কম্পিউটার

Mac OS X-এ স্ক্রিনশট ক্যাপচার, সেভ বা রেকর্ড করুন

Mac OS X-এ স্ক্রিনশট, স্ক্রিন ক্যাপচার বা এমনকি স্ক্রিন রেকর্ডিং নেওয়ার একটি সহজ উপায় খুঁজছেন? কিছু সুবিধাজনক কীবোর্ড শর্টকাট এবং অন্তর্নির্মিত OS X টুল রয়েছে যা Mac-এ স্ক্রিনশট নেওয়া আগের চেয়ে সহজ করে তোলে৷

অ্যাপল সম্পর্কিত পণ্যগুলিতে প্রতিদিনের টিপস পেতে, যেমন ম্যাক, আইফোন, আইপ্যাড ইত্যাদি, আমাদের বোন সাইটটি দেখুন ম্যাকের সাথে স্যুইচিং। এছাড়াও, Windows নিবন্ধে স্ক্রিনশট নেওয়ার জন্য আমাদের চূড়ান্ত নির্দেশিকা পড়ুন।

    Mac OS X-এ স্ক্রিনশট ক্যাপচার, সেভ বা রেকর্ড করুন

    স্ক্রিনশট

    স্ক্রিনশটগুলি মূলত পুরো স্ক্রীন বা সমগ্র ডেস্কটপের একটি ছবি। স্ক্রিনশটগুলি সক্রিয় উইন্ডো খোলা এবং সমস্ত কিছুর সাথে ঠিক কীভাবে এটি সাজানো হয়েছে তার একটি শট নিয়ে কাজ করে। উদাহরণস্বরূপ, যদি আপনার কাছে Safari এবং iTunes খোলা থাকে, কিন্তু iTunes সক্রিয় থাকে এবং Safari মিনিমাইজ করা হয়, তাহলে একটি স্ক্রিনশট আপনার Mac OS X ডেস্কটপের একটি স্ক্রিনশট নেবে যেমনটি আপনি দেখছেন।

    Full Screenshot to File - COMMAND + SHIFT + 3 while holding each button down.

    বিকল্পভাবে, আপনি যদি COMMAND + CONTROL + SHIFT, 3 ব্যবহার করেন একই সময়ে, Mac OS X একটি স্ক্রিনশট নেবে এবং এটি ডেস্কটপে সংরক্ষণ করার পরিবর্তে ক্লিপবোর্ডে অনুলিপি করবে৷

    স্ক্রিন ক্যাপচার এবং স্নিপেট

    স্ক্রিন ক্যাপচার এবং স্নিপেটগুলি স্ক্রিনশটের মতোই যে তারা সক্রিয় উইন্ডোজ/ডেস্কটপের একটি ফটো তোলে। যাইহোক, তারা আলাদা কারণ তারা আপনাকে একটি নির্দিষ্ট অঞ্চল বা স্ক্রিনের অংশ নির্দিষ্ট করার অনুমতি দেয়। স্ক্রীন ক্যাপচার এবং স্নিপেটগুলি মূলত Windows ব্যবহারকারীদের জন্য স্নিপিং টুলের Mac OS X সমতুল্য৷

    Screen Snippet - COMMAND + SHIFT + 4

    কী কম্বো টিপুন এবং ক্যাপচার করার জন্য স্ক্রিনের অংশ নির্বাচন করতে টেনে আনুন। বিকল্পভাবে, আপনি যদি COMMAND + CONTROL + SHIFT + 4 ব্যবহার করেন একই সময়ে, Mac OS X স্নিপেটটিকে ডেস্কটপে ছবি হিসেবে সংরক্ষণ করার পরিবর্তে ক্লিপবোর্ডে কপি করবে।

    অতিরিক্ত Mac OS X স্ক্রিনশট শর্টকাট:

    COMMAND + SHIFT + 4 + SPACE, CLICK A WINDOW

    এটি একটি পৃথক উইন্ডোর একটি স্ক্রিনশট নেয় এবং এটি ডেস্কটপে সংরক্ষণ করে। মনে রাখবেন যে আপনাকে শুধুমাত্র CMD, SHIFT এবং 4 একসাথে ধরে রাখতে হবে, কিন্তু তারপরে কীগুলি ছেড়ে দিতে পারেন এবং স্পেস টিপুন। আলাদাভাবে তারপরে আপনি একটি স্ক্রিনশট ক্যাপচার করতে যেকোনো উইন্ডোতে ক্লিক করতে পারেন। আপনি যখন স্পেস টিপবেন তখন কার্সারটি একটি ক্যামেরা আইকনে পরিণত হবে৷ .

    Mac OS X-এ স্ক্রিনশট ক্যাপচার, সেভ বা রেকর্ড করুন

    COMMAND + CONTROL + SHIFT + 4 + SPACE, CLICK A WINDOW

    একটি পৃথক উইন্ডোর একটি স্ক্রিনশট নেয় এবং এটি ক্লিপবোর্ডে অনুলিপি করে৷

    কারসার সহ স্ক্রীন ক্যাপচার

    আপনি যদি কার্সার দিয়ে OS X-এ একটি স্ক্রিনশট ক্যাপচার করতে চান, তাহলে আপনাকে প্রিভিউ ব্যবহার করতে হবে . কোনো শর্টকাট কী আপনাকে ডিফল্টরূপে কার্সার ক্যাপচার করতে দেয় না। প্রিভিউ খুলুন এবং তারপর ফাইল-এ ক্লিক করুন – একটি স্ক্রিনশট নিনপুরো স্ক্রীন থেকে .

    Mac OS X-এ স্ক্রিনশট ক্যাপচার, সেভ বা রেকর্ড করুন

    একটি কাউন্টডাউন ডায়ালগ প্রদর্শিত হবে এবং কয়েক সেকেন্ডের পরে, বর্তমান কার্সারের সাথে পুরো স্ক্রীনটি ক্যাপচার করা হবে। কিছু ওয়েবসাইট গ্র্যাব ইউটিলিটি ব্যবহার করতে বলে, কিন্তু সেই টুলটি ব্যবহার করে, আপনি যে কার্সারটি ক্যাপচার করতে চান সেটি বেছে নিতে হবে যেখানে বর্তমান কার্সার যাই হোক না কেন প্রিভিউ ক্যাপচার করবে।

    টাচ বারের স্ক্রিনশট

    আপনার যদি নতুন টাচ বার সহ একটি ম্যাক থাকে তবে আপনি নিম্নলিখিত কী কম্বো ব্যবহার করে সহজেই একটি স্ক্রিনশট নিতে পারেন:

    SHIFT + COMMAND + 6

    স্ক্রিনশটটি স্বয়ংক্রিয়ভাবে ডেস্কটপে পিএনজি ফাইল হিসেবে সংরক্ষিত হবে।

    স্ক্রিন রেকর্ডিং

    কিছু পরিস্থিতিতে, আপনি স্ন্যাপশট দিয়ে স্থির ফ্রেমগুলি ক্যাপচার করার পরিবর্তে একটি স্ক্রিন রেকর্ডিং করতে চাইতে পারেন৷ উদাহরণস্বরূপ, ভিডিও টিউটোরিয়ালের জন্য স্ক্রিন রেকর্ডিং অত্যন্ত জনপ্রিয়। Mac OS X-এ, স্ক্রিন রেকর্ডিং আসলে বেশ সহজ। কোন সফ্টওয়্যার ডাউনলোডের প্রয়োজন নেই৷

    • পথটি নেভিগেট করুন ফাইন্ডার> অ্যাপ্লিকেশন> কুইকটাইম প্লেয়ার .
    • কুইকটাইম প্লেয়ার চালু করতে কুইকটাইম প্লেয়ার আইকনে ডাবল ক্লিক করুন৷
    • QuickTime সক্রিয় হলে, ফাইল> নতুন স্ক্রীন রেকর্ডিং নির্বাচন করুন .

    Mac OS X-এ স্ক্রিনশট ক্যাপচার, সেভ বা রেকর্ড করুন

    • স্ক্রিন রেকর্ডিং টুলে লাল রেকর্ড বোতামে ক্লিক করুন। আপনি ড্রপডাউন তীরটিতে ক্লিক করতে পারেন এবং রেকর্ডিংয়ে অডিও চাইলে একটি মাইক্রোফোন চয়ন করতে পারেন। আপনি রেকর্ডিং-এও মাউস ক্লিক ক্যাপচার করতে পারেন।

    Mac OS X-এ স্ক্রিনশট ক্যাপচার, সেভ বা রেকর্ড করুন

    • সাধারণ নির্দেশিকা পড়ুন এবং পূর্ণ স্ক্রীন রেকর্ড করতে স্ক্রিনের যেকোনো জায়গায় ক্লিক করুন। আপনি যদি স্ক্রিনের শুধুমাত্র একটি অংশ রেকর্ড করতে চান, তবে আপনার মাউসকে ক্লিক করুন এবং এলাকাটির উপর টেনে আনুন।
    • রেকর্ডিং বন্ধ করতে, মেনু বারে রেকর্ডিং বন্ধ করুন আইকনে ক্লিক করুন . অথবা COMMAND + CONTROL + ESC টিপুন .

    তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার না করেই আপনি ওএস এক্স-এ একটি স্ক্রিনশট ক্যাপচার করতে পারেন এমন সব উপায়। আপনার যদি আরও উন্নত সম্পাদনা বৈশিষ্ট্য ইত্যাদির প্রয়োজন হয়, তাহলে আমি ম্যাকের জন্য স্নাগিটের পরামর্শ দেব। উপভোগ করুন!


    1. Chrome-এ সম্পূর্ণ ওয়েবপেজের স্ক্রিনশট কীভাবে নেওয়া যায়

    2. সাউন্ড সহ ম্যাকে স্ক্রীন কিভাবে রেকর্ড করবেন

    3. কিভাবে 2022 সালে আপনার ম্যাকে ভিডিও রেকর্ড করবেন

    4. Windows / Mac এ ময়ূর কিভাবে রেকর্ড করবেন