কম্পিউটার

একটি দুর্দান্ত ই-লার্নিং প্ল্যাটফর্ম কীভাবে চয়ন করবেন তা এখানে

আরও বেশি সংখ্যক শিক্ষার্থী অনলাইনে অধ্যয়ন করতে এবং অনলাইন ডিগ্রি খোঁজার সাথে সাথে, ই-লার্নিং প্ল্যাটফর্মগুলি তাদের খেলাকে বাড়িয়ে দিয়েছে। অধিকন্তু, ই-লার্নিং প্রদানকারীর সংখ্যাও বৃহত্তর ব্যবধানে বৃদ্ধি পেয়েছে। শিক্ষার্থীদের জন্য উপলব্ধ অনেক বিকল্পের সাথে, একটি প্ল্যাটফর্ম বাছাই করা একটি কঠিন কাজ হতে পারে।

একটি দুর্দান্ত ই-লার্নিং প্ল্যাটফর্ম কীভাবে চয়ন করবেন তা এখানে

যদিও কোর্স এবং প্ল্যাটফর্মের মূল্য এবং দৈর্ঘ্য হল প্রাথমিক বিষয় যা বেশিরভাগ শিক্ষার্থী বিবেচনা করে, আপনার প্রয়োজনের উপর ভিত্তি করে সেরা ই-লার্নিং প্ল্যাটফর্ম বেছে নেওয়ার জন্য আরও কয়েকটি দিক পরীক্ষা করা উচিত।

আপনার একটি আনুষ্ঠানিক ডিগ্রী অর্জনের জন্য একটি ই-লার্নিং প্ল্যাটফর্মের প্রয়োজন হোক বা আপনার চাকরি এবং কর্মক্ষেত্রে আরও ভাল হওয়ার জন্য নতুন দক্ষতা তৈরি করা হোক না কেন, আপনি শেখা শুরু করার আগে আপনাকে অবশ্যই কিছু পয়েন্ট বিশ্লেষণ করতে হবে। সেরা ই-কমার্স লার্নিং প্ল্যাটফর্ম বেছে নিতে এই টিপসগুলো বিবেচনা করুন।

1. আপনার প্রয়োজন নির্ধারণ করুন

একটি আদর্শ কোর্স বেছে নেওয়ার প্রথম ধাপ হল আপনার চাহিদা এবং শেষ লক্ষ্য নির্ধারণ করা। আপনি কোর্স থেকে কি অর্জন করতে চান? আপনি কি ডিগ্রী অর্জন করতে চান, দক্ষতায় আরও ভালো হতে চান বা আপনার জীবনবৃত্তান্তে একটি সার্টিফিকেশন হাইলাইট করতে চান?

আপনার চাহিদা এবং মূল উদ্দেশ্যের উপর নির্ভর করে, বিকল্পগুলি ফিল্টার করুন। এরপরে, একটি নির্দিষ্ট দর্শকদের জন্য প্ল্যাটফর্মগুলি খুঁজে বের করে অনুসন্ধানটি সংকুচিত করুন৷ এটির মাধ্যমে, আপনি একটি উপযুক্ত কোর্স খুঁজে পেতে পারেন যা আপনার প্রয়োজনের কাছাকাছি। জরিপ পরিচালনা করা এবং সাক্ষাত্কার নেওয়াও সাহায্য করতে পারে। শুধু আপনার শেখার উদ্দেশ্য মনে রাখবেন।

2. প্রযুক্তিগত সীমাবদ্ধতা এবং ইন্টারফেস বিবেচনা করুন

যে ব্যক্তিরা প্রযুক্তি-সচেতন নন তাদের জটিল ইন্টারফেস বা ব্যবহারকারী-বান্ধব নয় এমন ওয়েবসাইট শিখতে অসুবিধা হতে পারে। আপনার বেছে নেওয়া ই-প্ল্যাটফর্মটি একটি সহজে ব্যবহারযোগ্য এবং নান্দনিক ইন্টারফেস প্রদান করা উচিত যা যেকোনো ব্যবহারকারী সহজেই অ্যাক্সেস করতে পারে।

আপনার বিভিন্ন ডিভাইসের সাথে প্ল্যাটফর্মের সামঞ্জস্যতাও বিবেচনা করা উচিত। যদিও কিছু মোবাইল-বান্ধব অ্যাপ সরবরাহ করতে পারে, অন্যরা আপনাকে কেবল একটি ওয়েবসাইটে অ্যাক্সেস দেবে। আপনি যদি যেতে যেতে শেখার পরিকল্পনা করেন, তাহলে আপনার একটি মোবাইল অ্যাপ্লিকেশনের প্রয়োজন হতে পারে, এই ক্ষেত্রে পরবর্তীটি কোন কাজে আসে না৷

সময়ের সাথে সাথে মাল্টিমিডিয়া ইন্টিগ্রেশন লেভেলের গুরুত্ব বাড়ছে, তাই আপনার এই পয়েন্টারটি বিবেচনা করা উচিত। এটি করার মাধ্যমে, আপনি অনলাইনে শেখার আরও ভাল এবং সহজ সময় পাবেন।

3. বৈশিষ্ট্য এবং লার্নিং সিস্টেম তুলনা করুন

যেহেতু বেছে নেওয়ার জন্য অনেকগুলি কোর্স রয়েছে, তাই প্রতিটি পাঠের বৈশিষ্ট্য এবং কাঠামোর তুলনা করুন। পাঠের গুণমান এবং কাঠামোগত বিভাগগুলিও গুরুত্বপূর্ণ। কিভাবে পাঠ মডিউল বিভক্ত করা হয়? কোর্সগুলি কি প্রতিটি মডিউলের শেষে পরীক্ষা প্রদান করে? আপনার বিকল্পগুলিকে সংকুচিত করতে এই জাতীয় প্রশ্নগুলি পরীক্ষা করুন৷

ecosecretariat.org/best-online-course-platforms/ এর পিছনে পেশাদাররা সেরা এবং সবচেয়ে সংগঠিত শেখার কাঠামো অফার করে এমন একটি বাছাই করার পরামর্শ দিন। পাঠগুলিকে কামড়ের আকারের সামগ্রীতে বিভক্ত করা উচিত যা ব্যবহার করা সহজ এবং ব্যবহারকারীকে অভিভূত না করে মূল্যবান তথ্য সরবরাহ করে৷

4. ভার্চুয়াল সহায়তায় ফোকাস করুন

আপনার ই-লার্নিং প্ল্যাটফর্মটি পাঠ প্রদান এবং সামগ্রী সরবরাহের মধ্যে সীমাবদ্ধ হওয়া উচিত নয়; কোনো শিক্ষার্থী যে কোনো ধাপে আটকে গেলে এটিকে ভার্চুয়াল সহায়তা প্রদান করা উচিত। যদিও প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন বিভাগ এবং অনলাইন ফোরামগুলি একটি পরিমাণে ছাত্রদের সাহায্য করতে পারে, এই ধরনের স্বল্প সমর্থন সরঞ্জামগুলি যথেষ্ট নয়৷

বিক্রেতাকে যেকোনো ধরনের প্রশ্নের সমাধান করতে 24/7 ইমেল এবং ফোন সহায়তা প্রদান করা উচিত এবং আপনাকে কোনো সমস্যা ছাড়াই শিখতে সাহায্য করতে হবে। যেহেতু সেটআপটি প্রায়শই সবচেয়ে কঠিন অংশ, আপনার প্রযুক্তিগত সহায়তার প্রয়োজন হবে, বিশেষ করে প্রাথমিক পর্যায়ে। এটি ছাড়াও, বিক্রেতার পক্ষ থেকে প্রযুক্তিগত সমস্যাটি অমীমাংসিত থাকলে আপনি অর্থ ফেরত পেতে পারেন কিনা তা পরীক্ষা করুন৷

5. সরবরাহকারীর খ্যাতি বোঝা

একটি জ্ঞাত সিদ্ধান্ত নেওয়ার আরেকটি কার্যকর উপায় হল শিল্পের মধ্যে সরবরাহকারীর খ্যাতি এবং বিশ্বাসযোগ্যতার তুলনা করা। বিক্রেতার ইতিহাস সম্পর্কে আরও জানুন এবং তারা এখনও পর্যন্ত কতটা ভাল করেছে।

তারা কি আন্তর্জাতিকভাবে স্বীকৃত? তাদের কি কোন পুরস্কার বা সার্টিফিকেশন আছে? প্রতিষ্ঠাতা কারা এবং তারা কি করেন? এই ধরনের প্রশ্ন আপনাকে বিক্রেতার খ্যাতি এবং বিশ্বাসযোগ্যতা সম্পর্কে আরও জানতে সাহায্য করবে এই বিষয়ে শিল্পের দক্ষতার স্তরটি তাদের রয়েছে আরেকটি উল্লেখযোগ্য বিষয়।

6. প্রাক্তন ছাত্রদের সাথে যোগাযোগ করুন

একটি দুর্দান্ত ই-লার্নিং প্ল্যাটফর্ম কীভাবে চয়ন করবেন তা এখানে

আপনি যে অনলাইন কোর্স বা প্ল্যাটফর্মটি খুঁজছেন তার কয়েকজন প্রাক্তন ছাত্রের সাথে যোগাযোগ করতে পারলে, আপনি আপনার সিদ্ধান্তকে সিমেন্ট করার জন্য একটি গভীর অন্তর্দৃষ্টি পেতে পারেন। বেশিরভাগ সময়, ই-লার্নিং প্ল্যাটফর্ম এবং প্রাসঙ্গিক সরবরাহকারীরা তাদের পরিষেবাগুলিকে সুগারকোট করে, যা গ্রাহকদের বিভ্রান্ত করতে পারে।

এই ধরনের পরিস্থিতিতে, প্রাক্তন ছাত্রদের সাথে কথা বলা এবং পর্যালোচনাগুলি তুলনা করা আপনাকে একটি জ্ঞাত সিদ্ধান্ত নিতে সাহায্য করতে পারে। আপনি সেগুলিকে ফোরাম, সোশ্যাল মিডিয়া পেজ এবং নেটওয়ার্কিং ইভেন্টগুলিতে খুঁজে পেতে পারেন৷

একটি উপযুক্ত ই-লার্নিং প্ল্যাটফর্ম খোঁজার সময় এই টিপসগুলি বিবেচনা করুন, বিশেষ করে যদি আপনি দীর্ঘমেয়াদী জন্য সরবরাহকারীর সাথে যুক্ত হতে চান। শেষ পর্যন্ত, আপনি যদি এই বিষয়গুলি বিবেচনায় নেওয়ার পরেও বিভ্রান্ত হন, তাহলে প্রদানকারীকে বিনামূল্যে ট্রায়াল বা সেশনের জন্য জিজ্ঞাসা করুন। যেহেতু কিছু প্রদানকারী একটি সম্ভাব্য ক্লায়েন্টের সিদ্ধান্তকে সিমেন্ট করার জন্য বিনামূল্যে প্রদর্শন এবং ট্রায়াল অফার করে, আপনি এই কৌশলটির সুবিধা নিতে পারেন।


  1. কীভাবে একটি ওয়্যারলেস চার্জার চয়ন করবেন

  2. কীভাবে একটি ফটো স্ক্যানার চয়ন করবেন

  3. WooCommerce বনাম BigCommerce:কিভাবে আপনার স্টোরের জন্য সঠিক প্ল্যাটফর্ম চয়ন করবেন

  4. 2022 সালে কেনার জন্য একটি ল্যাপটপ কীভাবে চয়ন করবেন