কম্পিউটার

কীভাবে নিরাপদে একটি পুরানো হার্ড-ড্রাইভ ধ্বংস করবেন

গোপনীয়তার বয়স শেষ হয়ে আসছে বলে মনে হচ্ছে, কিন্তু এর মানে এই নয় যে আপনি স্বেচ্ছায় আপনার সমস্ত তথ্য ছেড়ে দেবেন। তবুও হাজার হাজার মানুষ যখন একটি পুরানো কম্পিউটার বের করে দেয় তখন তা করে।

সেই হার্ড ড্রাইভ, এমনকি যদি আপনি মনে করেন যে এটি এখনও কাজ করে না, তবে এটি থেকে সমস্ত ডেটা সংগ্রহ করা যেতে পারে।

    কীভাবে নিরাপদে একটি পুরানো হার্ড-ড্রাইভ ধ্বংস করবেন

    আপনার ট্যাক্স রিটার্ন, সামাজিক নিরাপত্তা নম্বর, এবং সমস্ত ব্যাঙ্কিং তথ্য ইলেকট্রনিক্স রিসাইক্লিং ডিপোতে অপদার্থদের জন্য অব্যবহারযোগ্য কিনা তা নিশ্চিত করতে আপনি কী করতে পারেন? আজকে আমরা সেটাই দেখতে যাচ্ছি।

    প্রথমে এটি ব্যাক আপ করুন

    আমরা এটি প্রচার করব যতক্ষণ না পুরো বিশ্ব রূপান্তরিত হয়। নিশ্চিত করুন যে আপনি যদি সম্ভব হয় তবে সেই পুরানো হার্ড ড্রাইভ থেকে আপনার প্রয়োজনীয় সমস্ত ডেটা ব্যাক আপ করুন৷

    আমরা লিনাক্স রেসকিউ ডিস্ক ব্যবহার করে মৃত হার্ড ড্রাইভ থেকে ফাইল পুনরুদ্ধার করার বিষয়ে নিবন্ধ পেয়েছি। একটি মৃত হার্ড ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করতে কীভাবে একটি বাহ্যিক হার্ড ড্রাইভ ডক ব্যবহার করতে হয় সে সম্পর্কে আমরা একটি নিবন্ধ পেয়েছি। এমনকি আমরা কীভাবে দুর্ঘটনাক্রমে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করতে পারি সে সম্পর্কে একটি নিবন্ধ পেয়েছি।

    কোন অজুহাত নেই। আপনার ডেটা ব্যাক আপ করুন৷

    ডুইং ইট ডিপার্টমেন্ট অফ ডিফেন্স স্টাইল

    যদি কেউ সম্পূর্ণরূপে অকেজো কিছুকে কীভাবে রেন্ডার করতে হয় তা জানতে যাচ্ছে, তবে এটি সেই লোকেরা হবে যারা তাদের টুলকিটের অংশ হিসাবে অধ্যাদেশ ব্যবহার করে। হ্যাঁ, ভাল পুরানো সামরিক.

    সামরিক বাহিনীতে যেকোনো কিছুর মতো ডেটা ধ্বংসের পাশাপাশি সিদ্ধান্ত গ্রহণের ফ্লোচার্টের একটি মান আছে৷

    কীভাবে নিরাপদে একটি পুরানো হার্ড-ড্রাইভ ধ্বংস করবেন

    ডিপার্টমেন্ট অফ ডিফেন্স (DoD) এর এক সময়ে তাদের নিজস্ব মান ছিল, কিন্তু তারা ন্যাশনাল ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (NIST) দ্বারা নির্ধারিত মানকে পিছিয়ে দিয়েছে।

    DoD, এবং অগণিত অন্যান্য সরকারী সংস্থা, NIST স্পেশাল পাবলিকেশন 800-88, রিভিশন 1, মিডিয়া স্যানিটাইজেশনের নির্দেশিকা অনুসরণ করে।

    নির্দেশিকাগুলি ডেটা ধ্বংস বা স্যানিটাইজেশনের তিনটি স্তরের বর্ণনা করে যাকে তারা বলে৷

    সাফ করুন

    ডেটা সাফ করার অর্থ হল যৌক্তিক পদ্ধতি ব্যবহার করা যাতে ডেটা পুনরুদ্ধার করা কঠিন। সহজভাবে বলতে গেলে, এর অর্থ হার্ড ড্রাইভের ডেটা মুছে ফেলার জন্য কিছু ধরণের প্রোগ্রাম ব্যবহার করা।

    পরিষ্কার পদ্ধতি – নির্দেশিকা থেকে –

    “সাংগঠনিকভাবে অনুমোদিত এবং বৈধ ওভাররাইটিং প্রযুক্তি/পদ্ধতি/টুল ব্যবহার করে মিডিয়া ওভাররাইট করুন। সাফ পদ্ধতিতে একটি নির্দিষ্ট ডেটা মান সহ লেখার অন্তত একটি পাস থাকা উচিত, যেমন সমস্ত শূন্য। একাধিক পাস বা আরও জটিল মান ঐচ্ছিকভাবে ব্যবহার করা যেতে পারে।"

    আপনি লিনাক্স লাইভ ডিস্ক ব্যবহার করে জিরো ফিল করার মাধ্যমে এরকম কিছু করতে পারেন।

    কীভাবে নিরাপদে একটি পুরানো হার্ড-ড্রাইভ ধ্বংস করবেন

    পরিষ্কার করুন

    শুদ্ধকরণ হল ক্লিয়ারিং থেকে একটি ধাপ উপরে। এতে তথ্য পুনরুদ্ধার করা কঠিন করার জন্য উপরের মতো যৌক্তিক পদ্ধতি এবং শারীরিক পদ্ধতি ব্যবহার করা অন্তর্ভুক্ত। এমনকি সকল অভিনব সরঞ্জাম সহ ডেটা পুনরুদ্ধার ল্যাব সহ এমন কারো জন্য এটি কঠিন করে তুলতে হবে৷

    পরিষ্কার পদ্ধতি: নির্দেশিকাগুলি কিছুটা শব্দযুক্ত, তাই আমরা সংক্ষিপ্ত করব।

    ক্লিয়ার পদ্ধতিটি করুন। তারপরে একটি ক্রিপ্টোগ্রাফিক মুছে ফেলুন, যা সমস্ত শূন্য বা একটি সিউডোর্যান্ডম প্যাটার্ন দিয়ে ওভাররাইট করে। এটি বেশ কয়েকবার করুন। তারপর এটিকে একটি খুব শক্তিশালী ইলেক্ট্রোম্যাগনেট দিয়ে আঘাত করুন, এটি একটি ডিগাউসার নামেও পরিচিত।

    অথবা হার্ড ড্রাইভটি আলাদা করে নিন এবং প্রতিটি প্ল্যাটার বা ডিস্কের ভিতরে শক্তিশালী চুম্বক চালান। সত্যই, এটি মূল্যের চেয়ে বেশি কাজ। এই মুহুর্তে, আপনিও সম্পূর্ণ ধ্বংস হতে পারেন।

    ধ্বংস করুন

    হ্যাঁ, এটি এমন একটি স্তর যেখানে ডেটা মুছে ফেলা হয় এবং হার্ড ড্রাইভটি স্ক্র্যাপ মেটাল এবং আধুনিক শিল্প প্রকল্প ছাড়া অন্য কিছুর জন্য সম্পূর্ণরূপে অকেজো হয়ে যায়৷

    ধ্বংস পদ্ধতি – নির্দেশিকা থেকে –

    “লাইসেন্সযুক্ত ইনসিনারেটরে ডিভাইসটি পুড়িয়ে টুকরো টুকরো করে, বিচ্ছিন্ন করুন, পাল্ভারাইজ করুন বা জ্বালিয়ে দিন৷”

    তাহলে কিভাবে আমরা নিরাপদে একটি হার্ড ড্রাইভ “ছিন্ন, বিচ্ছিন্ন, পালভারাইজ, বা জ্বালিয়ে…” করব?

    সবচেয়ে নিরাপদ উপায় হল এটি এমন একটি কোম্পানির কাছে নিয়ে যাওয়া যা ডেটা ধ্বংসে বিশেষজ্ঞ। হার্ড ড্রাইভ নষ্ট করার খরচ কোম্পানি এবং পদ্ধতি অনুসারে পরিবর্তিত হয়, কিন্তু কোথাও কোথাও প্রায় $70 অযৌক্তিক নয়। এটি সস্তা বীমা যদি আপনি কল্পনা করতে পারেন যে খারাপ লোকটি আপনার পরিচয়ের সাথে কী করতে পারে।

    আপনার হার্ড ড্রাইভ ধ্বংস হয়েছে তা নিশ্চিত করার জন্য সম্মানিত কোম্পানিগুলির কাছে হেফাজতের ডকুমেন্টেশনের সম্পূর্ণ চেইন থাকবে। কিন্তু তবুও, আমরা অনেক সিএসআই এপিসোড দেখেছি তাই আমরা জানি যে মাঝে মাঝে প্রমাণ হারিয়ে যায়।

    কীভাবে নিরাপদে একটি পুরানো হার্ড-ড্রাইভ ধ্বংস করবেন

    আপনি এটিকে ধ্বংস করতে বলুন যাতে আপনি সম্পূর্ণরূপে নিশ্চিত হতে পারেন যে এটি চলে গেছে। এছাড়াও, এটি সত্যিই বিনোদনমূলক!

    ডেটা ধ্বংস পেশাদাররা বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে। পাংচারিং, ক্রাশিং, শিয়ারিং এবং প্রকৃত ছিঁড়ে ফেলা সবচেয়ে জনপ্রিয় পদ্ধতি। অ্যাসিডের মাধ্যমে পুড়িয়ে ফেলা বা ধ্বংস করা অনেক কম জনপ্রিয় কারণ তাদের নিজস্ব বিপদ রয়েছে, মানুষ এবং পরিবেশ উভয়ের জন্যই।

    আমি কি নিজেকে একটি হার্ড ড্রাইভ ধ্বংস করতে পারি?

    মনোযোগ দিন, আমরা না করি একটি হার্ড ড্রাইভ নিজেই ধ্বংস করার সুপারিশ. এমনকি যথাযথ ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম (পিপিই) এবং ভাল ঘরের সরঞ্জামের সাথেও, নিজের আঘাতের ঝুঁকি অনেক বেশি।

    একটি হার্ড ড্রাইভ নিজেকে ধ্বংস করার চেষ্টা করবেন না. এটা খুবই বিপজ্জনক।

    কীভাবে নিরাপদে একটি পুরানো হার্ড-ড্রাইভ ধ্বংস করবেন

    যাইহোক, কিছু লোক ফেস শিল্ড এবং গগলস, একটি প্রতিরক্ষামূলক দোকানের অ্যাপ্রোন, গ্লাভস এবং এমনকি কিছু কানের রক্ষাকারীর মতো পিপিই লাগিয়ে এটি করেছে এবং তারপরে হার্ড ড্রাইভটি ধ্বংস করেছে।

    হার্ড ড্রাইভ ড্রিলিং

    কিছু লোক একটি উচ্চ মানের পাওয়ার ড্রিল বা ড্রিল প্রেস, এবং একটি উচ্চ-গতির-ইস্পাত বা কোবাল্ট ড্রিল বিট নিয়েছে এবং হার্ড ড্রাইভের কেসিং এবং ভিতরের প্ল্যাটারগুলির মাধ্যমে একাধিক পাংচার তৈরি করেছে।

    এটা খুব গোলমাল হতে পারে, এবং টুকরা উড়ে যেতে পারে. ড্রিল বিট ভেঙে ফেলা সম্ভব এবং এটিও উড়তে পারে। লোকেরা এটি করেছে, কিন্তু আপনার উচিত নয়৷

    কীভাবে নিরাপদে একটি পুরানো হার্ড-ড্রাইভ ধ্বংস করবেন

    ইভেনরিস্কিয়ার, কেউ কেউ বড় পেরেক নিয়েছে এবং একটি হাতুড়ি দিয়ে হার্ডড্রাইভের মাধ্যমে তাদের চালিত করেছে। যে খুব কৌশল করতে হবে. যদিও সম্পূর্ণরূপে অনিরাপদ।

    হার্ড ড্রাইভ চূর্ণ

    একটি গাড়ী সঙ্গে হার্ড ড্রাইভ উপর ড্রাইভিং এটি পিষে একটি কার্যকর উপায় নয়. এটি একটি স্টিমরোলার দিয়ে ড্রাইভিং হয়. কিন্তু কার বাড়িতে স্টিমরোলার আছে?

    যারা বাড়িতে একটি হার্ড ড্রাইভ চূর্ণ করেছে তারা হাইড্রোলিক প্রেস ব্যবহার করে টন শক্তি উৎপন্ন করতে সক্ষম। প্রত্যেকেরই এর মধ্যে একটি নেই তবে তাদের যদি এমন কোনো বন্ধু থাকত যে গাড়িতে অনেক বেশি কাজ করে, তাহলে তারা হয়তো তাদের প্রেস ব্যবহার করত।

    কীভাবে নিরাপদে একটি পুরানো হার্ড-ড্রাইভ ধ্বংস করবেন

    Ifa প্রেস উপলব্ধ নেই, একটি ভাল পুরানো 5 পাউন্ড স্লেজ হাতুড়িও ব্যবহার করা হয়েছে। এর ফলে অনেক ধারালো জিনিস উড়ে যায়। এটি প্রতিরোধ করতে, কিছু লোক থর হওয়ার ভান করার আগে হার্ড ড্রাইভটিকে একটি শক্ত কাপড়ের ব্যাগে রেখেছিল।

    হার্ড ড্রাইভ পুড়িয়ে ফেলা

    একটি হার্ড ড্রাইভের জন্য একটি অগ্নিতে নিক্ষেপ করা অজানা নয় যেটি সাদা গরম কয়লার বিছানায় দীর্ঘ সময় ধরে জ্বলছে। এটা করা বুদ্ধিমান বা নিরাপদ নয়। একটি হার্ড ড্রাইভে বিষাক্ত পদার্থ রয়েছে, তাই আপনি এটি বায়ুমণ্ডলে ছেড়ে দিতে চান না। আপনাকে অনুরোধ করছি, এটা করবেন না।

    কীভাবে নিরাপদে একটি পুরানো হার্ড-ড্রাইভ ধ্বংস করবেন

    সম্ভবত এমনকি ঝুঁকিপূর্ণ হার্ড ড্রাইভ জ্বালানোর জন্য একটি ঘা টর্চ ব্যবহার করছে। এটি আপনাকে সরাসরি একটি টর্চ এবং হার্ড ড্রাইভ পরিচালনা করতে হবে। এটি মোটেও নিরাপদ নয় এবং কখনই করা উচিত নয়৷

    হার্ড ড্রাইভকে আলাদা করুন এবং প্ল্যাটারগুলিকে ভেঙে দিন

    এমন লোকেরা আছে যাদের একটি T7x50mm স্ক্রু ড্রাইভার রয়েছে এবং তারা হার্ড ড্রাইভ কেস থেকে স্ক্রুগুলি সরাতে ব্যবহার করেছেন। তারপরে, একটি হাতুড়ি এবং একটি ছোট প্রি বার ব্যবহার করে, তারা কেসের ফাঁকে প্রি বারটিকে টোকা দিয়েছে এবং এটিকে খুলে দিয়েছে।

    কেসটি খোলা হয়ে গেলে, তারা প্ল্যাটারগুলি সরিয়ে ফেলবে এবং তাদের হাতুড়ি দেবে বা তাদের উপর পা রাখবে এবং একটি শক্ত পৃষ্ঠের চারপাশে সেগুলি ঘষবে, প্ল্যাটারগুলিকে অকেজো হয়ে যাবে। আবার, এটা করবেন না।

    কীভাবে নিরাপদে একটি পুরানো হার্ড-ড্রাইভ ধ্বংস করবেন

    যদিও এটি একটি হার্ড ড্রাইভের ভিতরের অংশগুলি দেখতে আকর্ষণীয়, এবং এর ভিতরে কিছু শক্তিশালী বিরল আর্থ ম্যাগনেট রয়েছে যা মজাদার, কিন্তু অনিরাপদ, খেলার জন্য৷

    The Takeaway

    এর থেকে আর কিছু না পেলে এই বুদ্ধিটা সাথে নিয়ে নাও।

    • আপনি যে হার্ড ড্রাইভের নিষ্পত্তি করছেন তার থেকে ডেটা ব্যাকআপ করুন৷
    • নিশ্চিত করুন যে হার্ড ড্রাইভটি সম্পূর্ণরূপে এবং সম্পূর্ণরূপে অকার্যকর হয়ে গেছে একটি পেশাদার ডেটা ধ্বংসকারী কোম্পানি ব্যবহার করে।
    • নিজেকে শারীরিকভাবে হার্ড ড্রাইভ নষ্ট করার চেষ্টা করবেন না, কিন্তু YouTube-এ হার্ড ড্রাইভ নষ্ট করার ভিডিও দেখুন। তারা খুব বিনোদনমূলক!


    1. Windows 10 এ হার্ড ড্রাইভ কিভাবে মুছা যায়

    2. কীভাবে আপনার পুরানো হার্ড ড্রাইভকে একটি এক্সটার্নাল ড্রাইভে রূপান্তর করবেন

    3. ফরম্যাট করা হার্ড ড্রাইভ 2022 থেকে কীভাবে ডেটা পুনরুদ্ধার করবেন

    4. কীভাবে একটি মৃত হার্ড ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করবেন