কম্পিউটার

ডুয়াল-বুট সিস্টেমের জন্য কীভাবে একটি শেয়ার্ড স্টোরেজ ড্রাইভ তৈরি করবেন

যদিও উইন্ডোজে আপনার লিনাক্স পার্টিশনগুলি অ্যাক্সেস করা সম্ভব, এটি সর্বোত্তমভাবে একটি বগি সমাধান। যে সফ্টওয়্যারটি আর সক্রিয়ভাবে বিকাশ করা হচ্ছে না তার উপর নির্ভর না করে আপনি সহজেই আপনার ফাইলগুলি যোগ বা পরিবর্তন করতে পারবেন না৷

আপনার ফাইলগুলিকে ঝুঁকিপূর্ণ করার পরিবর্তে, বেশিরভাগ ব্যবহারকারীদের জন্য একটি সুস্পষ্ট সমাধান রয়েছে যাদের ডুয়াল-বুট পিসিতে ফাইলগুলি ভাগ করতে হবে। পুরানো সফ্টওয়্যারের উপর নির্ভর করার পরিবর্তে, আপনি একটি ভাগ করা "পুলড" ড্রাইভ তৈরি করতে পারেন যা উভয় অপারেটিং সিস্টেমই NTFS ফাইল সিস্টেম ব্যবহার করে নিরাপদে অ্যাক্সেস করতে পারে৷

    ডুয়াল-বুট সিস্টেমের জন্য কীভাবে একটি শেয়ার্ড স্টোরেজ ড্রাইভ তৈরি করবেন

    আপনি শুরু করার আগে

    যদিও এটি সত্য যে আপনি আপনার বিদ্যমান উইন্ডোজ পার্টিশন ব্যবহার করতে পারেন, এই পদ্ধতির ঝুঁকি রয়েছে। আপনি যদি পরবর্তী তারিখে সেই পার্টিশনটি মুছে ফেলতে চান তবে আপনি আপনার ফাইলগুলিকে আলাদা করতে পারবেন না, উদাহরণস্বরূপ আপনি র্যানসমওয়্যার দ্বারা সংক্রামিত হলে এটি প্রয়োজনীয় হতে পারে৷

    এটি মাথায় রেখে, অপারেটিং সিস্টেমের দ্বারা ব্যবহৃত সিস্টেম ফাইলগুলি থেকে আলাদা করে একটি শেয়ার্ড ড্রাইভ তৈরি করা ভাল৷

    আপনার কাছে ইতিমধ্যেই জায়গা না থাকলে, আপনার শেয়ার্ড ড্রাইভের জন্য জায়গা তৈরি করতে আপনার বিদ্যমান পার্টিশনের আকার পরিবর্তন করতে হবে। আপনি যদি অন্য হার্ড ড্রাইভে এই পার্টিশনটি তৈরি করার পরিকল্পনা করেন এবং আপনি সেই ড্রাইভের সমস্ত স্থান ব্যবহার করার পরিকল্পনা করেন তবে আপনাকে এটি করতে হবে না।

    আপনি আপনার ড্রাইভ পার্টিশন পরিবর্তন শুরু করার আগে, আপনার ঝুঁকি বিবেচনা করা উচিত। আপনার পার্টিশন টেবিলের যেকোনো পরিবর্তন ভুল হতে পারে এবং এর ফলে ডেটা নষ্ট হতে পারে। আপনি শুরু করার আগে নিশ্চিত করুন যে কোনো গুরুত্বপূর্ণ ফাইল ব্যাক আপ করা হয়েছে।

    আপনার শেয়ার্ড ড্রাইভ তৈরি করা

    আপনি যখন আপনার শেয়ার্ড ড্রাইভ তৈরি করতে চান তখন আপনার জন্য দুটি বিকল্প রয়েছে।

    যদি আপনার কাছে ইতিমধ্যেই একটি বিদ্যমান হার্ড ড্রাইভে আপনার জন্য উপলব্ধ স্থান থাকে, অথবা আপনি যদি একটি দ্বিতীয় হার্ড ড্রাইভে পুরো স্থানটি ব্যবহার করেন, তাহলে আপনি সরাসরি আমাদের আপনার পার্টিশন তৈরি করা এ যেতে পারেন। বিভাগ।

    আপনি যদি আপনার শেয়ার্ড ড্রাইভের জন্য জায়গা তৈরি করতে চান, তা আপনার সিস্টেম পার্টিশন বহনকারী হার্ড ড্রাইভে হোক বা সম্পূর্ণ আলাদা ড্রাইভে, আপনাকে প্রথমে আপনার পার্টিশনের আকার পরিবর্তন করতে হবে৷

    আপনার পার্টিশনের আকার পরিবর্তন করুন

    ড্রাইভ ফরম্যাটিং এবং পার্টিশন করার জন্য বেশ কয়েকটি টুল রয়েছে যা আপনি উইন্ডোজে ব্যবহার করতে পারেন, তবে সবচেয়ে সহজ সমাধান হল ইতিমধ্যে অন্তর্ভুক্ত একটি ব্যবহার করা - উইন্ডোজ ডিস্ক ম্যানেজমেন্ট টুল।

    আপনি যদি পছন্দ করেন, আপনি পরিবর্তে GParted দিয়ে আপনার পার্টিশনগুলি তৈরি বা আকার পরিবর্তন করতে পারেন। GParted একটি USB ড্রাইভের মতো অপসারণযোগ্য মিডিয়া থেকে বা আপনার লিনাক্স সিস্টেমে ইনস্টল করে চালানো যেতে পারে। এটি বেশিরভাগ লিনাক্স সিস্টেম রিপোজিটরিতে ইনস্টলেশনের জন্য একটি প্যাকেজ হিসাবে অন্তর্ভুক্ত।

    আপনি শুধুমাত্র ডিস্ক ম্যানেজমেন্ট টুল ব্যবহার করে NTFS বা FAT32 এর মত Windows-সমর্থিত ফাইল সিস্টেম ব্যবহার করে এমন পার্টিশনের আকার পরিবর্তন করতে সক্ষম হবেন। আপনি যদি Ext4 বা অন্যান্য লিনাক্স ফাইল সিস্টেমের আকার পরিবর্তন করতে চান তবে পরিবর্তে GParted ব্যবহার করুন৷

    • আপনি উইন্ডোজ স্টার্ট বোতামে ডান-ক্লিক করে Windows ডিস্ক ম্যানেজমেন্ট টুল অ্যাক্সেস করতে পারেন এবং ডিস্ক ব্যবস্থাপনা এ ক্লিক করুন
    ডুয়াল-বুট সিস্টেমের জন্য কীভাবে একটি শেয়ার্ড স্টোরেজ ড্রাইভ তৈরি করবেন

    ডিস্ক ম্যানেজমেন্টে, আপনি আপনার ড্রাইভগুলির একটি বিভক্ত তালিকা দেখতে পাবেন। উপরের অর্ধেকটি আপনার জন্য উপলব্ধ "ভলিউম" বা পার্টিশনগুলি দেখাবে। নীচের অর্ধেকটি আরও ভিজ্যুয়াল ফর্ম্যাটে প্রতিটি ড্রাইভে নির্ধারিত পার্টিশনগুলি দেখাবে৷

    ডুয়াল-বুট সিস্টেমের জন্য কীভাবে একটি শেয়ার্ড স্টোরেজ ড্রাইভ তৈরি করবেন
    • আকার পরিবর্তন শুরু করতে, আপনার নির্বাচিত ড্রাইভে যথেষ্ট বড় পার্টিশনে ডান-ক্লিক করুন। একটি উইন্ডোজ পার্টিশনে, এটি সম্ভবত আপনার উইন্ডোজ সিস্টেম (C:) ড্রাইভ।
    • ক্লিক করুন ভলিউম সঙ্কুচিত করুন।
    ডুয়াল-বুট সিস্টেমের জন্য কীভাবে একটি শেয়ার্ড স্টোরেজ ড্রাইভ তৈরি করবেন

    উইন্ডোজ প্রথমে ড্রাইভটি বিশ্লেষণ করবে, যার জন্য এক মিনিট সময় লাগতে পারে। এটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনি একটি উইন্ডো দেখতে পাবেন, যেখানে আপনি মেগাবাইটে যে পরিমাণ জায়গা খালি করতে চান তা লিখতে বলবে৷

    • আপনার স্টোরেজ প্রয়োজনের জন্য উপযুক্ত পরিমাণে টাইপ করুন। স্টোরেজ মেমরির আকারগুলি একটু অস্বাভাবিক, তাই মনে রাখবেন যে 1GB 1000MB এর সমান নয়, বরং 1024MB।
    • আপনি যে পরিমাণ সঞ্চয়স্থান খালি করতে চান তা নির্বাচন করার পরে, সঙ্কুচিত এ ক্লিক করুন .
    ডুয়াল-বুট সিস্টেমের জন্য কীভাবে একটি শেয়ার্ড স্টোরেজ ড্রাইভ তৈরি করবেন

    যদি আপনার পার্টিশন সঙ্কুচিত করতে সমস্যা হয় (উদাহরণস্বরূপ, যদি সঙ্কুচিত বোতামটি ধূসর হয়ে গেছে), আপনাকে অস্থায়ীভাবে হাইবারনেশন অক্ষম করতে হতে পারে। এটি উইন্ডোজ কীভাবে নির্দিষ্ট সিস্টেম ফাইল সংরক্ষণ করে তার কারণে।

    আপনার পার্টিশন তৈরি করা

    একবার আপনার হার্ড ড্রাইভে প্রয়োজনীয় স্থান হয়ে গেলে, আপনি আপনার নতুন শেয়ার্ড ড্রাইভ পার্টিশন তৈরি করতে যেতে পারেন৷

    • ডিস্ক ম্যানেজমেন্টে, আপনি আপনার উপলব্ধ স্থান দেখতে পাবেন "আনলোকেটেড" হিসাবে লেবেলযুক্ত। এটিতে ডান-ক্লিক করুন এবং প্রদর্শিত মেনুতে নতুন সাধারণ ভলিউম-এ ক্লিক করুন।
    ডুয়াল-বুট সিস্টেমের জন্য কীভাবে একটি শেয়ার্ড স্টোরেজ ড্রাইভ তৈরি করবেন
    • পরবর্তী এ ক্লিক করুন শুরুতেই. পরবর্তী ক্লিক করার আগে, মেগাবাইট ব্যবহার করে আপনার নতুন পার্টিশনের আকার সন্নিবেশ করুন .
    ডুয়াল-বুট সিস্টেমের জন্য কীভাবে একটি শেয়ার্ড স্টোরেজ ড্রাইভ তৈরি করবেন
    • পরবর্তী ক্লিক করার আগে আপনার নতুন ড্রাইভের জন্য নির্বাচিত ড্রাইভ অক্ষরটি নিশ্চিত করুন৷ .
    ডুয়াল-বুট সিস্টেমের জন্য কীভাবে একটি শেয়ার্ড স্টোরেজ ড্রাইভ তৈরি করবেন
    • পরবর্তী পর্যায়টি পার্টিশন তৈরি হয়ে গেলে সেটি বিন্যাস করার জন্য আপনার প্রয়োজনীয় সেটিংস নিশ্চিত করবে। ডিফল্ট সেটিংস ঠিক থাকা উচিত, তবে নিশ্চিত করুন যে NTFS৷ নির্বাচিত. পার্টিশনটিকে ভলিউম লেবেল-এর অধীনে একটি নাম দিন বিভাগ, এবং পরবর্তী ক্লিক করুন চালিয়ে যেতে।
    ডুয়াল-বুট সিস্টেমের জন্য কীভাবে একটি শেয়ার্ড স্টোরেজ ড্রাইভ তৈরি করবেন
    • শেষ পর্যায়ে, সমাপ্ত ক্লিক করুন আপনার নতুন ড্রাইভ পার্টিশন তৈরি এবং ফর্ম্যাট করার প্রক্রিয়া শুরু করতে।

    আপনি যদি অন্য হার্ড ড্রাইভ ব্যবহার করেন এবং বিদ্যমান কোনো পার্টিশন মুছতে বা ফরম্যাট করতে চান, তাহলে ডিস্ক ম্যানেজমেন্ট আপনাকে তা করার অনুমতি দেবে।

    আপনি হয় কোনো বিদ্যমান পার্টিশনে ডান-ক্লিক করতে পারেন, ভলিউম মুছুন ক্লিক করুন এবং তারপর "অবরাদ্দকৃত" স্থানে একটি নতুন পার্টিশন তৈরি করুন, অথবা আপনি ফরম্যাট চয়ন করতে পারেন NTFS ফাইল সিস্টেমে একটি বিদ্যমান পার্টিশন ফরম্যাট করতে।

    আপনার শেয়ার্ড ড্রাইভ অ্যাক্সেস করা

    একবার আপনি আপনার নতুন পার্টিশন তৈরি করে এবং এটি ফর্ম্যাট করার পরে, আপনি উইন্ডোজ ফাইল এক্সপ্লোরারে এটি অ্যাক্সেস করতে সক্ষম হবেন।

    বেশিরভাগ আধুনিক লিনাক্স ডিস্ট্রিবিউশন NTFS ফাইল সিস্টেমের সাথে পার্টিশন পড়তে সক্ষম হবে, ধন্যবাদ ntfs-3g ড্রাইভার প্যাকেজ। এটি সাম্প্রতিক উবুন্টু এবং ডেবিয়ান রিলিজের সাথে প্রি-ইন্সটল করা আছে, তবে আপনাকে অন্য ডিস্ট্রিবিউশন যেমন আর্ক লিনাক্সে এটি ইনস্টল করতে হতে পারে।

    বেশিরভাগ ক্ষেত্রে, ড্রাইভটি মাউন্ট করতে এবং আপনাকে অ্যাক্সেসের অনুমতি দেওয়ার জন্য আপনাকে আপনার বিতরণকে একটি "নজ" দিতে হতে পারে। উবুন্টুতে, উদাহরণস্বরূপ, আপনার ফাইল ম্যানেজার খুলুন এবং অন্যান্য অবস্থানগুলিতে ক্লিক করুন। আপনি এটি ফর্ম্যাট করার সময় যে লেবেলটি দিয়েছিলেন তার দ্বারা আপনার পার্টিশনটি সনাক্ত করুন, তারপরে এটি আলতো চাপুন৷

    ডুয়াল-বুট সিস্টেমের জন্য কীভাবে একটি শেয়ার্ড স্টোরেজ ড্রাইভ তৈরি করবেন

    তারপরে এটি মাউন্ট এবং খোলা উচিত, আপনাকে এর মধ্যে যে কোনও ফাইল অ্যাক্সেস করার পাশাপাশি সেগুলি যুক্ত বা মুছতে দেয়। পরের বার যখন আপনি সিস্টেম স্যুইচ করবেন তখন আপনার যোগ করা যেকোনো ফাইল উইন্ডোজ থেকে অ্যাক্সেসযোগ্য হবে।


    1. কিভাবে আপনার কম্পিউটারের জন্য USB ফ্ল্যাশ ড্রাইভে একটি রেসকিউ ডিস্ক তৈরি করবেন

    2. কীভাবে একটি ম্যাক পুনরুদ্ধার পার্টিশন তৈরি করবেন

    3. কিভাবে একটি Windows 10 রিকভারি ড্রাইভ তৈরি করবেন

    4. আপনার আইপ্যাড ডেটার জন্য কীভাবে ব্যাক আপ তৈরি করবেন