি বৈশিষ্ট্য সক্ষম করার নতুন বিকল্প সহ শুরু করেছে যা ঘুমের সময় ফোন থেকে আসা নীল আলোকে পরিষ্কার করে। এটি ব্যবহারকারীকে দ্রুত এবং সহজে ঘুমাতে সাহায্য করে। এই বৈশিষ্ট্যটি সেই ব্যবহারকারীদের জন্য সুবিধাজনক যাদের বিছানায় ফোনে পড়ার অভ্যাস রয়েছে৷

নীচে, আমরা বিভিন্ন Android ফোনে নীল আলোর বৈশিষ্ট্য কীভাবে বন্ধ এবং চালু করতে হয় তা আপনার সাথে শেয়ার করব। যাইহোক, আইফোন দিয়ে শুরু করা যাক।

আইফোনে নাইট শিফট ব্যবহার করুন

নাইট শিফট বৈশিষ্ট্যটি প্রথম আইওএস 9.3 এ চালু করা হয়েছিল যা ব্যবহারকারীদের ডিসপ্লেতে রঙের উষ্ণতার সাথে নীল আলো পরিষ্কার করতে দেয়। আপনি এই বৈশিষ্ট্যটি কীভাবে পরিচালনা করতে পারেন তা এখানে:

আপনার iPhone এ, সেটিংস লঞ্চ করুন> প্রদর্শন এবং উজ্জ্বলতা> নাইট শিফট .

ছবি:ভিনি ধীমান / নোটেকি

এখানে, নির্ধারিত বিকল্পটি চালু করা নিশ্চিত করুন এবং আপনার জীবনধারার সাথে সবচেয়ে উপযুক্ত সময় বেছে নিন। এমন সেটিংস রয়েছে যা আপনি এই বৈশিষ্ট্যটি থেকে সর্বাধিক পেতে পরিচালনা করতে পারেন৷

স্যামসাং গ্যালাক্সি ডিভাইসে ব্লু লাইট ফিল্টার ব্যবহার করুন

প্রায় সব Samsung Galaxy ডিভাইসে ব্লু লাইট ফিচার আছে। বৈশিষ্ট্যটি দ্রুত সক্ষম বা অক্ষম করতে, বিজ্ঞপ্তি শেডগুলি পেতে আপনাকে নীচে সোয়াইপ করতে হবে এবং দ্রুত সেটিংস পেতে আরও একবার সোয়াইপ করতে হবে৷ এখানে, আপনি নীল আলো ফিল্টার বিকল্পটি পাবেন, বৈশিষ্ট্যটি বন্ধ বা চালু করতে একই এন্ট্রিতে আলতো চাপুন৷

বিকল্পভাবে, আপনি সেটিংস -> ডিসপ্লে -> নীল আলো ফিল্টার

-এ নেভিগেট করতে পারেন

ছবি:ভিনি ধীমান / নোটেকি

আপনি একটি স্লাইডারের সাহায্যে অস্বচ্ছতা পরিচালনা করতে পারেন। আপনি "সূচি অনুযায়ী চালু করুন" সক্ষম করতে পারেন তারপর "সানসেট থেকে সানরাইজ" বিকল্পটি বেছে নিতে পারেন, অথবা আপনি "কাস্টম সময়সূচী" বিকল্পের সাথে যেতে পারেন। এর অধীনে, আপনি পছন্দের সময় নির্ধারণ করতে পারেন।

Pixel ফোনে নাইট লাইট ব্যবহার করুন

Android Oreo (8.0) বা তার উপরে চলমান Google Pixel ডিভাইসে, আপনি নীল আলো বৈশিষ্ট্যে অ্যাক্সেস পাবেন। এটি কীভাবে পরিচালনা করবেন তা এখানে:

সেটিংস -> ডিসপ্লে -> নাইট লাইট

এখানে এই স্ক্রিনে, “স্বয়ংক্রিয়ভাবে চালু করুন-এ আলতো চাপুন৷ " বিকল্প এবং তারপরে ড্রপ-ডাউন থেকে "সূর্যাস্ত থেকে সূর্যোদয়" নির্বাচন করুন।

বিকল্পভাবে, আপনি “কাস্টম সময়সূচী-এ ট্যাপ করতে পারেন " যে ঘন্টাটি আরও ভাল ফিট করে তা সংজ্ঞায়িত করার জন্য এন্ট্রি৷

অন্যান্য অ্যান্ড্রয়েড ফোনে নাইট মোড ফিচার ব্যবহার করুন

বিভিন্ন স্মার্টফোন OEM গুলি নীল আলোর ফিল্টারগুলির জন্য বিভিন্ন নাম দিয়েছে, তবে বেশিরভাগ নির্মাতার একটি রয়েছে৷

বেশিরভাগ ক্ষেত্রে, নীল আলোর ফিল্টারগুলিকে সক্রিয়-অক্ষম করার দ্রুততম উপায় হল বিজ্ঞপ্তি ছায়া থেকে এবং সময় নির্ধারণের বিকল্পের জন্য, আপনাকে সেটিংস -> প্রদর্শনে যেতে হবে। এর অধীনে, আপনি অন্যান্য সেটিংস পাবেন।

নীল আলোর ফিল্টারকে প্রস্তুতকারকরা বিভিন্ন নাম দিয়েছে।

  • এলজি – কমফোর্ট ভিউ
  • Huawei – চোখের যত্ন
  • OnePlus – নাইট মোড
  • মটোরোলা – নাইট ডিসপ্লে
  • Xiaomi – রিডিং মোড
  • ভিভো - চোখের সুরক্ষা
  • Oppo – চোখের সুরক্ষা প্রদর্শন

আপনার অ্যান্ড্রয়েড ফোনে ব্লু লাইট ফিল্টার বৈশিষ্ট্য না থাকলে কী হবে?

আপনি যদি এমন একটি ডিভাইসের মালিক হন যার কোনো নীল আলো ফিল্টার নেই; গুগল প্লে স্টোরে কিছু থার্ড-পার্টি অ্যাপ উপলব্ধ রয়েছে যা আপনি ফোনে একই কার্যকারিতা পেতে ব্যবহার করতে পারেন। গোধূলি হল একটি সেরা যা আমরা খুঁজে পেয়েছি।

আপনি কি নীল আলো ফিল্টার বৈশিষ্ট্যটি দরকারী বলে মনে করেন? কমেন্টে আমাদের জানান।

আরও কীভাবে-করবেন নির্দেশিকাগুলির জন্য, চেক আউট করতে ভুলবেন না:

  • আপনি যদি ইতিমধ্যেই ইনস্টাগ্রামের স্ট্যাটাস ডট বৈশিষ্ট্যটি নিয়ে ক্লান্ত হয়ে থাকেন তবে এটি কীভাবে বন্ধ করবেন তা এখানে রয়েছে
  • এন্ড্রয়েড এবং iOS-এ 24-ঘন্টা সংস্করণে কীভাবে আপনার ঘড়ি পরিবর্তন করবেন
  • মাইক্রোসফট ওয়ার্ড এবং গুগল ডক্সে থাকা ছবিগুলি কীভাবে সংরক্ষণ করবেন

  1. কীভাবে আপনার ফোনকে জলের ক্ষতি থেকে বাঁচাবেন?

  2. Android এ ব্লু লাইট ফিল্টার কিভাবে সক্রিয় করবেন

  3. Windows 10-এ আপনার ফোন অ্যাপ কীভাবে ব্যবহার করবেন?

  4. পিসিতে খুব বেশি সময় কাটান আপনার চোখ চাপা দিয়ে? নীল আলো ফিল্টার সাহায্য করতে পারে!