কম্পিউটার

ম্যাক এবং পিসিতে ট্র্যাকপ্যাড/টাচপ্যাড অক্ষম করুন

আপনি যদি আপনার ম্যাক বা উইন্ডোজ ল্যাপটপে কাজ করার জন্য একটি মাউস ব্যবহার করতে চান, তাহলে আপনার সিস্টেমে ট্র্যাকপ্যাড বা টাচপ্যাড অক্ষম করা আপনার পক্ষে কার্যকর হতে পারে। আপনি যদি অনেক বেশি টাইপ করেন এবং ট্র্যাকপ্যাডটি আপনার ল্যাপটপের একটি স্থানে অবস্থিত থাকে তাহলে এটি সত্যিই দরকারী যেটি টাইপ করার সময় এটি সর্বদা আপনার হাত থেকে সামান্য নড়াচড়া করতে পারে৷

এটি সত্যিই বিরক্তিকর হতে পারে যদি আপনি কিছু টাইপ করেন এবং হঠাৎ কার্সারটি নথির অন্য অংশে চলে যায়! এই নিবন্ধে, আমি আপনাকে OS X, Windows 7 এবং Windows 8-এ টাচপ্যাড নিষ্ক্রিয় করার বিভিন্ন উপায় দেখাব।

    ট্র্যাকপ্যাড অক্ষম করুন OS X মাউন্টেন লায়ন

    আপনি যদি OS X এর সর্বশেষ সংস্করণটি চালান এবং আপনার কাছে একটি ব্লুটুথ বা USB মাউস সংযুক্ত থাকে, তাহলে আপনি সিস্টেম পছন্দগুলি এ গিয়ে OS X ট্র্যাকপ্যাডটিকে উপেক্ষা করতে পারেন এবং তারপর অ্যাক্সেসিবিলিটি-এ ক্লিক করুন .

    ম্যাক এবং পিসিতে ট্র্যাকপ্যাড/টাচপ্যাড অক্ষম করুন

    তারপরে মাউস এবং ট্র্যাকপ্যাডে স্ক্রোল করুন এবং মাউস বা ওয়্যারলেস ট্র্যাকপ্যাড উপস্থিত থাকলে বিল্ট-ইন ট্র্যাকপ্যাড উপেক্ষা করুন চেক করুন বক্স।

    ম্যাক এবং পিসিতে ট্র্যাকপ্যাড/টাচপ্যাড অক্ষম করুন

    উইন্ডোজে ট্র্যাকপ্যাড নিষ্ক্রিয় করুন

    Windows 7 এবং Windows 8-এ, আপনার সিস্টেম কীভাবে কনফিগার করা হয়েছে তার উপর নির্ভর করে আপনি ট্র্যাকপ্যাডটি নিষ্ক্রিয় করতে পারেন এমন কয়েকটি ভিন্ন উপায় রয়েছে। আপনি প্রথম যে উপায়টি পরীক্ষা করতে চান তা হল কীবোর্ডে একটি বিশেষ বোতাম আছে কিনা বা ট্র্যাকপ্যাড নিষ্ক্রিয় করতে আপনার ল্যাপটপে সুইচ করুন। উদাহরণস্বরূপ, এটি একটি ডেল ল্যাপটপের কী। এটি সক্রিয়/অক্ষম করতে আপনাকে ফাংশন কী এবং ট্র্যাকপ্যাড বোতাম টিপতে হবে।

    ম্যাক এবং পিসিতে ট্র্যাকপ্যাড/টাচপ্যাড অক্ষম করুন

    আপনার কাছে বোতাম বা সুইচ না থাকলে, টাচপ্যাড অক্ষম করার পরবর্তী উপায় হল মাউস-এ যাওয়া কন্ট্রোল প্যানেল থেকে বৈশিষ্ট্য এবং একটি ডিভাইস সেটিংস আছে কিনা তা পরীক্ষা করুন অথবা টাচপ্যাড ট্যাব।

    ম্যাক এবং পিসিতে ট্র্যাকপ্যাড/টাচপ্যাড অক্ষম করুন

    নিষ্ক্রিয় বোতামে ক্লিক করুন এবং আপনি যেতে পারেন। আপনি যদি মাউস বৈশিষ্ট্যগুলিতে ডিভাইস সেটিংস ট্যাবটি দেখতে না পান, তার মানে আপনার কাছে সঠিক ড্রাইভার ইনস্টল করা নেই বা ট্র্যাকপ্যাডের জন্য সম্পূর্ণ সফ্টওয়্যার নেই। নির্মাতার ওয়েবসাইটে যান এবং সম্পূর্ণ ড্রাইভার প্যাকেজ ডাউনলোড করুন।

    অবশেষে, আপনি কন্ট্রোল প্যানেল থেকে ডিভাইস ম্যানেজার খুলতে পারেন, প্রসারিত করতে পারেনমাউস এবং অন্যান্য পয়েন্টিং ডিভাইসগুলি এবং তারপর টাচপ্যাড অক্ষম করুন যদি এটি সেখানে তালিকাভুক্ত থাকে।

    ম্যাক এবং পিসিতে ট্র্যাকপ্যাড/টাচপ্যাড অক্ষম করুন

    উইন্ডোজ 8 এও ট্র্যাকপ্যাড নিষ্ক্রিয় করার সময় সবকিছু একই রকম। অবশ্যই Windows 8 এ, আপনার ট্র্যাকপ্যাড এমনকি কাজ নাও করতে পারে যদি না আপনার কাছে সর্বশেষ ড্রাইভার না থাকে! Synaptics এখনও উইন্ডোজ 8 জেনেরিক টাচপ্যাড ড্রাইভার প্রকাশ করেনি, তাই আপনার ল্যাপটপে একটি Synaptics টাচপ্যাড থাকলে সেটির জন্য নজর রাখুন। উপভোগ করুন!


    1. উইন্ডোজ কী কীভাবে সক্ষম এবং নিষ্ক্রিয় করবেন

    2. উইন্ডোজ 11 এ টাচপ্যাড অঙ্গভঙ্গিগুলি কীভাবে অক্ষম করবেন

    3. Windows 10 এবং Windows 11-এ অটোপ্লে কীভাবে নিষ্ক্রিয় করবেন

    4. কিভাবে আপনার Windows 10 বা Windows 11 ল্যাপটপে টাচপ্যাড নিষ্ক্রিয় করবেন