কম্পিউটার

গুগল ক্রোমে কীভাবে একটি এইচটিএমএল ফাইল খুলবেন

এইচটিএমএল কোড বোঝা এবং এটির সাথে কীভাবে কাজ করতে হয় তা অনেক দূর যেতে পারে। আপনি এটিকে আপনার দৈনন্দিন কাজে ব্যবহার করতে পারেন, যেমন আপনার ইমেল যোগাযোগকে আরও পেশাদার করতে HTML স্বাক্ষর তৈরি করা। এইচটিএমএল ব্যবহার করার আরেকটি অস্বাভাবিক কিন্তু সহজ উপায় হল ওয়ার্ড নথিতে ওয়েব পৃষ্ঠাগুলি সংরক্ষণ করা।

যাইহোক, আপনি যদি আগে কখনও একটি HTML ফাইল নিয়ে কাজ না করেন তবে এটি কিছুটা বিভ্রান্তিকর হতে পারে। চলুন শুরুতেই জেনে নেওয়া যাক সেই ফাইলগুলি কী, সেইসাথে কীভাবে Chrome-এ একটি HTML ফাইল খুলতে হয় এবং দেখতে হয়।

    গুগল ক্রোমে কীভাবে একটি এইচটিএমএল ফাইল খুলবেন

    একটি HTML ফাইল কি?

    HTML হল হাইপারটেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ এবং এটি একটি ওয়েব-ভিত্তিক স্ক্রিপ্টিং ভাষা। এর মূল উদ্দেশ্য ওয়েব পেজ তৈরি এবং গঠন করা। এইচটিএমএল (বা এইচটিএম) এক্সটেনশন সহ ফাইলগুলিতে কেবল পাঠ্য এবং অন্যান্য ফাইলের রেফারেন্স থাকে, যেমন ছবি বা ভিডিও৷

    অনেকগুলি বিভিন্ন প্রোগ্রাম রয়েছে যা আপনি একটি HTML ফাইল তৈরি এবং সম্পাদনা করতে ব্যবহার করতে পারেন। যাইহোক, আপনি এটিকে পাঠ্য হিসাবে খুলতে এবং পড়তে যে কোনও সাধারণ পাঠ্য সম্পাদক ব্যবহার করতে পারেন। আপনি যখন দেখতে চান যে ওয়েব পৃষ্ঠাটি কেমন দেখাচ্ছে, আপনাকে একটি ওয়েব ব্রাউজার ব্যবহার করে এই HTML ফাইলটি চালাতে হবে।

    গুগল ক্রোম এইচটিএমএলকে চিনতে পারে, এবং আপনি এটি ব্যবহার করতে পারেন একটি “.html” এক্সটেনশন সহ যেকোনো ফাইল খুলতে।

    Chrome এ কিভাবে একটি HTML ফাইল খুলবেন

    Chrome এ একটি HTML ফাইল খোলার একাধিক উপায় রয়েছে৷

    কমান্ড দিয়ে ওপেন ব্যবহার করুন

    গুগল ক্রোমে কীভাবে একটি এইচটিএমএল ফাইল খুলবেন
    1. আপনি যে HTML ফাইলটি দেখতে চান সেটি খুঁজুন, এতে ডান-ক্লিক করুন এবং এর সাথে খুলুন বেছে নিন মেনু থেকে। আপনি আপনার ফাইলটি চালানোর জন্য ব্যবহার করতে পারেন এমন অ্যাপগুলির একটি সম্পূর্ণ তালিকা দেখতে পাবেন। আপনার ডিফল্ট ব্রাউজার তালিকার শীর্ষে থাকবে।
    2. তালিকা থেকে Google Chrome নির্বাচন করুন এবং ব্রাউজারে আপনার ফাইল দেখুন।
    1. যদি Google Chrome আপনার ডিফল্ট ব্রাউজার হিসাবে সেট করা থাকে, তাহলে আপনাকে যা করতে হবে তা হল HTML ফাইলটিতে ডাবল ক্লিক করুন এবং এটি স্বয়ংক্রিয়ভাবে Chrome এ খুলবে৷ আপনি যদি এটি চেষ্টা করেন, এবং দেখেন যে আপনার কম্পিউটার আপনার ফাইলটি চিনতে পারে না, সিস্টেম আপনাকে ফাইলটি খুলতে বা এক্সটেনশনের জন্য ইন্টারনেট অনুসন্ধান করতে ইতিমধ্যে ইনস্টল করা অ্যাপগুলির একটি ব্যবহার করতে বলবে। ইতিমধ্যে ইনস্টল করা অ্যাপ্লিকেশন ব্যবহার করে খুলুন বেছে নিন . তারপর আবার তালিকা থেকে Google Chrome বেছে নেওয়ার চেষ্টা করুন।
    গুগল ক্রোমে কীভাবে একটি এইচটিএমএল ফাইল খুলবেন
    1. আপনি সঠিক HTML ফাইলটি খুলেছেন তা নিশ্চিত করার জন্য, Chrome-এর ঠিকানা বারটি চেক করুন যখন এটি পৃষ্ঠাটি নিয়ে আসে৷ এটি আপনার কম্পিউটারে আপনার ফাইলের অবস্থানের সাথে মেলে।

    Chrome এর মধ্যে থেকে HTML ফাইল খুলুন

    গুগল ক্রোমে কীভাবে একটি এইচটিএমএল ফাইল খুলবেন

    আপনি যদি ইতিমধ্যেই আপনার ব্রাউজার চালাচ্ছেন, আপনি প্রথমে আপনার কম্পিউটারে এটিকে সনাক্ত না করেই Chrome-এ একটি HTML ফাইল খুলতে পারেন৷

    1. ফাইল চয়ন করুন ক্রোম রিবন মেনু থেকে। তারপর ফাইল খুলুন নির্বাচন করুন৷ .
    2. আপনার HTML ফাইলের অবস্থানে নেভিগেট করুন, নথিটি হাইলাইট করুন এবং খুলুন ক্লিক করুন .
    3. আপনি একটি নতুন ট্যাবে আপনার ফাইল খোলা দেখতে পাবেন৷
    গুগল ক্রোমে কীভাবে একটি এইচটিএমএল ফাইল খুলবেন

    আপনি Chrome এ একটি ফাইল খুলতে একটি কীবোর্ড শর্টকাট ব্যবহার করতে পারেন। Chrome এ একটি নতুন ট্যাব খুলুন, তারপর Ctrl টিপুন৷ (উইন্ডোজ) বা Cmd (ম্যাক) + O . এটি একই ওপেন ফাইল নিয়ে আসবে তালিকা. আপনার HTML ফাইল খুঁজুন এবং এটি খুলুন.

    যদি শর্টকাট কাজ না করে, তাহলে এই কমান্ডের জন্য আপনার ব্রাউজারে হটকিগুলির একটি ভিন্ন সেট থাকতে পারে। আপনি সর্বদা আপনার ব্রাউজার সেটিংসে এটি পরীক্ষা করতে পারেন। Google Chrome-এর সাহায্যে কীবোর্ড শর্টকাটগুলির সাহায্যে আপনি ব্যবহার করতে পারেন এমন অনেকগুলি বিভিন্ন বৈশিষ্ট্য রয়েছে৷ আপনি ট্যাবগুলির মধ্যে স্যুইচ করতে শিখতে পারেন, Google ক্যালেন্ডার ইভেন্টগুলি তৈরি করতে এবং এমনকি সঠিক শর্টকাটগুলির সাথে দ্রুত ছদ্মবেশী মোড চালু এবং বন্ধ করতে শিখতে পারেন৷

    Chrome এ আপনার ফাইল টেনে আনুন এবং ড্রপ করুন

    গুগল ক্রোমে কীভাবে একটি এইচটিএমএল ফাইল খুলবেন

    এছাড়াও আপনি HTML ফাইলটিকে একটি নতুন ট্যাবে টেনে আনতে এবং ফেলে দিতে পারেন। Chrome তারপর স্বয়ংক্রিয়ভাবে পৃষ্ঠা খুলবে।

    কীভাবে উৎস HTML দেখতে হয়

    যদি আপনাকে কেবল পৃষ্ঠাটি দেখার পাশাপাশি এইচটিএমএল সোর্স কোডটি দেখার চেয়ে আরও কিছু করার প্রয়োজন হয়, ক্রোম আপনাকে এটি করার অনুমতি দেয়৷

    গুগল ক্রোমে কীভাবে একটি এইচটিএমএল ফাইল খুলবেন

    এটি করার কয়েকটি ভিন্ন উপায় রয়েছে। আপনার এইচটিএমএল ফাইলটি Chrome-এ একটি নতুন ট্যাবে খোলার জন্য সবচেয়ে মৌলিক। তারপরে এটিতে ডান ক্লিক করুন, এবং পৃষ্ঠা উত্স দেখুন নির্বাচন করুন৷ মেনু থেকে।

    গুগল ক্রোমে কীভাবে একটি এইচটিএমএল ফাইল খুলবেন

    আপনি যদি আরও বেশি ইন্টারেক্টিভ টুল ব্যবহার করতে চান এবং দেখতে চান যে আপনার করা পরিবর্তনগুলি কীভাবে সরাসরি ওয়েব পৃষ্ঠাকে প্রভাবিত করে, আপনি Chrome-এ বিকাশকারী টুল ব্যবহার করতে পারেন।

    এটি করতে, একটি নতুন ট্যাবে HTML ফাইলটি খুলুন। তারপর তিনটি উল্লম্ব বিন্দুতে ক্লিক করুন৷ উইন্ডোর উপরের ডান কোণায় আইকন। ড্রপ-ডাউন মেনুতে, আরো টুলস বেছে নিন> ডেভেলপার টুলস .

    গুগল ক্রোমে কীভাবে একটি এইচটিএমএল ফাইল খুলবেন

    আপনার স্ক্রিনের ডানদিকে, উপাদানে যান৷ আপনার ওয়েব পৃষ্ঠার বিস্তারিত সোর্স কোড দেখতে ট্যাব.

    কিভাবে আপনার স্মার্টফোন থেকে একটি HTML ফাইল খুলবেন

    আপনি যদি আপনার স্মার্টফোন ব্যবহার করেন, তাহলে আপনি Chrome-এ একটি HTML ফাইল খুলতে বিভিন্ন পদ্ধতিও ব্যবহার করতে পারেন।

    মেনু দিয়ে ওপেন ব্যবহার করুন

    গুগল ক্রোমে কীভাবে একটি এইচটিএমএল ফাইল খুলবেন

    আপনি আপনার ফোনে যে HTML ফাইলটি খুলতে চান তা সন্ধান করুন এবং এটিতে ক্লিক করুন। এটি এর সাথে খুলুন নিয়ে আসবে৷ মেনু, যেখানে আপনি অ্যাপের তালিকা থেকে বেছে নিতে পারেন যা আপনি ওয়েব পৃষ্ঠা দেখতে ব্যবহার করতে পারেন। ফাইল খুলতে Chrome নির্বাচন করুন।

    SD স্টোরেজ থেকে একটি HTML ফাইল খুলুন

    গুগল ক্রোমে কীভাবে একটি এইচটিএমএল ফাইল খুলবেন

    আপনার ফোনে Chrome ব্রাউজার চালু করুন এবং একটি নতুন ট্যাব খুলুন। file:///sdcard/ টাইপ করুন ঠিকানা বারে, যা আপনার SD স্টোরেজ খুলবে। সেখান থেকে, আপনি যে ফাইলটি খুলতে চান সেটিতে নেভিগেট করুন এবং এটি দেখতে আলতো চাপুন।

    HTML বুঝতে শিখুন

    ছোট কৌশল শেখা এবং HTML ভালভাবে বোঝা কোড এবং টেক্সট উভয়ের সাথে কাজ করার সময় আপনাকে আরও স্বাধীনতা দিতে পারে। একটি ভাল উদাহরণ হল অন্যান্য জিনিসগুলির মধ্যে কীভাবে একটি Google নথিতে HTML এম্বেড করতে হয় তা শেখা।

    আপনি কি কখনো HTML ফাইল নিয়ে কাজ করেন? আপনি এটা কঠিন খুঁজে? নীচের মন্তব্যে আমাদের সাথে আপনার অভিজ্ঞতা শেয়ার করুন.


    1. কিভাবে Google Chrome এ স্বয়ংক্রিয় আপডেট নিষ্ক্রিয় করবেন

    2. কিভাবে Google Chrome ইতিহাসের ব্যাকআপ নেওয়া যায়

    3. কিভাবে একটি WPS ফাইল খুলবেন

    4. উইন্ডোজ 10 এ কিভাবে GZ ফাইল খুলবেন